নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

সামুতে কি উন্নতির কোন স্কেল চালু করা যায়?

২৬ শে জুন, ২০২৩ রাত ৮:১৭



ফেসবুকে অনেকগুলো গ্রুপে আমি নিয়মিত পোষ্ট দেই। তারা আমার পয়েন্ট সো করে। হৃদয়ে আমার বাংলাদেশ গ্রুপে আমার পয়েন্ট ৫২১৬৯ হলো। এতে করে অন্যদের সাথে মিলিয়ে নিজের অগ্রগতি অন্তত দেখা যায়। সামুতে এমন পয়েন্ট সিস্টেম করলে এখানেও নিজের অগ্রগতি দেখা যেত। দেখা যেত রানু ও গফু থেকে আমি কত পিছনে আছি। সোনাভাই দেখতে পেতেন পয়েন্টে তার কত উন্নতি হয়েছে। এতে অন্তত একটু আত্মার প্রশান্তি পাওয়া যেত।

সামুতে যখন রেজিষ্ট্রেশন করলাম তখন সামু আমাকে নিরাপদ ব্লগার বলল। কিছু দিন যেতে না যেতেই দেখি সামু বলছে আমি জেনারেল। মনে করলাম উন্নতি হলো বুঝি। কিন্তু না তখন দেখলাম পোষ্ট আর প্রথম পাতায় যায় ন। মনের দু:খে আরেকটা আইডি খুললাম। এটা আর সহজে সেফ হয় না। তারপর সেফ হওয়ার পর দেখলাম কিছু দিন পর সামু অচল। তাতে আর প্রবেশ করা যায় না। তারপর প্রবেশ করতে পেরে মনের আনন্দে লগ ইন করতে গেলে সামু বলল এটা পুরাতন পাস ওয়াড। নতুন পাস ওয়াড ই মেইলে দেওয়া হয়েছে। ব্লগের জন্য দু’টি নতুন ই-মেইল খুলে ছিলাম। যা ব্যবহার করতাম না। সুতরাং সেই দুই ই-মেইলের পাসওয়াড আর পাওয়া গেলো না। সুতরাং তাতে পাঠানো নতুন পাস ওয়াড আর পাওয়া হলো না। তাতে করে সেফ দু’টি আইডিতে আর লগ ইন করা যাচ্ছে না। অবশেষে মহাচিন্তায় পড়ে মহাজাগতিক চিন্তা হলাম। তাতে বহু কাঠ-খড় পুড়িয়ে অবশেষে সেফ হলাম। তবে এখানে নীতিমালা নামক মহাবিপদ রয়েছে। যে এর আওতায় পড়েছে তার কপাল মন্দ। এ নীতি মালার আওতায় পড়ে সোনাভাই এখন অপরের পোষ্টে কমান্ড প্রদানে অপারগ।

ফেসবুক বিভিন্নভাবে পোষ্ট দাতাকে উৎসাহিত করে। সেজন্য এখানে প্রচুর লোক সমাগম। মডু ভাইয়ূমনিকেও ফেসবুকে নিয়মিত পাওয়া যায়। সোনাবীজ ভাই ও সাহাদাৎ উদরাজির পোষ্টও প্রায় দেখি। আরো অনেক ব্লগারের পোষ্ট মাঝে মধ্যে নজরে আসে। তবে সামুর গ্রুপে আমি কম ঢুকি। কারণ তারা আমার লেঙ্গুর ধরে টানাটানি করে।

অনেকের একপা ব্লগে এবং অন্য পা ফেসবুকে থাকে। কেউ আবার চলে যায় ইউটিউবে। সেই হিসাবে ব্লগ আরো জনপ্রিয় করতে এটাকে আরো সুস্বাদু করা জরুরী। তারই অংশ হিসাবে সামু যদি কিছু পয়েন্ট-টয়েন্ট দিতো তাহলো হয়ত আরো একটু ভালো লাগতো। এ পোষ্ট দিয়ে কোন দোষ করে থাকলে মডু ভাইয়ু মনির নিকট আন্তরিক ক্ষমা চাই।

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২৩ রাত ৮:২০

এইযেদুনিয়া বলেছেন: এত পয়েন্ট দিয়ে করবোটাই বা কী?

২৬ শে জুন, ২০২৩ রাত ৮:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঐ ভালোলাগা আর কি!

২| ২৬ শে জুন, ২০২৩ রাত ৮:৩৯

এইযেদুনিয়া বলেছেন: আমার এমনিতেই ভালো লাগে। স্কেল টেল লাগে না।

২৬ শে জুন, ২০২৩ রাত ৮:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বহুকাল এক জোঁয়ালে বাঁধা বলে আপনার প্রত্যাশা এর বাইরে যেতে পারছে না। আমরা আবার এদিক সেদিক ছুটাছুটি করি। আর ফেসবুকে হাজিরা দিতেই হয় স্ত্রীর ইনবক্স দেখার জন্য। তাতে বিলম্ব ঘটলে খবর আছে।

৩| ২৬ শে জুন, ২০২৩ রাত ৯:৩১

কামাল১৮ বলেছেন: আপনার জন্য ফেবু ঠিক আছে,সামু না।সামুতে আপনার স্থান জানতে অণুবিক্ষন যন্ত্র লাগবে।

২৬ শে জুন, ২০২৩ রাত ৯:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেজন্যই খালি চোখে দেখার মত চেষ্টা যেন করতে পারি সেরকম উৎসাহের ব্যবস্থা কামনা করি।

৪| ২৬ শে জুন, ২০২৩ রাত ১০:৩১

নূর আলম হিরণ বলেছেন: এই রকম ফিচার যুক্ত করলে ভালো হতো কিন্তু মনে হয়না সামু করবে।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগারদের উৎসাহ প্রদানের নিত্যনৈমিক্তিক ব্যবস্থা থাকলে মন্দ হয় না।

৫| ২৬ শে জুন, ২০২৩ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী, আপনি শুধু লিখেন যান। আর পড়ে যান। পয়েন্ট বা কে কি ভাবলো সেদিকে নজর দিলে আপনার লেখালেখি ক্ষতিগ্রস্ত হবে।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: চাচা-ভাতিজার রেসে চাচা কতটা দূরে সেটা জানলে শান্তি পেতাম।

৬| ২৬ শে জুন, ২০২৩ রাত ১১:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওরকম রেটিং বা স্কেলিং করার পক্ষপাতী আমি না। ব্লগের সাথে ফেইসবুক আর ইউটিউব ফিচার ও বৈশিষ্ট্যের তুলনা চলে না। আমি তিনটাতেই সমান ভাবে অ্যাক্টিভ, যদিও ইউটিউবে এখন একটু বেশি। তবে, প্রতিটার স্বাদ ও নেশা আলাদা, প্রতিটাই ইউনিক, যিনি যেখানে আনন্দ বেশি পান, সেখানে বেশি সময় দিয়ে থাকেন।

ব্লগে আপনার টোটাল ভিউ, টোটাল প্রাপ্ত প্রাপ্ত মোট কমেন্টসংখ্যা, অন্যের পোস্টে করা আমার কমেন্টসংখ্যা, ইত্যাদি দিয়েও আমাদের সবারই কিছু কিছু রেটিং হচ্ছে।

তবে, রেটিঙের শীর্ষে থাকা মানেই 'সর্বশ্রেষ্ঠ' নয়, যেমন, সর্বনিম্নে থাকাও 'সবচাইতে দুর্বল' ব্লগারের নির্দেশক নয়। এগুলো একটা সাময়িক উত্তেজনা সৃষ্টি করে এবং উৎসাহ দেয় মাত্র, ব্লগিং করতে করতে এবং ব্লগ পড়তে পড়তে আপনি কোনোরূপ ইন্ডিকেশন ছাড়াই একসময় নির্ণয় করতে পারবেন কে বা কারা সেরা ব্লগার, কারা অতটা এগিয়ে নেই।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তবে যাই বলুন উত্তেজনা জিনিসটা দরকার আছে।

৭| ২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৮

জ্যাক স্মিথ বলেছেন: মওলানা ফরিদ আহাম্মেদ চৌধুরী ওটা কি আপনি?? :-< :-<

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ওটা আমার ফেসবুক লুক। ফেসবুকে আমার বিরোধীতা জিনিসটা দেখি না।

৮| ২৬ শে জুন, ২০২৩ রাত ১১:৫২

জ্যাক স্মিথ বলেছেন: আপনি যে একজন মৌলানা মানুষ তা আগে জানতাম না, আমি সত্যিই খুব অবাক হয়েছি!!! যা হোক ফেসবুক আর ইউটিউবই আপনার জন্য শ্রেষ্ঠ প্ল্যাটফর্ম, টিকটক তো আরও ভালো হবে আপনার জন্য, ওখানে কেউ আপনার বিরোাধীতা করবে না কারণ ফেসবুক, ইউটিউব এবং টিকটকে প্রচুর পরিমাণে বুদ্ধিমান লোকের বসবাস। আর এই ব্লগ হচ্ছে সব গবেট মানুষের বসবাস তাই ব্লগার'রা আপনার উচ্চ লেভেলের জ্ঞান বুঝতে না পেরে বিরোধীতা করে, এ জন্য আপনি একদম মন খারাপ করবেন না।

২৭ শে জুন, ২০২৩ রাত ১২:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি সামু ব্লগের কথা বলিনি, বলেছি সামু গ্রুপের কথা। সে খানে দু’একজন লোক আছে যথেষ্ট আক্রমনাত্মক। সেজন্য আমি গ্রুপটি মোটামুটি এভোয়েড করে চলি। ব্লগের ব্লগারদের প্রতি আমার যথেষ্ট শ্রদ্ধাবোধ আছে।

৯| ২৭ শে জুন, ২০২৩ রাত ১২:০৩

কামাল১৮ বলেছেন: ইসলামী লাইনে কিছু একটা পড়া শুনা করলো মৌলুভী হয়।চুরি করলে চোর বলে,ডাকাতি করলে ডাকাত বলে।কি কাজ করলে চৌধুরী বলে।আমার জানা নাই।বেপারী টেপারী জানি কিন্তু সৈয়দ জানি না।যদি জানা থাকে একটু জানাবেন।

২৭ শে জুন, ২০২৩ রাত ১২:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বংশীয় খেতাব গুলো আগে যে কারণে হয়েছে সে কারণের মধ্যে এখন অনেকেই নাই। পূর্ব পুরুষ খেতাবগুলো লিখতো তাই উত্তর উরুষও লিখে ঘটনা এ পর্যন্ত। আর সৈয়দ হলো হযরত ফাতেমার (রা) বংশ।

১০| ২৭ শে জুন, ২০২৩ রাত ১২:৫৩

কামাল১৮ বলেছেন: বাংলাদেশে হযরত ফাতেলার এতো বংশধর আর কোন কোন দেশে আছে এই সৈয়দ।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সৈয়দ বংশের লোক খুব বেশী আছে বলে তো মনে হয় না।

১১| ২৭ শে জুন, ২০২৩ রাত ২:২৭

চারাগাছ বলেছেন: মাওলানা ফরিদ আহমেদ চৌধুরী কে কি কমেন্ট বক্সে হেয় করার চেষ্টা করা হচ্ছে?
আমার জানামতে মাওলানা সাহেবের দ্বারা কারো কোন ক্ষতি সাধিত হবে না।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কারো কোন ক্ষতি করার চিন্তা ও চেতনা আমার মধ্যে নেই।

১২| ২৭ শে জুন, ২০২৩ রাত ৩:৩৮

আহমেদ জী এস বলেছেন: মহাজাগতিক চিন্তা,




সামুতে ঢোকার জন্যে আপনার গুতোগুতির শব্দ বেশ টংকার দিয়ে উঠেছে।
তবে ঢুকে যখন পড়েছেনই তখন কি আর করবেন! ফেসবুক আর ইউটিউবের ফুচকা স্বাদ তো এখানে পাবেন না। সামুর স্বাদ হলো কাচ্চি বিরানীর। খাওয়ার পরেও দীর্ঘসময় ঢেঁকুর উঠতে থাকবে । :)
যাকগে, ব্লগেই থাকুন । রাজীব নুর এর মতোই বলি - আপনি শুধু লিখে যান। আর পড়ে যান। পয়েন্ট কি পেলেন বা কে কি ভাবলো সেদিকে নজর দেবেন না।
মহাজাগতিক রশ্নির মতো অনন্তকাল চলতে থাকুন।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপিও একটু পয়েন্ট-টয়েন্ট দিলে মন্দ হয় না।

১৩| ২৭ শে জুন, ২০২৩ সকাল ৯:১৩

শেরজা তপন বলেছেন: আমি আপনার তথাকতিথ যৌক্তিক আলোচনাকে সমর্থন করতে পারছি না।
ব্লগকে ফেসবুকের সাথে তুলনা না করাই শ্রেয়- ব্লগকে ব্লগের মত থাকতে দিন।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফেসবুককে একেবারে নিম্নমানের কাতারে নামিয়ে দেওয়া মনে হয় ঠিক হচ্ছে না। অত্যাধিক জনপ্রিয়তা কারো দোষ হতে পারে না। ফেসবুকের ভালো আইটেম ব্লগে যোগ করলে ব্লগের মান না বেড়ে কমার কথা নয়। অনেক ব্লগ এর মধ্যে মরে গেছে। তাহলে ব্লগের কিসের এত অহংকার? ব্লগের হুংকার সিংহের গলা দিয়ে বেরুচ্ছে না বিড়ালের গলা দিয়ে বেরুচ্ছে তা’ মনে হয় পরখ করে দেখা দরকার।

১৪| ২৭ শে জুন, ২০২৩ দুপুর ২:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,

দেশের সব কিছুতে এখন স্কেল লাখ-কোটি তে ।
সেখানে এই হাজারের ঘরের স্কেল দিয়ে কি হবে ভাইজান।

তাই , সামুতে এ জাতীয় স্কেলের :( হিসাব না থাকাই ভাল।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেন স্কেল দিলে কি কারো কারো থলের বিড়াল বেরিয়ে পড়বে?

১৫| ২৭ শে জুন, ২০২৩ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: চাচা-ভাতিজার রেসে চাচা কতটা দূরে সেটা জানলে শান্তি পেতাম

চাচা এগিয়ে। তাতেই ভাতিজা খুশি।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: চাচা কি আর ভাতিজার সাথে রেসে পারে? তথাটি যদি দেখা যেত দূরত্ব কতটা তাহলে চাচা হয়ত দূরত্ব কমানোর চেষ্টা করতে পারতো।

১৬| ২৭ শে জুন, ২০২৩ দুপুর ২:৫৩

কাছের-মানুষ বলেছেন: আপনি মহাজাগতিক চিন্তা, আপনি মহাজগত নিয়ে চিন্তা করবেন, আমার মনে হয় পয়েন্ট ময়েন্টের মত তুচ্ছ জিনিষ নিয়ে আপনার চিন্তা করে লাভ নেই! পয়েন্ট ময়েন্ট, সংসার, বাজারঘাট, কি রান্না হবে এগুলো তুচ্ছ জিনিষ! আপনি মহাজাগতিক চিন্তা, আপনি চিন্তা করবেন রাশিয়ার ভবিষ্যৎ কি? পুতিন কি পারবে বিদ্রোহীদের শায়েস্তা করতে? আমেরিকার পর পরবর্তী বিশ্বের মোড়ল কে হবে? মহাবিশ্ব কিভাবে নাযিল হল!

আমার মনে হয় পয়েন্ট সিস্টেম ব্লগে দরকার নেই! ব্লগাররা পারস্পরিক মন্তব্যের মিথস্কিয়ায় নিজেদের অবস্থান ধরতে পারার কথা !

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগের আগের ত্যাজীভাব এখন আর নেই। কিন্তু ফেসবুকে কখনই ভাটার টান পড়েনি। তাই ভাবলাম ফেসবুকের গুড আইটেম দিয়ে ব্লগের ত্যাজিভাব ফিরিয়ে আনা যায় কিনা।

১৭| ২৭ শে জুন, ২০২৩ বিকাল ৩:০৫

রানার ব্লগ বলেছেন: এই ধরনের ফালতু আর হাস্যকর স্কেলিং কেবল মাত্র ফেইসবুকে সম্ভব যেখানে সাপ্তাহিক মাসিক দৈনিক এ্যাওয়ার্ড দেয়া হয় মেয়ে ধরার জন্য ।

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জনপ্রিয় বলে ফেসবুকের কুৎসা রটনা করা কি কোন কবির কাজ হতে পারে?

১৮| ২৭ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: ঠিক কি বলে কমেন্ট করবো ভেবে পাচ্ছিনা। তবে আপনার এই তুল্যমূল্য আলোচনার সঙ্গে একমত হতে পারছিনা। কলকাতার কফি হাউজে বসে অড্ডা দেওয়া আর পাড়ার মোড়ে চায়ের দোকানে বসে আড্ডা দেওয়া কখনোই এক বন্ধনীতে আসবে না।ব্লগ যতোই কম ভিউয়ার হোক ফেসবুকের সহস্রাধিক ভিউয়ারের চেয়ে বহুলাংশে উৎকৃষ্ট।

তবে আপনার পয়েন্ট গেইন নিয়ে আপনাকে নিরুৎসাহিত করবো না।মন যেদিকে সায় দিবে সেদিকে চলাই ভালো।


কমেন্ট সেকসনে সোনাবীজ ভাইয়ের কমেন্টটি ভালো লেগেছে।
ইদুজ্জোহার শুভেচ্ছা আপনাকে।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: খানদানি প্রমত্তা ব্লগ শুকনো খালে কেন পরিণত হচ্ছে সেটাই বুঝার চেষ্টা করছি। অথচ অখানদানি ফেসবুক এরমধ্যে মহাসমুদ্রে পরিণত হলো। ব্লগ খানদানি থেকে মরে গিয়ে ইতিহাস হয়ে থাকতে চাইলে কি আর করা।

১৯| ২৭ শে জুন, ২০২৩ রাত ১১:৩৫

শেরজা তপন বলেছেন: ফেসবুকে আমিও নিয়মিত ঘোরাঘুরি করি। আমি মোটেও ফেসবুককে নিচে নামাইনি।
ব্লগের মান বুঝতে আপনার আরো বেশী ব্লগে মনঃসংযোগ করতে হবে। ব্লগ আর ফেসবুকের মানের তফাত ধরার মত বুদ্ধি আমার নাই।
আপনি বুদ্ধিমান মানুষ সেটা আপনি অনেক ভাল বুঝবেন।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: উন্নতমান ধরে রেখে ব্লগ যদি বিগত হয় তখন না হয় আমরা অনুন্নত ফেসবুকে ব্লগের কথা স্মরণ করে পোষ্ট দেব?

২০| ২৮ শে জুন, ২০২৩ রাত ১:১৯

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: জনপ্রিয় বলে ফেসবুকের কুৎসা রটনা করা কি কোন কবির কাজ হতে পারে?

আসলেই কি কুৎসা রটালাম? আমি যা সত্য তাই বললাম । ফেইসবুকে একটা গ্রুপ ছিলো যেখানে বাংলা ভাষার ইতিহাস নিয়ে আলোচনা হতো । আমার এক বন্ধু লিংকটা শেয়ার করে এবং আমাকে ইনভাইট করে সদস্য হবার । যথারিতী হলাম। বেশ কিছুদিন দেখছি সবাই আলোচনা করছে । তো এক মেয়ে একটা বিষয় জানতে চেয়েছে আমার বিষয়টা জানা ছিলো তাই তার প্রশ্নের উত্তর দিলাম । আমার সাথে সাথে অন্যরাও উত্তর দিলো । কোন এক অজানা কারনে মেয়েটি আমার উত্তর কে গ্রহনযোগ্য মনে করলো এবং আমার উত্তর কে এপ্রিসিয়েট করলো ব্যাস মনে হলো যেনো বল্লার বাসায় কেউ ঢিল ছুড়লো । ব্যাক্তিগত আক্রমন শুরু করে দিলো কিছু আই ডি থেকে । আমি চুপ থাকলাম ভাবলাম এ্যাডমিন যারা আছে তারা ব্যবস্থা নেবে কিন্তু কিসের কি খোদ এ্যাডমিন দেখি সেই জনসভায় সামিল হয়ে আছে । তখন বুঝলাম এরা ফেইসবুল গ্রুপ খোলেই মেয়ে ধরার আশায় । তাদের পরিচিত বা নতুন কোন মেয়ে এসে যদি গ্রুপেরনতুন কোন সদস্যের প্রশংসা করে এদের মাথা খারাপ হয়ে যায় । তাই নিজ দায়ীত্বে সেই গ্রুপ ত্যাগ করে তওবা পড়লাম জীবনে কোনদিন কোন গ্রুপে যাতে আতলামির সুজুগ আছে এমন কোন গ্রুপের সদস্য হবো না।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ফেসবুক একটা বৃহৎ প্রতিষ্ঠান। এখানে অনেক কিছুই থাকবে। তথাপি বেশী মানুষ এখানেই সময় কাটায়।

২১| ০২ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- পয়েন্ট চালু আছে তো!!
পোস্ট-মন্তব্য-উত্তর গুলিকে ১ করে পয়েন্ট ধরে নেন।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার যা বলার বলেছি। আপনাদের যা বুঝার বুঝেছেন। বাস্তবতা হলো প্রমত্তা ব্লগ এখন শুকনো খালে পরিণত হয়েছে। একদা ব্লগ বিগত হলে আমরা ফেসবুকে ব্লগের কথা স্মরণ করে পোষ্ট দেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.