নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্র

১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৬



সরকার পক্ষ এবং এর বিরোধীপক্ষ সম্মত যে তন্ত্র সেটাই গণতন্ত্র। কারণ গণ তথা জনগণ থেকে সরকার পক্ষ এবং এর বিরোধীপক্ষের কোন পক্ষকে বাদ দেওয়ার সুযোগ নেই। উক্ত উভয় পক্ষের যে কোন এক পক্ষকে বাদ দিয়ে যে তন্ত্র সেটা গণতন্ত্র নয়, বরং সেটা হলো ষড়যন্ত্র। গণতন্ত্রের মাধ্যমে গণতান্ত্রিক দেশে ক্ষমতার বৈধ অধিকার পাওয়া যায়। আর ষড়যন্ত্রের মাধ্যমে গণতান্ত্রিক দেশে যে ক্ষমতা দখল করা হয় তা’ মূলত অবৈধ ক্ষমতা।

গতকাল দেশে নির্বাচনের একটা তফসিল ঘোষণা করা হয়েছে। যাতে সরকার পক্ষ আনন্দ মিছিল করেছে এবং বিরোধী পক্ষের অধিকাংশ তফসিল প্রত্যাখ্যান করেছে। যে পক্ষের কারণেই হোক এটা ষড়যন্ত্র। ষড়যন্ত্রের দায় বিরোধী পক্ষের হলে জনগণ ব্যাপক হারে ভোট দিয়ে বিরোধী পক্ষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারে। ষড়যন্ত্রের দায় সরকার পক্ষের হলে জনগণ ব্যাপক হারে ভোট না দিয়ে সরকার পক্ষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারে। তবে আমাদের দেশে ভোটাররা ভোট কেন্দ্রে না গেলেও ভোট হয় এবং তখন নির্বাচন কমিশন বলে নির্বাচন সুষ্ঠ হয়েছে। এসব হলো গণতন্ত্রের সাথে তামাসা। একটা অনুন্নত দেশ হিসাবে আমাদের দেশে ষড়যন্ত্র ও তামাশা হয়।

আমাদের দেশে গণতন্ত্রকে অনেকে ঘণতন্ত্র বলেন। কারণ ঘনবস্তুর মত এর ছয়টি তল আছে। এতে অতল, বিতল, উতল, চিতল, বোতল ও শীতল নামক ছয়টি তল আছে। সেজন্য কখনই এটি সমতল নয়। অতল মানে গভীর। সেজন্য জনগণ এর নাগাল না পেয়ে এতে হাবুডুবু খায়। বিতল মানে বিবিধ রকমের তল। সেজন্য জনগণ এটা চিনে উঠতে পারে না। এটা জনগণের চির অচেনা থেকে যায়। উতল মানে উতলা তল। জ্বালো জ্বালো আগুন জ্বালো- এর বিরোধী পক্ষের উতলা শ্লোগানে জনগণ উতলা হয়ে পড়ে। চিতল মানে চিৎ হয়ে পড়া তল। এতে অনেক সময় সরকার অথবা বিরোধী পক্ষ চিৎ হয়ে পড়ে জনগণের হাসির কারণ হয়। এতে উভয় পক্ষ এমন সব কান্ড করে যেন মনে হয় তারা বোতলের লাল পানি পান করে। এতে শীতল তথা ঠান্ডা লড়াই চলতেই থাকে। সংগত কারণে এতে লেভেল প্লেইং হয় না। সুতরাং নিতান্ত বাধ্য হয়ে লোকেরা একে ঘণতন্ত্র বলে।

রানু বলে সে রাজনীতি বুঝে না। সেজন্য সে বলে আমি রাজনীতি বিষয়ে ভালো লেখি না। আমার প্রতি তার মন্তব্য থেকে বোধগম্য সে আসলেই রাজনীতি বিষয়ে বড় অবোধ। সে অবোধ, কারণ সে জানে রাজনীতি বিষয়ে লিখায় আমার হাত বাঁধা। কারণ আমি সরকারী চাকুরী করি। আমাকে লিখতে হয় ধরি মাছ না ছুঁই পানি ক্যাটাগরিতে। বিরোধী পক্ষের একজন বলল, আপনি তো সরকার পক্ষ। আমি বললাম সেজন্য আমি বলি, জয় বাংলা। তোমরা ক্ষমতায় আসলে না হয় ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলব। আমার বাপও এমনই করেছে। আমরা তোতা পাখির মত। সরকার যা বলে আমরা তাই বলি। সরকার যা করতে বলে আমরা সেটাই করি। বল বীর, বল চির উন্নত মম শীর- আমরা এমন না। এমন হলে কি আর চাকুরী করি? এমন হলে তো চাকুরী ছেড়ে মনিবি করতাম। গণতন্ত্রের হিসাবে আমাদেরও বাক স্বাধীনতা থাকার দরকার ছিলো। তখন হয়ত আমিও মনখুলে রাজনীতি বিষয়ে লিখতে পারতাম। আর তখন হয়ত রানুর কাছ থেকে একটা বাহবাও পেয়ে যেতাম।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কানে মুখে বলি, আমি বিএনপি পন্থীদের সামনে বলি, এটা কোন কথা হল? বিএনপি কোন আন্দোলন করতে পারে না। এভাবে সরকারের পতন হবে না। আবার আওয়ামী পন্থীদের বলি, আওয়ামী লীগকে আসলেই ধন্যবাদ দিতে হয়। বিএনপিকে মাঠেই নামতে দেয় না। এই হরতাল, অবরোধে সাধারণ মানুষের অনেক ক্ষতি হয়। কেন মানুষকে কষ্ট দিবে? কেন বাস পোড়াবে? এই যে, আওয়ামী লীগ কঠোর আছে বলেই তো আজকে হরতালের মধ্যেও নিরাপদে অফিস চলে এলাম...

১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ছয় তল বিশিষ্ট গুটি দিয়ে লুডু খেলা হয়। ঘণতন্ত্রে সাপ লুডু খেলায় আওয়ামী অজগরে বিএনপিকে গিলে একে বারে তলায় নামিয়ে দিয়েছে। তারা কোন মই পাচ্ছে না। এ দিকে আওয়ামী লীগ মই বেয়ে উপরে উঠে পা নাচাচ্ছে আর হাসছে।

২| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


শীত এসেছে।
দেশে এখন নির্বাচনের আমেজ।
ভাবতে ভালোই লাগছে।

১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঘণতন্ত্রের শীতল তন্ত্রে সরকার পক্ষ আবারো বিরোধী পক্ষকে হীমাগারে পাঠাতে পারবে বলে মনে হচ্ছে।

৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:২৭

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল ব্যখ্যা করেছেন গনতন্ত্রের নামে ষঢ়যন্ত্রের বিষয়ে। সরকারি চাকুরি করেও স্বনামে এভাবে লেখাটা সত্যই সাহসের বিষয়।

১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার পক্ষে এর চেয়ে শুদ্ধ লেখা সম্ভব না।

৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি এক জন সাহসী মানব।
ঢাবিয়ানের মতো ভীতু না।

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঢাবিয়ানকে খুঁজে পাওয়া কঠিন হলেও আমাকে খুঁজে পাওয়া কঠিন নয়। সেই হিসাবে আপনার মন্তব্য ঠিক আছে।

৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২১

অপু তানভীর বলেছেন: জয় বাংলা !

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশ চিরজীবি হোক।

৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৩

বিষাদ সময় বলেছেন: ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত এদেশে গণতন্ত্রের একটা মৃদুমন্দ হাওয়া ছিল কিন্তু ২০০১ এর পর থেকে গণতন্ত্র আবার ব্যাকফুটে।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: যতার্থ বলেছেন।

৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৫

নূর আলম হিরণ বলেছেন: এ ধরনের পোষ্টের জন্য সরকার আপনাকে ধরে নিয়ে যাবে না। ধরে নিয়ে যাবে গুজব ছড়ালে। পোস্টে গুজব নেই।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: তথাপি রাজনৈতিক পোষ্ট লিখতে ভয় লাগে।

৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: গনতন্ত্র বুঝি না চাচাজ্বী।
আমি বুঝি কাজ করি, টাকা পাই। ভাত খাই।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: যা বুঝেন না, সে বিষয়ে মন্তব্য করতে পিছপা হন না, এটাই সমস্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.