নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

পাঠাগারের সাপ্তাহিক রিডিং ক্যাম্প ও কিছু সংকট

১৯ শে মে, ২০২২ সকাল ১০:২৯

লোকগবেষক হামিদুর রহমান পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র-এর জন্ম আশির দশকে। ১৯৮০ সালে পারিবারিক উদ্যোগে প্রতিষ্ঠিত হয় এই পাঠাগার। জন্মলগ্ন থেকেই এই পাঠাগার থেকে গ্রামের মানুষ বই নিয়ে পড়ার সুযোগ পাচ্ছে। এই পাঠাগার-এর একটি অন্যতম লক্ষ্য হলো বড়দের পাশাপাশি শিশু-কিশোরদেরকেও বই পাঠে উৎসাহী করে তোলা। সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করা। পাঠাগারটি নেত্রকোনা জেলার আটপাড়া থানাধীন শুনই গ্রামে অবস্হিত। বর্তমান সভাপতির দায়িত্বে আছেন জনাব হামিদুর রহমান। শুরু থেকেও শিশু-কিশোর পাঠকদের বেশি গুরুত্ব দিচ্ছে। নতুন এই প্রজন্মকে বইমূখি করার জন্য অনেকগুলো উদ্যোগের মধ্যে সাপ্তাহিক রিডিং ক্যাম্প পরিচালনা অন্যতম। এই কাজটি নিয়মিতভাবে পরিচালনার জন্য একটি টীম রয়েছে। ১ জন রিডিং ক্যাম্প সমন্বয়ক, ২জন রিডিং ক্যাম্প অর্গানাইজার, ২ জন রিডিং ক্যাম্প সহায়ক ও ১ জন রিডিং ক্যাম্প গল্পকথক।

রিডিং ক্যাম্প পরিচালনার জন্য আমরা বয়স ভিত্তিক বিভাজন করে শিশুদল ও বই নির্বাচন করেছি। এই শিশুদের পাঠ্যবইয়ের সাথে সম্পর্কিত বই নির্বাচনের ব্যাপারেও আমরা সচেতন থাকছি। কোভিডের কারণে বিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার পাশাপাশি সরকারের এসআরএম কার্যক্রমও বন্ধ ছিল। শিশুরা বানান করে রিডিং পড়া ভুলেই গেছে। আমাদের সম্ভাবনার জায়গাটি হলো পাঠাগারের সাপ্তাহিক রিডিং ক্যাম্প কার্যক্রমটি কিছুটা হলেও সহায়ক হয়ে উঠছে। "মজা করে বই পড়ি" রিডিং ক্যাম্প পরিচালনার জন্য সরঞ্জামাদির জন্য সামষ্টিক কিংবা ব্যক্তিগত ভাবে কন্ট্রিবিউট করা যেতে পারে। "মজা করে বই পড়ি" রিডিং ক্যাম্প পরিচালনার জন্য সাধারণত যে সকল সরঞ্জামাদির প্রয়োজন পড়ে তাহলো:
১। হোয়াইট বোর্ড স্টান্ড - ১টি
২। পোস্টার পেপার - ১০ ডজন
৩। হোয়াইট বোর্ড মার্কার - ৪ ডজন
৪। রঙ্গিন ভিপ কার্ড - ১০০ টি
৫। বসার জন্য ফ্লোর মেট - ১টি
৬। বড় টিভি স্ক্রিণ ৫৫'' - ১টি
৭। শিশুদের উপযোগী বুক শেলফ - ৩টি
৮। বয়স উপযোগী শিশুতোষ বই - ১০০ টি
৯। রিডিং ক্যাম্প টীমের প্রশিক্ষণ ও ভাতা

রিডিং ক্যাম্প পরিচালনার ক্ষেত্রে আমাদের কিছু সংকট/সমস্যাতো রয়েছেই। আমরা চেষ্টা করছি সে সংকটগুলো কাটিয়ে উঠতে। যেমন শিশুদের সংখ্যা বেড়ে যাওয়ায় আমরা হয়তো ভবিষ্যতে এনরোল ক্যাপাসিটি বাড়াবো। আমাদের জনবল, আর্থিক ও ম্যাটেরিয়ালের সংকট রয়েছে। পাঠাগারের রিডিং ক্যাম্পে কন্ট্রিবিউট করার ব্যাপারে অনেকই আমাদের কাছে জানতে চান। আশাকরি নিচের লেখাটি আপনার/আপনাদের উত্তরগুলো পেতে সহায়তা করবে।
১। পাঠাগারের কোন অনুষ্ঠানে যোগদান করে বই দেয়া যেতে পারে, কিংবা সে পরিমাণ নগদ অর্থও দেয়া যেতে পারে।
২। শিক্ষা/ শিখন উপকরণ ছাড়াও কন্ট্রিবিউট করা যায়। যেমন: ফোল্ডিং প্লাস্টিক চেয়ার, শিশুদের ফ্লোরে বসার ম্যাট, শিশুদের উপযোগী বুকশেলফ ইত্যাদি।
৩। এ ছাড়াও পাঠাগারে প্রশিক্ষণের সময় বড় টিভি স্ক্রিণের চাহিদা রয়েছে। কালার পেন্সিল, ছবি আঁকার বোর্ডও দেয়া যেতে পারে।
৪। যিনি কন্ট্রিবিউট করবেন তার সামর্থ্য অনুযায়ী পাঠাগারের জন্য দরকারী যে কোন জিনিস দেয়া যেতে পারে। কারো যদি ইচ্ছা হয়, আমি ১ কপি বই দিব। সেটাও হতে পারে। সেটা ১০০ কপিও হতে পারে।

পাঠাগারের সাথে আপনার ও আপনার সন্তানদের সম্পৃক্ততা বাড়ুক, আমাদের নতুন প্রজন্ম বইমূখি হউক। এই প্রত্যাশা।

পাঠাগারের ঠিকানা:
লোকগবেষক হামিদুর রহমান পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র
গ্রাম: শুনই, ডাকঘর: শুনই, উপজেলা: আটপাড়া, জেলা: নেত্রকোণা
মোবাইল/হোয়াটসঅ্যাপ: ০১৭১২-১৯৪৪৫৭
ই-মেইল: [email protected]
ফেসবুক পেজ: https://www.facebook.com/gram.pathagar/
ওয়েব সাইট: https://grampathagar.wordpress.com/

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২২ সকাল ১০:৫৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার একটি উদ্যোগ; যার সামর্থ আছে তার হাত বাড়িয়ে দেওয়া উচিত।

২২ শে মে, ২০২২ সকাল ৯:২৯

হাসান ইকবাল বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

২| ১৯ শে মে, ২০২২ বিকাল ৩:৪৭

রাজীব নুর বলেছেন: লোকজন আগ্রহ নিয়ে মসজিদে টাকা প্যসা দেয়। কোরআনে হাদীসে মসজিদ করার কথা বলা হয়েছে। মসজিদে দান করার কথা বলা হয়েছে। তাই লোকজন মসজিদ নিয়ে ব্যস্ত। পাঠাগার নিয়ে নয়।

২২ শে মে, ২০২২ সকাল ৯:২৯

হাসান ইকবাল বলেছেন: এটি আমাদের বাস্তবতা। তারপরও আমরা আমাদের কাজ করে যাচ্ছি।

৩| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৫০

গরল বলেছেন: খুবই মহৎ উদ্যোগ, এর সাফল্য কামনা করছি।

২২ শে মে, ২০২২ সকাল ৯:৩০

হাসান ইকবাল বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.