নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বুদ্ধ ধাতু জাদী তথা স্বর্ণ জাদী - (স্বর্ণ মন্দির - বান্দরবান)

০৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:১৯





শাহরিয়ার বেচারা তার থ্রি-কোয়ার্টার প্যান্টটাকে টেনে নীচে নামিয়ে গোড়ালির নীচে নিয়ে আসলো। অনেকটা এরাবিয়ান জোব্বার মত পায়ের পাতার কাছে ঝুলছে। কিন্তু স্বর্ণমন্দিরের গেটে বসা দুই তরুন কিছুতেই তাকে ভেতরে ঢুকতে দিবে না। কারণ হাফ প্যান্ট পড়ে ভেতরে ঢোকা নিষেধ। কি যন্ত্রণা! অনেক কষ্টে তাদেরকে বুঝালাম যে, ভাইরে উনার গোড়ালি পর্যন্ত ঢাকা আছে; তাই সমস্যা কোথায়। অনেক দেনদরবারের পর তারা রাজী হল তাকে ঢুকতে দিতে। গতবছর স্বর্ণমন্দির ভ্রমণের সময় এই বিরম্বনায় পড়তে হয়েছিল আমাদের ‘ভ্রমণ বাংলাদেশ’ এর ভ্রমণ টিম’কে। বান্দরবান শহরে এসেছেন আর স্বর্ণমন্দির দেখতে যান নাই, এমন খুব কমই হয়ে থাকে। বান্দরবান শহরের অন্যতম জনপ্রিয় টুরিস্ট স্পট হল বুদ্ধ ধাতু জাদী তথা স্বর্ণ জাদী তথা স্বর্ণ মন্দির।



১৯৯৫ সালে শ্রীমং উ পঞঞা জোত মহাথের এই মন্দিরটি স্থাপন করেন। বান্দরবান শহর থেকে মাত্র ৩ কিলোমিটার দূরে বালাঘাতের পুরপাড়া নামক এলাকার পাহাড়ের চুড়ায় এই বৌদ্ধ মন্দিরটির অবস্থান। বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্র এই তীর্থস্থানটির নির্মাণ কাজ সম্পন্ন হয় ২০০৪ সালে। মিয়ানমার হতে নির্মাণ শিল্পী এনে এই মন্দিরের মূল নির্মাণ কাজগুলো করা হয়। মন্দিরের বাইরের অংশে ভিন্ন ভিন্ন প্রকোষ্ঠে তিব্বত, চীন, নেপাল, ভিয়েতনাম, কম্বোডিয়া, ভূটান, মায়ানমার,কোরিয়া, জাপান ইত্যাদি দেশের শৈলীতে সৃষ্ট ১২টি দন্ডায়মান বুদ্ধ আবক্ষ মূর্তি এখানে নতুন মাত্রা যোগ করেছে। আর মন্দিরের অভ্যন্তরে কাঠের উপর অসাধারণ সুন্দর রিলিফ ভাষ্কর্য কর্ম মায়ানমারের কাঠের শিল্প-কর্মের ঐতিহ্যের কথা স্মরণ করায়।



মন্দিরের অঙ্গসজ্জা মেরুন আর সোনালী রঙ দিয়ে হওয়াতে দূর থেকে দেখলে মনে হয় পুরো মন্দিরটিই স্বর্ণ দিয়ে মোড়ানো। আর এই বাহ্যিক রূপ থেকেই হয়ত মন্দিরটি ‘স্বর্ণ মন্দির’ নামে খ্যাতি পেয়েছে। স্বর্ন মন্দিরের বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি এর অবকাঠামোগত সৌন্দর্যও দেখার মত। এ মন্দিরের পাহাড়ের চূড়ায় রয়েছে ঐতিহ্যবাহী এক পুকুর। বৌদ্ধরা এ পুকুরকে সম্মানের চোখে দেখে; কারণ এটি যে দেবতা পুকুর! ধর্মীয় অনুষ্ঠান ছাড়াও পূর্ণিমায় এখানে জড়ো হন হাজার হাজার পুণ্যার্থী।



এবারো ‘তিন দিনে তিন পার্বত্যজেলা ভ্রমণ’এর সময় স্বর্ণমন্দির দেখতে গিয়েছিলাম। ভালই লাগে পড়ন্ত বিকেলের কণে দেখা রোদে এই স্বর্ণমন্দিরের রূপসুধা। বান্দারবান ভ্রমণে গেলে অবশ্যই বিকেল বেলা ঘুরে আসবেন এই স্বর্ণমন্দির আর সেখান থেকে চলে যাবেন নীলাচল, যেখান থেকে সূর্যাস্ত আর গোধূলিবেলা... এক কথায় অপূর্ব।















































মন্তব্য ২৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:২৭

রাজিব বলেছেন: +++++++++
দারুন সুন্দর।

০৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ রাজিব।

২| ০৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩২

হরিণা-১৯৭১ বলেছেন: ভালো

০৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৩| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ছবিগুলো চমৎকার এসেছে , বিস্তারিত জানানোর জন্য ধন্যবাদ আপনাকে !

০৭ ই জুলাই, ২০১৪ রাত ১১:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ (একই কথা প্রতিটি রিপ্লাইয়ে লিখতে ভালো লাগে না, তারপরও কি লিখবো ভেবে না পেয়ে এটাই লিখলাম :P )

৪| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৫

ডি মুন বলেছেন: বাহ, দারুণ সব ছবি।

আপনি কতো যায়গায় বেড়াতে যান। আপনারে আমার হিংসা হয় :(

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ডি মুন। আমি খুব একটা বেড়ানোর সুযোগ পাই কোথায়? মাসে দু'একবার যাই আশে পাশে একটু ঘুরে আসি। শারীরিক গঠন, আর্থিক অসচ্ছলতা আর সময়ের সীমাবদ্ধতা মন ভরে ঘুরতে দেয় না। তারপরও সকল সীমাবদ্ধতা মেনে নিয়ে ঘুরে বেড়ানোর চেষ্টা করি।

ভালো থাকবেন, আপনার গল্প সংকলনটা ভালো হয়েছে।

৫| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৩

ডি মুন বলেছেন: ধন্যবাদ আপনাকে।

ভালো থাকা হোক সর্বদা।

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :)

৬| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আরে এইখানে গিয়েছিলামতো :) :) :)

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিওতো গিয়েছিলাম... আপনাকে দেখি নাই কেন? :P :P :P

৭| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


কি বলেন আমরা না এক সাথে মাউ চুঙের দোকানে বসে চা খেলাম ;) :P

০৯ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আরে তাইতো! :P

৮| ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৪৯

তাহসিন মামা বলেছেন: আপনি এত্তগুলন ভাল :) । পোস্ট ভাল হয়েছে কিন্তু শাহরিয়ার ভাই এর একটা ছবি দিলেও পারতেন। জাউকগা এই হল সেই শাহরিয়ার ভাই ও তার হাফ প্যান্ট ( ডান পাশ থেকে দ্বিতীয়)

০৯ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আর সাথে তার বিবাহিত বউ... =p~ =p~ =p~

৯| ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৫০

তাহসিন মামা বলেছেন: আপনি এত্তগুলন ভাল :) । পোস্ট ভাল হয়েছে কিন্তু শাহরিয়ার ভাই এর একটা ছবি দিলেও পারতেন। জাউকগা এই হল সেই শাহরিয়ার ভাই ও তার হাফ প্যান্ট ( ডান পাশ থেকে দ্বিতীয়)

১০| ০৮ ই জুলাই, ২০১৪ সকাল ১০:০৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: এখনও যাওয়া হয় নাই ।

আপনার পোস্ট দেখে যাইতে মন চাইতাছে।

০৯ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই ঈদে বেড়িয়ে আসেন। নীলগিরি, নীলাচল, স্বর্নমন্দির, শৈলপ্রপাত, চিম্বুক পাহাড়... ভালই লাগবে। পরিবার নিয়ে দুই দিনে আরামে ঘুরে আসতে পারবেন।

১১| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৬

এহসান সাবির বলেছেন: পুরানো কিছু কথা মনে করে দিলেন।


++++

০৯ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :P

আমি এত্তগুলান পচা...

১২| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বাংলাদেশেও যে স্বর্ণমন্দির আছে জানিই না। রাঙামাটি রূপনগর তক গেছি। জানলে তো সেদিনই বেড়ানোটা হইয়া যাইতো।

০৯ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাইয়া এর পরেরবার মিস করবেন না আশা করি। ও হ্যাঁ, খাগড়াছড়ির “অপরাজিতা বৌদ্ধ বিহার” ও কিন্তু খুব সুন্দর। ছবি দিয়ে দিলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.