নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকা সহজিকরণ করতে পারেন

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৪



ক্ষমতায় থাকা সহজীকরণে শুধু ইয়েস-নো ভোট হবে। সরকার আরো পাঁচ বছর ক্ষমতায় থাকবে কি থাকবে না এ বিষয়ে ইয়েস-নো ভোট হবে। জনগণ ইয়েছে ভোট দিবে, সরকার আরো পাঁচ বছর ক্ষমতায় থেকে উন্নয়ন অব্যাহত রাখবে। এরপর অন্য সব নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী প্রার্থী মনোনয়ন দিবেন জনগণ ইয়েছে ভোট দিবেন তাঁর প্রার্থী জয়যুক্ত হবেন। অন্য লোককে ভোট দেওয়ার সুযোগ পেয়ে মাথামোটা ভোটার মানীয় প্রধানমন্ত্রীর মনোনীত প্রার্থীকে ভোট না দিয়ে অনেক জায়গায় অন্য লোককে ভোট দিয়ে জয়যুক্ত করে, এটা জঘণ্যতম কাজ। জাতির জনকের কন্যার সাথে এ হেন আচরণ অশোভন।

ইয়েস-নো ভোটে নো জয়যুক্ত হলে পরবর্তী নির্বাচন নোতে যারা ভোট দিয়েছে তাদের প্রস্তবনা অনুযায়ী হবে। তবে বাংলাদেশে সাধারণত নো ভোট জয়যুক্ত হয় না। সুতরাং সরকারের উন্নয়ন ধারা অব্যাহত রাখার জন্য ইয়েস-নো ভোট সবচেয়ে সহজ পদ্ধতি।

জামাইকে বললাম আন্দোলনের খবর কি? জামাই বলল, সরকারের পাছা থেকে গদি আলাদা করার জটিল অপারেশন চলছে। আমি বললাম, কতকাল ধরে এ অপারশন চলবে? জামাই বলল, জটিল অপারেশন বাবা! সময়তো একটু লাগবে। সেপ্টেম্বর নাগাদ কিছুটা সুসংবাদ পাওয়ার আশা করা যায়। আমি বললাম অপারেশন সাকসেস ফুল না হলে কি হবে? জামাই বলল, ডাক্তারের চামড়া থাকবে না। আর অপারেশন সাকসেস ফুল হলে কি হবে? -সরকারের পাছার চামড়া থাকবে না। এতো দেখছি আনাড়ী ডাক্তার? -সরকার দক্ষ ডাক্তার হতে দিলো কই, বাবা? তো উন্নয়নের জোয়ারে দেশ নাকি ভাসছে? -পাছা থেকে গদি অপারেশনের শিক্ষায় উন্নয়নের ছোঁয়া লাগেনি বাবা! বিষয়টা আসলেই খুব জটিল!

বিরোধী দল হিসাবে সরকার বিরোধীদের ডাকে সাড়া দেওয়া বিএনপির দায়িত্ব। সে দায়িত্ব পালন করে বিএনপি বাঁশি বাজিয়েছে। কিন্তু সরকার বিরোধীরা সে ডাকে সাড়া দেয় নাই। তাহলে আর বিএনপির কি দোষ? অথচ জনাব কাদের বলছেন, বিএনপি ক্ষমতার স্বাদ পাবে না। কেন বিএনপি কি ক্ষমতা চেয়েছে? তারা চেয়েছে ভোট। আপনারা তারা যেভাবে ভোট চেয়েছে সেভাবে ভোটের ব্যবস্থা করেন, তারপর দেখেন বিএনপি ক্ষমতার স্বাদ পায় নাকি।

প্রধানমন্ত্রী বলছেন, বিরোধীরা ক্ষমতায় গেলে কে প্রধানমন্ত্রী হবে? সেটা ভাবার দায়িত্ব তো তাঁর নয়। সেটা না হয় বিরোধীরাই ভাবুক। কেউ একজন তো প্রধানমন্ত্রী হবেই। গদিতো আর খালি রাখা যাবে না। তাঁর কাছে তারা তাদের মত করে ভোট চেয়েছে তিনি সে ব্যবস্থা করলেই হয়ে গেলো।

হিরোকে নিয়ে এত চিৎপাত কেন? সে যেন ভোটে দাঁড়াতেই না পারে সে ব্যবস্থা করলেই তো হয়ে গেল। তাকে ভোটে দাঁড়ানোর সুযোগ দিয়ে সে ভোটে কেন দাঁড়ালো, এ প্রশ্ন কেন হবে? আর তাকে মারপিট কেন করা হবে? এটা কি মগের মুল্লুক নাকি? অবশ্য মগের মুল্লুকের লোকেরা আমাদেরকে যথেষ্ট পরিমাণ রহিঙ্গা উপহার দিয়েছে সেই সুবাদে আমাদের উপর মগের মুল্লুকের আছর পড়েছে।

মন্তব্য ২৩ টি রেটিং +০/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


জটিল অপারেশন একটু বুঝিয়ে বলুন।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: পনের বছরে সরকারে পাছায় গদি কঠিনভাবে আটকে গেছে। সেজন্য এ সংক্রান্ত অপারেশন জটিল হয়ে গেছে। বিদেশী ডাক্তারের পরামর্শে দেশী ডাক্তার অপারেশন করছে। বিদেশীরা যদি বলে তাদের পছন্দের নির্বাচনে সরকার গঠিত না হলে তারা সরকারকে স্বীকৃতি দিবে না। তাহলে সরকার ও গদি সংযুক্ততার আঠা কমতে পারে। বিদেশীদেরকে দিয়ে সরকারের কানে তেমন কথা পৌঁছাতে সময় লাগছে।

২| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৭

কামাল১৮ বলেছেন: জামাই শশুরের আলাপগুলো ব্লগে তুলে ধরুন,সুন্দর পোষ্ট হবে।মেয়ে আর মেয়ের মায়ের কাথাতো কিছু বলছেন না।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মেঝ ভাইয়ের বড় জামাই কঠিন আওয়ামী লীগ। মেঝ ভাইয়ের বড় মেয়েকে বললাম, মা তুমি কোন দল কর? সে বলল, কাক্কু আমি রাজনীতি বুঝি না। আমি বললাম, ঠিক আছে মা এ নোংরা জিনিস তোমার বরং না বুঝাই ভালো। তো ভোট কিভাবে দিবে? তা আপনাদের জামাই যে মার্কায় ভোট দিতে বলবে সেই মার্কায় ভোট দিয়ে আসব। -তা বেশ, তা’ বেশ! জামাইকে তো আর চটানো যাবে না।

৩| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩১

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ না ভোট বিএনপি মানবে না। ক্ষমতায় থাকার সহজীকরণের উপায় হচ্ছে- বিএনপিকে নির্বাচন থেকে অবাঞ্চিত ঘোষণা করতে হবে। এই নির্বাচনে বিএনপি থাকলে নির্বাচন সুষ্ঠ হবে না।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপিকে নির্বাচন থেকে অবাঞ্চিত ঘোষণা করলে বিএনপি কি সেটা মানবে? এ পর্যন্ত বিএনপি সরকারের কোন কাজটাইবা মেনে আসছে। সরকার এত্ত উন্নয়ন করলো এর জন্য বিএনপি কি সরকারকে কোন দিন ধন্যবাদ দিয়েছে? এরা একটা লিলিপুটিয়ান পার্টি। এদের দ্বারা ভালো কিছু হওয়া সরকার আশা করতে পারে না।

৪| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৭

তানভির জুমার বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী সবকিছু করবে, বাকি সবাই আঙ্গুল চুসবে? এস আলম কয় হাজার কোটি নিয়েছে খবর জানেন? রাজাকারদের মানুষ যেমন ঘৃণা করে আওয়ামী দোসরদের মানুষ সেইমভাবে ঘৃণা করে। পাকিস্থান আমাদের সাথে যা যা করেছিল আওয়ামীলিগ একই কায়দায় একই কাজ করে যাচ্ছে। রাজাকারদের বিচার হলে বর্তমান সৈরাচার-ফ্যাসিবাদের দোসরদের বিচার কেন হবে না?

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি আবার আমারে স্বৈরাচারের দোসর মনে কইরেন না। সেজন্য আমি বিএনপি জামাই বানাইয়া বইসা রইছি। বিএনপি ক্ষমতায় গেলে জামাই বলবে শ্বশুর কোন দিন আওয়ামী লীগের ধারে কাছেও ছিলো না। বেশ বিএনপি সেটাই বিশ্বাস করবে। সুতরাং ইশারা ইঙ্গিতে আমারে কোন দিন ভয় দেখাবেন না। আমি প্রধানমন্ত্রীর সুরে সুর মিলিয়ে বলছি, আমি এসবে ভয় পাই না।

৫| ০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৫

মোগল সম্রাট বলেছেন:


বিএনপি কারে চায় তাগো জাতীয় সরকারের প্রধান হিসাবে? জানেন কিছু ? ইউনুস না পিটার হাসরে?

আর তত্বাবধায়ক সরকারের ফর্মুলা যদি তারা চায়ও তাইলে সদ্য অবসরে যাওয়া বিচারপতি যে কয়জন পাওয়া যাবে তাগোও তো তারা মানবে বলে মনে হয়না। তখন এক দফা থিকা তখন একশো দফায় যাবে। আন্দোলন তো বাদুরের মতো হয়া যাবে- খাওয়া আর পায়খানা এক রাস্তা দিয়া বাইর হবে।

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপির যা তওফিক তাতে তাদের পক্ষে দফা সংখ্যা আর বাড়ানো সম্ভব নয়। এক দফতেই যদি তারা সফল হতে না পারে তবে আর তাদের দফা সংখ্যা বাড়িয়ে লাভ কি?

৬| ০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
কিছুই হবে না। নিশ্চিত থাকুন।
এত বছর ব্লগে থেকেও যদি আক্কেল নাহয় তাইলে কেমনে কি।
এখন আর ভয় পাওয়ার কি আছে। আর আগে ভয়ানক অনিশ্চিত পরিস্থিতি্তেও হাসিনা ভয় পায় নি।
২০১৩ তে জাতিসংঘ মহাসচিব বানকিমুন ফোন করেছিল কাদের মোল্লার ফাসি বন্ধ করতে।
হাসিনা বলেছিল, মামার বাড়ীর আবদার? এটা আদালতের রায়।
এরপর আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সরাসরি ফোন করেছিলেন হাসিনাকে। কাকুতি মিনতি করেছিলেন, ফাঁসি বন্ধ না করুক অন্তত যাতে ১০-১২ দিন পিছিয়ে দেওয়া হয়। আর নির্বাচন আর কিছুদিন পিছানো যায় কিনা।
হাসিনা মুখের উপর বলে দিলেন ইমপসিবল। নো, নেভার।
তখন ঐ অবস্থায় নির্বাচন করা ছিল ভয়ানক বিপদজনক অনিশ্চয়তা সেই অনিশ্চিত পরিস্থিতি্তেও হাসিনা ভয় পায় নি।
এখন তো কিছুই না, ডাল ভাত।
প্রচলিত সংবিধান অনুযায়িই নির্বাচন হবে।
এই কমেন্টের স্ক্রিনশট নিয়ে রাখুন, নির্বাচনের পর কথা হবে।

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনিই বাংলাদেশের সবচেয়ে স্মার্ট সরকার প্রধান। আপনার কথাই সঠিক হচ্ছে বলে মনে হয়।

৭| ০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪১

আমি নই বলেছেন: @হাসান কালবৈশাখী, ২০১৩ তে যুদ্ধপরাধিদের বিচারের কারনে দেশের মানুষ হাসিনার পক্ষে ছিল তাই তিনি অত কঠিন সুরে কথা বলতে পেরেছিলেন, দেশের মানুষ তার বিরোদ্ধে থাকলে পারতেন না। ২০১৩ আর ২০২৩ এক না।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেখা যাক ২০২৩ এ শেষমেস কি হয়?

৮| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৭

অক্পটে বলেছেন: বিএনপিকে নির্বাচন থেকে অবাঞ্চিত ঘোষণা করলে সম্ভবত ভাল হবে। কারণ নূরের দল আওয়ামীলীগের বিরোধী দল হিসেবে সরকার থেকে গ্রীণ সিগনাল পেয়েছে। দুটো গৃহপালিত বিরোধী দল থাকলে বাম টাম এমনিতেই বিরোধী অভিনয় শুরু করবে। মূল কথা হল একটা অবৈধ সরকারের মনোবাসনাকে যারা লালন করে তাদেরই বিএনপিকে নির্বাচন থেকে অবাঞ্চিত করার মনোভাব জাগবে। আর আওয়ামীলীগতো এমনতেই অগণতান্ত্রিকতাকে ভালবাসে। বাংলাদেশের ইতিহাসে খল নায়িকা হয়ে থাকবে এই ভন্ড হাসিনা।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের রাজনীতিবীদগণ ক্ষমতায় থেকে নামার পর কি হবে সেই চিন্তা করেন না।

৯| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২৭

বাকপ্রবাস বলেছেন:

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেই কাজটাই নাকি বিএনপি এখন করছে। সময় বলে দিবে তারা কতটা সফল হয়।

১০| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী, আপনার মেয়ে জামাইয়ের মুখের ভাষা সমীচীন নয়।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: টেনশনের সময় কি বলতে কি বলে আর কি!

১১| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৭

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি নাকি তাদের এক দফা দাবির আন্দোলন স্থগিত করেছে। বাকি শরিক দলগুলোর সাথে আলোচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:১৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাস্তবায়ন না করতে পারলে স্থগিত করাই মঙ্গল জনক।

১২| ০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:২৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার জামাই শশুড়ের আলাপচারিতা। ভালো লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.