নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

"বাংলার জমিদার বাড়ী" - পর্ব ৭ (তেওতা জমিদার বাড়ী)

২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯







জমিদার বাড়ী সিরিজের সব লেখাঃ "বাংলার জমিদার বাড়ী"



শীতের সকালে ঘুম থেকে উঠা একটু কষ্টকর বটে। তার মধ্যে আগের রাতে ঘুমোতে যেতে দেরী হলে তো কথাই নেই। মোবাইলের কর্কশ রিংটোনের শব্দে ঘুম ভাঙলো, বন্ধু মনা ফোন দিয়েছে। “তুই কি রেডি?” প্রশ্ন শুনে চোখ ভরা রাজ্যের ঘুম নিয়ে বিছানা ছেড়ে ভোঁ দৌড় ওয়াশরুমের দিকে। দ্রুত রেডি হয়ে সকাল পৌনে সাতটার দিকে পৌঁছলাম। আগে থেকে মনা সস্ত্রীক দাঁড়িয়ে ছিল, আমি পৌছবার মিনিট পাঁচেকের মধ্যে মাইক্রবাস এসে গেলে আমরা তিনজন উঠে পরে রওনা হলাম ভ্রমন বাংলাদেশ আয়োজিত “রাজবাড়ীতে সারাদিন” নামক ইভেন্টে। পথে একে একে বিভিন্ন স্পট হতে আরও দশজন ভ্রমণসাথীকে সাথে করে রওনা হলাম মানিকগঞ্জের দিকে, গন্তব্য আরিচাঘাট সংলগ্ন “তেওতা জমিদার বাড়ী”।



ভ্রমণ বাংলাদেশ প্রতি মাসেই আয়োজন করে ডে-লং ইভেন্টের, ক্লাবের সদস্যদের নিয়ে বেড়িয়ে পরে ঢাকার আশেপাশের গন্তব্যে। এবার তেওতা জমিদার বাড়ীতে ইভেন্টটি হওয়াতে সুবিধা হল আমার। আরেকটি জমিদার বাড়ী দর্শনের সুযোগ, সাথে আমার "বাংলার জমিদার বাড়ী" সিরিজের জন্য আরেকটি লেখার সুযোগ।







দেশের পুরাকীর্তি স্থাপনার মধ্যে মানিকগঞ্জের তেওতা জমিদার বাড়ী ইতিহাস অন্যতম। এর বাড়ির ঐতিহাসিক নির্দর্শন এখন শুধু কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। শিবালয় উপজেলার যমুনা নদীর কূলঘেঁষা সবুজ-শ্যামল গাছপালায় ঢাকা তেওতা গ্রামটিকে ইতিহাসের পাতায় স্থান করে দিয়েছে জমিদার শ্যামশংকর রায়ের প্রতিষ্ঠিত নবরত্ন মঠটি। অনেকদূর থেকেই দেখা যেত শ্বেতশুভ্র নবরত্ন মঠ। এক সময়ে জমিদারের বাড়ির আঙিনার এই মঠকে ঘিরে দোলপূজা আর দুর্গাপূজার রঙিন উৎসব পালিত হতো। মানিকগঞ্জের শিবালয় উপজেলার এই তেওতা গ্রামটি আরও বিশিষ্ট হয়ে উঠেছে আমাদের জাতীয় কবি নজরুল ইসলাম ও তার স্ত্রী প্রমীলার স্মৃতি জড়িয়ে থাকায়। তেওতা গ্রামের মেয়ে প্রমীলা। জমিদারবাড়ী পাশেই বসন্তকুমার সেন আর গিরিবালা সেন দম্পতির মেয়ে আশালতা সেন বা প্রমীলা নজরুল। এর ডাক নাম দুলি। ছন্নছাড়া, ভবঘুরে নজরুল কয়েক দফায় এসেছিলেন এই গ্রামে। তবে এখানে কেন এসেছিলেন এ নিয়ে জনমনে রয়েছে নানান বিতর্ক।







তবে জনশ্রুতি হয়েছে ১৯২২ সালে প্রমীলার সাথে একবার এসেছিলেন এটি প্রায় সবাই সায় দেয়। ঐ বছর সেপ্টেম্বর মাসে নজরুলের লেখা ‘‘আনন্দময়ীর আগমনে’’ কবিতাটি ধূমকেতু পত্রিকায় প্রকাশ হলে ব্রিটিশ সরকার তাঁর বিরুদ্ধে হুলিয়া জারি করে। প্রমীলাকে নিয়ে তেওতা গ্রামে আত্মগোপন করেন নজরুল। আত্মগোপনে থাকতে আসলেও দুরন্ত নজরুল অবশ্য ঘরের কোনে বসে থাকেননি। যমুনার ছোঁয়ায় গড়ে ওঠা সবুজ শ্যামল পাখিডাকা তেওতা গ্রামে ছুটে বেরিয়েছেন। গান, কবিতা আর অট্টহাসিতে পুরো গ্রামের মানুষকে আনন্দে মাতিয়েছেন। কখন ও বা জমিদার বাড়ির শান বাঁধানো পুকুর ঘাটে রাতের বেলায় করুণ সুরে বাঁশি বাজিয়ে বিমোহিত করেছে রাতজাগা গ্রামের মানুষকে।

জমিদার কিরণশঙ্কর রায়ের আমন্ত্রনে একবার নজরুল তার অতিথি হয়ে আসেন। আর সে সময়ই নজরুল এবং প্রমীলার দেখা হয়েছিল। জমিদারবাড়ীর পাশের বাড়ি বসন্তকুমারের মেয়ে দুলি (প্রমীলা) ছিলেন তখনকার জমিদার কিরণ শঙ্কর রায়ের স্নেহধন্য। বেড়াতে এসে নজরুল জমিদারবাড়ীতে প্রতি রাতেই গান-বাজনার আসর বসাতেন। আর সেখানে একমাত্র গায়ক ছিলেন নজরুল। দুলি তখন মাত্র কয়েক বছরের বালিকা। নজরুল গানের ফাঁকে ফাঁকে পান খেতেন। আর দুলির দায়িত্ব ছিল তার হাতে পান তুলে দেয়া। হয়তো এর মাধ্যমেই নজরুল প্রমীলার পরিচয় আরো ঘনিষ্ঠ হতে থাকে।



বিয়ের পর তেওতার জমিদার কিরণ শঙ্কর রায়ের আমন্ত্রণে নজরুল নববধূকে নিয়ে আবার তেওতায় আসেন। প্রায় দুই সপ্তাহ থাকার সময় জমিদারবাড়ীতে নজরুলের গান ও কবিতার আসর বসতো। দর্শকের আসনে জমিদার পরিবারের পাশে প্রমীলাও থাকতো। আর নজরুল যখন ‘‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয় সেকি মোর অপরাধ.... অথবা, মোর প্রিয়া হবে এসো রাণী দেব খোঁপায় তারার ফুল. গান গাইতেন তখন লজ্জায় রক্তিম হতেন প্রমীলা।







ভবঘুরে জীবনে নজরুল যেখানেই গেছেন সেখানেই তিনি কিছু না কিছু রচনা করেছেন। তেওতার স্মৃতি নিয়েও তিনি অনেক কবিতা গান সৃষ্টি করেছেন বলে নজরুল গবেষক রফিকুল ইসলামের গবেষণায় প্রকাশ পেয়েছে। এমনই একটি হচ্ছে নজরুলের ‘‘লিচু চোর কবিতা’’। তেওতার জমিদারদের স্থানীয়ভাবে বলা হতো বাবু। আর তাদের বিশাল পুকুর ঘিরে তাল গাছ থাকায় বলা হতো তালপুকুর। প্রাচীর ডিঙিয়ে এই পুকুর পাড়ের গাছ থেকে একটি বালক লিচু চুরি করতে গিয়ে মালি ও কুকুরের তাড়া খাওয়ার প্রত্যক্ষদর্শী হিসাবে নজরুল এই কবিতাটি রচনা করা হয়েছে বলে স্থানীয়রা মনে করেন বলে রফিকুল ইসলাম তার গবেষণায় উল্লেখ করেছেন। এ ছাড়াও তেওতা গ্রামের পাশ দিয়ে যমুনা নদীর স্মৃতিতে বেশ কিছু গান ও কবিতা লিখেছেন। যেমন নীল শাড়ি পরে নীল যমুনায় কে যায়। কেন প্রেম যমুনা আজি হলো অধীর। আজি দোল ফাগুনে দোল লেগেছে.....বৃন্দাবনে প্রেম যমুনায়। যমুনা কূলে মধুর মধুর মুরলী সখি বাজিল। যমুনা সিনানে চলে তীরে মরাল । চাঁপা রঙের শাড়ি আমার যমুনা নীর ভরণে গেল ভিজে।



আমাদের তেরজনের দলটি পথে একটি রোডসাইড রেস্টুরেন্টে সকালের নাস্তা সারতে গাড়ি থামিয়ে নেমে পড়লাম। পরোটা, ডিমভাজি, সবজি, গিলাকলিজি দিয়ে নাস্তা সেরে সাথে গরম গরম চা। এখানে কিছুক্ষন ফটোসেশন চলল, ঘণ্টাখানেক পরে আবার যাত্রা শুরু, গাড়ি চলতে লাগলো তেওতার উদ্দেশ্যে, সাথে গাড়ীর ভেতরে চলল সমান তালে আড্ডা। বারোটা নাগাদ আমরা পৌঁছলাম তেওতা। দূর থেকেই শ্বেতশুভ্র মন্দির সবার দৃষ্টি কেড়ে নিলো। জুম্মাবার থাকায় ছেলের দল ছুটলাম পাশের মসজিদের দিকে, মেয়েরা জমিদার বাড়ী সংলগ্ন পুকুর পাড়ে অলস সময় কাঁটালো। নামাজ শেষে সবাই মিলে ঢুকলাম ইতিহাসের দরজায়, অর্থাৎ তেওতা জমিদার বাড়ীতে।







এই জমিদার বাড়িটি বাবু হেমশংকর রায় চৌধুরী, বাবু জয় শংকর রায় চৌধুরী, দুই ভাইয়ের নিজ বসতবাড়ি ছিল। এখান থেকেই জমিদারি পরিচালনা করতেন। মূল বাড়ীতে ৫৫টি ঘর ছিল। এই বাড়ির বেশ কয়েকটি সিঁড়ি আছে যা দিয়ে ছাদে ওঠা যায় এখনও। বাড়ী সংলগ্ন দুটি পুকুর ছিল সেই সময়, এর একটি এখনও বিদ্যমান রয়েছে। বাড়ির অভ্যন্তরেই ছিল দুটি মন্দির আর একটা মঠ। চমৎকার স্থাপত্যশৈলীর নবরত্ন মন্দিরটি এখনও বেশ ভালো অবস্থায় টিকে আছে।







এখানে সেখানে ভেঙ্গেচুরে একাকার হয়ে গেছে। জায়গায় জায়গায় পরিধেয় জামাকাপড় শুকাতে দেয়া হয়েছে। দেখে মন খারাপ হয়। জমিদার বাড়ী ভেতরে ঘুরতে ঘুরতে আমরা একসময় ছাদে উঠে এলাম। জমিদার বাড়ি নিয়ে ধারাবাহিক লেখা শুরু করার পর এই বিষয় নিয়ে অল্পবিস্তর ঘাঁটাঘাঁটি করতে গিয়ে মনটা খারাপ হয়ে গেল। উন্নতবিশ্বে যে সকল স্থাপনা হেরিটেজ হিসেবে সংরক্ষিত হয়, আমাদের দেশে সেইসকল স্থাপনা পড়ে থাকে অবহেলায়, ক্ষয়ে যায় অস্থি-মজ্জা সকল, ঘুণে ধরে বিচূর্ণ হয় ইতিহাসের পাতা। অপূর্ব সকল স্থাপনা আর নির্মাণশৈলী নিয়ে আমাদের বাংলাদেশের আনাচে কানাচেতে পড়ে আছে অসংখ্য জমিদার বাড়ি, রাজবাড়ীসহ আরও কত স্থাপনা। আর এই সব স্থাপনার কিছু কথা এই বোকা মানুষটার ছেঁড়া খাতায় লিখে রাখার প্রয়াস হল এই “বাংলার জমিদার বাড়ী” সিরিজ।



উপকথা অনুযায়ী তেওতা গ্রামের পাঁচু সেন বাল্যবয়সে পিতৃহারা হন। বিধবা মা এ বাড়ী ও বাড়ী কাজ করে অনেক কষ্টে পাঁচুকে বড় করেন। একদিন পাঁচু মায়ের কাছে মাছ দিয়ে ভাত খাওয়ার বায়না ধরে। তাই একদিন গ্রামেরই এক জেলের কাছ থেকে বাকিতে দুই পয়সার মাছ কেনেন মা। দুপুরে জেলে যখন বাড়ী যাবে তখন পয়সা দিবেন। দুপুরে মাছ রান্না করে পাঁচুকে ভাত বেড়ে দিয়েছেন মা, ঠিক তখনই জেলে বাড়ীতে পয়সা নিতে হাজির। কিন্তু তখনো পয়সা জোগাড় হয়নি। বদমাইশ জেলে তখন রান্না করা মাছই তুলে নিয়ে যায়। ক্ষোভে-দুঃখে পাঁচু ঘর ছেড়ে বেরিয়ে যায়। যমুনা পার হয়ে হাজির হয় গোয়ালন্দ ঘাটে। সেখানে এক মাড়োয়ারির কাছে কাজ শুরু করে। তারপর নিজ বুদ্ধি আর পরিশ্রমে একসময় পাঁচু নিজেই ব্যবসা শুরু করে। এরপর টাকাপয়সার মালিক হয়ে তেওতায় মায়ের কাছে ফিরে আসে। আশেপাশের দশ গ্রামের বেশীরভাগ জমিই কিনে নেয় মায়ের জন্য। পাঁচুর পরবর্তী বংশধরেরাই তেওতায় জমিদারী প্রতিষ্ঠা করে।



তেওতা জমিদার বাড়ী দেখে আমরা আরিচাঘাটে এসে টাটকা মাছ-ভাতডাল দিয়ে দুপুরের খাবার সেরে নিলাম। এরপরে সবার অনুরোধে ছুটলাম আরেক জমিদার বাড়ী “বালিয়াটি প্যালেসে”। মাস তিনেক আগেই একবার ঘুরে গেছি, যা নিয়ে এই সিরিজেই লেখা দিয়েছি। এবার গিয়ে লাভ হল একটি মূল জমিদার প্রাসাদের ভেতরে কিছু কন্সট্রাকশন কাজ চলায় ভেতরে ঢুঁকে ঘুরে দেখেছি সবাই। সবচেয়ে আকর্ষণীয় ছিল রঙতুলিতে আঁকা সারা ঘর এবং সিলিং জুড়ে থাকা আলপনা আর নকশা। অনেক শুনেছিলাম এটার কথা, এবার দেখাও হয়ে গেল। সেখানে শেষ বিকেলটা কাটিয়ে আমরা ফিরতি পথ যখন ধরলাম তখন সন্ধ্যা মিইয়ে গিয়ে রাতের ঝাঁপি চারিপাশে। আর এবারের এই যাত্রায় সারাটা পথ মাতিয়ে রেখেছিল দুই ক্ষুদে ভ্রমণসাথী, দুই বছরে দুই বাবু, শাহরিয়ার-মুন দম্পতির ছেলে আর মনিরের মেয়ে। রাত নয়টা নাগাদ ঢাকা শহরের জ্যাম ঠেলে যখন বাসায় পৌঁছলাম রাত তখন প্রায় দশটা।



কিভাবে যাওয়া যায়:

ঢাকা থেকে বাসে আরিচা ঘাট এসে নামতে হবে। এরপর সি এন জি অথবা রিক্সা যোগে তেওতা যেতে হবে।এছাড়া নদী পথেও আসা যাবে। এজন্য নৌকায় আরিচাঘাটে এসে নামতে হবে। যমুনা নদী দিয়ে বাংলাদেশের যেকোন পয়েন্টে থেকে তেওতা জমিদারবাড়ী আসা যাবে।



ইনফো কার্টেসীঃ

তেওতা ইউনিয়ন পরিষদঃ http://teotaup.manikganj.gov.bd/node/775726

দৈনিক সংগ্রামঃ Click This Link



ফটোক্রেডিটঃ ভ্রমণ বাংলাদেশ



মন্তব্য ২৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

সুমন কর বলেছেন: দারুন পোস্ট, অনেক কিছু জানতে পারলাম।

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর।

২| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

মামুন রশিদ বলেছেন: চমৎকার! এত সুন্দর একটা বাড়ি, ভাবাই যায় না!

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই, জমিদার বাড়ি ভেঙ্গে একাকার। নবরত্ন মঠটি (সাদা রঙের মসজিদ সদৃশ স্থাপনাটি) প্রত্নতত্ত্ব অধিদপ্তর সংস্কার করে বর্তমান রুপ দিয়েছে বলে রক্ষে। এটি ছাড়া বাকী জমিদার বাড়ির ভগ্নদশা খুবই করুণ।

৩| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

একজন ঘূণপোকা বলেছেন:
প্রথম দৃশ্যটা অনেক সুন্দর

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ একজন ঘূণপোকা। আর শোনেন ঐ সুন্দর দৃশ্যটা কিন্তু কাইটেন না প্লিজ, আপনিতো আবার ঘূণপোকা! =p~ =p~ =p~

৪| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ভালো পোস্ট । ভালো লাগা অনেক

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ নাজমুল হাসান মজুমদার।

৫| ২৬ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৫

সিদ্ধার্থ. বলেছেন: সুন্দর

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমমম.... আসলেই সুন্দর। ধন্যবাদ সিদ্ধার্থ.।

৬| ২৬ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩২

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
গিয়ে দেখতে হবে।

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যাওয়ার আগে একটা জিনিশ মনে রাখবেন, ইতিহাসের খোঁজে যাচ্ছেন। কোন চোখ ধাঁধানো কিছু নেই, ভগ্নদশা ইটের পাঁজর ছাড়া।

৭| ২৬ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৩

C/O D!pu... বলেছেন: সিরিজটি খুবই দারুণ...

২৭ শে জানুয়ারি, ২০১৪ রাত ২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ C/O D!pu...। আশা করি পুরো সিরিজ জুড়েই সাথে পাবো।

৮| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৫

মেহেরুন বলেছেন: দেখার এখনো কত কি বাকি। ভালো লাগলো পোস্ট। ++

২৮ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই দেখার এখনো কত কি বাকি এখনও!

ধন্যবাদ মেহেরুন।

৯| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫০

প্রোফেসর শঙ্কু বলেছেন: পোস্টে ভাললাগা।

২৮ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রোফেসর সাহেব।

১০| ২৭ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৮

সাইবার অভিযত্রী বলেছেন: ++++++++++++

২৮ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এত্তগুলান প্লাসের জন্য সাইবার অভিযত্রীকে এত্তগুলান ধন্যবাদ।

১১| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৪

আমি তুমি আমরা বলেছেন: এখানে সেখানে ভেঙ্গেচুরে একাকার হয়ে গেছে। জায়গায় জায়গায় পরিধেয় জামাকাপড় শুকাতে দেয়া হয়েছে। দেখে মন খারাপ হয়।

:(

২৮ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জি দেখে আসলেই মন খারাপ হবে। ধন্যবাদ আমি তুমি আমরা।

১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৭

কনোসট্যান্ট থিংক বলেছেন: পাচুর পরবর্তী নাম: পঞ্চনন রায় বাহাদুর চৌধুরী, আর গোয়ালন্দ ঘাটে যেখানে তিনি ব্যবসা দেখা শুনা করতেন তা ছিল বগুড়ার এক প্রভাবশালী জমিদারের গুদাম। সে সময় তামাক এর দাম হঠাত করে এত কমে গিয়েছিল যে, মাঝিরা তা নৌকায় করে নিয়ে ঢাকা বা অন্য কোথাও গেলে লোকসান এর পরিমান দ্বিগুন হবে। তাই তখন গোসলরত পাচু বাবুকেই তারা অনুরোধ করলো তাদের তামাক গুলো কিনে নিতে। কিন্তু তিনি জানতেন যে, তার জমিদার তার ওপোর খুব একটা খুশি হবেন না। তাই তিনি নিজের হাতের স্বর্নের আংটি বায়না স্বরূপ তামাকের মালিক কে দিলেন আর নিজের ভাগ্য বিধাতার উপর ভাগ্যটাকে ছেড়ে দিলেন। এক সময় পাচু বাবুর মনিব অর্থাত বগুড়ার সেই জমিদার এর কানে খবর টি পৌছে গেল আর পাচু গোপাল কে এই রকম লোকসানী ব্যবসার জন্য অনেক গালমন্দ শুনতে হয়েছে। আর সেই জমিদার বলেছে এর লোকসানের টাকা তার মাসিক বেতন থেকে কর্তন করা হবে। আর লাভ হলে তা পাচু গোপাল কে উপহার দেয়া হবে। ভাগ্য যেন পাচু বাবু এর পক্ষেই রায় দিল, খুব সময়ের ব্যবধানে তামাকের দাম হু হু করে বেড়ে গেল, প্রচুর লাভ হলো । কিন্তু পাচু সমস্ত লাভের টাকা জমিদারকে যখন দিতে গেল তখন সেই এক কথার জমিদার তার সততায় মুগ্ধ হয়ে তার দেয়া প্রতিশ্রুতি রক্ষা করল। সেই সাথে জমিদার তখন ব্রিটিশ সরকারের কাছ থেকে তেওতার জমিদারী পাচু বাবুর এর নামে করে দিল। সেই পাচু বাবুই ব্রিটিশদের কাগজ কলমে রাজা পঞ্চনন রায় বাহাদুর চৌধুরী হয়ে গেল। পঞ্চনন তার জমিদারী অনেক প্রসার করল কিন্তু ভাগ্য পরিবর্তন কারী তামাক ব্যবসাকে প্রধান ব্যবসা করে নিল । এখনও জমিদার বাড়ির উত্তর দিকের বাড়ির গেটের ঠিক উপরে একটা লোহার রিং ঝোলানো আছে, যেখানে জমিদার একটি স্বর্ণের তামাক পাতা ঝুলিয়ে রাখতেন। আর এই তেওতা জমিদারের তামাকের গুদাম ছিল আজকের পাটুরিয়া ঘাট নামক স্থানে। পাচু বাবুর বংশের একজন নাম কিরণ শংকর রায় বাহাদুর চৌধুরী, যিনি প্রথম ঢাকা- আরিচা রেল পথের বিল পেশ করেন ব্রিটিশ সরকারের কাছে আর তা পাশও করান। কিন্তু ১৯১২ সালের নীল বিদ্রোহের কারনে সে কার্যক্রম স্থগিত করা হয়। আরো অনেক তথ্য আছে যা লিখতে গেলে পুরো রাত শেষ হয়ে যাবে। কারো প্রয়োজন হলে আরিচাঘাট এসে কম্পিউটার ইঞ্জিনিয়ার জুয়েল ভাই এর কাছে থেকে তা সংগ্রহ করতে পারেন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই, আমার এই জমিদার বাড়ি সিরিজ নিয়ে ভবিষ্যতে একটি বই বের করার ইচ্ছে আছে। তখন অবশ্যই জুয়েল ভাইয়ের সাথে যোগাযোগ করব।

অনেক ধন্যবাদ ভাই, ভালো থাকুন সবসময়। শুভকামনা নিরন্তর।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৮

মাদিহা মৌ বলেছেন: একঢিলে দুই পাখি মারলাম। জমিদার বাড়ি সম্পর্কে জানতে এসে নজরুলের জীবনীর খানিকটা জেনে নিলাম। কদিন ধরেই বিদ্রোহী কবিকে নিয়ে রিসার্চ করার ভূত মাথায় ঢুকেছে। ঠিক সময়ে ঠিক তথ্য পেয়ে গেলে কী যে আনন্দ লাগে!!

আচ্ছা, এই বাড়িগুলি সংস্কার করার কি কোন ব্যবস্থাই নাই? সরকারের দৃষ্টি আকর্ষণ করা যায় না? নতুন স্থাপত্য না বানিয়ে পুরোনো ঐতিহ্য সং্রক্ষণ করাই তো বেশি জরুরী!

২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নজরুলকে নিয়ে এই ব্লগেই প্রচুর পোস্ট আছে, একটু খোঁজ করলেই পেয়ে যাবেন। গতবছর একটা পোস্ট স্টিকি হয়েছিল, সেখানে অনেকগুলো পোস্টের লিংক সংযুক্ত করা হয়েছিল, যতদূর মনে পড়ে।

আপনার মত আমারও একই কথা, "আচ্ছা, এই বাড়িগুলি সংস্কার করার কি কোন ব্যবস্থাই নাই? সরকারের দৃষ্টি আকর্ষণ করা যায় না? নতুন স্থাপত্য না বানিয়ে পুরোনো ঐতিহ্য সং্রক্ষণ করাই তো বেশি জরুরী!"

১৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৪

প্রামানিক বলেছেন: তেওতায় আমিও গিয়েছিলাম। স্থপনাগুলো নষ্ট হয়ে যাচ্ছে দেখলে দুঃখ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.