নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

শামা ওবায়েদের ফুফাতোবোন সায়মার স্বামী আমার চাকুরীর ক্ষতি করার হুমকি দিয়েছে

২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫




শামা ওবায়েদের ফুফাতোবোন সায়মার স্বামী আমাকে বলেছে বিএনপি ক্ষমতায় গেলে আমার চাকুরী থাকবে না। বিএনপি ক্ষমতায় গেলেও আমার চাকুরী যেন না যায় সেজন্য আমি এ্যানি চৌধুরীর কাছের মানুষকে জামাই বানিয়ে বসে আছি। আমি শৈশব স্মৃতিতে বলেছিলাম, সব সময় আমি আমার একটা দল থাকা পছন্দ করি যেন বিপদে-আপদে নিরাপদ থাকার চেষ্টা করা যায়। কারণ কোন ক্ষেত্রে অসহায় আত্মসমর্পণ সঠিক নয়।

ছিয়ানব্বইতে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর জেঠাকে বলেছিলাম, জেঠা দেশতো ভালো চলছে। জেঠা বললেন, আমার জীবনটাই যদি না থাকে তবে দেশের ভালো দিয়ে কি হবে।সে সমসয় ঈমানদার আওয়ামী লীগের উৎপাতে সাধারণ লোকের জীবন ভাজা-ভাজা ছিলো।একজনের নিকট থেকে শুনলাম ভোলার ঈমানদার বিএনপিগণ বলছে ক্ষমতায় গেলে তারা আওয়ামী লীগদেরকে ভেজে দিবে। কে যেন একজন বলেছিলো, ভাত দে হারামজাদা, না হয় মানচিত্র চাবায়ে খাব।সুতরাং সুষ্ঠ রাজনৈতিক পরিবেশ দরকার। যাতে ভাজা-ভাজির চেতনা থাকবে না। ভাজতে হয় বাপু করল্লা ভাজ। মানুষ ধরে ভাজতে হবে কেন?

সাপোট না করলে বলে, সাপোট করিস না কেন? সাপোট করলে বলে তোর সাপোট দিয়ে কি হবে? তুই তো কাউয়া। তুই তো আওয়ামী লীগের ঝুটা খেতে এসেছিস। যা ভাগ। আমরা একাই মারিয়াছি, একাই কাটিয়াছি, আমরা একাই খাব। তোদের কোন ভাগ নাই। দেশ স্বাধীন করেছি আমরা। সুতরাং আমরাই স্বাধীণতার সুফল ভোগ করব। তোরা কিছু পাবি না। বঞ্চিতরা তখন বলে তোরা মানুষ না, তোরা আওয়ামী লীগ। তাদের একজন আমাকে ঝালকাঠিতে বলল, স্যার আপনি কি কাউয়া কাদেরের এলাকার লোক?

এদেশে দু’বেলা দু’মুঠো খেয়ে বেঁচে থাকতে হলে নানা সমীকরণ মিলিয়ে বেঁচে থাকতে হয়। সোনাগাজী দেশে থাকে না বলে অনেক পাকা পাকা কথা বলে। যে এলাকায় আওয়ামী লীগ বিএনপি সেয়ানে লড়াই সেখানে জান নিয়ে বাঁচতে হলে আপনাকে সাবধানে চলতে হবেই। আমাদের এলাকায় নৌকার বিদ্রোহী চেয়ারম্যান হওয়ার পর চেয়ারম্যান সাহেবের ডান হাত বাঁহাত বলে খ্যাত দু’জন এখন আর পৃথিবীতে নাই। সেই দায়ে এখন অন্য পক্ষ দৌড়ের উপর আছে। লোকেরা আমাদেরকে ইতিহাসের কথা শুনায়, চেতনার কথা শুনায়। আর বাস্তবতার মুখোমুখী হয়ে আমরা চেতনা হারাই।এগজবের রাজনীতি এদেশ থেকে কবে দূর হবে আল্লাহ মালুম। আল্লাহ তাদেরকে হেদায়াত দান করুন-আমিন।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

ফেনা বলেছেন: আমীন

২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদেশের রাজনীতিতে আপনি যে দিকে যাবেন সেদিকেই কাটা পড়বেন। এরপর আল্লাহ রক্ষা করলে তবেই রক্ষা।

২| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজনীতি দু'ধারী তলোয়ারের মত।
সাপোর্ট করলেও বিপদ, সাপোর্ট না করলেও বিপদ ।

কনে যাব বাহে----------------------

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি নিয়ে সাধারণ মানুষ বড় জ্বালায় আছে। মিয়াসাব আওয়ামী লীগ করে তাঁকে খুশী রাখতে আওয়ামী লীগ ভুল করলেও বলতে হবে এটা শুদ্ধ। আর পাড়ার বড়ভাই বিএনপি করে তাঁকে খুশী রাখতে বিএনপি ভুল করলেও বলতে হবে এটা শুদ্ধ। নতুবা তাঁরা বিগড়ে গেলে মহাবিপদ।

৩| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

বাকপ্রবাস বলেছেন: যার ছবি দিয়েছেন সেটা কেন? তিনি এসবের কোথায় আছেন?

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: কার প্রভাবে আমাকে হুমকী দেওয়া হলো সেটা বুঝানোর জন্য তাঁর ছবি দিয়েছি।

৪| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: জামাই কী বলে?

২৫ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাই বলছে সামনে তাদের সুদিন।আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে আমার ব্যক্তিগত সমস্যা নেই। বিএনপি ক্ষমতায় আসলে জামাইকে কাজে লাগানো যাবে বলে মনে করি।

৫| ২৫ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৫২

মোগল সম্রাট বলেছেন:


আওমীলীগ-বিএনপি-জামাতী-বামাতী-জাসদ-বাসদের রাজনীতিক এবং তাদের অনুসরি সাধারন মানুষ চৌদ্দ আনাই মোছলমান । :( এখন মোসলমান মোসলমানের উপ্রে নির্যাতন করলে কে কার দোষ দিমু :)

আগে মোসলমানিত্ব ঠিক করতে হইবো তার পর রাজনীতির কথা 8-|

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতিতে এখন নীতিটাই নাই।

৬| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: নিরপেক্ষ থাকুন।
সহজ সরল জীবনযাপন করুণ।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৩৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিরপেক্ষ থাকলেও চলবে না। তাদের সাপোট করতে হয়।

৭| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৩৪

অক্পটে বলেছেন: আমি একজনের কাছে ২২ লাখ টাকা পাই। আমি টাকা পাই আমিই চাপের মধ্যে আছি। কারণ ঋণ যিনি নিয়েছেন তিনি দীপু মণির আত্নীয়। তাই আমি চাইছি আওয়ামীলীগের আমল শেষ হোক।

২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি চাচ্ছেন তাদের আমল শেষ হোক। অনেকে চাচ্ছে তাদের আমল অব্যাহত থাকুক। যার যেমন দরকার সে তেমন কামনা করে।

৮| ২৫ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:০৪

রানার ব্লগ বলেছেন: নিশ্চিন্তে থাকুন বি এন পি ক্ষমতায় আসছে না। তারা আমেরুকার আশায় বসে আছে।

২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিশ্চিন্তের পরেও এদেশে চিন্তা এসে ঝেঁকে ধরে। সেজন্য কিছু আগাম প্রস্তুতি থাকতে হয়।

৯| ২৫ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:০৬

রানার ব্লগ বলেছেন: আকপট @ ওই টাকা আপনি আর ফেরত পাচ্ছেন না। জীবনে একটা শিক্ষা নিন। রাজনৈতিক ব্যাক্তির সাথে আত্মিয় সম্পর্ক আছে এমন লোক কে ভুলেও টাকা ধার দেবেন না বা ব্যাবসা করবন না। এরা এগ্রিমেন্ট করা বাটপার হয়।

২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: সদপুদেশ।

১০| ২৫ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:২৯

শাওন আহমাদ বলেছেন: শান্তির মা মইরা গেছে!

২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের এলাকার শান্তি ভারত চলে গেছিলো। সেজন্য আমার চাচা আক্ষেপ করে বলতেন, শান্তি ইন্ডিয়া গিয়ে আমাদের জন্য চিন্তা রেখে গেছে।

১১| ২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৩

তানভির জুমার বলেছেন: অক্পটে বলেছেন: আমি একজনের কাছে ২২ লাখ টাকা পাই। আমি টাকা পাই আমিই চাপের মধ্যে আছি। কারণ ঋণ যিনি নিয়েছেন তিনি দীপু মণির আত্নীয়। তাই আমি চাইছি আওয়ামীলীগের আমল শেষ হোক।

কি মুসিবত, টাকা দিয়ে এখন উল্টো বিপদে আছেন। দেশের আইন মোটামুটি জংলী-জানোয়ারদের মত। পুলিশ ই বাংলাদেশ, দেশের আইন তাদের উপর ডিপেন্ডেন্ট, অথচ পুলিশ পঁচে গন্ধ বের হচ্ছে স্বাধীনতার আগে থকেই। আওয়ামীলিগ কে চীরকাল ঘৃনা করিব কারণ তাদের হাতে ক্ষমতা-সময়-টাকা সহ সবই ছিল দেশটা ঠিক করার কিন্তু ১৫ বছরে গুম-খুন-সন্ত্রাস-লুটপাট করিয়া দেশটা ধ্বংস করিয়াছে।

২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেশটা আগের মতই অসভ্য রয়ে গেল। কোন দিন এ দেশ সব্য হতে পারবে কিনা আল্লাহ মালুম।

১২| ২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: ফরিদ সাহেব এই যে ছবি দিলেন যে মহিলার তার ছবি দেওয়ার আগে কি তার অনুমুতি নিয়েছেন?
পোস্ট পড়ে মনে হল না যে নিয়েছেন । এই সামান্য কমসেন্স থাকা উচিৎ ব্লগারদের । সেদিন দেখলাম অন্য এক ব্লগারের পারিবারিক ছবি দিয়েছেন ।

২৬ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতীয় ব্যক্তিদের ছবি পোষ্ট করতে অনুমতি লাগে সেটা আপনাকে কে বলেছে? আর পারিবারিক ছবি তিনি পোষ্ট করেছেন বলেই আমি পোষ্ট করেছি।

১৩| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৯:২৭

অপু তানভীর বলেছেন: বোঝা যাচ্ছে যে আপনার আসলে এই সব ব্যাপারে কোন ধারণাই নেই । শুনুন ফরিদ সাহেব, যে ছবি আপনি নিজে তুলেছেন, যে ছবি আপনি একেছেন এবং যে ছবি আপনি টাকা দিয়ে কিনেছেন, এই ছবি গুলো বাদ দিয়ে কোন ছবি আপনি পোস্ট করার অধিকার রাখেন না । কপি রাইট ফ্রি ছবি গুলো আপনি ব্যবহার করতে পারেন তবে সেখানে এট্রিবিউট দিতে হয় ।
পাবলিক ফিগারদের ব্যক্তিগত ছবি পারিবারিক ছবি পোস্ট করা যায় না । এটা স্রেফ চুরি আর কিছু না । এমন কি পত্রিকাতে তাদের যে ছবি গুলো ব্যবহার করা হয় সেগুলোর মালিক সেই পত্রিকার গুলো । সেই ছবি গুলোও ব্যবহার করা চুরিরই সামিল ।
একদম তার নিজেদের কিংবা পরিবারের ছবি ফেসবুকে দিলো তার মানে এই না আপনি সেই ছবি ব্যবহার করতে পারবেন !

আমি জানি এই ব্যাপারে আপনার কোন ধারণা নেই । জানার চেষ্টা কোন দিন করেছেন বলে মনে হয় না ।

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: যাদের ছবি আমি পোষ্ট দিয়েছি তাঁরা কোন আপত্তি করলে ক্ষমা চেয়ে নেব। তারপর আর তাদের ছবি পোষ্ট করব না। গুরুত্বপূর্ণ মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.