নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

সোনা ভাই সামুর সেরা লাইকার

০৯ ই জুন, ২০২৩ রাত ১০:৪১




মোহাজাগতিক চিন্তা হয়ে মহাচিন্তা করে আমি আবিষ্কার করলাম, এসময়ের সামুর সেরা লাইকার হলেন আমাদের সোনা ভাই তথা ব্লগার সোনা গাজী। সামুতে তাঁর বহু নিক ব্যান হয়েছে, তথাপি তিনি সোনাগাজী নামে সামুতে এখনও টিকে আছেন। অথচ তাঁর সামান্য ধাক্কায় কুফুকতাত হয়ে বহুলোক ব্লগ ছেড়ে চলে গেছেন। তাঁদেরই একজন এখন আমাদের বিচারিক প্যানেলের বিচারক। এবার সোনা ভাইয়ের প্রতিযোগিতার বিষয়ের বিচারের দায়িত্ব তাঁর। সোনাভাই পুরুস্কার পেলে অবশ্যই তাঁকে ধন্যবাদ দিবেন।

সাত বছর আগে আমি যখন ব্লগে প্রথম পোষ্ট দিয়ে ছিলাম তখন সোনাভাই বললেন, কার খোয়াড়ের ছাগল পালায়ে ব্লগে এসে পন্ডিৎ হলো। তাঁর এমন চমৎকার মন্তব্যে সেদিন আমি আনন্দীত হয়ে ছিলাম। কারণ ছাগল হলো সবচেয়ে মুখে রুচি থাকা প্রাণী। কথায় বলে ছাগলে কি না খায়। তার আগের অংশটুকু বলা থেকে বিরত থাকলাম। কারণ নিজের এমন সুনাম করলে শেষে লোকে বলবে নিজের ঢোল নিজে পিটায়। আমার অবশ্য কিকি খাবার অপছন্দের তালিকায় আছে সেটা আমি ঠিক মনে করতে পারছি না।

সেকালে পোষ্ট মাত্রই সোনাভায়ের মন্তব্য পাওয়া যেত এবং সেই মন্তব্য পড়ে আমি আপ্লুত হতাম। এখন সোনাভাইয়ের মন্তব্য এক ইতিহাস। সেই ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা আছে একদা ফারমার, খেলাঘর, চাঁদগাজী ও সোনাগাজী নামে একজন ব্লগার প্রায় ব্লগের প্রতি পোষ্টে অতি উত্তম সব মন্তব্য করতেন। যাতে অনেকের মেজাজের উষ্ণতা বেড়ে যেতো। এখন তাঁর কাজ হলো লাইক করা। তাঁর এ অবস্থার কারণ মডু ভালো বলতে পারবেন।

লোকে যাই বলুক, সোনাভাই মনে করেন তাঁর মন্তব্য অতি উত্তম। বিবিধ ক্ষেত্রে উত্তম হওয়ার কারণে এবার মডু বিচারিক প্যানেলে তাঁর নাম প্রস্তাব করেছেন। যদিও অজ্ঞাত কারণে তিনি বিচারিক প্যানেলের সদস্য হতে পারেননি। এবিষয়ে মডু ভালো বলতে পারবেন। অবশ্য মডু অবশেষে যে বিচারিত প্যানেল ঘোষণা করেছেন ব্লগারগণ তাতে উচ্চসিত সন্তোস প্রকাশ করেছে।

রাজীব নূর বলেছেন, সোনাভাই ব্লগের সম্পদ। বাস্তবিক। ব্লগারগণ তাঁর থেকে কিছু না কিছু পেয়েই থাকেন। আগে তাঁরা মন্তব্য পেতেন, এখন তাঁরা লাইক পেয়ে থাকেন। তারমানে সোনাভাই চিরকাল সোনা ফলা ব্লগার। ব্লগারগণ চিরকাল তাঁর থেকে কিছু না কিছু পাবেই।সর্বশেষ সামুর সেরা লাইকার সোনা ভাইয়ের জন্য শুভকামনা।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২৩ রাত ১০:৫৫

শূন্য সারমর্ম বলেছেন:


বয়স যত বাড়ে তত বোধহয় সোনা/চাঁদের মর্ম বুঝতে সুবিধা হয়।

০৯ ই জুন, ২০২৩ রাত ১১:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বয়সের সাথে বুদ্ধি পাকায় এমন হয় আর কি!

২| ০৯ ই জুন, ২০২৩ রাত ১১:২৮

শেরজা তপন বলেছেন: অথচ তাঁর সামান্য ধাক্কায় কুফুকতাত হয়ে বহুলোক ব্লগ ছেড়ে চলে গেছেন।
আপনিও একথা বললেন!!! আপনাকে না হয় তিনি অতি নিরিহ ছাগলের সাথে তুলনা করেছি -তাই বলে !!!!
না না মোটেও এমনটি হয়নি। ওঁরা সবাই ব্লগিং করতে করতে হতাশ হয়ে ব্লগলোক পরলোকে চলে গেছে।

০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁরা ব্লগ লোকের পরলোকে গিয়েছেন, কিন্তু সোনাভাই ব্লগ লোকের ইহলোকেই রয়ে গেছেন। নতুন ব্লগারগণ একটা মন্তব্যের অপেক্ষায় বসে থাকেন সেটা বুঝেন ব্লগার সোনাগাজী ও রাজীব নূর। সুতরাং তিনি কি বললেন সেটা বিবেচনায় না নিলেও সেটা তো একটা মন্তব্য। তাতেও খুশী হওয়ার বিষয় ছিল। তাঁর মন্তব্যে আমি বুঝেছি পোষ্ট দেওয়াতে আমাকে আরো দায়িত্ববান হতে হবে। সেজন্যিআমি তাঁর মন্তব্যে মাইন্ড করিনি।

৩| ০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৩০

শেরজা তপন বলেছেন: টাইপোঃ তুলনা করেছিল
ব্লগলোক থেকে পরলোকে

০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: বুঝতে পেরেছি। সবাই সব কিছু ইতিবাচক দিক থেকে নিলে ব্লগ আরো সুন্দর হতে পারে।

৪| ০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৩১

শাওন আহমাদ বলেছেন: আচ্ছা আচ্ছা

০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁকে এক দিক থেকে নীচে নামিয়ে দিলে তিনি অন্য দিক থেকে উঁচুতে উঠে যান। আর সবাই চলে গেলেও তিনি ব্লগে রয়ে যান। তাঁর মত সামু প্রেমিক খুব কম আছে।

৫| ০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৪৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনাকে মনে করিয়ে দিতে চাই- সোনাগাজী ভাই সর্বকালের সেরা ব্লগার। উনি অবশ্যই সামু'র জন্যে এক সম্পদ।

১০ ই জুন, ২০২৩ রাত ১২:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে তাঁর বিরোধীও নেহায়েত কম নয়।

৬| ০৯ ই জুন, ২০২৩ রাত ১১:৫৪

মিরোরডডল বলেছেন:



অথচ তাঁর সামান্য ধাক্কায় কুফুকতাত হয়ে বহুলোক ব্লগ ছেড়ে চলে গেছেন।

ধাক্কাধাক্কি করা ভালো কিছু না।
বাচ্চারা করলে তাদের সাথে মানায়।


১০ ই জুন, ২০২৩ রাত ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ আছে আবার এটাই পছন্দ করে। সেজন্য মডু ভাইয়ু মনি সময়েতে কঠিন সিদ্ধান্ত গ্রহণ করেন।

৭| ১০ ই জুন, ২০২৩ রাত ১২:০০

জ্যাক স্মিথ বলেছেন: আমিও মুটামুটি সব পোস্টেই লাইক দেই।

এবার সোনা ভাইয়ের প্রতিযোগিতার বিষয়ের বিচারের দায়িত্ব তাঁর। সোনাভাই পুরুস্কার পেলে অবশ্যই তাঁকে ধন্যবাদ দিবেন। - এই মন্তব্যটি বিচার কার্য পরিচালনায় ব্যাপক একটি প্রভাব বিস্তার করতে পারে বলে আমি মনে করি।

১০ ই জুন, ২০২৩ রাত ১২:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সোনা ভাইয়ের লেখা ভালো হয়। এবার দেখা যাক বিচারক কি সিদ্ধান্ত গ্রহণ করেন। শালিশ মেনে তো আর তাল গাছের দাবী রাখা যায় না।

৮| ১০ ই জুন, ২০২৩ রাত ১২:৩০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: উনি কি কমায় আছেন? আঙুল নাড়িয়ে বেঁচে আছি জানান দিচ্ছেন।

১০ ই জুন, ২০২৩ সকাল ১০:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি কোমায় নেই। তবে তাঁর হাত বেঁধে রাখা হয়েছে সেটাই তিনি আঙ্গুল নাড়িয়ে জানান দিচ্ছেন। তথাপি মডু তাঁর হাত খুলে দেওয়ার প্রয়োজন বোধ করছে না। কারণ তাঁর মন্তব্যে অনেকের তীব্র প্রতিক্রিয়া। সেজন্য শৃঙ্খলা বিধানের জন্য তাঁর হাত বেঁধে রাখা হয়েছে। তবে তিনি বলছেন তিনি বিশৃঙ্খলা করছেন না। তথাপি ব্লগারগণ এবং মডু তাঁর কথায় সায় দিচ্ছেন না। তাঁর মন্তব্য আমার খারাপ লাগছে না। তবে তাঁর মন্তব্য অন্য কারো খারাপ লাগলে তো আর আমার কিছু করার নেই।

৯| ১০ ই জুন, ২০২৩ ভোর ৬:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: উনি পছন্দ করে লাইক দিচ্ছেন, না কি অপছন্দ করে; গণহারে লাইক দেওয়ায় বোঝা যাচ্ছে না। না কি উনি যে পোস্টটা পড়েছেন; এটা জানান দিতে লাইক দিচ্ছেন, কে জানে।

১০ ই জুন, ২০২৩ সকাল ১০:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: হাত বাঁধা থাকায় তিনি আঙ্গুল নাড়িয়ে বোঝাচ্ছেন তাঁর হাত বাঁধা। ওদিকে মডু দেখছে আর হাসছে আর বলছে যতই আঙ্গুল নাড়াও হাত কিন্তু খুলছি না। আর এখানেই কবি নিরব।

১০| ১০ ই জুন, ২০২৩ সকাল ৮:১৬

অপু তানভীর বলেছেন: একদম আপনার লজিকের মত পোস্ট লিখেছেন ।
অভিনন্দন ।

১০ ই জুন, ২০২৩ সকাল ১০:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার লজিককে ভালো বললেন না মন্দ বললেন ঠিক বুঝতে পারলাম না। এক বৃটিশ এক বাঙ্গালী চাকরের কাজে খুশী হয়ে বলল, ‘গুড’। বাঙ্গালী চাকর তখন বলল, গুড যদি ভালো হয় ভালো কথা, আর গুড যদি মন্ড হয় তবে তুই গুড, তোর বাপে গুড তোর চৌদ্দগুষ্ঠি গুড। তেমন আমার লজিককে যদি ভালো বলে থাকেন তবে আপনাকেও অভিনন্দন।

১১| ১০ ই জুন, ২০২৩ রাত ৯:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার উল্যেখিত ভাই একক ভাবে সামুতে সর্বাধিক সময় দেয়া ব্লগার

১২| ১০ ই জুন, ২০২৩ রাত ১১:০৩

মোগল সম্রাট বলেছেন:


সামুতে তার ফ্যান ফলোয়ার কম না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.