নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

‘ফেভারিট’, ‘গ্রুপ অব ডেথ’ এন্ড ‘আন্ডারডগ’ – একটি ত্রিভুজ প্রেম কাহিনী

২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৩৫





একটা গ্রুপে দুইটা শক্তিশালী দল থাকেলও ফুটবল বিশ্বকাপে সেই গ্রুপকে গ্রুপ অব ডেথ বলা হয় না, কারণ প্রতি গ্রুপ হতে দুইটা করে দলতো নকআউট পর্বে যাবেই। এমন কি গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন আর রানার্স-আপ দল থাকলেও না। কমপক্ষে তিনটা বড় দল থাকলে তবেই না সেটা গ্রুপ অব ডেথ। তিন ফেভারিট দলের একটিকে তখন বাদ পড়তে হবে এটা বিশ্বকাপ শুরুর আগে থেকেই সবাই জেনে যায়। আর তাইতো ঐ গ্রুপটা হয়ে ওঠে গ্রুপ অব ডেথ। কিন্তু কথা হল গ্রুপ অব ডেথ এর চতুর্থ দলটি কি তাহলে ছাগলের তিন নম্বর বাচ্চা?



এবার আসুন এই বিশ্বকাপের কথায়। এইবার বিশ্বকাপে দুর্ঘটনাক্রমে গতবারের চ্যাম্পিয়ন আর রানার্স-আপ স্পেন আর হল্যান্ড একই গ্রুপে পড়ে গেল ফিফা র‍্যাংকিং এ হল্যান্ড পিছিয়ে থাকায় আর তার সাথে দুর্ভাগ্য। বি গ্রুপে তাদের সাথে ছিল চিলি আর অস্ট্রেলিয়া। কিন্তু এই দুই দল কি আর ফেভারিটদের টপকে নকআউট পর্বে যাবে? কক্ষনো না। তাই বি-গ্রুপ ‘গ্রুপ অব ডেথ’ তকমা পেল না। কিন্তু হল কি? আচ্ছামত স্পেনকে স্পাইসি চিলি মাখিয়ে বিশ্বকাপ থেকে বিদায় দিল চিলি। ও সাথে হেল্প করেছে হল্যান্ডও।



এবারের ডেথ গ্রুপ ছিল গ্রুপ ডি। কারণ তিন বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি, ইংল্যান্ড সাথে উরুগুয়ে। আর সাথে ছিল ঘাপটি মেরে এক ‘আন্ডারডগ’! ইয়েস, এই আন্ডারডগ হল কোস্টারিকা। গতকাল ইতালিকে হারিয়ে যারা প্রায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। তার মানে এই পর্যন্ত যে আটটি দল বিশ্বকাপ জিতেছে তাদের মধ্যে দুইটি দল এই গ্রুপ হতে বিদায় প্রথম পর্বে আর ঐ দিকে গেছে স্পেন, ডিফেন্ডিং চ্যাম্পিয়ান দল। মজাই মজা।



মজা কিন্তু এখনো শেষ হয় নাই। মজা এখনো বাকী আছে গ্রুপ জি’তে। কোন কারণে যদি পর্তুগাল ধরা খায়, তাহলে মজাই মজা। ‘ফেভারিট’দের দৌড়ের উপর রেখে ‘আন্ডারডগ’রা কিন্তু অলরেডি দুইটা ‘গ্রুপ অব ডেথ’ তৈরি করে ফেলেছে। অপেক্ষায় থাকুন থার্ড ওয়ানের জন্য। আর্জেন্টিনা-ব্রাজিল বেঁচে গেছে তাদের গ্রুপে সেইরাম ডগ নাই বলে। তবে ব্রাজিলতো মেক্সিকোর কাছে ড্র করে একটু ফাঁপরে আছেই, আর ঐদিকে আর্জেন্টিনা কোনমতে বসনিয়ার কাছ থেকে বেঁচে গেছে। এবার সুইডেন, ডেনমার্ক এদের খুব মিস করছি। নাইলে খেলা জমতো আরও বেশী। ডি গ্রুপে কিন্তু ইতালি বাদ পড়ার চান্স বেশী, কালকে যে রকম খেলা দেখালাম, উরুগুয়ের সাথে ম্যাচে ইতালির হারার চান্স বেশী।



তো এই বিশ্বকাপে ইতোমধ্যে কিন্তু দুই নয় তিন হট ‘ফেভারিট’ বিদায় করে দুইটা ‘গ্রুপ অব ডেথ’ তৈরি করেছে দুই ‘আন্ডারডগ’! অপেক্ষায় আছি থার্ড ওয়ানের জন্য। প্রথম পর্বেই এত্ত এত্ত বিনুদুন। দ্বিতীয় পর্বে কি যে হপে... খিকজ...। ব্রাজিল-আর্জেন্টিনা বাদ পড়লেতো কথাই নাই। মজাই মজা। সাথে যদি নিয় যায় জার্মানকে! ওয়াও... অপেক্ষায় রইলাম।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৪ বিকাল ৩:৫৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: :-P

২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: =p~ =p~ =p~

২| ২১ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ক্রিকেটে খুব গাল ভরে বলে অনিশ্চয়তার খেলা...

কোন খেলাটা নিশ্চয়তার? তার মাঝে ফুটবলের মতো যে কোন মুহুর্তে দৃশ্য বদলে যাবার মতো ঝুকি আর কোন খেলায় খেলায় আছে ;)

আপনার বিশ্লেষন মন্দ নয় :)

২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ

৩| ২১ শে জুন, ২০১৪ বিকাল ৫:২৮

আহসানের ব্লগ বলেছেন: শুভেচ্ছা রইল ।

২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ

৪| ২১ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

ইলি বিডি বলেছেন: প্রথম পর্বেই এত্ত এত্ত বিনুদুন। দ্বিতীয় পর্বে কি যে হপে... খিকজ...। ব্রাজিল-আর্জেন্টিনা বাদ পড়লেতো কথাই নাই। মজাই মজা। সাথে যদি নিয় যায় জার্মানকে! ওয়াও... অপেক্ষায় রইলাম

খুব ভাল লাগল। =p~ =p~ =p~

২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ফার্স্ট হাফেই এত্ত এত্ত বিনুদুন ছিল, ইন্টারভেল এর পর জানি কত্ত কত্ত বিনুদুন অপেক্ষা করছে। ;) ;) ;)

৫| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৫:৩৯

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: হাহাহা! দেখা যাক! ;)

২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: স্পেন, ইটালি, ইংল্যান্ড, পর্তুগাল একের পর এক ঘ্যাচাং… এখনো বলেন দেখা যাক! B:-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.