নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ট্যাগিং কালচার !!

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৮:৪১

উচ্চ শিক্ষার উদ্দেশ্যে দেশ ছেড়েছি মাস্টার্স এর পরপর। এরপর বিদেশেই সেটল হয়েছি। দেশে যাওয়া হয় শুধু বেড়াতে। উন্নত বিশ্বে অবস্থান করায় উন্নত সুযোগ সুবিধা ভোগ করি আমরা প্রবাসিরা। আমাদের দেশের প্রতি পদে পদে চলমান বিশৃংখলা তাই বেশ পীড়া দেয়। ফেসবুক হোক বা ব্লগ সর্বত্রই তাই দেশের দুর্নীতি , অন্যায় , অবিচার এর বিপক্ষে কথা বলি। এই ব্লগে মানুষের বাক স্বাধীনতা কেড়ে নেবার অভিপ্রায়ে বহুদিন ধরেই ট্যাগিং কালচার চালু। এই ট্যগিং যারা করে , তারা আমাদের দেশের রাজনৈ্তিক দলের অনুসারী । ব্লগে গতকাল আমার বিরুদ্ধে একটা পোস্ট দেয়া হয়েছে। সেই পোস্টে লেখককে সাধুবাদ জানিয়ে আমার মুন্ডপাত করে এসেছেন অনেক ব্লগার পুরো ঘটনা না জেনেই!! যেহেতু ব্লগার গোফরানের পোস্টে আমি কমেন্টে ব্লক , তাই জনাব চাঁদগাজির পোস্টে আমি এর প্রতিবাদে একটি কমেন্ট করেছিলাম , কিন্তু গাজী সাহেব দেখলাম সেই পোস্টাই সরিয়েই নিয়েছেন!! তিনি হয়ত আমাকে ব্লগ থেকে বিতাড়নের এই মোক্ষম সুযোগ হারাতে চান নি। তবে আমি আমার অশোভন মন্তব্যের জন্য ক্ষমাপ্রার্থী যেহেতু আমার নীতি নৈ্তিকতার সাথে এমন মন্তব্য অসামঞ্জষ্যপুর্ন।

ব্লগার গোফয়ারনের পোস্টে আমি যাই না বা কমেন্ট করি না। কিন্ত বেশ অনেকদিন ধরে তিনি বিনা উস্কানিতেই আমাকে ট্যগিং করে চলেছেন। অন্যের পোস্টে করা আমার মন্তব্যের সুত্র ধরে তিনি আমাকে হরহামেশাই বিএনপি, শিবির , তাবলীগ, ইত্যাদি ট্যাগ করেন। আমি বেশ কয়েকবার প্রতিবাদ করেছি এই ট্যাগিং এর। তখন অবস্য কাউকে আমার পক্ষ নিয়ে ব্লগার গোফরানকে সমালোচনা করতে দেখি নাই। যে পোস্টে আমি মেজাজ হারিয়ে অশোভন মন্তব্য করে বসেছি তা নিম্নে তুলে ধরেছি -

‘’ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় কুরআন-শিক্ষার নামে কেন এই নাটক’’ শিরোনামের পোস্টে লেখক ঐ আসরে উপস্থিত ছাত্রদের কোন প্রকার তথ্য প্রমান ছাড়াই শিবির, জঙ্গী, বাংলাদেশ বিরোধী হিসেবে অভিহিত করেন! এর সাথে দ্বিমত প্রকাশ করে আমি ব্লগার আর ইউর উদ্দেশ্যে পত্রিকার একটা লিঙ্ক দেই যেখানে এই আসর সংক্রান্ত খবর আছে।
এর পরেই মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি আর ইউ ভাই এর মন্তব্যের জবাব গুছিয়ে দিন। আর গুলো তাবলীগে ক্লাসের লোল এদের কথা পাত্তা দেয়ার কিছু নেই।

দীর্ঘদিন এই ব্যক্তির ট্যগিং এ ত্যক্ত বিরক্ত হয়ে আমি কিছুটা মেজাজ হারিয়ে অশোভন একটা মন্তব্য করে বসি যার জের ধরে তাবৎ ব্লগার একত্রিত হয়েছে আমাকে ব্লগ ছাড়া করতে !! আমি অবস্যই দুঃখিত এই অশোভন মন্ত্যবের জন্য। ভেবেছিলাম দুঃখ প্রকাশ করে লেখককে অনুরোধ করব , মন্তব্যটা মুছে দিতে । কিন্ত এরপরেই দেখলাম মাল্টি নিকে হাজির হয়ে এক চালা টিনের ঘর বলেছেন: আমাদের প্রধান আমীর এর উপস্থিতিতে ভারপ্রাপ্ত আমিরের কণ্ঠস্বর উঁচু হয়েছে দেখি!! এর কিছুক্ষন পরেই উনার
‘’ ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা ‘’ পোস্ট প্রসব !!

কি ভাবছেন সবাই ? ব্লগার জুলভার্নের মত আমিও ব্লগ ছাড়ার ঘোষনা দেব ? না আমি তা করব না। ব্লগার জুলভার্ন শক্তিমান লেখক। আমাদের সমাজের ত্রুটি বিচ্যূতি নিয়ে তিনি নিয়মিত ব্লগে পোস্ট দিতেন। কেন তিনি এই ব্লগে নেই? কারন কিছু ব্লগার তাকে রেগুলার উত্যক্ত করত এবং ব্লগার গোফরান জুলভার্নের বিরুদ্ধে মামলা করার হুমকি পর্যন্ত দিয়েছিলেন। তারপরেও এই ব্লগার ব্লগে কোন শাস্তির মুখোমুখি হন নাই। ব্লগার জুলভার্ন আমার ধারনা এদের কারনে নয় , ব্লগ কতৃপক্ষের উপড় অভিমান করেই ব্লগ ছেড়েছেন।

আমি ব্লগ ছাড়বো না। সাদা কালোর মাঝে পার্থক্য যেমন দিনের আলোর মতই পরিষ্কার তেমনি এই ব্লগে কে কেমন ধরনের ব্লগার তা ব্লগের সব পাঠকেরই জানা আছে ----

মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৯:২৬

জ্যাক স্মিথ বলেছেন: কি নিয়ে ক্যাচাল তা অবশ্য আমি জানি না, তবে আমি মনে করি ব্লগারদের মধ্যে এ ধরণের গ্রুপিং খুব একটা ভালো লক্ষণ নয়।
ভিন্ন ভিন্ন মতাদর্শ থাকার পারেও ব্লগারদের মধ্যে ঐক্য থাকাটা জরুরী। দিন শেষে আমরা সবাই ব্লগার বা একই ব্লগ পরিবারের সদস্য বিষয়টা মাথায় রাখা উচিৎ।

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৬

ঢাবিয়ান বলেছেন: ভিন্ন ভিন্ন মতাদর্শই একটি কমিউনিটি ব্লগের সৌন্দর্য। তর্ক বিতর্ক হতে পারে , ক্ষেত্র বিশেষে ক্যচালও লাগতে পারে। কিন্ত রাজনৈ্তিক ট্যাগিং কিন্তু ভয়াবহ বিষয়। আমার চৌদ্দ গুষ্টির কেউই বাংলাদেশের কুৎসিত রাজনীতির সাথে জড়িত না। ততারপরেও এখানে ট্যাগিং এর শিকার হচ্ছি স্রেফ ভিন্নমত পোষনের কারনে।

২| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৩৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: এর কথা আর কী বলবো..... ব্লগের বেশীর ভাগ ব্লগার মনে হয় না একে পছন্দ করে। এর ভাষা সুন্দর না। নিজেকে যে কী মনে করে আল্লাহই জানেন। এখন দেখবেন আমার নাশে একশত দুইটা বদনাম তুলে ধরছে। ইসলাম সম্পর্কে কিছু জানে না আইছে আন্দাজি মান্দাজি মন্তব্য করতে।

এক দুইজনের কারণে ব্লগ ছাড়া যাবে না। ছাড়লে এরা লাই পেয়ে যায়। শুভ ব্লগিং

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৯

ঢাবিয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপু, পাশে থাকার জন্য । গতকাল থেকে আমি একটূ আপসেট আত্মপক্ষ সমর্থনের সুযোগ না পেয়ে একতরফা প্রচুর ব্লগারের একচোখা মন্তব্যের টার্গেটে পরিনত হওয়াতে।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৪

ঢাবিয়ান বলেছেন: বলোগার গোফরান বলেছেন ঃ আসলে আমি স্বাধীননতা বিরোধী জঙ্গি বিশ্রী মৌলবাদীদের ও লো ক্লাস কাঠমোল্লাদের বিরুদ্ধে লিখি। স্বাভাবিক হালকা ক্যাচাল তর্কাতর্কি হয়। ইট'স নরমাল। বস্তিবিয়ান ঢাবি তাবলীগ দের পক্ষে জিহাদ করতেছিলেন। গদাম খেয়ে ও তর্কে না পেরে কারও ব্যক্তিগত পেশা নিয়ে নোংরা ব্যক্তি আক্রমণ করছে। তারে সাপোর্ট দিচ্ছে সাখাওয়াত বাবন ও জান্নাতের সর্দানী এরা।




৩| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১০:০০

শেরজা তপন বলেছেন: আপনি কেমন এলোমেলো একটা পোস্ট করেছেন। বক্তব্য পরিষ্কার নয়। ভাল করে একটু গুছিয়ে বলুন।

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১৮

ঢাবিয়ান বলেছেন: এর চেয়ে পরিষ্কার করে আর কি লিখব বলেন ? অবস্য আপনি যেহেতু উক্ত ব্লগারকে সাধুবাদ জানিয়ে এসেছেন , তাই আমার বক্তব্য এলোমেলো মনে হওয়াটাই স্বাভাবিক ।

৪| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১১

কামাল১৮ বলেছেন: ব্লগের সবাই নিজের মতো করে অন্যকে মূল্যায়ন করে।এটা ছাড়া অন্যকে মুল্যায়ন করার আর কোন পথ নাই।আমি তো আরেক জনের মতো চিন্তা করতে পারবো না।

১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১০:২০

ঢাবিয়ান বলেছেন: আপনার মন্তব্যের সাথে আমি পুরোপুরি একমত।

৫| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:০৩

শূন্য সারমর্ম বলেছেন:



প্রবাসী ব্লগ ছাড়তে না চাইলে ছাড়া হয় না।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগিং এ আগ্রহ হারিয়ে ফেললে এমনিতেই মানুষ হারিয়ে যায় , বলে কয়ে যেতে হয় না

৬| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:০৮

নতুন বলেছেন: দীর্ঘদিন এই ব্যক্তির ট্যগিং এ ত্যক্ত বিরক্ত হয়ে আমি কিছুটা মেজাজ হারিয়ে অশোভন একটা মন্তব্য করে বসি যার জের ধরে তাবৎ ব্লগার একত্রিত হয়েছে আমাকে ব্লগ ছাড়া করতে !! আমি অবস্যই দুঃখিত এই অশোভন মন্ত্যবের জন্য। ভেবেছিলাম দুঃখ প্রকাশ করে লেখককে অনুরোধ করব , মন্তব্যটা মুছে দিতে । কিন্ত এরপরেই দেখলাম মাল্টি নিকে হাজির হয়ে এক চালা টিনের ঘর বলেছেন: আমাদের প্রধান আমীর এর উপস্থিতিতে ভারপ্রাপ্ত আমিরের কণ্ঠস্বর উঁচু হয়েছে দেখি!! এর কিছুক্ষন পরেই উনার
‘’ ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা ‘’ পোস্ট প্রসব !!


ভাই আপনার মেজাজ হারিয়ে মন্তব্যটা করা ঠিক হয়নাই্

উনি নিজেকে একটু বড় মনে করে, করতেই পারে, সবাই সমান না। উনি মানুষ ভালো কিন্তু একটা জজবা ওয়ালা।

মনে খারাপ লাগলেও আসলে কারুর রেড বাটানে হাত দিতে নাই। উনিও আপনার ঐ মন্তব্যে খুবই কস্ট পেয়েছেন এবং সেটার কারনে এই পোস্ট করেছেন।

ভাই ব্লগে আসলে ব্যক্তিআক্রমন করা ঠিক না। এটাকে এতোটা সিরিয়াস নিয়ে নিজেদের মন খারাপ করান কোন কারন আমি দেখি না।

কারুর সাথে মতের অমিল হতেই পারে কিন্তু সেটা প্রোফেসনলা লেভেলে আলোচনা হউয়া উচিত। ব্যক্তি আক্রমন পযায়ে যাওয়া উচিত না।

আর যারা মাল্টিনিক চালায় তাদের ব্যাপারে কিছুই বলার নাই। মানুষ কতটা অকম্মা হলে মাল্টিনিক দিয়ে আরেকজনকে আক্রমন করতে আসে বোঝেন.... এটা ব্যক্তিজীবনে প্রচন্ড অসুখী মানুষ বলেই আমার ধারনা।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৭

ঢাবিয়ান বলেছেন: ট্যগিং এর শিকার হয়ে মেজাজ হারিয়ে ফেলাটা অবস্যই ঠিক হয়নি। ইনি যেই ধরনের ব্যক্তি , বাস্তবে আমার সেই ধরনের মানুষের সাথে পরিচয়ই নাই। কাজেই ভুলটা যে আমিই করেছি তাতে কোন সন্দেহ নাই।

৭| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: না , মোটেও না , ব্লগ ছাড়বেন না ।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৩৮

ঢাবিয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে

৮| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:০১

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,



ব্লগে কারো মতের সাথে অমিল-গরমিল হতেই পারে কারন বিভিন্ন মানুষের মতামত বিভিন্ন না হয়ে একই রকম হবে এমন কোনও কথা নেই। তা নিয়ে আলোচনা-সমালোচনা-ক্যাচাল-কাইজ্জা অনেক কিছুই হতেই পারে কিন্তু তার জন্যে কাউকে ট্যাগ করা শোভনীয় নয় তো বটেই ব্লগিংও নয়।
আমার ধারনা , ব্লগাররা শিক্ষিত- মার্জিত- পরমত সহিষ্ণু কিন্তু মাঝেমাঝে কারো কারো সীমা ছাড়িয়ে যাওয়া লেখা বা মন্তব্যে সে ধারনা চিড় খেয়ে যায়। তখন আর ব্লগে ঢুকতে ইচ্ছে করেনা। আমার মতো হয়তো অনেকেরই করেনা যে কারনে ব্লগে খরা দেখা যায়।

শেষ কথা -
ভেবে পাইনে, কেন আমরা একই ছাদের নীচে বসে একে অপরকে মেনে নিতে পারছিনে!!!!! সবটাই কি আমাদের "ইগো" নাকি মানসিক দৈন্যতা ?

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫১

ঢাবিয়ান বলেছেন: আপনাদের মত প্রাজ্ঞ ব্যক্তির যদি বাক স্বাধীনতা কেড়ে নেবার প্রয়াসে ট্যগিং কালচার - ইগো বা মানসিক দৈন্যতার সমস্যা বলে মনে হয় তাহলে আমার আর কি বা বলার আছে !!

ভাল থাকুন, যেভাবে চতুর্দিক থেকে আক্রমন করা হচ্ছে , তাতে হয়ত ব্লগিং ছেড়েই দিতেই হবে।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

ঢাবিয়ান বলেছেন: লেখক বলেছেন: লেখক বলেছেন: আরে এ ভন্ড মিথ্যুক গীবত কারী। অনেকের ইনবক্সে আমার নামে মিথ্যা গীবত করেছে। আমার কাছে কয়েকটা স্কিনশট আছে। কাজী ফাতেমা, নীল আকাশ, বিচার মানি তাল গাছ, বস্তিবিয়ান এদের কাজই হইল আমার নামে সারাক্ষণ মিথ্যা গীবত ও বদনাম করা। স্বাধীনতা বিরোধী রাজনৈতিক দলের রাজনীতি করিবে, ভন্ড মোল্লা জঙ্গি হেফাজত তাবলীগ দের হয়ে দালালী করে আর এদের কেউ তাবলিক ক্লাস বললে অপমান লাগে। আমি ছাত্র লীগ করি। মুক্তমনা মডারেট। সেটা স্বীকার করি। বুক ফুলিয়ে বলি অথচ তারা যে সব বস্তি ক্লাস মৌলবাদী দলের হয়ে দালালী করে তাদের সাথে জড়ালে অপমানিত অনুভব করে। তাবলীগ বললে যদি এতই খারাপ লাগে তাবলীগ দের হয়ে দালালী করার কি দরকার? সারাদিন মৌলবাদী দের হয়ে জিহাদ করবে আর কেউ মৌলবাদী বললে অপমানিত অনুভব করবে। পুরাই আজিব কাজকারবার।

ব্লগার গোফরানের উপড়ের কমেন্ট দেখুন।

সত্য বলতে কি এই ব্যক্তির কথাবার্তায় আমি মোটেই ব্যথিত হইনি। একজন ছাত্রলীগারের কথাবার্তার স্টাইলই এরকম , তা আমরা সবাই জানি। আমি নিজের উপড় বিরক্ত যে , কেন মেজাজ হারিয়ে আমি কে তা ভুলে গেলাম। সেই সাথে আমি অত্যন্ত মর্মাহত হয়েছি উক্ত পোস্টে আপনার ও ব্লগার শেরজা তপনের কমেন্টে। জানেনতো একটা প্রবাদ আছে যে, শত্রুরা নয় - আমাদের মনোবল ভেঙ্গে দিতে পারে বন্ধুরা ।

৯| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মনমালিন্য হতেই পারে কিন্তু ব্লগ ছাড়বেননা। এমনিতে ব্লগার খড়া চলছে তার উপর ভাল ভাল ব্লগার চলে গেলে আমরা থাকবো কাদের নিয়ে।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৫

ঢাবিয়ান বলেছেন: ভিন্নমত দমনের উদ্যেশ্যে রাজনৈতিক ট্যগিংকে কেন সাধারন মনোমালিন্য বলা হচ্ছে , বুঝতে পারছি না !!

১০| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ইগনর করুণ । পুটি মাছ কখনো সাগরের নোনা জলের গভীরতা বুঝবে না ।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

ঢাবিয়ান বলেছেন: ঠিক বলেছেন। ইগনোর করাই সঠিক পন্থা।

১১| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: উত্তেজিত হয়ে আছেন।
আপনি পিঠ নীচু না করলে কেউ আপনার পিঠে চড়তে পারবে না।
আপনি অন্যের ক্ষতি না করলে কেউ আপনার ক্ষতি করতে পারবে না।
তাই আগে নিজের দোষ ত্রুটি শুধরে নেন।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

ঢাবিয়ান বলেছেন: আপনি নিজের দোষ ত্রুটি সংশোধন করেছেনতো ? আপনার ব্লগিংতো সে কথা বলে না।

১২| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৪

আদিবাসী শামুক বলেছেন: আপনি, নীল আকাশ এরা বিএনপি-জামাতপন্থী। আপনারা কখনই আওয়ামীলীগকে ভোট দিবেন না। লিবারেল গভর্নমেন্ট চাইবেন না। আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপি দাঁড়াইলে বিএনপি, জামাত দাঁড়াইলে জামাতকে ভোট দিবেন এই কথাটা স্বীকার করতে এত সমস্যা কেন? ব্লগিং তো নিজে নামে করেন না। গুম খুন বা ধরপাকড়ের ভয় নাই।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫২

ঢাবিয়ান বলেছেন: আমি দেশে থাকি না , কাজেই ভোট দেবার প্রশ্নই উঠে না। জীবনে একবারই ভোট দেবার সুযোগ হয়েছিল এবং সেই ভোট দিয়েছিলাম সমাজতন্ত্র পার্টির নির্মল সেনকে , কারন আমার বাবার সেটাই আদেশ ছিল। ধান্দাবাজির রাজিনীতি আপনাদের আপনাদের সকল বোধবুদ্ধি কেড়ে নিয়েছে !!

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৬

মিরোরডডল বলেছেন:




প্রিয় ঢাবি,

এখানে বেশ কয়েকজন ব্লগার আছে যারা মতের অমিল হলে বা কাউকে অপছন্দ করলে রাজাকার, শিবির, তাবলীগ এসব বলে ট্যাগ করে, যেটা একদমই ঠিক না। ইন ফ্যাক্ট কোন ধরণের ট্যাগিং কাম্য না।
একইভাবে, কাউকে কোনভাবে ব্যক্তি আক্রমন করাও ঠিক না।

সাধারণত কেউ রাগের মাথায় বা লজিক হারিয়ে ফেললেই ট্যাগিং বা ব্যক্তি আক্রমন এ ধরণের আচরণ করে ফেলে।
আমাদের মাথা ঠাণ্ডা রাখতে হবে যেনো রাগের মাথায় কথা দিয়ে কাউকে আঘাত করে না ফেলি, যদিও জানি বিষয়টা কঠিন।

দীর্ঘদিন এই ব্যক্তির ট্যগিং এ ত্যক্ত বিরক্ত হয়ে আমি কিছুটা মেজাজ হারিয়ে অশোভন একটা মন্তব্য করে বসি
আমি অবস্যই দুঃখিত এই অশোভন মন্ত্যবের জন্য।

এটাই হচ্ছে আমাদের ঢাবি।
একজন শালীন মার্জিত পরিশীলিত বিচক্ষণ ব্লগার।

ব্লগার জুলভার্নের মত আমিও ব্লগ ছাড়ার ঘোষনা দেব ? না আমি তা করব না।

এটাই শুনতে চাই, ঢাবি কোথাও যাবে না।

দুটো জিনিস মানুষের জীবনকে সহজ করে দেয়।
take it easy.
সবকিছুতে সিরিয়াসলি রিয়েক্ট করতে হয়না। কিছু বিষয় হালকাভাবে নিতে হয়।
second one is ignore.
যাদের সাথে ব্যাটে বলে ম্যাচ করেনা, বোঝালেও বোঝে না, তাদেরকে ইগনোর করলেই হয়।

যেভাবে সবাই হুট হাট করে ওপারে চলে যাচ্ছে, আমরা কে যে কতদিন আছি কে জানে!!!
অল্প কিছু মানুষ আমরা এই ব্লগে।
সবাই না হয় একটু মিলেমিশেই থাকি।


১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

ঢাবিয়ান বলেছেন: মনটা এক নিমেষে ভাল করে দিলেন প্রিয় আপু। এই ব্লগে আমি এই কারনেই আপুদের বিশেষ ফ্যান :)

সাদী মুহম্মদ ও চাইমের খালিদের মৃত্যু আসলেই অত্যন্ত দুঃখজনক । এরা আমাদের কৈশর ও তারুন্যের স্বর্নালী দিন গড়ার কারিগর। ইন্টারনেটবীহিন সেই যুগে তারা আমাদের দিনগুলোকে রঙ্গীন করে তুলতো কথা ও সুরের যাদুর মুর্ছনায়।

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৪

আদিবাসী শামুক বলেছেন: পিতার আদেশে মোখস্ত ভোট দিয়েছেন বামদলকে। কিন্তু আপনি কি সেকুলার চেতনায় বিশ্বাস করেন? করেন না। আপনি কি কনজারভেটিভ তথা ডানপন্থী? হ্যাঁ। এগুলি যদি অস্বীকার করতে বলেন তাহলে কিছুই বলার নাই। আপনি অতীতে যারেই ভোট দেন না কেন, আপনার বর্তমান ব্লগীয় আচরণ বিএনপিজামাপ পন্থী। সাদাচোখে এটাই দেখা যায়।

১৫| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

ঢাবিয়ান বলেছেন: @ মিরোরডডল আপুকে উৎসর্গ করলাম চাইমের এই অসম্ভব প্রিয় গানটি ।
মনে কর আমার খুজে পেলে না কোথাও

১৬| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

মিরোরডডল বলেছেন:




থ্যাংকস ঢাবি, চমৎকার একটি গান, একসময় অনেক শুনেছি।
গানের কথার মতো খালিদকেও পৃথিবীর কোথাও আর খুঁজে পাওয়া যাবেনা কিন্তু আমাদের মনের মধ্যে থাকবে।

আজ সারাদিন তার সব পুরনো গানের মাঝেই ডুবে ছিলাম।

টেলিফোন আলাপন
দুটি মন উদাসী সারাক্ষণ
অথচ এ কেমন
একাকী আজ হৃদয় দহন


ওপারে ভালো থাকুক।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৮

ঢাবিয়ান বলেছেন: আশি ও নব্বই দশক হচ্ছে বাংলা ব্যান্ড সঙ্গীতের স্বর্নযুগ। ক্যসেট প্লেয়ারে বসে বসে শুনতাম প্রিয় সব ব্যান্ডের গান। গিতালী নামের এক দোকানের কথা কি যে মনে পড়ে! প্রিয় ব্যন্ডের নতুন এলবাম বের হলেই সেই দোকানে ছুটতাম। একবার আমার এক খালা বিদেশ থেকে একটা ওয়াকম্যান এনে গিফট করলেন আমাকে। কি যে খুশি হয়েছিলাম গিফটটা পেয়ে। কানের মাঝে ইয়ারফোন গুজে যেখানে সেখানে বসে গান শুনতে পেতাম। দূর পাল্লার যাত্রায়তো ওয়াকম্যানে গান শোনা ছিল অসম্ভব প্রিয় একটা শখ। সেই আনন্দের তুলনা হয় না।

ওপারে ভাল থাকুক স্বর্নালী দিনের এই তারকা।

১৭| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

ভুয়া মফিজ বলেছেন: আবার কাইজ্জা!!!! :P

আপনের মিয়া সমস্যা আছে। যেইখানে নাক ঢুকানোই উচিত না, সেইখানে পুরা বডিই ঢুকায়া দেন। =p~

আমার এই কথা কিন্তু একটা ইনসিডেন্ট নিয়া না। আপনেরে দীর্ঘদিন অবজার্ভ করার ফল এই মন্তব্য।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

ঢাবিয়ান বলেছেন: কতা একেবারে ভুল না। আপনার অবজারভেশন ঠিক আছে :) । তয় আমি আবার আপনাদের মত এত চুপচাপ বইসা কেবল পোস্ট পড়বার পারি না। কমেন্ট করবার জন্যি মন তড়পায়। আপনাগোর অভ্যাস আয়ত্ব করন লাগবো।

১৮| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: ঢাবিয়ান,




প্রতি মন্তব্যের জন্যে ধন্যবাদ।

আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি, আমি কিন্তু এসব ব্যাপারে কাউকেই সমর্থন করিনে। পক্ষ-বিপক্ষের সবাইকে বোঝাতে চাই যে, এসব অহেতুক ক্যাচাল সুস্থ্য ব্লগিং নয়। সবার যেন শুভবুদ্ধির উদয় হয়। ক্যাচাল তো ছুঁতোনাতা কিছু একটা নিয়েই করা যায়। কিন্তু ক্যাচাল বন্ধ করতে পারাটাই আসল - ধীর,স্থির মানুষের কাজ।

আর তাছাড়া আপনি কি দেখেন নি যে, " গোফরান" সাহেব কে তার সীমাবদ্ধতার কথাও বলেছি । বলেছি, তার প্রায় লেখাতেই কিছু না কিছু অভিযোগ (যেমনঃ- যেসব অভিযোগের কথা আপনি উল্লেখ করেছেন) দেখা যায় যা থেকে তার বেরিয়ে আসা উচিৎ।
আমরা সবাই মিলে যদি অবুঝ ব্লগারদের কে না বোঝাই তবে ব্যাপারটি কি ভালো দেখাবে? কাউকে শোধরাতে কিছু বলতে গিয়ে কি সরাসরি কড়া ভাষায় বললেই সঠিক কাজটি করা হয়েছে বলে মনে হবে ? আমার তো তা মনে হয় না! ব্লগারদের বুদ্ধি বিবেচনার উপর ভরসা করে এটা ধরে নেয়া যায়, তাদের অবশ্যই বোঝার কথা নরম ভাষায় কি বোঝানো হয়েছে। এর পরেও যদি কেউ তা না বোঝেন তবে সেটা তাদের "ইগো"এবং একই সাথে "মানসিক দৈন্যতা" সাথে বুদ্ধির অগম্যতাও। আগের মন্তব্যে এ কথাই বলেছি।

ভালো থাকুন। শুভেচ্ছান্তে।

২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১০

ঢাবিয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ শ্রদ্ধেয় সুপ্রিয় ব্লগার। আপনাকেও শুভেচ্ছা

১৯| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:০২

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেন: এর চেয়ে পরিষ্কার করে আর কি লিখব বলেন ? অবস্য আপনি যেহেতু উক্ত ব্লগারকে সাধুবাদ জানিয়ে এসেছেন , তাই আমার বক্তব্য এলোমেলো মনে হওয়াটাই স্বাভাবিক ।
~ এটা কি বললেন!! কারো বিশেষ দিনে অভিনন্দন জানানোটা কি বেঠিক?
আপনাদের সমস্যায় আমি নিজেকে জড়াতে চাইনি- এটা আমার সমস্যা সেটা ঠিক, কিন্তু এটাও ঠিক যে আপনার লেখা পড়ে আমার যা মনে হয়েছে সেটাই আমি মন্তব্যে লিখেছি। হয়তো আমি ঠিকঠাক পড়িনি কিংবা পড়লেও বুঝিনি, তবে এটার সাথে ওটা মেলানো আপনার ঠিক হয়নি।

২০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:১৪

ঢাবিয়ান বলেছেন: ঐ পোস্টে বলে এলেন , ব্লগারকে সব কিছু ভুলে যেতে আবার আমার পোস্টে এসে বললেন এলোমেলো কথা , বক্তব্য ক্লিয়ার নয়!!!!

এনিওয়ে বাদ দিন। গতকাল থেকে একটা পোস্ট ফেসবুকে খুব ভাইরাল হচ্ছে যে , ইগনোর করতে পারা বা পাত্তা না দিতে পারা একটা শিল্প। এই শীল্প আয়ত্বের চেষ্টা করতে হবে বুঝতে পারছি :)

২০| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

রাজীব নুর বলেছেন: জানা আপা অসুস্থ।
তাই এখন সকল প্রকার ক্যাচাল থেকে বিরত থাকা উচিৎ।

২২ শে মার্চ, ২০২৪ রাত ৯:১২

ঢাবিয়ান বলেছেন: অন্যকে জ্ঞানদান করা থেকে বিরত থাকুন। নিজের দিকে তাকান। নিজে কি করছেন সেটা নিয়ে ভাবেন।

২১| ২২ শে মার্চ, ২০২৪ ভোর ৫:৪২

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ঢাবিয়ান, একটা হাই-ফাইভ হবে। একবার একটা মন্তব্য করে আমার আক্কেল হয়ে গেছিল, আশা করি আপনার ও হয়ে গেছে। :P outweigh বলে একটা শব্দ আছে নিশ্চয় জানেন। সবকিছুর বিচার কি আর কোয়ানটিটি দিয়ে হয়?
ব্লগার জুলভার্ণ এর মত গুণীজনের ধারেকাছে পৌঁছায়তে হলে আরেকবার জন্মাইতে হবে। সাহিত্যের এত শাখায় একইসাথে জ্ঞান রাখা কোনো সস্তা কিছু না। ভালো থাকবেন।

২৩ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৬

ঢাবিয়ান বলেছেন: হাই ফাইভ সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ । ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য। ব্লগার জুলভার্ন এর ব্লগ ছেড়ে যাওয়াতে ব্লগেরই ক্ষতি হয়েছে বলে আমি মনে করি।

২২| ২৩ শে মার্চ, ২০২৪ সকাল ৮:২৬

সোহানী বলেছেন: কুল ব্রাদার কুল।

কে কি বললো, কে কি ট্যাগ করলো তাদেরকে পাত্তা দিলোতো তারাতো খুশি হবেই। কারন এটাইতো তারা চাচ্ছিল, আপনাকে উত্তেজিত করতে, আপনার মেজাজ হারাতে।

বোকার মতো সে ফাঁদে পা দিলেন কেন???

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১০:০১

ঢাবিয়ান বলেছেন: আপু , মেজাজ হারিয়ে অশোভন মন্তব্য করাটা আমার একেবারেই ঠিক হয়নি । পোস্টে সেটা উল্ল্যেখও করেছি। তবে ভিন্নমত দমনে ট্যগিং কালচার পাত্তা না দেবার বিষয়ে আপনার সাথে একেবারেই একমত নই। এই ট্যাগিং এর স্বীকার হয়ে অতীতেও বহু ব্লগার ব্লগ ছেরেছেন , এখনও অনেককেই তাড়ানোর জোড় প্রচেষ্টা অব্যহত রয়েছে। এর বিরুদ্ধে কথাতো বলতেই হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.