নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা: নেত্রকোণায় বঙ্গবন্ধু

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৩

নেত্রকোণার মৃত্তিকাসংলগ্ন মানুষের সাথে বঙ্গবন্ধুর দেখা হয়েছে অসংখ্যবার। লোকসংস্কৃতির লীলাভূমি এ অঞ্চলে তিনি এসেছেন, সাধারণ মানুষের সাথে কথা বলেছেন সমাজ, রাজনীতি, অধিকার ও বঞ্চনার কথা নিয়ে। সে বিস্মৃতপ্রায় বিষয়গুলো এই গ্রন্থে তুলে ধরে আঞ্চলিক ইতিহাসের শাখাকে যুক্ত করা হয়েছে মূল ইতিহাসের স্রোতধারায়। স্বাধীনতার আগে ও পরে ১৯৫৩ থেকে ১৯৭৩ এই সময়কালে বঙ্গবন্ধুর নেত্রকোণায় আগমন ও সেই সময়ের স্মৃতিগদ্য নিয়ে এই গ্রন্থ। এসব স্মৃতিগদ্যে বন্দী হয়েছে আমাদের পেছনে ফেলে আসা শতবর্ষের সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সংগ্রামের ষ্ফটিকস্বচ্ছ জলছবি। বঙ্গবন্ধুকে নিয়ে এক অসাধারণ প্রামাণ্যপাঠ নেত্রকোণায় বঙ্গবন্ধু। এ গ্রন্থপাঠে এই প্রজন্মের ও আগামীর পাঠক উপকৃত হবেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: আমার মনে হয় গত বারো বছরে বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে বেশি বই প্রকাশ হয়েছে। লেখার দরকার আছে। তেলবাজির দরকার নাই।

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৬

হাসান ইকবাল বলেছেন: আপনি ঠিকই বলেছেন।

তবে এই বইটা তেলবাজিবিষয়ক নয়। স্মৃতিগদ্যে ইতিহাস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.