নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

দেড়কোটি লোকের একমাস ঢাকায় অবস্থানে নাকি সরকারের টনক নড়তে পারে

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪০




একজন রাজনীতি বিশেষজ্ঞ বললেন, দেড়কোটি লোক এক মাস ঢাকার বিভিন্ন পয়েন্টে অবস্থান কর্মসূচী পালন করলে, পুলিশ বাহিনী ও সরকারী বাহিনী তাদের সাথে ছুটোছুটি করে ক্লান্ত হলে রেষ্টের জন্য সরকার পদত্যাগ করতে পারে। সেই মুরোদ কি বিরোধীদের আছে? উত্তর ‘না’ হলে, বুঝতে হবে সরকার বিরোধীদের অপেক্ষার পালা আরো বাড়ছে।

সরকার বিরোধীদের এখন একমাত্র ইসু হলো ভোট। এরজন্য সরকার বিরোধী আন্দোলনে দেড়কোটি লোক জমায়েত হবে কি? বিজ্ঞানীর কম্পিউটারি ইঞ্জিনিয়ার পোলার হিসাবে গন্ডোগোল থাকার কথা নয়। তার উপর শেখের বেটি মসনদে বসা। সুতরাং তাদের মুখপাত্র কাদের যে বলেছে বিএনপি ক্ষমতার স্বাদ পাবে না, কথাটা একেবারে অমূলক নয়। সেজন্যই হারুন গয়েশ্বরের জন্য খাবারের স্বাদের ব্যবস্থা করেছে। শত হলেও মানবিকতা বলতে একটা কথা আছে।

ফখরুলকে তারেক যা করতে বলে ভদ্রলোক সেটাই করে। সেনা অফিসারের ছেলে তারেকের সাথে তার ব্যরিস্টার মেয়ে রয়েছে। ব্যরিস্টার পক্ষের সকল অস্র ইঞ্জিনিয়ার পক্ষ অকেজো করে দিচ্ছে। এখন পর্যন্ত যুদ্ধে ইঞ্জিনিয়ার পক্ষ জয়ী।এরপর বিরোধী পক্ষ রণে ভঙ্গ দিলে ইঞ্জিনিয়ার পক্ষের মহাশান্তি। ব্যারিস্টার পক্ষ তখন জনগণকে বলবে আমাদের দায়িত্ব সম্পন্ন। আমরা বাঁশি বাজিয়েছি, আপনারা ঘর ছেড়ে বেরিয়ে আসেননি। সুতরাং এবার আমরা ঘুমাই এবং আপনারা আঙ্গুল চোষেন।তারপর বিরোধী পক্ষের কাজ হলো নির্বাচনে অংশগ্রহণ না করা। আর সরকার পক্ষের কাজ হলো চব্বিশে চৌদ্দ ফিরিয়ে আনা। বিদেশীরা এটা কবুল করে নিলে দেশ উন্নয়নের ধারায় চলতে থাকবে দূর্বার গতিতে। জনগণ তখন স্বপ্নে ললিপপ দেখলেও চলবে। আমি আরেকবার ভোট দেওয়ার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেললাম। সেকালে অপূর্ণ আশা নামে একটা গল্প লিখে ছিলাম। সেই সূত্রে বলতে চাই জীবনের সব আশা পূর্ণ হয় না। পরিস্থিতির বেকায়দায় পড়ে অনেক কিছু মেনে নিতে হয়।

বিএনপি আর কি করবে? মহাসমাবেশ সফল হলো তো, অবস্থান কর্মসূচী সফল হলো না। সুতরাং তৃতীয় কর্মসূচী প্রদানে তাদেরকে ভাবতেই হচ্ছে। কারণ ক্রমাগত অসফল কর্মসূচী দিয়ে রাজনীতি চলে না। ভোটের জন্য জনগণ পারলে রাজপথে কান্না-কাটি কর্মসূচী পালন করুক। পুলিশ কাঁদুনে গ্যাস দিয়ে সে কান্না আরো বাড়িয়ে দিলে কেউ আমাকে দোষ দিবেন না। কারণ শেখের বেটি বলতেই পারেন একদা আমি অনেক কেঁদেছি এবার তোরা কাঁদ। যতই কাঁদ তাতে কোন লাভ হবে না। ক্ষমতার এ নরম তুলতুলে গদি আমি কিছুতেই ছাড়তে পারব না। অবশিষ্ট থাকলো ঘুম। আপাতত জনগণের জন্য এটাই উত্তম। অহেতুক জেগে হিরো আর নুরুর মত মারখেয়ে লাভ নাই।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

মোস্তফা সোহেল বলেছেন: ভোট নিয়ে আওয়ামিলীগ সরকার যা করেছে সেটা ইতিহাসের পাতায় একটা কালো অধ্যায় হয়ে থাকবে।

০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ একটা ইস্যুতেই সরকার বিরোধী আন্দোলন চলতে পারে। কারণ এটাই সরকারের সবচেয়ে দূর্বল দিক।

২| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৮:৫৫

কামাল১৮ বলেছেন: বারো মন ঘিও পুড়বে না ,রাঁধাও নাচবে না।

আপনার জামাই বুঝি এই সব খবর দেয়।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি আমার জামাই নিয়ে আবার পড়লেন কেন? প্রত্যেক মানুষের নিজস্ব মত থাকে। আপনার মতে দেশের সব মানুষ চললে তো কোন সমস্যা ছিলো না। এক জনের মতের সাথে অন্য জনের মতের গরমিলের কারণেই তো যত সমস্যা। আপনার মতে সবার মত হলে তো এত দিনে বিএনপি নামক দলটি ভেনিস হয়ে যেত। আর তাতে কেউ আমার জামাইও হত না। এখন বিএনপি নামক একটা দল আছে বলেই তাদের একজন আমার জামাই হয়েছে। আমাদের জামাইদের মধ্যে কট্টর আওয়ামী লীগও আছে। আমাদের অতি নিকট আত্মিয় অনেকেই আওয়ামী লীগ আছে। তাতে আমি তো কোন সমস্যা দেখছি না।

৩| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:০৫

তানভির জুমার বলেছেন: ফ্যাসিবাদ-সৈরাচারের বিদাই কখনোই সুখের হয় না। জনগণ কে চরম মূল্য দিয়েই ফ্যাসিবাদ-সৈরাচারকে বিদাই করতে হয়। আওয়ামীলিগ কে আগামী প্রজন্ম চরম ঘৃনা ভরেই স্বরণ করবে।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু এদেরকে বিদায় করা এমন সহজ কাজ বলে মনে হয় না।

৪| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: বিএনপি'র পরবর্তী সমাবেশের নাম কান্নাকাটি সমাবেশ।

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মারখেলে তো লোকে কান্নাকাটিই করে থাকে।

৫| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১২:১০

সামিউল ইসলাম বাবু বলেছেন: কথা সত্য

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: অত লোকের সাথে ছুটাছুটি করতে গিয়ে সরকারপক্ষও ক্লান্ত হবে।

৬| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী রাজনীতি থেকে দূরে থাকুন।
খাওয়া দাওয়া করুণ, নামাজ পড়ুন।

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি বাদ দিয়ে কবিতা লিখব নাকি? কিন্তু কবিতা কে পড়ে শুনি? সুতরাং ব্লগের জন্য রাজনীতি ভালো সাবজেক্ট। আপনার বুদ্ধি যে গ্রহণ করবে তার ইহকাল পরকাল সবশেষ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.