নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক বন্ধের এ আপদকালিন সময়ে এসব কি মনে পড়ছে

২৬ শে জুলাই, ২০২৪ ভোর ৫:৪৪



ফেসবুক খুললেই চেনা-জানা আপন লোকদের সাক্ষাৎ পাওয়া যায়। অথচ সেটাই এখন বন্ধ। এ আপদকালিন সময়ে অতীতের কত কথা মনে পড়ছে, যেমন- নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ; উদোর পিন্ডি বুদোর ঘাড়ে; গরু মেরে জুতো দান ইত্যাদি। বেলোয়াড়ি টোপ নামে একটা গল্প পড়ে ছিলাম। কে লিখেচে মনে নাই। কিপারের বেওয়ারিশ ছেলেকে টোপ বানিয়ে রাজা বাহাদুর একটা বাঘ শিকার করেছেন, যার চামড়ার এক জোড়া জুতো গল্পের নায়ক উপহার পেয়েছিলেন।বড়ই চমৎকার ছিলো সে উপহার।কালে কালে এমন কত গল্প রচিত হয়। মানুষ মরে গিয়ে গল্পগুলো লোক মুখে থেকে যায়।

স্বপ্নে দেখে ছিলাম বঙ্গবন্ধুকে জান্নাতুল ফেরদাউচের সুউচ্চ প্রাসাদে। তিনি আমাকে বুকে জড়িয়ে আদর করে দিলেন। আর সিসটারকে দেখলাম পাশের একটা টিনসেট ঘরে চিন্তিত অবস্থায়। জেগে বুঝেছি তাঁকে কেউ মারতে পারবে না। সেজন্য বাবার মত শহীদ হয়ে তিনি জান্নাতুল ফেরদাউসে যেতে পারবেন না। তবে মডেল মসজিদের কারণে তিনি হয়ত জান্নাতে যাবেন। তাঁর বিরোধীরা হয়ত বলবেন, আপনার স্বপ্ন সত্য হবে না। এটা ঠিক স্বপ্ন সব সময় সত্য হয় না। তবে আমার অনেকগুলো স্বপ্নই সত্য হয়েছে।

সিসটারকে বলব, আপনি আল্লাহর উপর ভরসা রেখে ফেসবুক খুলে দিন। যারা শহীদ হয়েছে তাদের ক্ষতি হয়নি, মুমিন জনগণকে এটা বুঝতে হবে। মরতে যখন হবেই তখন শহীদের মরণ হলে মমিনের আফসুস হওয়ার কথা নয়। যারা মুমিন নয় তাদেরকে আমি আর কি কইতাম। তারা আমাকে কিছু না কইলেই বেঁচে যাই।

ফাদারের শোকে কাতর সিসটার আমৃত্যু ক্ষমতায় থাকতে চান। বিম্পি-জামাত সেটা চায় না। তারা তাঁকে টেনে হিঁচড়ে ক্ষমতা থেকে নামাতে চায়। এটা কি কোন কথার মধ্যে পড়ে? মানুষ মাত্রই ভুল আছে এবং মানুষ মরণশীল। মরণশীল মানুষের জন্য ভুল করা মানুষকে কেন ক্ষমতা থেকে নামাতে হবে? ভুল-ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখলেই তো লেঠা চুকে যায়। পরের কারণে মরণেও সুখ, সুখ সুখ করে কেঁদো না আর। পরের কারণে স্বার্থ দিয়া বলি এজীবন-মন সকলি দাও! তার মতসুখ কোথাও কি আছে আপনার কথা ভুলিয়া যাও। এ আপনার কথা ভুলে যাওয়ার মাঝেই মহাশান্তি। এ বোধ যার আছে সে অবশ্যই সিসটারকে সম্মান করবে। আর যারা পুস্তকের পড়া ভুলে গেছে তারা বল বীর, বল চির উন্নত মমশীর বলে গন্ডোগোল করবে। আর যারা সেই শীরে হেলমেট পরবে হেলমেটের ভারে তাদের শীর নত হবে। তখনই ঘটবে বিপত্তি। আর ঘটেছে সেটাই। আফসুস!

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৭:০৪

কামাল১৮ বলেছেন: আহাম্মক নবীর মতো, স্বপ্নের কথা সত্য ভেবে কঠিন কিছু সিধান্ত নিয়ে ফেলিয়েন না।স্বপ্ন স্বপ্নই।আমি ফেসবুক ব্যবহার করি না,আমার আফসোস নাই।

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার অনেকগুলো স্বপ্ন সত্য হওয়ায় আমি স্বপ্নকে কিছুটা গুরুত্ব দেই। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া অপরাধ সেই বোধ হয়ত আপনার নাই।

২| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৭:০৯

সোনাগাজী বলেছেন:



জে: এরশাদের মতো স্বপ্ন দেখছেন?

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: এরশাদের কোন স্বপ্নের কথা বললেন?

৩| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৭:৩২

শ্রাবণধারা বলেছেন: "যারা শহীদ হয়েছে তাদের ক্ষতি হয়নি, মুমিন জনগনকে এটা বুঝতে হবে"!!!!

কি সব পাগলের কথাবার্তা! আপনি হাবিজাবি কিসব স্বপ্ন দেখেন, এগুলো ব্লগে লেখার মানে কি?

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: শহীদদেরকে মানুষ চিরকাল সম্মান করে, এদিক থেকে তারা লাভবানই বটে। আর মৃত্যু তো অবধারিত বিষয়। সুতরাং যারা বেঁচে আছে তাদের ভালো থাকা গুরুত্বপূর্ণ।

৪| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫৪

কামাল১৮ বলেছেন: @ শ্রাবণধারা,ওনার স্বপ্নকে আপনি পাগলের কথাবার্তা বলছেন।আর নবী যে স্বপ্ন দেখে পুত্রকে জবাই করতে নিয়ে গেলো তাকে কি বলবেন।

২৮ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এসব বিশ্বাসীদের বিষয়। এসব আপনাদের বোধগম্য হবে না।

৫| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৯:১২

শ্রাবণধারা বলেছেন: কামাল১৮ বলেছেন: @ শ্রাবণধারা,ওনার স্বপ্নকে আপনি পাগলের কথাবার্তা বলছেন।আর নবী যে স্বপ্ন দেখে পুত্রকে জবাই করতে নিয়ে গেলো তাকে কি বলবেন।

ভাই, আবারো মাফ করে দেন। আমি মহাজাগতিক চিন্তা ভাইয়ের স্বপ্ন নিয়ে কথা বলেছি, নবীর স্বপ্ন নিয়ে নয়। এই কথাটাই এখানে প্রাসঙ্গিক নয়।

মহাজাগতিক চিন্তা ভাই, আপনার পয়েন্ট আমি বুঝেছি, কিন্তু আমার পয়েন্ট আপনি বুঝতে পারছেন না। শহীদেরা সম্মান হোক বেহেস্ত হোক যেটাই পাক না কেন, তাদের মৃত্যু কোন ভাবেই কাম্য নয়। এবং এটাকে প্রতিরোধ করাই মানব ধর্ম। তারা তো শুধু তারা নয়, তাদের মা-বাবা-ভাই-বোন সকলে মিলে তারা। তাদের হত্যাকারীকে অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে। এটাই পৃথিবীর নিয়ম, এর সাথে বেহেস্তকে মেলানোর সুযোগ নেই।

২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি বি বলতে চেয়েছেন সেটা আমি বুঝতে পারছি। আমাদের এখানে ক্ষমতায় টিকে থাকার জন্য যা করা দরকার তা’ করা হয়। এখানে অক্ষমতার দায় স্বীকার করে কেউ পদত্যাগ করে না। অনুন্নত দেশ। এখানে সব কিছুই অনুন্নত। আমার মা বলতেন, উপায় নাই দেশে পলান সার। এখানে প্রতিবাদী হলে চরম মূল্য দিতে হয়।

৬| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৯:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: এই্ ব্লগের সবাই জানে আপনি স্বপ্নে আল্লাহ এবং নবীজীর সাথে কথা বলেন, খুবই ভালো কথা।

ফেসবুক বন্ধ তাতে কি? ভিপিএন দিয়ে ফেসবুক চালু করে আপনার স্বপ্নের বার্তা সকলের কাছে পৌঁছে দিন।

২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি ভিপিএন বিষয়ে অবগত নই।

৭| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১০:১৪

নূর আলম হিরণ বলেছেন: আপনি কেমন আছেন? আপনার এবং আপনার স্ত্রীর শরীর কেমন? ঈদে বাড়িতে গিয়েছেন?

২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সব কিছু পজেটিভ আছে। ঈদে বাড়ী গিয়েছি।আপনার সব কিছু ঠিকঠাক আছে তো? আমার শালা ফাহাদকে আপনার প্রেন্ড লিস্টে দেখলাম। তারসাথে কি আপনার পরিচয় আছে?

৮| ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ২:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





২৬ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৪৫০
লেখক বলেছেন: আমার অনেকগুলো স্বপ্ন সত্য হওয়ায় আমি স্বপ্নকে কিছুটা গুরুত্ব দেই। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া অপরাধ সেই বোধ হয়ত আপনার নাই।


পৃথিবীতে সবচেয়ে বড় ধর্মীয় অনুভূতিতে আঘাত দানকারী ব্যক্তি হচ্ছে ইসলামের নবী মোহাম্মদ।

২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিভাবে বুঝলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.