নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বল বীর চির উন্নত মম শির !

শাহারিয়ার ইমন

শাহারিয়ার ইমন › বিস্তারিত পোস্টঃ

দু\'দফা সংলাপ ; জাতি কি পেল ?

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৩



দেশে চলছে এখন সংলাপ সংলাপ নাটক । আদৌ কোন সংলাপ এদেশে ফলপ্রসূ হয়েছে কিনা আমার জানা নেই । সংলাপ ইস্যুতে কারো লাভ ক্ষতি যাই হোক না কেন ,মিডিয়ার বেশ লাভ হচ্ছে ।মিডিয়াওয়ালারা সংলাপ নিউজ পাবলিকদের ভালই খাওয়াচ্ছেন ।

বিএনপির এর মত মেরুদন্ড ভাঙ্গা দলকে সংলাপ নাটক দিয়ে ভালই নাচাচ্ছেন শেখ হাসিনা । ছোটবেলায় একটা গল্প পড়ছিলাম । গাধার সামনে মূলা ঝুলিয়ে রাখলে সেই মূলা খাওয়ার জন্য গাধা চলা শুরু করে । বিএনপির অবস্থাও সেই গাধার মতই । এমনিতেই নির্বাচন সামনে ,নির্বাচন নিয়ে বিএনপির মত শীর্ষস্থানীয় দলের তেমন কোন কার্যকর কর্মসূচী দেখার মত ছিলনা । ঐক্যফ্রন্ট নতুন মোড়কে পুরাতন ময়লা পাবলিককে খাওয়ানোর চেষ্টা মাত্র । ঐক্যফ্রন্ট কখন কি করে তার নিজেরেই কোন ঠিক নেই ।

দেখা যাবে , বিএনপিকে বাদ দিয়েই আগামি নির্বাচনে আওয়ামী-লীগের বিরোধী দল হয়ে গেল ঐক্যফ্রন্ট । একসাথে তখন আওয়ামীলিগের সাথে সংসদে বসবেন তারা । ঐক্যফ্রন্টের সাথে যদি কিছু বিএনপি নেতা নির্বাচিতও হয়,তারা সংসদ বয়কট করে হাতে চুরি পড়ে ঘরে বসে থাকবে ।

প্রথম সংলাপ শেষে ঐক্যফ্রন্টের মাথা কামাল হোসেন এবং বিএনপির নেতা ফখরুলের মাঝে কিছুটা ঝামেলা হলেও পরে মিটমাট হয় । ফখরুল বলেন ,সংলাপ ব্যর্থ ।আর কামাল হোসেন বলেন কিছুটা হলেও স্বার্থক । ঐক্যফ্রন্টের মাঝেই দ্বিধাদ্বন্ধ ,জাতিকে এরা লিড দিবে কিভাবে ? প্রথম সংলাপে তারা খালেদা জিয়ার মুক্তির কথা বলেনি ।এই নিয়েই কামাল হোসেন এবং ফখরুলের মাঝে ঝামেলা হয়েছে বলে ধারনা করা হয় । প্রথম সংলাপ শেষে ফখরুলকে খুব রাগী মনোভাব নিয়ে কথা বলতে দেখা গেছিল । সংলাপ শেষে ঐদিন রাতেই ফখরুল আর কামাল হোসেন রুদ্ধদ্বার বৈঠক হয় । কি বিষয়ে টা জানা জায়নি ,সম্ভবত পরের সংলাপ নিয়ে । প্রথম সংলাপে এক্যফ্রন্ট শেখ হাসিনার কাছে সাতদফা দাবি পেশ করে আসে । মজার বিষয় , এক্যফ্রন্ট গনভবনে নিশিভোজ করবেনা বলে মিডিয়াকে জানায় ।কিন্তু পরে তাদের খাওয়ার ছবি ফেসবুকে ভাইরাল হয় । দ্বিতীয় সংলাপে তাই কাউকে মোবাইল নিয়ে ঢুকতে দেওয়া হ্য়নি
এবং সাংবাদিকদের এ ব্যাপারে কঠোর নির্দেশনা দেওয়া হয় যেন উলটাপালটা ছবি না প্রকাশ পায় ।


দ্বিতীয় সংলাপ শেষে আজকে সংবাদ সম্মেলনে বলা হয় ,সংবাদ সম্মেলনে শেখ হাসিনা তাদের আশ্বাস দিয়েছেন সারাদেশে নেতাদের অবৈধ ধরপাকড় বন্ধ হবে । এটাই তাদের সাফলতা দ্বিতীয় সংলাপে ।কিন্তু সারাদেশে এখন পর্যন্ত বিরোধীদলের নেতাদের ধরপাকড় চলছে । তাদের সাত দফা দাবি মেনে নেওয়ার কোন সম্ভাবনাই দেখা যাচ্ছেনা ।
তারপরও তাদের অনেক শান্ত দেখা গেছে সংবাদ সম্মেলনে । ফুখরুল আগের চেয়ে অনেক শান্ত হয়েছে । আমার দেখে যা মনে হল , এরা সবাই কিছুটা ভীত ।কেউ কনফিডেন্ট নিয়ে কথা বলছে না । কথা বলে একে অপরের দিকে তাকাচ্ছে । কেউ মাঝখান দিয়ে আবার কিছু কথা বক্তাকে মনে করিয়ে দিচ্ছেন ।
যা টা অবস্থা ,আরকি ।পুরোই দিশেহারা মনে হল । শেষে ফখরুল বলল , তারা এখন সভা -সমাবেশ করবে । নির্বাচনের তফসিল একটু দেরিতে দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে ঐক্যফ্রন্ট ।
তারা আন্দোলনে যাবে কিনা, আন্দোলন শান্তিপূর্ন কিংবা সহিংস হবে কিনা তা সরকারের উপর নির্ভর করে । তারা দলীয় গতভাবে কোন সিদ্বান্তে যে পোছঁতে পারেনা সেটা সরকার আগেই টের পেয়েছে । সরকার তাদের সংলাপ নামে পুতুল নাচে নাচাল আরকি ।

সংলাপ নিয়ে শেখ হাসিনা ফায়দা তুললেও ,ঐক্যফ্রন্ট যে মাইনক্যা চিপায় পড়েছে তা সহজে অনুমেয় । কথা হল ,সংলাপে জাতি কি পেল ?

আমার দৃষ্টিতে ,আপাতত কিছুই পাইনি । তবে সংলাপের কারনে ভোটের সময় সংহিসতা কম হলে সেটা অবশ্য শেখ হাসিনার অসাধারন কূটনৈতিক দক্ষতা বলেই মানব । শেখ হাসিনাও মনে হয় চাচ্ছেন নির্বাচনে সংহিসতা কমাতে । নাহলে এরকম মেরুদন্ডভাঙ্গা দলের সাথে সংলাপ করা সময় আপচয় ছাড়া কিছুই না ।





মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪০

নাহিদ০৯ বলেছেন: প্রধানমন্ত্রী বলেছেন ঐক্যফ্রন্ট এর নেতা কর্মীদের আর গ্রেপ্তার করা হবে না। এর মানে কি?
এর কোন প্রকার অন্যায় করলেও আর গ্রেপ্তার করা হবে না? হাতুড়ি মারলেও গ্রেপ্তার হবে না? কালি ঝুলি মুখে মেখে দিলেও গ্রেপ্তার হবে না?

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৩

শাহারিয়ার ইমন বলেছেন: আশ্বাস দিয়েছেন তার মানে এই নয় যে ,আর নেতা আটকাবে না ।

২| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: অন্য ভাষায় মন্তব্য করি। নিজের ভাষায় মন্তব্য করলে জেলটেল হতে পারে।
おめでとうございます㊗️

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৪

শাহারিয়ার ইমন বলেছেন: কংগ্রাচুলেশন কাকে দিলেন রাজীব ভাই ?

৩| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:

ড: কামালের উচিত শেখ হাসিনার সাথে যাওয়া।

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৫

শাহারিয়ার ইমন বলেছেন: শেষ পর্যন্ত যেতেও পারে ,বলা যায়না কি হয় ?

৪| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নির্বাচন যদি শেখ হাসিনার অধীনেই হয়, তাহলে সংলাপের ফলাফল অশ্বডিম্ব...

০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৬

শাহারিয়ার ইমন বলেছেন: তাই হবে শেষ পর্যন্ত <<

৫| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: নির্বাচন যার তার হাতেই হউক। দেশে পালা বদল হবেই। সময় সবি বলে দিবে। দেখতে থাকুন।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৩২

শাহারিয়ার ইমন বলেছেন: দেখা ছাড়া আর কিছুই করার নেই আমাদের ।

৬| ০৮ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:১২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: জাতিকে নিয়ে সংলাপ/প্রলাপ কেউ কিছু কোনদিন ভাবে নি - ভাববেও না, বানরের রুটি ভাগাভাগি------ ;)

০৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:২৪

শাহারিয়ার ইমন বলেছেন: অথচ জাতির জন্যইতো নির্বাচন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.