নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

বহুকাল ইয়েস নো ভোট হচ্ছে না

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২২



জিয়া যখন ইয়েস নো ভোট করেছে তখন আমার শৈশব কাল ছিলো। তথাপি মনে আছে দেশে একটা ইয়েস-নো ভোট হয়েছে। পাশের বাসার কাকা ছিলেন ভোট গ্রহণ কর্মকর্তা। তাঁকে জিজ্ঞাস করে ছিলাম কাকা ভোট কেমন হয়েছে? কাকা বললেন, ভোট ভালো হয়েছে। তারপর একটা সংসদ নির্বাচন হলো, তাতে জিয়ার দল দু’শর উপরে আসন পেয়ে ছিলো। তারপর জিয়াকে মেরে ফেলা হলো। তার লাশবাহী গাড়ী যাওয়ার সময় যাত্রাড়ীতে তার লাশবাহী গাড়ি দেখতে গিয়ে দেখলাম লোকে লোকারণ্য। তখন বুঝলাম লোকটা জনপ্রিয় ছিলো। তারপর এরশাদ ক্ষমতা নিলো। সেও ইয়েস-নো ভোট করলো। সে কয়েকটা সংসদ নির্বাচন করলো। সেই সব নির্বাচনে সেও দু’শোর উপরে আসন পেলো। কিন্তু তাকে কেউ না মারলেও জনগণ তাকে ক্ষমতা থেকে তাড়াতে উঠে পড়ে লাগলো। তখন আমার যৌবন কাল। এরশাদ তাড়ানো আন্দোলনে আমিও শরিক হলাম। ওমা একি এখনো দেখি যারা ক্ষমতায় আসে তাদেরকে লোকেরা ক্ষমতা থেকে তাড়াতে আন্দোলন করে। এখন বুঝলাম এটা একটা রাজনৈতিক রোগ। যেই ক্ষমতায় আসবে তাকেই তাড়াতে লোকেরা এমন আন্দলোন করবে। এখন মনে হয় এরশাদ তাড়ানো আন্দোলনে আমার অংশগ্রহণ ঠিক ছিলো না।

চলমান সরকার জিয়া ও এরশাদের ইয়েস-নো ভোটের অনেক বদনাম করে। তো এ সরকার যেহেতু উন্নয়নের সরকার সেহেতু তারাতো একটা উন্নত ইয়েস-নো ভোট করতে পারে। যেন সে ইয়েস-নো ভোট দেখে লোকেরা তাদেরকে ধন্য-ধন্য করতে পারে।এ সরকার আরো পাঁচ বছর ক্ষমতায় থাকবে কি? এ বিষয়ে ইয়েস-নো ভোট হবে। পূর্বের মত জনগণ ইয়েসে ভোট দিবে, আর তাতে উন্নয়নের সরকার আরো পাঁচ বছরের জন্য ক্ষমতা পেয়ে যাবে। তারপর মাঝে মাঝে এমপি মারা যাবে। তাতে উপ নির্বাচন হবে। হিরো আলম তাতে প্রার্থী হবে। তাকে চ্যাং দোলা করে রাস্তায় টানাটানি হবে। তাতে জনগণ বিনোদন পাবে।

সরকার উন্নত ইয়েস-নো ভোট না করে তো অন্যদের সমালোচনা করতে পারে না। একান্ত জনগণ যদি সরকারকে নো করে দেয় তাহলে সরকার জনগণের পছন্দের লোকের কাছে ক্ষমতা ছেড়ে দিয়ে অবসরে যাবে। পরে যে নির্বাচন হবে সে দিকে তারা ফিরেও তাকাবে না। পরে আবার যে সরকার আসবে তারা আবার প্রতি পাঁচ বছর অন্তর ইয়েস-নো ভোট করবে। তাদেরকে আবার যখন জনগণ নো করে দিবে তখন তারা ক্ষমতা থেকে সরে দাঁড়াবে এবং পরের নির্বাচনে দিকে তারা আর ফিরেও তাকেবে না। পূর্বে যারা নো খেয়েছে তারা আবার এ নির্বাচনে অংশ নিবে।তাতে যারা ক্ষমতায় আসার আসবে। আমি জনবন্ধু হিসাবে অনেক গবেষণার পর নির্বাচনের এ কালজয়ী পদ্ধতি আবিষ্কার করেছি। এ ক্ষেত্রে নোবেল কমিটি আমাকে একটা নোবেল শান্তি পুরুস্কার দিলে শেষ জীবনে আমি একটু নিশ্চিন্তে খেয়ে পরে বাঁচতে পারি। একজন জনবন্ধুর জন্য তারা এটা করতেই পারে।

মন্তব্য ৩৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩০

মৃতের সহিত কথোপকথন বলেছেন: আমি আপনাকে হ্যাঁ ভোট দিলাম

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: বেশ নোবেল শান্তি পুরস্কারের দিকে আমি এক কদম এগিয়ে গেলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

২| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৫

সোনাগাজী বলেছেন:



আপনি যেহেতু আধুনিক বিশ্ব, রিপাবলিক, গণতন্ত্র ইত্যাদি বুঝেন না, আপানর মাথায় আজগুবি ও ভুল ধারণা জন্ম নেয়! জিয়া ও এরশাদ যখন হ্যাঁ/না ভোট দিয়েছিলো, তখন সেশে কি ধরণের সরকার ছিলো? আধুনিক বিশ্ব সেই ধরণের সরকারকে স্বীকৃতি দেয় কিনা?

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি গণতন্ত্র বুঝি না এ মহামিথ্যা কথা আপনাকে কে বলল? আপনি তো দেখছি আমার নোবেল শান্তি পুরস্কার পাওয়ার বিষয়টিকেই মাটি করে দিবেন। অথচ আমি আপনাকে সোনাদা বলে কত্ত সম্মান করি। নাহ! আপনার মন্তব্য আমার একদম পছন্দ হয়নি। তথাপি আমি আপনার মন্তব্য মুছে দিলাম না। জনগণ দেখুক আপনি কিভাবে হিতাকাংখির পিঠে ছুরিকাঘাত করেন। এই ছিলো আপনার মনে?

৩| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৭

সোনাগাজী বলেছেন:



আপনার পাশেরকাকা (ভোট গ্রহন কর্মকর্তা ) মিথ্যুক ছিলো; এসব মিথ্যুকদের কারণে জিয়া ও এরশাদ হ্যাঁ/না ভোটের ফলাফল বদলায়ে জয়ী হয়েছিলো।

দরকারী বিষয় নিয়ে সিরিয়াস পোষ্ট লিখুন।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কাকা মিথ্যুক ছিলো, আপনি কিভাবে জানলেন? আপনি কি তখন সেই ভোট কেন্দ্রে ছিলেন?

৪| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ভালো বলেছেন, ভালো কথার বলে কথার মূল্যায়ন হয়না বরং অপমান জনক কথা শুনতে হয়।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এই যে সোনাভাই আমাকে অপমান করেই চলছেন! আপনি আমার প্রতি সমব্যথি হয়েছেন বলে চোখে পানি এসে গেল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অফুরন্ত ধন্যবাদ। আর সোনা ভাইয়ের মন্তব্য বিনয়ের সাথে বাতিল ঘোসণা করছি।

৫| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: হ্যা ভোট জয়ী হয়েছে, :P হ্যা ভোট জয়ী হয়েছে।

এর ফলে আগামী ৫ বছরও আওায়ামী লীগ ক্ষমতায় থাকবে।

০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভোট সঠিক হয়েছে কিনা সেটা দেখবে আমেরিকা। আমেরিকা যদি বলে ভোট সঠিক হয়েছে তো ভোট সঠিক। সঠিক ভোটে ইয়েস ভোট জয়ী হলে তো কোন সমস্যা নাই। দরকার হয় এ ভোদে প্রচার প্রচারণা থাকবে। আওয়ামী লীগের সাপোটাররা মিছিল করে বলবে, আওয়ামী লীগ সরকার চিরকাল দরকার। ভোটারদের বলে যাই ইয়েস চিহ্নে ভোট চাই। আর বিরোধীরা মিছিল করে বলবে চলমান সরকার, আর নয় দরকার। ভোটারদের বলে যাই নো চিহ্নে ভোট চাই। ভোট কেন্দ্রে সরকারী দল ও সম্মিলিত বিরোধী দল এজন্ট দিবে। বিরোধীরা এমন এজেন্ট দিবে যারা শহীদ হয়ে গেলেও কেন্দ্র ছাড়বে না। তারপর যদি নো জযী হয়। তবে তো পরের নির্বাচনে সরকারী দল অংশগ্রহনের যোগ্যতা হারাবে। তারা তখন জাতীয় পার্টির পক্ষে ভোট দিবে। তাতে হয়ত জাতীয় পাটি জিতেগেলে প্রধানমন্ত্রী হবেন জি এম কাদের। তিনি একজন নিপাট ভদ্রলোক। তার ভাই এরশাদের বদনাম থাকলেও জিএম কাদেরের বদনাম নেই। আর আওয়ামী লীগের ভোটে জি এম কাদের প্রধান মন্ত্রী হলে আওয়ামী লীগও নিরাপদ থাকবে। আর এদিকে সরকারও পরিবর্তন হবে।

৬| ০১ লা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৮

রাজীব নুর বলেছেন: হ্যা ভোট না ভোট সংসদে বহুবার হয়েছে। মনে করে দেখেন।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেটা তো হচ্ছই। সুতরাং ইয়েস-নো ভোটকে নো বলার কোন মানে হয় না।

৭| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

অপু তানভীর বলেছেন: যারা ক্ষমতায় আসে তাদের জনগন তাড়াতে অন্দোলন করে- এটা ভুল বললেন । যারা ক্ষমতায় আসে তাদের কে জনগন তাড়াতে আন্দোলন করে না । বরং যারা অবৈধভাবে ক্ষমতায় বসে থাকে তাদের তাড়াতে আন্দোলন হয়। আজ হোক কাজ সেই আন্দোলন সফলও হয় ।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: জাতীয় পার্টির বিরুদ্ধে আন্দোলন হয়েছে। বিএনপির বিরুদ্ধে আন্দোলন হয়েছে। আওয়ামী লীগের বিরুদ্ধে আন্দোলন হচ্ছে। তাহলে আর ভুল বললাম কোথায়?

৮| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

শেরজা তপন বলেছেন: জিয়ার হ্যাঁ/না ভোটের সময়ে আমিও তখন পিচ্ছি। গ্রুপে যখন ঘুরতাম আমাদের এলাকায় বলত, 'হুলা পার্টি' ভোট হচ্ছিল আমাদের হাই স্কুলে। আমরা হুলা পার্টি গিয়েছি ভোটের হাল হকিকত দেখতে। স্কুলের চারপাশে এক মানুষ উঁচু পাচিল। ঘাড় উঁচু করে ভেতরের কর্মকাণ্ড দেখার চেষ্টা করছিলাম। পুলিশ/ আর্মি আর প্রিজাইডিং অফিসার বাদে কোন ভোটার উপস্থিতি ছিল না- একেবারে খাঁ খাঁ গড়ের মাঠ। আচমকা এক অফিসার হাত ইশারায় আমাদের ভেতর থেকে ডাকলেন। আমরাতো ভয় পেয়ে দৌড় দেব দেব ভাবছি- কিন্তু তিনি আরো এগিয়ে এসে আমাদের অভয় দিলেন; চকোলেট খাবারের লোভ দেখিয়ে ভিতরে নিয়ে গেলেন।
এরপরে হাতে ব্যলট আর সিল দিয়ে বললেন; বাবারা ইচ্ছেমত সিল মারো এইখানে আর ভাঁজ করে বাক্সে ঢুকাও।
সেইবার দিয়েছিলাম ইচ্ছেমত মনের সুখে ভোট! ওই একবার সত্যিকারে জনগন হয়েছিলাম!!!!!

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ হলো জিয়ার ইয়েস নো ভোটের হাকিকত! যাক এবার যেহেতু আমেরিকা ভোট দেখবে বলেছে সেহেতু এবার ইয়েস নো ভোট করা যায়। আমেরিকা যেহেতু উভয় দলের মুরুব্বী সেহেতু আমিরেকা যদি ইয়েস-নো ভোট সুষ্ঠ হওয়ার কথা বলে তাহলে তো এ ভোট অসুষ্ঠ হয়েছে বলার উপায় থাকে না। সুতরাং আমেরিকার সাক্ষে নির্বাচন সুষ্ঠ হওয়া বা না হওয়ার বিষয় সবাই মানতে বাধ্য।

৯| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২২

অপু তানভীর বলেছেন: আপনি কী ভুল বলেছেন সেই জিনিস বোঝার অবস্থায় আপনি নেই ।
আমি কী লিখেছি সেটা কি পড়েছেন? বুঝেছেন কী বলেছি?

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার মন্তব্য পড়ে ও বুঝেই আমি মন্তব্য করেছি। এ দেশে যারাই ক্ষমায় যায় তারাই অবৈধ ভাবে ক্ষমতা আঁকড়ে বসে থাকতে চায়। তাহলে জনগণ কাকে তাড়িয়ে কাকে ক্ষমতায় আনতে আন্দোলন করবে? কিন্তু একজন সিনিয়রের ক্ষেত্রে আপনার মন্তব্য সম্মান জনক নয় বিধায় আপনার এ মন্তব্য আমি বাতিল ঘোষণা করছি।

১০| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

অপু তানভীর বলেছেন: আপনি আমার মন্তব্য বাতিল ঘোষণা করলেন দেখে আমি খুব মন খারাপ করলাম । আজকে আমি আর ভাত খাবো না রাতে ।
:D :D

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভাত না খেলে রুটি খাবেন। অনেকেই রাতে রুটি খেয়ে থাকে।

১১| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

অপু তানভীর বলেছেন: আজকে আসলে বিরিয়ানি খাওয়ার প্লান করেছি । :D

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: খুব সুখাবার। ঢাকার বিরিয়ানী আমার অনেক পছন্দ। আপনার জন্য শুভ কামনা। ফেসবুকে এক সরকার বিরোধীকে লিখতে দেখলাম, সরকারের পতন নাকি নিশ্চিত। সে ক্ষেত্রে ইয়েস-নো ভোট করা সরকারের জন্য সম্মান জনক। তখন তারা বলবে বিরোধীদের দাবী নয়, জনগণ চেয়েছে বলে আমর ক্ষমতা ছেড়েছি।

১২| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

কামাল১৮ বলেছেন: জিয়ার হাঁ/না ভোটের সময় আমি পিচ্ছির বাবা।এরশাদ জিয়াকে নকল করতে যেয়ে জিয়া যে চাতুরতার পরিচয় দিয়েছে এরশাদ ততটা পারে নাই।কারন জিয়ার প্রতিপক্ষ তখন দুর্বল ছিলো এরশাদের প্রতিপক্ষ সবল ছিলো।জিয়ার প্রতিপক্ষ ছিলো আওয়ামী লীগ এরশাদের প্রতিপক্ষ ছিলো বিএনপি ও আওয়ামী লীগ।তবে এরশাদ জিয়া দুই জনই মুক্তি যুদ্ধা সৈনিক নিধনে সমান পারদর্শী ছিলেন।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুক্তিযোদ্ধা হত্যা জাতির জন্য একটা বাজে দৃষ্টান্ত।

১৩| ০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

সোনাগাজী বলেছেন:



দেশ ইয়েমেন, পাকিস্তান, নাইজেরিয়া, লিবিয়ার মতো হওয়ার পথে; আপনাকে দেশ নিয়ে সিরিয়াস ভাবনার পোষ্ট লিখতে হবে; আপু তানভীর ইত্যাদির মতো লিখলে হবে না।

০১ লা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার হাত বাঁধা। সিরিয়াস ভাবনা পোষ্ট লিখতে হলে আমাকে চাকুরী ছাড়তে হবে।

১৪| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ৮:১২

আমি নই বলেছেন: একটা নোবেল আপনিতো দাবী করতেই পারেন কিন্তু ইউনুসের অবস্থা দেখে কি মনে হয় না, নেয়াটা ভুল হবে?

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ৮:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: টাকা-পয়সার বড় সংকট। টাকা যেখানে আছে সেখানে অত ভুল শুদ্ধের কথা ভাবলে কি হয়? আমাকে নোবেলের হকদার মনে করায় আপনাকে অনেক ধন্যবাদ।

১৫| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ৮:১৬

ঢাবিয়ান বলেছেন: কিছু মনে করবেন না, আপনার বয়স কত ? জিয়ার সময়কালে আপনি পিচ্চি ছিলেন লিখেছেন। আপনাকেতো ব্লগার সোনাগাজির সমসাময়িক ভেবেছিলাম।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ৮:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: জিয়ার সময় আমি শিশু ছিলাম। আমার এখনো অনেক বছর চাকুরী আছে। সুতরাং আমি সোনাদার অনেক জুনিয়ার। তিনি কম পক্ষে আমার কুড়ি বছরের বড় হতে পারেন।

১৬| ০২ রা নভেম্বর, ২০২৩ রাত ১২:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: সামরিক শাসকরাই মনে হয় হ্যাঁ/না ভোট করেন। অন্যরা কোনমতে হলেও নির্বাচন অনুষ্ঠান করেন।

০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোনমতে নির্বাচন করার চেয়ে কম খরচে নির্বাচন করা ভালো। সামরিক শাসকেরা দেশ প্রেমিক বলে কম খরচে নির্বাচন করে দেশের টাকা বাঁচাতেন।

১৭| ০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমি আপনার নোবেল পুরস্কার প্রাপ্তির দাবি সর্বান্তকরেণ ও আন্তরিকভাবে সমর্থন করছি।
আপনি নোবেল পেলে আমি ভরপেট দাওয়াত কেতে পারবো।
এটাই আমার সার্থকতা।

০২ রা নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: নোবেল পেলে সব ব্লগারকে এক বেলা দাওয়াত দিয়ে খাওয়ানোর নিয়ত আছে।

১৮| ০২ রা নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: আবার এলাম।
কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.