নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ভারত বিরোধী সেই অষ্ট্রেলিয়ার সাপোর্টাররা আসলে বিএনপি-জামায়াত

২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫৮



ভারতের বন্ধু আওয়ামী লীগ সরকার জামায়াতের নেতাদেরকে ফাঁসি দিয়ে মেরেছে।আর আওয়ামী লীগ দ্বারা বিএনপি মহাক্ষতির স্বীকার হয়েছে এবং হচ্ছে। দল দু’টি আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলন রত অবস্থায় রয়েছে। এমতাবস্থায় আয়ামী লীগের পরম বন্ধু ভারত খেলায় হারলে তাদের মহানন্দের কথা। সেইটাই যদি তারা হয় তাহলে সেটা তাদের দোষের কি কাজ হলো? আমি খোঁজ নিয়ে দেখেছি কোন আওয়ামী লীগ সাপোর্টার সেদিন ভারতের বিরোধীতা করে নাই। তাহলে ভারত এ কারণে আওয়ামী লীগ শাসিত বাংলাদেশের উপর গোস্বা করে কেন?

লোকের সাপোর্ট পাওয়া যায় কাজের ভিত্তিতে। ভারত যদি সরকার এবং বিএনপি জামায়াতের সাথে সমঝোতা করিয়ে বাংলাদেশে একটা সব দলের অংশগ্রহণ মূলক নির্বাচন করিয়ে দিতে পারে তাহলে আশা করা যায় ভবিষ্যতে বাংলাদেশে ভারতের সাপোর্টার বাড়বে।

বাংলাদেশে ভারতের সাপোর্টার কমার মত কাজ যদি ভারত করে তাহলে এখানে তারা বেশী লোকের সাপোর্ট পাবে কেমন করে? একাত্তরে ভারত যা করেছে তার জন্য আওয়ামী লীগ কৃতজ্ঞ। কারণ তাদের নেতৃত্বে আমাদের স্বাধীনতা যুদ্ধ হয়েছে। স্বাধীণতার বহুকাল পর যারা আওয়ামী লীগ নয় তাদের অনেকে ভারতের প্রতি খুশী থাকতে পারছে না। কারণ আওয়ামী লীগের সাথে ভারতের বন্ধুত্বের কারণে তাদের সার্থ নষ্ট হচ্ছে। আর কেউ কারো দ্বারা ক্ষতিগ্রস্থ্য হলে সে তার সাপোর্টার হয় কেমন করে?

একদা ভারত দ্বারা বাংলাদেশ উপকৃত হয়েছে তারচেয়ে যদি ভারতের বন্ধু আওয়ামী লীগ দ্বারা কোন দল বেশী ক্ষতিগ্রস্থ্য হয় তাহলে তারা ভারতের সাপোর্টার থাকতে পারে না। আর যারা ভারতে চিকিৎসা নিতে যায় তারা কি ভারত বিরোধীতা করেছে? এখন যারা ভারতে চিকিৎসা নিতে যায় নাই তারা ভারতের বন্ধু আওয়ামী লীগের কারণে ভারতের সপোর্ট না করলে তাদেরকে কি বলা যাবে?

একদা উপকার করেছে এখন ক্ষতি করছে ঘটনা এমন হলে লোকে লাভ-ক্ষতির হিসাব তো করবেই। সে ক্ষেত্রে ক্ষতি বেশী হলে তো লোকে সাপোর্ট প্রত্যাহার করবেই। ভারত যদি বাংলাদেশের সব মানুষের সাপোর্ট চায় তাহলে তারা এখানে নিরপেক্ষ ভূমিকা পালন করুক। তলে তলে যদি তারা আওয়ামী লীগের সাথে থাকে তবে উপরে উপরে আওয়ামী লীগই তাদের সাথে থাকবে। যেহেতু কোন আওয়ামী লীগ ভারতের বিরোধীতা করে নাই, সেহেতু এ ক্ষেত্রে অখুশী হওয়ার কিছুই নাই।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১১

শেরজা তপন বলেছেন: সাপোর্টার কেন সাপটার হইল ভাই? টাইপোগুলো ঠিক করুন

২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: টাইপোগুলো ঠিক করেছি। ভুল ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

২| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩০

শেরজা তপন বলেছেন: আরেকটু ভুল আছে ওই শিরোনামে।

কি একটা অবস্থা দুই দেশই খেলার সাথে রাজনীতি গুলিয়ে ফেলেছে! এখানে ভারতের দোষ কম নয়।

২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: খেলার সাথে রাষ্ট্রের সংযোগ থাকায় এর সাথে রাজনীতি গুলিয়ে যায়। ভুল ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে আবারো ধন্যবাদ।

৩| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৫

কামাল১৮ বলেছেন: এটা ঠিক বলেছেন বিএনপি ভারত বিরোধী তারা পাকিস্তান পন্থী।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিএনপির ভারত বিরোধীতার কারণ আছে তবে তাদের পাকিস্তান পন্থী হওয়ার কোন কারণ দেখি না।

৪| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৪

ডার্ক ম্যান বলেছেন: ভারতের যে নেতা বাংলাদেশকে নিয়ে কটুক্তি করেছে সেটা রাজনৈতিক কারণে করেছে।
বাংলাদেশের মানুষ ক্রিকেটকে যে আবেগ দিয়ে ভালোবাসে, দেশটাকে যদি ঐভাবে ভালোবাসতো তাহলে কোনো পরাশক্তি আমাদের নিয়ে খেলার সুযোগ নাই।
যারা খেলায় ভারতকে সাপোর্ট করে নাই, তারা রাজাকার পাকিস্তানপন্থী এমন ট্যাগ দেওয়া অশোভন।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: ভারতকে সাপোর্ট না করা ভারত বিরোধীতা হলেও রাজাকার পাকিস্তানপন্থী হওয়ার কথা বলা যায় না।

৫| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

জুন বলেছেন: এইটা কেমন কথা, ভারতের বিপক্ষ দলের সাপোর্ট করলেই কি আমরা বিম্পি জামাত :-*
তাহলে বাংলাদেশের সাথে যখন ইন্ডিয়ার খেলা হবে তখনও আমাদের ভারত সাপোর্ট করতে হবে!! ওই চঞ্চল চৌধুরীকে একটু জিজ্ঞেস করেন তো মহা ভাই ?

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার কথায় বুঝাগেল বিএনপি-জামায়াতের বাইরেও ভারত বিরোধী আছে। সেটা হয়ত আওয়ামী লীগ বিরোধীতার কারণে হতে পারে। কারণ বিএনপি-জামায়াতের বাইরেও আওয়ামী লীগ বিরোধী আছে। আওয়ামী লীগ সাপোর্টারদের মধ্যে ভারত বিরোধীতা আমার নজরে পড়েনি। আমি এমন ভারত সাপোর্টার পেয়েছি যারা বাংলাদেশ-ভারত ম্যাচেও ভারতের চাপোর্টার ছিলো। এরা আবার ভারত পন্থী। এরা সতচল্লিশের দেশভাগের বিরোধী। এরা অখন্ড ভারতের সাপোর্টার।

৬| ২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বিজেপির সাথে আওয়ামী লীগের তেমন সম্পর্ক নেই, আওয়ামী লীগের সম্পর্ক ছিল কংগ্রেসের সাথে। আর একাত্তরে কংগ্রেসের নেতৃত্বে ভারত সহযোগিতা করেছিল। বিজেপি আওয়ামী লীগকে পছন্দ করে বলে মনে হয় না; কূটনীতিক কারণে সম্পর্ক রাখে। রাখতে হয়।

আজকে থেকে না, বহু বছর আগে থেকেই বাংলাদেশে ভারতবিরোধী আছে। যদিও রাজনৈতিক কারণে বিরোধিতা ঠিক আছে। ভারতের দাদাগিরি কাঁহাতক মানা যায়। কিন্তু খোঁজ-নিয়ে দেখুন এসব বিরোধিরা পাকিস্তান ভাঙার জ্বালা থেকে বিরোধিতা করে। এবং এরা মনে মনে, অনেকসময় প্রকাশ্যেই পাকিস্তান সমর্থন করে।

সম্পর্ক গড়তে হয় দেশে দেশে, দলে দলে নয়। ভারতের কট্টরপন্থীরা আর বাংলাদেশের কট্টরপন্থীরা বিরোধ উসকে দিতে জানে না; এরা মিলমিশ বোঝে না।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেকের মনে অখন্ড ভারত খন্ড হওয়ার জ্বালা। অনেকের মনে অখন্ড পাতিস্তানের জ্বালা। বিভিন্ন মানসিকতার নাগরিকের সাথে আমাদের বসবাস।

৭| ২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

অপু তানভীর বলেছেন: একথা সত্য যে সকল জামাত এবং বিএনপিই ভারত বিরোধী । তবে সকল ভারত বিরোধী জামাত বিএনপি নয় !

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: হতে পারে কোন কারণে জামায়াত-বিএনপি না হলেও তারা আওয়ামী লীগ বিরোধী হওয়ার কারণে আওয়ামী লীগের পরম বন্ধু ভারত বিরোধী।

৮| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বাংলাদেশের মানুষ মাত্রই ভারতীয় ক্রিকেটের বিরুদ্ধে। কারণ হিসাবে ধর্ম রবং রাজনীতিকে নির্ধারণ করা যেতে পারে।অসংখ্য আওয়ামী নেতৃবৃন্দ ভাড়তীয় ক্রিকেট দলকে সমর্থন করেনা।ফলে ঢালাওভাবে সকল ভারতীয় ক্রিকেট বিরোধী গণ দের বিএনপি-জামায়াত সঙ্গআয়িত করা ঠিক নহে।

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোন আওয়ামী লীগকে আমি ভারতের বিরোধীতা করতে দেখিনি।

৯| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

কাঁউটাল বলেছেন: উহারা পাংগু চোগোতিশীল

২৪ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: কি বললেন, বুঝলাম নাহ!

১০| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৭

রাজীব নুর বলেছেন: আমি ভারত বিরোধী নই।

২৪ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমিও ভারত বিরোধী নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.