নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বিকাশের মুক্তি এবং একটি complianceএর গল্প

১৫ ই জানুয়ারি, ২০১৩ রাত ১০:৪৬

আজ পত্রিকায় দেখলাম শীর্ষ সন্ত্রাসী বিকাশ ইউরোপে পাড়ি দেয়ারচেষ্টা করেছে। হাইকোর্ট সম্প্রতি বিকাশের জামিনের বিরুদ্ধে রায় দিয়েছে। হঠাৎ আমাদের মান্যবর স্বরাষ্ট্র মন্ত্রির বক্তব্যটি মনে পরে গেল, "সকল নিয়ম কানুন মেনেই বিকাশের জামিন হয়েছে"। আমাদের দেশে অবৈধ কোন কিছুকে বৈধতা দিতে compliance এর গল্প ফাঁদা হয়। শেয়ার বাজারে লুটপাট compliance এর সুচতুর জালে ফাঁদ পেতে করা হল। সরকারও কিছু করতে পারলনা! (নাকি করল না?)। তাজরিন গার্মেন্টসে আগুন লাগল, compliance এর ধুঁয়া তোলা হল। বিকাশের মুক্তি ছিল complianceএর সাম্প্রতিক সংযোজন।



আপনাদের compliance এর একটি ছোট গল্প বলি.........



এক বিপত্নিক ভদ্রলোক শহর হতে একটু বাইরের দিকে বাগান-পুকুর ঘেরা এক বাংলো বাড়ি কিনে নিজের একমাত্র পাঁচ বছরের ছেলেকে নিয়ে বাস করতেন। পেশায় তিনি ছিলেন এক মালটিন্যাশনাল কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তা। ফলে তিনি বাধ্য ছিলেন পাঁচ বছরের ছোট ছেলেটিকে একজন কাজের লোকের কাছে রেখে যেতে। কিন্ত প্রতিদিন বাসায় এসে তিনি দেখতেন যে কাজের লোকটি কোন কাজই ঠিকমতোতো করেইনি; বরং আরও উলটা-পাল্টা কাজ করে কাজ বাড়ীয়ে রেখেছে। উপরন্তু ছেলেটির ঠিক মত যত্ন নিচ্ছে না। এভাবে কিছুদিন যাওয়ার পর তিনি একদিন বিরক্ত হয়ে কাজের লোককে একটি কাজের লিস্ট ধরিয়ে দিলেন। এবং আদেশ করলেন এই বলে যে, সে যেন এই লিস্টের বাইরে কোন কাজ না করে। লিস্টে দৈনন্দিন সকল কাজের সাথে ছোট ছেলেটির সেবা যত্নের সব নির্দেশাবলী দিয়ে দিয়েছিলেন। এরপর থেকে মোটামুটি সব ঠিক চলছিল। কিছুদিন পর একদিন সন্ধায় বাড়ি ফিরে ভদ্রলোক ছেলেকে কোথাও খুঁজে না পেয়ে চাকরকে জিজ্ঞ্যাসা করলেন ছেলে কোথায়? চাকর জানাল ছেলে পুকুরে! ভদ্রলোক এই শুনে পড়িমরি করে ছুটলেন পুকুর পারে......... গিয়ে দেখেন ছেলেটি মরে পুকুরে ভাসছে...... ততক্ষনে চাকরও পুকুর পারে এসে উপস্থিত। ভদ্রলোক কান্না জড়ানো কণ্ঠে জিজ্ঞাসা করলেন, “বাবু যখন পুকুরে এলো তুমি দেখনি?” চাকর বলল,”দেখেছি স্যার। “লোকটি বলল, তাহলে আটকালে না কেন?” “এটা স্যার আমার লিস্টে লেখা ছিল না.........” চাকরের প্রতিত্তর। what a compliance...!!!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.