নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

দূর্নীতির জন্য কত পারসেন্ট কোটা?

২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৯




ঘুষ, স্বজন প্রীতি ও প্রশ্নফাাঁস কত পারসেন্ট কোটা দখল করে? ৯৩% কোটা কি তাদের উপকার করছে? প্রধানমন্ত্রীর পিয়ন কি কাজে চারশত কোটি টাকা আয় করে? আমার বড় ভাই ক্যামেস্ট্রিতে অনার্স ও মাস্টার্স পাস করে চাকুরীর চেষ্টা করতে গিয়ে তেনাদের সাথে ধাক্কাধাক্কি করে আর পারেন নাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ ছাত্রের চাকুরী জীবন শুরু হয় কেশিয়ারের চাকুরী দিয়ে। ইসলামী ব্যাংকের এভিপি পদ থেকে তিনি অবসর গ্রহণ করেন।

কালেভদ্রে দু’একজনের নিকট থেকে নিজ যোগ্যতায় চাকুরীর কথা শুনা যায়। নতুবা হতাশায় শ্বাস ফেলে বলে, আঠার লাখ গেছে। কবে উঠবে টাকা? সুতরাং সরকারী সেবা টাকার বিনিময়ে পাওয়া যায়। নতুবা ভোগান্তির শেষ নেই। ইসলামী ব্যাংক থেকে একটা লোন নিতে গিয়ে আমি দৌড়াতে দৌড়াতে ক্লান্ত। এখনো লোন পাস হয়নি। আজ নয় কাল এসবই বলে যাচ্ছে। কে জানে ইসলামী ব্যাংকেও তেনারা চেয়ারে চেয়ারে বসে গিয়েছেন কিনা।

বাচ্চাদের আন্দোলন সফল হয়েছে। এরপর তাদেরকে চাকুরীর ফেরিওয়ালাদের দারস্থ্য হতে হয় কিনা কে জানে? চারশত কোটি কামাইয়ের পর যদি প্রধানমন্ত্রী তাঁর পিয়নের অবস্থা জানেন তাহলে দূর্নীতি বিষয়ে আমরা তাঁর নজরের কতটা প্রশংসা করতে পারি? বিম্পি-জামাত এতকান্ড যখন ঘটালো তখন তাঁর প্রশাসন কি করছিলো? জনগণই যদি নাশকতা ঠেঁকাবে তবে বেতন দিয়ে প্রশাসন চালানো হচ্ছে কেন? এক পক্ষ বেতন নিয়ে নাশকতা ঠেঁকায় না অন্য পক্ষ কেন বিনা বেতনে নাশকতা ঠেঁকাবে? রাষ্ট্রটাকে আমার কেন যেন এতিম মনে হচ্ছে। জাতির সিস্টার ক্ষমতায় থাকার পর জাতির এমন বেহাল অবস্থা হলে, জাতির আর কার নিকট কি আশা করা যায়?

জনগণ শান্তিতে থাকলে সিস্টারের ক্ষমতায় থাকায় কারো আপত্তি থাকার কথা নয়। পুলিশ যদি ডাকাতে তার রাইফেল কেড়ে নেওয়ার জন্য কান্না করে তাহলে জনগণের তো আরো চিৎকার দিয়ে কান্না করার কথা। ডাকাতের হাত থেকে কারা তাদের জান-মাল নিরাপদ রাখবে, যেখানে পুলিশের জীবনই নিরাপদ নয়? সরকারের সব শেষ করে দিলো বিম্পি-জামাত, তাহলে তাদের হাত থেকে কে এখন জনগণকে নিরাপত্তা দিবে? বিম্পি-জামাতের ভয়ে জনগণের সুখ নিদ্রা শেষ।

এত কিছু যখন হয়ে গেল তখন আমাদের বীরেরা কোথায় ছিলো? তখন কি তারা ভয়ে অজ্ঞান হয়ে পড়ে ছিলো? সব কিছু শেষ হয়ে যাওয়ার পর জ্ঞান ফিরে তারা হুংকার ঝাড়লে তাদের এ হুংকারে জনগণের মন ভরবে কি? এ দিকে মরে মরেও ম্যাডাম খালেদা অবসরে যাওয়ার কথা ভাবতে পারেন না। বাইডেন সরে গেলেন, কারণ তাঁর এখনো হুঁস আছে। বেহুঁসের ঠেলায় ম্যাডামের সরে যাওয়ার হুঁসটুকুও নেই। যাদের দল ক্ষমতায় গেলে কে প্রধানমন্ত্রী হবে, এটা যারা বলতে পারে না তাদেরকে আর দল মনে করা যায় ক্যামন করে? বিএনপি হলো বেসিক্যালি নো পার্টি বা মূলত কোন দল নয়। তাদের ঠেলায় যদি সরকারের বেহাল দশা হয়, তাহলে করো আর কিছু বলার থাকে না। সিসটার যদি বলেন তাদেরকে জনগণ ঠেঁকাবে তাহলে সিসটার ঠেঁকাঠেঁকির চেয়ার দখল করে বসে আছেন কেন? চেয়ারে তিনি আছেন, চেয়ারের কাজ তাঁকে করতেই হবে। কাজের চেয়ারে বসে কাজ না করে আকুপাকু করলে জনগণ মানবে না।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৪১

রিফাত হোসেন বলেছেন: দেশে এটা না হলে চলে না। বাঙালি চরিত্রের ভিতর ঢুকে আছে।

২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এদেশের জনগণ না মরে বেঁচে আছে। যারা মরে গেছে তারা এদেশে বেঁচে থাকার জ্বালা থেকে বেঁচে গেছে।

২| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৫২

শাওন আহমাদ বলেছেন: কিছুই বলার নেই!

২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরা একরাশ অন্ধকারে বসবাস করছি। কোথাও কোন আলোর দেখা নেই। শাসকদের কথা বকবকানি ছাড়া কিছুই মনে হয় না। বেতনের টাকা ফেরত দেওয়া তাদের নৈতিকতা হতে পারে।

৩| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ২:০৬

রিফাত হোসেন বলেছেন: কেউ থাকতে চায় না! সবাই বের হতে চায়। এদেরই কেউ যখন ভিন্ন দেশে গিয়ে লীগ ও দলের নামে ঝগড়া করবে, তখন? কয়লার ময়লা সবার যাবে না।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবগুলাই অকাজের হদ্দ। এরা অন্যের অপকর্ম দেখাতে গিয়ে নিজের অযোগ্যতা প্রকাশ করে।

৪| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ২:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আপনি কি ঘুষ নেন?
কেন নেন?


আপনি কি ঘুষ দেন?
কেন দেন?


দুইটাই অপরাধ

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা এসব অপরাধ বন্ধের দায়িত্ব নিয়ে বন্ধ করতে পারে না তাদেরটা তাহলে কি? তারা জনসেবার সুযোগ চেয়েছে, জনগণ তাদেরকে সুযোগ দিয়েছে। এখন তারা যদি বলে আমরা পারি না, তাহলে জনসেবার বিনিময়ে তারা যে টাকা নিয়েছে সেটা ফেরত দিয়ে মানে মানে কেটে পড়ুক। এখন তারা যদি বলে না, গনগণের সেবা জনগণই করুক তাহলে বিষয়টা কি হলো? ঘুষ কেউ যেন দিতে না পারে এবং ঘুষ কেউ যেন নিতে না পারে সেটা দেখার দায়িত্ব যাদের তাদেরকে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে। অর্পিত দায়িত্ব পালন না করে অহেতুক তাদের কান্নাকাটি কেউ দেখতে চায় না।

৫| ২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উঁহু, প্রশ্ন ভুল। প্রশ্ন হবে, দুর্নীতির কোটার শতাংশগুলো কিভাবে বন্টন হবে? শীর্ষ থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত।

২৬ শে জুলাই, ২০২৪ ভোর ৪:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: কোটা সংস্কারে দুর্নীতির লাভটাই বেশী হলো কিনা ভাবছি।

৬| ২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:১৫

সোনাগাজী বলেছেন:



ইহা কি কোটা আন্দোলন ছিলো, নাকি শিবিরের আক্রমণ ছিলো?

২৬ শে জুলাই, ২০২৪ ভোর ৪:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন: অনেকে অনেক রকম কথাই বলে, আমার ক্ষেত্রে সব কথাই শুনা কথা।

৭| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ৯:১৩

কামাল১৮ বলেছেন: সরকার কোটা চায়নি।ছাত্ররা আন্দোলন করে ৭% উদ্ধার করেছে।নারীর জন্য কোটা দরকার।

২৬ শে জুলাই, ২০২৪ ভোর ৪:১২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তারমানে এবারও কোটা সংস্কার ঠিকমত হয়নি।

৮| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





আপনার কি বিবেক বুদ্ধি নেই??

২৮ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৫১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার একজনের বিবেক-বুদ্ধি দিয়ে কি তামাম দুনিয়া শুদ্ধ হয়ে যাবে?

৯| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




জাতীয় সংসদে নারীদের জন্য ৫০ টি আসন কোটা হিসেবে সংরক্ষিত আছে!

এটা কি আপনি সমর্থন করেন??

২৮ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: পুরুষের জন্যও ৫০ টি আসন কোটা হিসাবে রাখা হোক।

১০| ২৯ শে জুলাই, ২০২৪ রাত ১২:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




এখন যারা এমপি আছে তারা কি পুরুষ নয়?!¿

২৯ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: এখন যারা নারী এমপি আছে তারাও নারী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.