নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন বাঙ্গালি। বাংলা আমার ভাষা, নিভৃত আবাস ও অহংকার। বিঃ দ্রঃ- ব্লগে ছন্দ নামে দ্বন্দ্ব নাই।

কবি হাফেজ আহমেদ

অসাধারণ মানুষগুলো সাধারণ হয়, অতিসাধারণ মানুষগুলো মানুষ হ্য়, মানুষ হতে হলে সাধারণ হতে হয়। হাফেজ আহমেদ

কবি হাফেজ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

প্যালিন্ড্রোম হাইকু

১২ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৮

খামোখা
হাফেজ আহমেদ

কামখান খামকা
নোলা ঘোলা ঘোলানো
ছি মিছামিছি!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:২২

মাহমুদুর রহমান বলেছেন: পোষ্ট দিন মানসম্মত।এটা ফেসবুক নয়।

১৩ ই মার্চ, ২০২০ রাত ৮:৩৩

কবি হাফেজ আহমেদ বলেছেন: প্রথমেই আপনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কারণ, আপনি প্রমাণ করে দিলেন যে আমার লেখার থিম'টি নির্ভূল।

কামখান খামকা = অনর্থক একটি কাজ
নোলা ঘোলা ঘোলানো = যেখানে সেখানে জিহ্বা নাড়ানো
ছি মিছামিছি! = একদম বিনা কারণে বা না বুঝে

আসলে নিজে না বুঝে অন্যকে বুঝাতে যাওয়া আমাদের ঐতিহাসিক স্বভাব যার কারণে বিশ্বজুড়ে আমাদেরকে হেয় প্রতিপন্ন হতে হচ্ছে । আর বিষয়টি আমি উপলব্ধি করেছি বলেই হাইকুর মূল থিমে বিষয়টি রেখেছি দাদা। হাইকু না বুঝলে Google এর সাহায্য নিতে পারেন। তারপর বুঝে আবার প্রতিউত্তর করে জানাবেন। আমি সামান্য ঈঙ্গিত দিচ্ছি, এটি বাংলায় লেখা প্রথম প্যালিন্ড্রোম হাইকু। প্রতিটি চরণ ডান হতে বামে পড়ে গেলে যেমন হবে আবার বাম হতে ডানে পড়ে আসলে একই রকম হবে। কারণ, এটি প্যালিন্ড্রোম। হাইকু পৃথিবীর সবচেয়ে ছোট কবিতাগুলোর একটির মধ্যে পড়ে। আর এখানে হাইকুর শতভাগ নিয়ম মেনে লেখা হয়েছে। পৃথিবীতে আরও ছোট কবিতাও রয়েছে। তবে, আমি তা ব্যাখ্যা করতে চাই না। না জানলে Google এর সহায়তা নিতে পারেন দাদা । ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন সুস্থ থাকুন। শুভকামনা রইলো।

২| ১২ ই মার্চ, ২০২০ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: হাইকু বুঝি না।

১৩ ই মার্চ, ২০২০ সকাল ৯:২২

কবি হাফেজ আহমেদ বলেছেন: আমি সামান্য ঈঙ্গিত দিচ্ছি, এটি বাংলায় লেখা প্রথম প্যালিন্ড্রোম হাইকু। প্রতিটি চরণ ডান হতে বামে পড়ে গেলে যেমন হবে আবার বাম হতে ডানে পড়ে আসলে একই রকম হবে। এ কারণ, এটি প্যালিন্ড্রোম। হাইকু পৃথিবীর সবচেয়ে ছোট কবিতাগুলো একটির মধ্যে পড়ে। আর এখানে হাইকুর শতভাগ নিয়ম মেনে লেখা হয়েছে। হাইকু মূলত জাপানি কবিতা। বাংলা ভাষায় রবীন্দ্রনাথ কিছু হাইকু লিখেছিলেন আর বর্তমানে অনেকেই লিখছে। তবে প্যালিন্ড্রোম হাইকু এটিই প্রথম। পৃথিবীতে আরও ছোট কবিতারও নিয়ম রয়েছে দাদা। মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ দাদা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.