নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

চুরান্ত অব্যবস্থাপনার কারনে সৃষ্ট অগ্নিকান্ডকে দূর্ঘটনা বলা যায় না

০১ লা মার্চ, ২০২৪ বিকাল ৫:০১

গত ডিসেম্বরে দেশে বেড়াতে গিয়ে '' কাচ্চি ভাই'' রেস্টুরেন্ট এর বিখ্যাত বিরিয়ানি খেতে গিয়েছিলাম। তাদের বিরিয়ানি , রোস্ট , বোরহানি , ফিরনি খেয়ে খুবই ভাল লেগেছিল। খুবই সুস্বাদু ছিল প্রতিটা আইটেম। আজ সাত সকালে বেইলি রোডের '' কাচ্চি ভাই '' রেস্টুরেন্টে আগুন লাগার খবর পড়ে একেবারে শকড!! আগুনে পুড়ে কাবাব হয়ে যাওয়া মানুষগুলোর ছবি দেখে মনে হচ্ছিল এই মানুষগুলোড় মাঝে আমি, আপনি , আমরা যে কেউ থাকতে পারতাম!!
















ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, আগুন লাগা ভবনটিতে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। ফায়ার সেফ্টি প্ল্যান ছিলো না। ভবনে আমরা দু’য়েকটি ফায়ার এক্সটিংগুইশার দেখতে পেয়েছি। ভবনে একটি মাত্র সিঁড়ি রয়েছে। মানুষ যে কক্ষে আশ্রয় নিয়েছিলেন সেখানে একটি জানালাও ছিলো না। সাংবাদিকদের তদন্তে আরো বেরিয়ে এসেছে যে , ভবনটিতে শুধু অফিস করার অনুমতি ছিলো। কিন্তু অফিস না করে এখানে বিভিন্ন রেস্টুরেন্টসহ দোকান করা হয়েছে! সিঁড়িতে রাখা ছিল গ্যাস সিলিন্ডার। আগুন লাগার পর সিলিন্ডার বিস্ফোরণ হওয়ায় উপরে ওঠার কিংবা বেরিয়ে যাওয়ার কোনো পথ ছিল না।






ঝা চকচকে বিল্ডিংটা দেখা যাচ্ছে একটা মৃত্যূকুপ ! এরকম আরো কত বিল্ডিং মৃত্যূকুপ হয়ে আছে কে জানে ! ব্রীজ , ফাইওভার , মেট্রো আর চকচকে বিল্ডিংগুলোকে যারা উন্নয়নের মানদন্ড হিসেবে দাড় করান , উপড়ের ছবিগুলো হচ্ছে জবাবদিহিতাবিহীন , সুশাসন বীহিন, আইন কানুন বীহিন একটী রাস্ট্রের কথিত উন্নয়নের বলি !!!

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২৪ বিকাল ৫:১৮

শাহ আজিজ বলেছেন: সবগুলো বারান্দায় একসাথে আগুন জ্বলে ওঠাটা আমার কাছে অস্বাভাবিক লেগেছে । নাশকতা নয়তো??

০১ লা মার্চ, ২০২৪ বিকাল ৫:৪২

ঢাবিয়ান বলেছেন: ফায়ার সার্ভিসের পরিচালক যেসব কারনগুলো তুলে ধরেছেন , তাতেতো এটা পরিষ্কার যে বিল্ডিংটা আগে থেকেই মৃত্যূকুপ হয়েছিল। আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারন হচ্ছে সিড়িতে রাখা সিলিন্ডার। নাশকতার আশংকার কথাতো কেউ বলেনি। তবে ব্যর্থতা ধামাচাপা দিতে নাশকতার কাহিনী নিয়ে হাজির হলে অবাক হব না !!

২| ০১ লা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২১

সোনাগাজী বলেছেন:




এই সমস্যা থেকে বের হওয়ার উপায় কি?

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:১২

ঢাবিয়ান বলেছেন: আসলেই জানা নাই। বুয়েটের যে ছেলেটা মারা গেছে সে নাকি বলেছিল যে , বাচঁতে হলে এই দেশ ছাড়তে হবে। নাহয় আগুনে পুড়ে বা সড়ক দুর্ঘটনায় মরতে হবে!!

৩| ০১ লা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সোনাগাজী বলেছেন: এই সমস্যা থেকে বের হওয়ার উপায় কি?

সঠিক প্ল্যানিং ও তার বাস্তবায়ন, প্রয়োজনীয় রক্ষনাবেক্ষণ, অগ্রিম প্রস্তুতি ও সচেতনতা তৈরী করা। যে যার ইচ্ছেমত কিংবা এক ধরনের প্ল্যান করে অন্য রকম করে তা বাস্তবায়িত করলে বিষয়গুলো আগামীতে আরো ভয়াবহ অবস্থা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ধন্যবাদ।

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:১৯

ঢাবিয়ান বলেছেন: ্মুল বিষয় হচ্ছে জবাবদিহিতা। এই যে ফায়ার সার্ভিসের মহাপরিচালক কথাগুলো বললেন , এসব কথা বলা কি তার সাজে ? কেন এই ভবনে সেফটি প্ল্যান নেই? কেন ফায়ার এক্সটিংগুশার নেই? কেন পর্যাপ্ত জানালা নেই ? এইসব দেখভাল করার দ্বায়িত্ব কার ? রেস্টুরেন্টগুলো যদি আইন না মানে , তাহলে কেন এখন পর্যন্ত তাদেরকে গ্রেফতার করা হচ্ছে না ? কেন তাদের লাইসেন্স অবিলম্বে বাতিল করা হচ্ছে না ? আইন প্রয়োগের বাস্তবায়ন না হলে এই জাতীয় হত্যাকান্ড চলবেই।

৪| ০১ লা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

রানার ব্লগ বলেছেন: অর্থ উপার্জনের কাছে আইন কানুন সব জলাঞ্জলী দিয়েছি।

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:২২

ঢাবিয়ান বলেছেন: রেস্টূরেন্টগুলোর মালিক যে চুরান্ত লোভী ও অসৎ তাতো বলার অপেক্ষা রাখে না। তবে বাংলাদেশ বলেই তারা এভাবে এতগুলো মানুষ মেরেও পার পেয়ে যাচ্ছে।

৫| ০১ লা মার্চ, ২০২৪ রাত ৮:১৮

নতুন বলেছেন: জাতি হিসেবে সম্ভবত আমাদের দেশের মানুষ নিজের জীবনের মূল্য কম দেয়।

এই রকমের ভবন অনেক আছে, সেখানে মানুষের ভিড় কমবেনা, মালিকেরা টাকা খরচা করে অগ্নির্নবাপন ব্যবস্থা তৌরি করবেনা।

নতুন ভবনে টাকা দিয়ে ফায়ার ডিপাটমেন্টের কাগজ করিয়ে নেবে :|

এইসব দূঘটনার জন্য আমাদের এই সভাবগুলি দায়ী।

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: টাকা দিয়ে এই দেশে সবই ম্যানেজ করা যায়। অপরাধ করে যদি কোন শাস্তি ভোগ না করতে হয় তবেতো অপরাধিরা এর সুযোগ নেবেই।

৬| ০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:২৫

কামাল১৮ বলেছেন: সমস্যা আসলেই আমরা কয়দিন হৈচৈ করি তার পর আবার নিরব হয়ে যাই।পরবর্তি সমস্যার জন্য অপেক্ষা করি।টেকসই সমাধানের কথা চিন্তা করি না।টেকসই সমাধানের কোন পরিকল্পনা নাই।ঢাকা শহরের সব কিছুই কেমন অপরিকল্পিত।

০১ লা মার্চ, ২০২৪ রাত ৯:৪৬

ঢাবিয়ান বলেছেন: পুরোপুরি একমত আপনার সাথে। ঢাকা শহর ভয়ঙ্করভাবে অপরিকল্পিত। সড়ক , বিল্ডিং সব একেকটা মৃত্যূকুপ ।

৭| ০১ লা মার্চ, ২০২৪ রাত ১১:০৭

শেরজা তপন বলেছেন: পুরো দেশের সবগুলো মানুষ 'ম্যানেজ' হয়ে গেছে!
আর কেউ বলার নেই কেউ দেখার নেই। সবার শুধু টাকা চাই- টাকা আরো টাকা!!!

০২ রা মার্চ, ২০২৪ সকাল ৯:২৬

ঢাবিয়ান বলেছেন: সড়ক দূর্ঘটনার পর জানা যায় ড্রাইভারের লাইসেন্স ছিলো না
ভুল চিকিৎসার পর জানা যায় ক্লিনিকের লাইসেন্স ছিলো না বা ডাক্তার ভুয়া
আগুন লাগার পর জানা যায় ভবনে সেফটি প্ল্যান ছিল না

কারন -- এই সব ভয়াবহ দুর্নীতিগুলো ম্যানেজ করা হয় টাকার মাধ্যমে !!

৮| ০২ রা মার্চ, ২০২৪ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: সত্য কথা হলো- বাচতে হলে এই দেশ ছেড়ে পালাতে হবে। নইলে কষ্টের মৃত্যু হবে।

০২ রা মার্চ, ২০২৪ রাত ৮:৩১

ঢাবিয়ান বলেছেন: বিদেশে গিয়াও লাভ নাই। নিজ দেশে বেড়াতে যেতেই হবে। বেইলি রোডের অগ্নিকান্ডে ইতালি প্রবাসী পুরো পরিবার পুড়ে ছাই হয়ে গেছে। কোন বিল্ডিং যে মৃত্যূকুপ হয়ে আছে কে জানে !

৯| ০২ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪০

করুণাধারা বলেছেন: এটা দুর্ঘটনা নয়। কিছু মানুষের গাফিলতি ( যারা ভাড়া নিয়ে দোকান দিয়েছে), কিছু মানুষের লোভ (ভবনের মালিক যিনি জেনেশুনে নিরাপত্তার ঘাটতিকে অগ্রাহ্য করেছেন) এবং কিছু মানুষের অসততা (যারা অবৈধ জেনেও অফিস হিসেবে ব্যবহারের অনুমতি প্রাপ্ত ভবন রেস্টুরেন্ট হিসেবে ব্যবহৃত হচ্ছে দেখেও ঘুষের বিনিময়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেননি।)

০৪ ঠা মার্চ, ২০২৪ দুপুর ২:০৩

ঢাবিয়ান বলেছেন: ফায়ার সার্ভিসের মহাপরিচালক নিজ মুখে বেইলি রোডের রেস্টুরেন্টগুলোতে যেসব অব্যবস্থাপনার কথা বলেছে , সেইসব অব্যবস্থাপনার সাথে যুক্ত রেস্টূরেন্ট মালিক , ভবনের মালিক কাউকেই কোন শাস্তির মুখোমুখি হতে আমরা দেখিনি। লোকমুখে শুনতে পেলাম তাদেরকেতো আর এমনি এমনি ছেড়ে দেয়া হয়নি । বিড়া্ট লেনদেনের মাধ্যমেই ছাড়া হয়েছ!!! এই হচ্ছে এই দেশের অবস্থা!!

১০| ০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১১:৩৪

মিরোরডডল বলেছেন:




এ ধরণের ঘটনায় অনেকেই কম বেশি রেস্পন্সিবল কিন্তু সবচেয়ে বেশি রেস্পন্সিবল আমাদের দুর্বল এবং অসৎ আইন ব্যবস্থা।
এমন ঘটনার পর প্রপার ইনভেস্টিগেশনের মধ্যে দিয়ে সকল রেস্পন্সিবল ব্যক্তিদের আইডেন্টিফাই করা এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিলে, পরবর্তীতে সবাই সাবধান হবে এবং মেইনটেইন করবে। কিন্তু এটা কখনও হয়না। টাকা আর ক্ষমতার জোরে দোষী মানুষগুলো ধরাছোঁয়ার বাইরে থাকে। তাই আবার একই ঘটনার পুনরাবৃত্তি হয়।


০৪ ঠা মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৫

ঢাবিয়ান বলেছেন: পুরোপুরি একমত আপু। এই ধরনের ক্রাইগুলোতে বরং অসৎ আইন শৃংখলা বাহিনীর বিড়াট রোজগারের সুযোগ হয়!!

১১| ০৪ ঠা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: চূড়ান্ত, কারণ, অগ্নিকাণ্ড, দুর্ঘটনা। টাইটেলেই চারটা বানান ভুল। দেশের মতোই করুণ অবস্থা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.