নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

কোন দলকে ক্ষমতায় পাঠাতে সুষ্ট নির্বাচন প্রয়োজন?

০৪ ঠা মে, ২০২৩ সকাল ৯:৫৩



বিএনপি অসুষ্ট নির্বাচন করেছে। জাতীয় পার্টি অসুষ্ঠ নির্বাচন করেছে। সুষ্ঠ নির্বাচনেও অন্য কোন দল ক্ষমতায় যেতে পারে না। ক্ষমতায় থাকার জন্য আওয়ামী লীগ তাদের পছন্দমত নির্বাচন করছে। তাহলে সুষ্ঠ নির্বাচন কোন দলের জন্য প্রয়োজন? একদা্ যারা অসুষ্ঠ নির্বাচন করেছে তাদেরকে ক্ষমতায় পাঠাতে জনগণ আণ্দোলনে নামবে কি? কতিপয় ব্লগারের আব্দার রক্ষায় জনগণকে তো মাঠে নামতেই হবে। ব্লগার বলে কথা। তারা যখন চায় তখন সুষ্ঠ নির্বাচনের জন্য জনগণ কেন মাঠে নামবে না?

বিএনপির নেতা-কর্মূী সুষ্ট নির্বাচনের জন্য মাঠে নামবে। তারপর মাঠে নেমে যারা মরবে, যারা আহত হবে, যারা জেলে যাবে বিএনপি তাদের জন্য কিছুই করবে না। আমাদের এলাকার খোকা ডাক্তার মারা গেছে। তার পরিবারের জন্য বিএনপি কিছু করেছে এমন কিছু শুনিনি। যে নেতা টাকা খরচ করে কর্মী দিয়ে সুষ্ঠ নির্বাচনের জন্য আন্দোলন করাবে সুষ্ঠ নির্বাচনে সে নেতা দলীয় নমিনেশন পাবে কি? নাকি কেউ তখন টাকা দিয়ে নমিনেশন কিনে নিবে? অত:পর মাঠের নেতা স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটে দাঁড়ালে তাকে দল ধেকে বিতাড়িত করা হবে। সুতরাং মাঠের নেতা ঘরে বসে সুষ্ঠ নির্বাচনের অপেক্ষায় আছে। আর টাকা দিয়ে নমিনেশন কেনা নেতাও ঘরে বসে সুষ্ঠ নির্বাচনের অপেক্ষায় আছে। সুষ্ঠ নির্বাচনের জন্য আন্দোলন আর হচ্ছে না।আর আওয়ামী লীগ কি আন্দোলন ছাড়া এমনি এমনি কিছু দেওয়ার দল? তারা হলো যা পেয়েছে তা’ আঁকড়ে ধরে বসে থাকার দল। তাদের থেকে কিছু নিতে হলে কেড়ে নিতে হবে। তো সবাই যদি ঘরে বসে থাকে তবে কেড়ে নেওয়ার কাজটা হবে কেমন করে?

জামায়াত ক্ষমতা কেড়ে এনে দিবে, আর বিএনপি ক্ষমতায় গিয়ে মজা লুটবে, সেজন্য বিএনপি জামায়াতকে খাতির করছে। কিন্তু আওয়ামী লীগের বেদম পিটুনী জামায়াতও আর সহ্য করতে পারছে না। তাহলে হেফাজত বিএনপিকে ক্ষমতা এনে দিবে? তাদের কেউ কেউ জেল হেফাজতে আছে। অন্যরা তাদের জেল থেকে বের হওয়ার অপেক্ষায় আছে। সুতরাং তারাও এখন শান্তিতে ঘরেই আছে।

সুষ্ঠ নির্বাচন হলে নতুন কোন দল ক্ষমতায় আসলে তারা সুষ্ঠ নির্বাচন ব্যবস্থা বজায় রাখবে কি? উত্তর ‘না’ হলে সাময়িকের জন্য এর পিছনে খটাখাটুনির দরকার কি?

প্রথম আলো অন্দকারে ঢেকে যাচ্ছে। পিনাকী বিদেশে বসে বকর বকর করে যাচ্ছে। কাজের কাজ কিছুই হচ্ছে না। জনগণ দেখছে ক্ষমতায় বসানোর মত কোথাও কেউ নেই। সুতরাং যারা ক্ষমতায় বসে আছে তারাই বসে থাক এই আর কি? মনে কোন কষ্ট থাকলেও তারা এখন বাকরুদ্ধ। সরকারের বদনামের সব কথা শুনেছি। এবার কেউ পারলে অন্যদের গুণের কথা বলুন। পড়ে মন জুড়াক। সেজন্যই কষ্ট করে এ পোষ্ট খানা লিখালাম। কলাবাগান ও বৈশাখীরা সরকারের সুনাম করলেই দোষ! সুতরাং তাহলে এবার অন্যদের সুনাম হয়ে যাক। হয়ে যাক খরার মধ্যে এক পশলা বৃষ্টি।

মন্তব্য ৩৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১০:২৪

শাওন আহমাদ বলেছেন: দীর্ঘশ্বাস.....

০৪ ঠা মে, ২০২৩ সকাল ১০:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: যে যায় লংকা সে হয় রাবন। সুতরাং দীর্ঘশ্বাস এখন জাতীর একমাত্র কাজ। এদেশে কেউ ভালো হতে চায় না।

২| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:২৪

অক্পটে বলেছেন: "জনগণ দেখছে ক্ষমতায় বসানোর মত কোথাও কেউ নেই।"
এই জনগণ নামটা উচ্চারণ করতে লজ্জা করা দরকার। জনগণের নাম বেচে খাওয়া দলতো একটাই। জনগণকে আপনারা তোয়াক্কা থুরিই করেন। এই জনগণ বুলিটা আর কতদিন বেচে খাবেন। আমরা বুঝেছি আপনার নাতিপুতিকে এসব ফাকা বুলি শোনান।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: কারা জনগণকে কেয়ার করেছিল? পাকিস্তান? বিএনপি? জাতীয় পার্টি? কেউ যদি জনগণকে কেয়ার না করে থাকে, তাহলে এ কেয়ার করার কথাটা আসে কেন? অন্যরা জনগণের নাম না বেচে আস্ত তাদের জাতিটাকেই বেচে খেয়েছে। মুসলিম জাতির ধূয়া তুলে পাকিস্তান বাংলার ঘাড়ে চেপে বসে থাকতে চেয়েছে। ইসলামের দোহাই দিয়ে বিএনপি ও জাতীয় পার্টি তাদের অকাজ ঢাকার চেষ্টা করেছে। শিশু রাসেলকে হত্যার কারণটা কি একবার বলতে পারেন?

৩| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: বাপেরও বাপ থাকে। তাই যোগ্য ও দক্ষ লোক আছে। অবশ্যই আছে।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার জানামতে তাদের কারো নাম-পরিচয় থাকলে বলুন। জেনে একটু শান্তি পাই।

৪| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: কেউ বেশী খারাপ কেউ কম খারাপ। কোন খারাপকেই সমর্থন করা যাবে না।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সমর্থন করার সুযোগ দিচ্ছে কই। একবার এক বিএনপি কর্মী বলল, সে আটশত ভোট দিছে। আরেক শিবির কর্মী বলল, সে তিনশত ভোট দিছে। তাদের কথা হলো আপনার ভোট আমি দেব যাকে খুশী তাকে দেব। তুমি অধম হইবে বলিয়া আমি উত্তম হইবনা কেন? এদেশের মানুষের চিত্তে সেই ভাবনা নাই। তাদের একজনের মন্দ কাজ দেখে আরেক জন আরো বেশী মন্দ কাজ করে। আর এভাবে মন্দকাজ করতে গিয়ে আমরা দূর্নীতিতে পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হলাম।

৫| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৪৫

শেরজা তপন বলেছেন: কেউ ক্ষমতা ছাড়তে চায়না- ট্রাম্প ও চায়নি।
টেনশন ছাড়া ক্ষমতায় আসতে পারলে কে ফাউ সুষ্ঠু নির্বাচন করতে গিয়ে গ্যাড়াকলে ফাঁসতে চাইবে।
খালেদা জিয়া সুস্থ্য থাকলেও একটা কথা ছিল। তার নিজের জান নিয়ে ত্রাহি অবস্থা- কিয়ের দেশ কিয়ের ক্ষমতা!

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা ক্ষমতা আঁকড়ে ধরে আছে তারাও উহা ছাড়বে না। তাদের থেকে ক্ষমতা কেড়ে নিতে হবে। অপর পক্ষের যে জড়সড় অবস্থা তাতে ক্ষমতা কেড়ে নিতে গেলেই তারা চিৎ হয়ে পড়ে যায়। সুতরাং যারা ক্ষমতায় আছে তারা সানন্দে ক্ষমতায় আছে।

৬| ০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৪:০১

অক্পটে বলেছেন: পাবলিক সব জানে।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৫:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেজন্যই তারা সরকারের বিরোধীতা করে না। আপনিও যদি জানতেন তবে আপনিও আর সরকারের বিরোধীতা করবেন না।

৭| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৮:১৩

কামাল১৮ বলেছেন: সুষ্ঠু নির্বাচনের কোন বিকল্প না।এটাই গনতন্ত্র।সুষ্ঠু নির্বাচনে যদি চোর বা ডাকাত নির্বাচিত হয়ে আসে তাঁকেই ক্ষমতা দিতে হবে।

০৪ ঠা মে, ২০২৩ রাত ৮:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা রক্ত ঢেলে দেশ স্বাধীন করেছে তারা ডাকাতের হাতে দেশ ছেড়ে দিতে পারে না।

৮| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৮:৫২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সুষ্ঠ নির্বাচন!! সেইটা আবার কি জিনিস? উহার সাথে বাঙ্গালীর কখনো পরিচয় ঘটিয়াছে কি?

০৪ ঠা মে, ২০২৩ রাত ৯:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাঙ্গালী সুষ্ঠ নির্বাচনের স্বপ্ন দেখেছিল। কিন্তু চিরকাল ঘুম ভাঙ্গার পর তারা দেখেছে তাদের ভোট অন্য কেউ দেয়। অত:পর লোকেরা এটাকে সুষ্ঠ নির্বাচন এবং গণতন্ত্র বলে। এখানে কেউ অধম হবে বলে কেউ উত্তম হতে চায় না। এখানে লোকদের মাঝে অধম হওয়ার প্রতিযোগিতা চলে।

৯| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৯:১৭

নূর আলম হিরণ বলেছেন: আপনাদের এলাকায় তো ডাবল মার্ডার নিয়ে বেশ আলোচনা কি অবস্থা এখন?

০৪ ঠা মে, ২০২৩ রাত ৯:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঘটনা আমাদের গ্রামেই ঘটেছে। আমাদের গ্রামের খোকা ডাক্তারকেও হত্যা করা হয়েছিল। বিষয়টা গুরুতর। আমার বিল্ডিং এর কাজ চলছে। অন্য এলাকার লোকেরা এখানে কাজ করতে ভয় পাচ্ছে।

১০| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৯:৫১

আমি নই বলেছেন: বিএনপি, জাপা যদি অসুষ্ঠ নির্বাচন করে থাকে তাহলে এখন কি হচ্ছে?? হা... হা... ওহ আপনিই তো বলেছেন ক্ষমতায় থাকার জন্য আওয়ামী লীগ তাদের পছন্দমত নির্বাচন করছে আচ্ছা, তাইলে বিএনপি, জাপা মারাত্বক ভুল করেছে, তাদের উচিৎ ছিল ক্ষমতায় থাকার জন্য তাদের পছন্দমত নির্বাচন করা।

লেখক বলেছেন: যারা রক্ত ঢেলে দেশ স্বাধীন করেছে তারা ডাকাতের হাতে দেশ ছেড়ে দিতে পারে না।
আহ, এটাই যদি সত্যিই হত কতই না ভাল হত, কিন্তু পরিতাপের বিষয় হল একটু চোখ-কান খুললেই চারিদিকে ডাকাতি দেখা যায়। কাঠের চশমায় অবশ্য দেখা যায় না।

ভাই, সাংবিধানিক ভাবে আমাদের দেশের মালিক হচ্ছে দেশের জনগন। মালিক চোর বাটপারকে ভোট দিলে তারাই হবে সরকার, এটাই নিয়ম। এটাই সুষ্ঠ। এর বাইরে হলেই সেটা হবে জবরদস্তি করা, অন্যায় করা। আর এই অন্যায় বিএনপি, জাপা, বাআল, মুক্তিযোদ্ধা, ব্লগার, ফেসবুকার যেই করুক না কেন সেটা কখনই ন্যায় হবেনা।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: মালিক চোর বাটপারের হাতে দেশ ছেড়ে দিতে চাইলেও কর্মচারী তা’ হতে দিতে পারে না। কারণ চোর বাটপার অন্যের হাতে দেশ তুলে দিলে কমূচারী চাকরী করবে কোথায়? নিজের ভালো বেকুবেও বুঝে।

১১| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: এরাও একদিন "জয় বাংলা" হয়ে যাবে B-)

০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষমতা কারো চিরকাল থাকে না। তবে পোষ্টটি বর্তমানের হিসাবে দেওয়া হয়েছে।

১২| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:২১

আমি নই বলেছেন: এখন রাজা-বাদশার যুগ নাই যে নিলাম করে তালুক বিক্রি করে দেবে। ঐ জুজুর ভয় একসময় বিএনপি দেখাইতো, বাআল ক্ষমতায় আসলেই নাকি দেশ ভারত হয়ে যাবে, হইছে? হয়নাই, সুতরাং ঐ জুজু আর চলেনা।

আর মালিকের চাইতে কর্মচারি ক্ষমতাশালী হওয়ার জ্বালা দেশের সাধারন জনগন হারে হারে বুঝতেছে। এখন ইউনিয়ন পরিষদের পিয়ন থেকে সচিবালয়ের সচিব পর্বন্ত সবাই এক একজন প্রধানমন্ত্রী। তবে আপনি যদি অসাধারন হয়ে থাকেন তাইলে বুঝবেন না। অন্যায় দেখে প্রতিবাদ না করি অন্তত সমর্থন দেয়া ঠিক নয়।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখন ইউনিয়ন পরিষদের পিয়ন থেকে সচিবালয়ের সচিব পর্বন্ত সবাই এক একজন প্রধানমন্ত্রী। এমনটা বিগত সময়েও ছিল। এ দেশে ভালো হওয়ার প্রতিযোগিতা চলে না, এ দেশে মন্দ হওয়ার প্রতিযোগিতা চলে। সেজন্যেই এমন অবস্থা। আমার নিকট বর্তমান ক্ষমতাসীনদের চেয়ে অন্য কোন দলকে বেটার মনে হয় না।

১৩| ০৫ ই মে, ২০২৩ রাত ১২:৪৩

আমি নই বলেছেন: আমার নিকট বর্তমান ক্ষমতাসীনদের চেয়ে অন্য কোন দলকে বেটার মনে হয় না।
এটা আপনার স্বাধীনতা, আপনার মনে হতেই পারে। আপনি বলতেই পারেন ক্ষমতাসীনরা যাই করুক আপনার চোখে যায়েজ, আর অপজিসন যেটাই করবে সেটাই দেশের বিরোদ্ধে ষরযন্ত্র। কিচ্ছা খতম। এটাতো কাভার করার কিছু নাই, একবার মুক্তিযোদ্ধা, একবার সরকারি কর্মচারি এদের টানারতো দরকার নাই। এটা কম্পিলিট আপনার ব্যাক্তিগত বিষয়।

ক্ষমতাসীনরা ১৫ বছর ধরে ক্ষমতায় আছে সুতরাং অতিতের যেকোনো সরকারের চাইতে চাকরদের কন্ট্রলে আনার সুযোগ বেশি পাইছে, এখনো যদি আপনি বিগত সময়ের দোহাই দ্যান তাইলে ১৫ বছরে কি করল? যেই দোষ বিম্পি-জাপার আছে সেই একই দোষ যদি এনাদেরো থেকে থাকে তাহলে যুক্তিকে এনারা বেটার?

০৫ ই মে, ২০২৩ রাত ১২:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরা বেটার না হলে তারাও বেটার নয়। সুতরাং পরিবর্তন নিস্প্রয়োজন।

১৪| ০৫ ই মে, ২০২৩ রাত ১:১৫

আমি নই বলেছেন: লেখক বলেছেন: এরা বেটার না হলে তারাও বেটার নয়। সুতরাং পরিবর্তন নিস্প্রয়োজন।

:D :D ;) ওকে তালগাছ আপনার।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাদিয়া হিসাবে দিলে ক্ষতি নেই।

১৫| ০৫ ই মে, ২০২৩ সকাল ৭:২৬

সোহানী বলেছেন: কে ক্ষমতায় আছে সেটা মূখ্য বিষয় নয়, দেশের জন্য কিছু করছে কিনা, চুরি/দূর্নীতি বন্ধ করছে কিনা, সাধারন মানুষ একটু শান্তিতে নি:শ্বাস নিতে পারছে কিনা, জীবনের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে কিনা, ঘর থেকে বের হয়ে ঘরে নিশ্চিন্তে ফিরতে পারছে কিনা ............... সেটাই মূখ্য বিষয়।

০৫ ই মে, ২০২৩ সকাল ১০:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের রাজনৈতিক দল সমূহের মাঝে ভালো কিছু করার প্রবনতা নেই। তারা মন্দ করার প্রতিযোগিতায় নামে। ২০০১ এ বিএনপি ক্ষমায় এসে বহু টাকা নষ্ট করেছে সাইনবোর্ড পাল্টাতে। এদের প্রধান কাজ যেন অন্যের নাম গন্ধ মুছে ফেলা। তো তারা কি করছে? সেই একই কাজ। এদেশে ক্ষমতার পালা বদল যেন পুরনো বোতলে নতুন মদ। সেজন্য ক্ষমতা আঁকড়ে বসে থাকা সরকার বদলে জনতার আগ্রহ নেই। কারণ সরকার বদলের পর যে সরকার আসবে তাদের নিকট থেকে জনতা এর চেয়ে ভালো কিছু আশা করে না।

১৬| ০৫ ই মে, ২০২৩ দুপুর ২:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনার জানামতে তাদের কারো নাম-পরিচয় থাকলে বলুন। জেনে একটু শান্তি পাই।

এইভাবে খোলা বাজারে নাম বলে দেওয়াটা সমীচীন হবে না।

০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: নামটাই যদি জানা না থাকে তবে তা’ বন্ধ বাজারেও বলা যাবে না।

১৭| ০৬ ই মে, ২০২৩ দুপুর ১:৫১

অক্পটে বলেছেন: এই মহাজগতের সব শাসকদেরই হাসিনাকে ফলো করা উচিত। এতে হারার ভয়ও নেই। শুদ্ধ ভোটেরও প্রয়োজন নেই। এখানে রাতের ভোটেই দেশ চালানো যায়। এখানে কয়েক বছরেই হাজার কোটির মালিক হওয়া যায়। লীগ ছাড়া আর সবাই ডাকাত!আপনার মতো করে চিন্তা না করতে পারলে কি আর জগত চলে।

এই জগতে একজাতি আছে
সেই জাতির নাম আ.লীগ জাতি

আহা...

০৬ ই মে, ২০২৩ বিকাল ৪:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আওয়ামী লীগ যদি জগৎ জুড়েই থাকে তবে আর অন্যদের কথা ভাবার কি দরকার?

১৮| ০৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

অক্পটে বলেছেন: আপনার বাণী কি বেঠিক হওয়ার জো আছে।

০৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিনে পয়সায় যখন কথা বলব তখন বেঠিক কথা বলার দরকার কি?

১৯| ০৭ ই মে, ২০২৩ রাত ৮:৩৪

অক্পটে বলেছেন: আপনার চক্ষু গতরের চামড়ার মান ভালো একেবারে আওয়ামী মানের! শুভম! শুভম!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.