নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আসলেই কি সরকার এবার পারবে?

০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৫




সরকারী দলের কোন প্রার্থী হারতে চাইবে না। অত:পর যারা হারবে তাদের সবাই যদি বলে নির্বাচন সুষ্ঠ হয় নাই। যারা নির্বাচনে আসে নাই তারা তো বলবেই নির্বাচন সুষ্ঠ হয় নাই। বিশ্ব যদি বলে নির্বাচন সুষ্ঠ হয় নাই। তারপর যদি বিবিধ নিষেধাজ্ঞা শুরু হয়। তাতে জনগণ কষ্ট পেয়ে যদি বাইরে বেরিয়ে আসে। তথাপি কি সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে?

ও কাড়লে আমি ছাড়ব কেন? এভাবে কাড়া-কাড়ির মহোৎসব হলে কিভাবে বলা যাবে নির্বাচন সুষ্ঠ হয়েছে? নির্বাচন সুষ্ঠ না হলে বিদেশীরা যা করবে বলছে তা’ করলে জনগণ আনন্দে থাকবে কি? নিরানন্দে তারা ঘরে ঘুমিয়ে থাকবে নাকি বাইরে বের হবে? তো জনতার তাড়া খেয়ে দেশ ছাড়া হওয়ার থেকে যাতে জনতার তাড়া খেতে না হয় সে ব্যবস্থা করা উচিৎ নয় কি?

দেশে সব কিছুর উন্নয়ন হলেও নির্বাচন ব্যবস্থার উন্নয়ন হয়েছে বলে মনে হয় না। হিরো কান্ড থেকে শেষতক সেটাই বুঝাগেছে। চলেই যদি যাব তবে বসে আছ কেন? এ গানের জবাব কি হতে পারে? আমাদের কর্তাব্যক্তিরা কি ইজ্জতের সাথে যাওয়ার চিন্তা করতে পারে না? এবারের আব-হাওয়া ঠিক আগের মত নয় বলেই মনে হচ্ছে। নিম্ন চাপের খবর গোপন করা হলেও মনে হচ্ছে ওটা সৃষ্টি হয়েছে। অত:পর তীব্র ঝড়ে হয়ত সব উলোট-পালট করে দিবে। নিম্নচাপ না বুঝার বদনাম সাথে নিয়ে বিদায় যাত্রা হলে সহজে ফিরে আসা যাবে কি?

দশ দিন চোরের এক দিন গৃহস্তের এমন হয়। গৃহস্তের সে দিন যদি এবার হয়ে যায় তাহলে চোরের কি উপায় হবে? দশ দিনের দশ কিল খেলে হয় মুশকিল। ত্রিশ তারিখ চলে গেলো তারা নির্বাচনে এলো না। এখন প্রত্যাহার দেখার অপেক্ষা। দেথা যাক কি হয়? একদলকে একা রেখে অন্যরা যদি বলে এই আমরা চললুম, তারপর কি হবে? এবারের অবস্থা এখনো অবোধ্য মনে হচ্ছে।

বিচার পতি এর বিচার করে, ওর বিচার করে। তারপর সবাই মিলে বিচার পতির বিচার করলে তথন বিচারপতি কি করবে? সব কিছুর একটা সীমা থাকে। সেই সীমা একবার লংঘন হয়, দুবার লংঘন হয়ে বার বার লংঘন হতে থাকলে বিপত্তি হতেই পারে। কেড়ে নেওয়া ছাতা দিয়ে কত আর রোদ্র থেকে বাঁচা যায়? প্রতিরোধের বাঁধ কেটেগেলে যে স্রোত বইবে সে স্রোত ঠেঁকিয়ে রাখা যাবে কি? এখন অনেক অনেক প্রশ্ন। উত্তরের অপেক্ষায় সবাই অপেক্ষায় আছে। অপেক্ষা শেষ হলে বুঝা যাবে সরকার পাস, নাকি ফেল? তবে এবার পরিস্থিতি আগের মত মনে হচ্ছে না।

মন্তব্য ২৮ টি রেটিং +০/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০২

কামাল১৮ বলেছেন: বললেই যদি হয়ে যেতো তবে তো কথায় ছিলো না।গত পনের বছর থেকেই বলছে কিছুই হয় নাই। প্রমান লাগবে,প্রমান করতে পারলে গত নির্বাচন বাদ হয়ে যেতো।বড় বড় আইনবিদ আছে বিএনপিতে।তারা জানে প্রমান ছাড়া কথায় কোন কাজ হয় না।এটা ধর্ম না যে বিশ্বাস করলেই সত্যি হয়ে গেলো।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আগে প্রমাণ দিতে পারেনি তো কি হয়েছে, এবার যদি প্রমাণ দিতে পারে তবে কি হবে?

২| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



পারতেই হবে।

পারতেই হবে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: পারার জন্য তারা হিম্মত তো করছে, কিন্তু শেষতক পড়ে না যায়।

৩| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যে সুযোগ ২০১৪ আর ২০১৮ তে ছিল এবার তা নেই। বিএনপি এখন 'ঐ পাড়া' কিংবা 'সাদা চামড়া' ছাড়া কিছু করতে পারবে না...

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাদা চামড়া এবার একটা ফ্যাক্ট। নির্বাচন সমাপ্ত করলেও সরকারের লড়াই থামবে বলে মনে হয় না।

৪| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪২

তানভির জুমার বলেছেন: বেঈমানদের যে জুতাপিটা করা ন্যায্য এটা এবার প্রমাণিত। ১৪তে এরশাদ কে বাদ দিয়ে, রওশন নামক শয়তানপন্থীরা বেঈমানী করে আওয়ামীলিগের পাতানো নির্বাচনে যায় এবার রওশন পন্থীদের জুতাপেটা করা হয়েছে। ইনু-মেনন নামক শয়তানদেরও এবার প্রশ্রয় দেওয়া হয়নি।

আমি মনে করি নির্বাচন নামের এইরকম সার্কাসের কোন প্রয়োজন নাই। শুধু শুধু টাকা-শ্রম-সময়-সম্পদ সবই নষ্ট হচ্ছে এতে। আওয়ামীলিগ ডিরেক্ট বলে দিলেই পারে যেদিন পারবে আন্দোলন করে কিংবা সেনাবাহিনী দিয়ে আমাকে ক্ষমতা থেকে নামাক।

ইতিমধ্যে কিন্তু রক্ষিবাহিনীর মত, লাল বাহিনী নামক একটি বাহিনী সশস্ত্র অবস্থায় মাঠে নেমেছে। সেনাবাহিনী কি করতে পারবে এটা একটা বিশাল প্রশ্ন।

https://mzamin.com/news.php?news=85790

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজ দলের কিছু এমপিকে বিদায় দিয়ে নতুন কিছু লোকের জাতীয় সংসদে এমপি হিসাবে অভিষেকের জন্য এ মহান নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

৫| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৭

কামাল১৮ বলেছেন: প্রমান দিতে পারলে সেই কেন্দ্রের ভোট বাতিল হবে। প্রমান করতে হবে কোর্টে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রমাণ দিতে হবে সাদা চামড়ার লোকদের নিকট। কারণ এখন তারাও নির্বাচনে একটা পক্ষ।

৬| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: এই টার্মেও আওয়ামীলীগ ক্ষমতায় যাবে । কোন সন্দেহ নেই ।

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এ বিষয়ে আপনি পাক্কা ঈমানদার? তারপর গোলমাল কিছু হলে বলবেন, রাজনীতিতে শেষ কথা বলতে কিছুই নাই।

৭| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৮

শূন্য সারমর্ম বলেছেন:

আওয়ামীলিগ বনাম আওয়ামীলিগ।

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আয়োজন মন্দ নয়, তবে ভোজনে ব্যাঘাত ঘটার সম্ভাবনা এখনো আছে।

৮| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনার মেয়ের জামাই কী বলে?

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাজনীতি বিষয়ে জামাইয়ের সাথে আলোচনা করি না। তবে আমার ধারণা এখনো কিছু কথা রয়ে গেছে।

৯| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

অপু তানভীর বলেছেন: এখানে পাক্কা ইমানদারের কিছু নেই । আওয়ামীলিগে আরেকটার্মের জন্য ক্ষমতায় যাবে এটা বোঝার জন্য রাজনীতি বিষারদ হতে হয় না । আর নির্বাচণ প্রতিহত কিংবা আওয়ামীলীগকে গদি থেকে হটানোর ক্ষমতা বিএনপির নেই ।

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখানে সাদা চামড়ার একটা চ্যাপ্টার আছে। আর ক্ষমতায় যাওয়ার পরেও ক্ষমতা হারানোর রেকর্ড আওয়ামী লীগেই আছে। সেজন্য এরশাদ বলেছে রাজনীতিতে শেষ কথা বলতে কিছুই নাই। আর তিনি কথাটা বেকার বলেননি।

১০| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আবার আওয়ামী লীগ ক্ষমতায় গেলে জামাই তো অনেক কষ্ট পাবে। কষ্ট কমানোর জন্য ব্যবস্থা নিচ্ছেন তো?

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: জামাইদের কষ্ট পেতে পেতে কষ্ট পাওয়ার অভ্যাস হয়ে গেছে। জামাই আমাকে ক্ষমতা পাওয়ার আশার কথা বলেনি। সে বলেছে সে ওকালতি করবে। একটা বড় দলের পরিচিত মুখ হিসাবে সে অনেক ক্লায়েন্ট পাবে। সুতরাং তার অনেক আয় হবে। সেজন্য আমি তার কথায় কনভিন্স হয়েছি। আওয়ামী লীগের অনেক আত্মিয়-স্বজন থাকায় এ সরকারের সময়ে আমি এমনিতে ভালোই আছি। কিন্তু বিএনপির নেতা জাতীয় কোন আত্মীয় না থাকায় জামাই একটা বিএনপি থেকে বানালাম। যেন কোন ক্রমে বিএনপি ক্ষমতায় আসলে বর্তমানের ভালো থাকা বজায় থাকে।

১১| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: নির্বাচন বিষয়ে স্বপ্নে জানতে চাইলাম। স্বপ্নে দেখলাম দশ লিটার পানি এবং দু’টি ছাতা নিয়ে আমাকে আনুমানিক বার কিলো মিটার হেঁটে যেতে হবে। কেউ আমায় হেল্প করতে আসছে না। শেষে একটা শিশু আসলো আমাকে হেল্প করতে। আমি ঠিক করলাম ছাতা দু’টো ওর কাছে দেব। কিন্তু সে বার কিলো মিটার আমার সাথে হাঁটবে এমন ভরসা পেলাম না। সুতরাং মিশন সাকসেস ফুল করা আমার নিকট অসম্ভব মনে হলো। পরে আমার আওয়ামী লীগের মিশন সাকসেস ফুল হওয়ার বিষয়ে সন্দেহ হলো। কারণ এবার তাদের বিরুদ্ধে সাদা চামড়ার লেকেরা রয়েছে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: স্বপ্নে যা দেখলাম তা’ সঠিক হবে নাকি বেঠিক হবে সেটাই ভাবছি।

১২| ০১ লা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: যতদিন শেখ হাসিনা বেচে আছেন, তিনিই থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ব্যস। কথা শেষ।

০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ক্ষমতায় যাওয়ার একই কৌশল বজায় থাকলে তাঁর পরের আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী হবেন না কেন? পলেটিক্সে আসলে টিক্সটাই মূল কথা। এবার আওয়ামী লীগের টিক্সে ঠিকঠাক কাজ করবে কিনা প্রশ্নটা সেখানে। আমার মনে হয় নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের পরেও এবার তারা ধুকতে থাকবে।

১৩| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বড়ই আচানক ঘটনা!

০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: পূর্বে সাদা চামড়ার লোকেরা আওয়ামী লীগের প্রতিপক্ষে ছিলো না। এবার তারা আওয়ামী লীগকে কতটা ভোগায় সেটা দেখার বিষয়।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১:১৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দেশে গনতন্ত্র মার্কা বুলিটা চীরতরে মুছে যাউক। যে ক্ষমাতায় আছে মরার পরেও থাকুক ক্ষমতায়। জনগন প্রতিদিন বাঁশ খাউক।

১৫| ০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী/সোনাগাজীকে নিয়ে একটা পোষ্ট লিখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.