নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

"চলো বদলে যাই..." - No Fear about Changes

২৫ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬





আইয়ুব বাচ্চু'র "চলো বদলে যাই..." অথবা, 'প্রথম আলো'র "বদলে যাও, বদলে দাও"।



কিন্তু বদলে যাওয়া কি এতই সহজ? যুগে যুগে মানুষ বদলেছে ঠিকই, কিন্তু খুব একটা স্বদিচ্ছায় নয়, প্রয়োজনের তাগিদে। কিন্তু কেন মানুষ বদলে যাওয়া বা পরিবর্তনের বিপক্ষে? ম্যানেজমেন্ট সাইন্স এ এইটা নিয়ে একটা চ্যাপ্টার আছে আলাদাভাবে। আরেকটি জিনিস মানুষ অপছন্দ করে, তা হল হেরে যাওয়া। কিন্তু একজন জিতলে আরেকজনকেতো হারতেই হবে, তাই না? গানের ভাষায় বললে, "বল সব মানুষ কি পারে? কেউ জেতে কেউতো হারে..."



সামাজিক মনোবিজ্ঞান এর গবেষকরা গবেষণায় দেখিয়েছেন যে, মানুস কোন কিছু অর্জন করায় যতটুকু খুশী হয়, তারচেয়ে বেশী সে ভীত থাকে তা হারাতে। এই স্বভাবকে বলে 'Loss Aversion'। আগ্রহীরা উইকি মামার সাহায্য নিয়ে বিষদ জানতে পারেন। অন্য আরেকটি গবেষণায় তারা দেখেছেন শতকরা ৮০ ভাগ মানুষ ছোট্টবেলা থেকে যে কোন পরিবর্তনের বিপক্ষে, অপছন্দ করে পরিবর্তনকে। মাত্র শতকরা ১০ ভাগেরও কম মানুষ পরিবর্তনের জন্য আগ্রহী হয়। মজার ব্যাপার এই ১০ ভাগেরও কম মানুষই কিন্তু যুগে যুগে পরিবর্তন এনেছে মানব সভ্যতায়।



তার মানে কি পরিবর্তন কাম্য নয়? অবশ্যই পরিবর্তন প্রয়োজন, কিন্তু তা হতে হবে পজিটিভ, বাস্তবসম্মত, যুগোপযোগী এবং সর্বোপরি ব্যাক্তিগত, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয়; সর্বস্তরের জন্য হিতকর। আর পরিবর্তনের বিপক্ষে যে ভীতি তা আমাদের নিজেদের দূর করতে হবে, অন্যকে বুঝাতে হবে। আপনার ঘরের সামান্য আসবাব বা নিজের জামা কাপড়ের পরিবর্তন যেমন আমাদের মনকে প্রফুল্ল করে, ঠিক তেমনি জীবনের গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলো জীবনকে এগিয়ে নিয়ে যায়। তাই নো ফিয়ার এবাউট চেঞ্জ।



তবে ইদানিং কিছু রিসার্চার বলছেন, 'মানুষ আসলে পরিবর্তনকে অপছন্দ করে, এটা ঠিক নয়। আসলে কোন উপায়ে পরিবর্তন করার চেষ্টা করা হচ্ছে তাই হল মুখ্য। তার অপছন্দ করে মূলত পরিবর্তন করার পন্থাকে...'



তাই সব পরিবর্তন করতে হয় না... আর পরিবর্তন করতে হলেও তা হতে হবে ভালো, সুন্দর এবং সাবলীলভাবে... ভালোবাসার সাথে...



সবশেষে বলতে চাই, বিডিনিউজ ডট কমের একটি বিজ্ঞাপনের ভাষায়,



সবকিছু বদলাতে নেই...

সত্য

সুন্দর

সম্পর্ক

সংবাদ

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:০৯

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: সুন্দর লেখা।

২৬ শে মার্চ, ২০১৪ রাত ৯:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্নবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.