নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

হ্যাঁ ভোট না ভোট দিয়ে বর্তমান জাতীয় সংসদের মেয়াদ আরো পাঁচ বছর বাড়িয়ে নিলে কেমন হয়?

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫৭



সবাই বলছে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগ জিতবে। তাহলে আর এত টাকা খরচ করে পূর্ণাঙ্গ জাতীয় সংসদ নির্বাচন করার কি দরকার? বর্তামান জাতীয় সংসদের মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানো হবে কি? এ ষিয়ে হ্যাঁ ভোট না ভোট করলে হ্যাঁ ভোট জয়যুক্ত হবে। তাতে সরকার সহজে আরো পাঁচ বছর দেশ পরিচালনার মেন্ডেট পেয়ে যাবে। এরপর কেউ মরলে উপনির্বাচন তো হচ্ছে।

জিয়াউর রহমান হ্যাঁ ভোট না ভোট করেছেন। এরশাদ হ্যাঁ ভোট না ভোট করেছেন। তাহলে শেখ হাসিনা হ্যাঁ ভোট না ভোট করলে দোষের কি আছে? আমাদের জেনারেলগণ আমাদেরকে একটা সুন্দর বিষয়ের তালিম দিয়েছেন। আমরা তাহলে তাঁদের অনুসরন করিছি না কেন? ক্ষমতার বাইরে থাকা প্রধান দু’দল তো তাঁদের দল। শেখ হাসিনা হ্যাঁ ভোট না ভোট করলে আশা করি তাঁরা এর বিরোধীতা করবেন না। কোন দল কি তাদের নিজেদের কাজের বিরোধীতা করতে পারে?

বিএনপি ও জাতীয় পার্টি বাদ দিলে অন্য যে সব দল আছে কেউ বলে না আগামী নির্বাচনে তাদের কোন দল জয়ী হতে পারবে। তাহলে আর কোন লোকদের জন্য আগামী পূর্ণাঙ্গ নির্বাচন করা দরকার? যারা ক্ষমতায় আছে তারাই যদি আগামী নির্বাচনে জয়ী হয় তাহলে এটা সংক্ষেপে হ্যাঁ ভোট না ভোট করে সারলেই উত্তম হয়।

আমাদের টাকা কম। অহেতুক বড় নির্বাচনের বিলাশিতা আমাদের ক্ষেত্রে খাটে না। সেজন্যই বঙ্গবন্ধু বাকশাল গঠন করেছিলেন। কিন্তু কতিপয় বুদ্ধিহীন একত্রিত হয়ে তাঁকে মেরে ফেলল। তারপর জেনারেল জিয়া্ আমাদেরকে শিখালেন কিভাবে হ্যাঁ ভোট না ভোট করে সংক্ষেপে ক্ষমতায় থাকতে হয়। এরশাদও আমাদেরকে সেই রাস্তা দেখিয়েছেন। কিন্তু এত বছরেও শেখ হাসিনা আমাদেরকে সেই পথ দেখাতে পারলেন না। পুতিনও এমন একটি ঘটনা ঘটালেন, কিন্তু শেখ হাসিনা এখনো সেটা শিখলেন না। ২০২৪ সালে শেখ হাসিনা হ্যাঁ ভোট না ভোট করে তাঁর ক্ষমতার মেয়াদ আরো পাঁচ বছর বাড়িয়ে নিলে এমনতো অসুবিধার কিছু নেই। আর হিরো আলম ও চরমোনাই পীরের জন্য তো উপনির্বাচন আছে।

শেখ হাসিনাকে মনে হয় তিনি আরো কিছু দিন গণভবনে থাকতে চান। জাতির জনকের কন্যা হিসাবে তিনি জাতির আপুমনি। অনেকেই বলেন শেখ হাসিনা ভয় নাই, আমরা আছি কোটি ভাই। তবে বোনের জন্য ভাইয়েরা কি একটা হ্যাঁ ভোট না ভোটের ব্যবস্থা করতে পারে না? অবশ্যই সবাই চাইলে এমন একটা কিছু সহজেই হতে পারে। আর এর মধ্যে গণভবনও হয়ে যাবে একটি উত্তম কৃষি খামার। কৃষি নির্ভর বাংলাদেশে এটা কারো অকাম্য হতে পারে না।

বাকশাল যারা পছন্দ করেনি তাদের প্রিয় জিয়া তাদেরকে গণভোটের গণতন্ত্র উপহার দিলেন। পল্লিবন্ধু এরশাদও জনগণকে গণভোট উপহার দিলেন। পারলেন না শুধু জাতির জনকের কন্যা। তিনি যদি এবার গণভোট দিতে পারেন তাহলেও তিনিও জিয়া ও এরশাদের কাতারে চলে যেতে পারেন। আর এভাবেই গড়ে উঠতে পারে আমাদের জতীয় ঐক্য। জয় বাংলা।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:২০

নতুন বলেছেন: বাংলাদেশে যেই দল জনগনকে নিজের ভোটটা কেন্দ্রে গিয়ে দিতে দেয় না। তারা ডাকাত না দেশপ্রেমিক?

১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের রাজনৈতিক দল সমূহের দেশ প্রেম এরকমই। এদল আর সে দলের কথা বলে কি করবেন? আপনি বরং একটা প্রকৃত দেশ প্রেমিক দলের কথা বলেন।

২| ১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

জিকোব্লগ বলেছেন:



বাংলাদেশে গণতান্ত্রিক সরকার নির্বাচিত হয়েছেন বিশ্বকে এমন নাটক দেখানোর
জন্য কোটি কোটি টাকা খরচ করে হলেও জাতীয় সংসদ নির্বাচনতো করতেই হয়।

সবচেয়ে ভালো হয় এত টাকা খরচ করে জাতীয় সংসদ নির্বাচন না করে
হাঁ ভোট না ভোট দিয়ে সরাসরি বাংলাদেশকে রাজতন্ত্রে রূপান্তর করা হোক।

১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: অতি উত্তম প্রস্তাব। বিশ্বের অনেক দেশে এখনো রাজতন্ত্র আছে।

৩| ১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

কামাল১৮ বলেছেন: জিয়ার সময় একবার হা-না ভোট দেখে ছিলাম।সারা দিন ভোট কেন্দ্রে একজনকেও যেতে দেখলাম না।আমার বাসাথেকে ভোট কেন্দ্র দেখা যায়।পরে দেখলাম ৯৮% ভোট পড়েছে।আবার সেই হা-না ভোট!

১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতির জনকের কন্যা এর চেয়ে উন্নত মানের হ্যাঁ-না ভোট করতে পারেন। আশা করা যায় তাতে ভোটারও থাকবে। এত লোকের এত শর্ত মেনে ভোট করার চেয়ে হ্যাঁ-না ভোট করলেই ভালো হয়।

৪| ১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:০২

কামাল১৮ বলেছেন: মজার কথা হলো ভোট কেন্দ্রে একটা বাক্সও ছিলো না। আমাদের বাসার সামনে মাঠে বাঙ্গাবাক্স পড়ে ছিলো।তার পরও সেই বাক্সে ভোট পড়ে ছিলো।

১৮ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: শেখ হাসিনা এখনো সেরকম মহামানবী হতে পারলেন না।

৫| ১৮ ই জুন, ২০২৩ রাত ৮:৩৪

নতুন বলেছেন: লেখক বলেছেন: বাংলাদেশের রাজনৈতিক দল সমূহের দেশ প্রেম এরকমই। এদল আর সে দলের কথা বলে কি করবেন? আপনি বরং একটা প্রকৃত দেশ প্রেমিক দলের কথা বলেন।

মন্দের ভালো কেন খুজতে যাবেন?

পরিবর্তনের কথা বলতে হবে। শেখ হাসিনাকে চ্যালেন্জ করতে হবে তিনি যেন সুস্ঠ ভোটের জন্য তার দলের নেতা/সন্ত্রাসীদের সাজার ব্যবস্থা করেন।

১৮ ই জুন, ২০২৩ রাত ৯:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: শেখ হাসিনা এখন টেনশনে আছেন। জাতির আপাকে এসময় চ্যালেঞ্জ দেওয়া অমানবিক। তিনি আরো পাঁচ বছরের ক্ষমতার মেয়াদ পাওয়ার পর না তাঁকে কিছু কথা বলা যাবে। ওসব চ্যালেহ্জ-ট্যালেঞ্জ তাঁর ক্ষেত্রে বড্ড বে-মানান কথা। জাতির আদব-কায়দা কি ধুয়ে-মুছে গেলে নাকি? কার ক্ষেত্রে কি শব্দ ইউজ করা যাবে সেটাও জানে না। এরকম অজ্ঞ জাতির জন্য গণতন্ত্র বে-মাানান। তাদের জন্য গণভোটই যথেষ্ট। এটা জেনারেল জিয়া ও জেনারেল এরশাদ বুঝলেও জাতির জনকের কন্যা বুঝলেন না।

৬| ১৮ ই জুন, ২০২৩ রাত ৮:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: ভোট দিয়ে লাভ নেই, জয় বাংলা।

১৮ ই জুন, ২০২৩ রাত ৯:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: জয় বাংলা।

৭| ১৮ ই জুন, ২০২৩ রাত ৯:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


গণতন্ত্রের ডেফিনিশনে হ্যা/না ভোট পড়ে?

১৮ ই জুন, ২০২৩ রাত ৯:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: গণভোটের ক্ষেত্রে এটা বড্ড মানান সই। গণতন্ত্রের গণটাই এখানে আছে তবে আর সমস্যা কি? গণচিনেও এটা আছে। তারা কি আমাদের থেকে অনুন্নত নাকি? বাকশালের মাধ্যমে সেরকম উন্নত একটা দেশ গড়তে চেয়ে ছিলেন বঙ্গবন্থু। তসকরেরা সেটা হতে দিলো না। যাক শেখ হাসিনা জেনারেলদের তরিকা অনুযায়ী গণভোট অন্তত করতে পারেন।

৮| ১৮ ই জুন, ২০২৩ রাত ১০:৫৭

তানভির জুমার বলেছেন: ফ্যাসিবাদের ষোল-কলা পূর্ণ হয়েছে। আওয়ামীলিগ যখন চরম মূল্য দিবে তখন নিজেদের এইসব পোস্ট নিয়া চিন্তা কইরেইন।

১৮ ই জুন, ২০২৩ রাত ১১:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি কি কাউকে গালি দিয়েছি?

৯| ১৯ শে জুন, ২০২৩ রাত ১:২০

জটিল ভাই বলেছেন:
উক্ত বিষয়ে একখানা সনেট দাবী করে গেলাম।

১৯ শে জুন, ২০২৩ দুপুর ২:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন:





জটিল কঠিন দাবী সনেট লেখার
হ্যাঁ ভোট না ভোট নিয়ে। বড় ভালো লোক
তাঁরা দুইজন মিলে;ভাগ্যের ফটক
খুলতে সম্মতি নিলো, এরশাদ জিয়া।
একালে রয়েছে বাকী সেচিত্র দেখার
তাতে চাই এ জাতির কিছু ভালো হোক
ঘুর ঘুর করে হেথা বিদেশী ঘটক
তারা চায় এজাতিরে দিয়ে দিতে বিয়া।

কি বলি কোথায় বলি কে শুনে কি কথা
বেহুদাই লোকজন করে চিতপাত
দিকে দিকে শুনি শুধু প্যাঁচাল অযথা
তা’ দেখে সহসা লাগে হৃদয়ে আঘাত।
সরলে জটিল করে অমৃতে গরল
সর্বদা করেই চলে কতেক পাগল।

১০| ১৯ শে জুন, ২০২৩ সকাল ৮:১৬

অপু তানভীর বলেছেন: ধর্মীয় ব্যাপার নিয়ে আপনি যেমন দুর্দান্ত লজিক দেখাক দেশীয় রাজনীতির ব্যাপারেও দেখি একই রকম লজিক দেখান । আপনার এই চিন্তা ভাবনা গুলো অসশ্যই জাতীয় দৈনিকে ছাপা হওয়া উচিৎ । সম্ভব হলে বিটিভিতেও !

১৯ শে জুন, ২০২৩ দুপুর ২:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ দেশে গুনীর কদর নাই। সেজন্য আমার সনেট পড়ে কতিপয় লোক মুর্ছিত হয়।

১১| ১৯ শে জুন, ২০২৩ সকাল ১১:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হাইব্রিডরা এটাই চায় । কারণ ভোট হলেই প্রকৃত নেতা কর্মীর দরকার পরে হাইব্রিডদের বেইল থাকে না :D

হাইব্রিডদের দিন শেষ হয়ে আসছে ........ গর্ত খুজে রাখুন ।

১৯ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: অহেতুক নেতাকর্মীদের কষ্ট দিয়ে লাভ কি। একদিকে রাত জাগার কষ্ট, অন্য দিকে দুষ্টলোক রাতের ভোট বলে বদনাম করে। আর বর্ষার মৌসুমে গাছ লাগাতে গর্ততো খুঁজতেই হবে।

১২| ১৯ শে জুন, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ভোট, না ভোট হওয়াই উত্তম।
যেহেতু আমরা জানি কে জয়ী হবে। শুধু শুধু টাকা খরচ করার কোনো মানে হয় না।

১৯ শে জুন, ২০২৩ বিকাল ৫:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এটাই দশ কথার এক কথা। আমাদের চাচা-ভাতিজার মত অন্যরা যতদ্রুত এটা বুঝবে ততই মঙ্গল।

১৩| ১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মোস্তফা সোহেল বলেছেন: হ্যা আর না ভোট দিলে দিনের ভোট রাতে হবে কি করে?

১৯ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: হ্যা আর না ভোট হলে আশা করা যায় দিনের ভোট আর রাতে করতে হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.