নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

ভুলে যাওয়ার পথে কাশিমপুর জমিদার বাড়ী - ("বাংলার জমিদার বাড়ী" - পর্ব ১৪)

১০ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৫





জমিদার বাড়ী সিরিজের সব লেখাঃ "বাংলার জমিদার বাড়ী"



বর্তমান সময়ে ‘কাশিমপুর’ নামটি রাজনৈতিক কারণে খুব পরিচিত হয়ে উঠেছে। রাজনৈতিক বন্দীদের ‘কাশিমপুর কারাগার’ এ নিয়ে রাখা হচ্ছে। কিন্তু কাশিমপুরেই রয়েছে এক পরিত্যাক্ত জমিদার বাড়ী। আর দশটি জমিদার বাড়ীর মতই নিতান্ত অবহেলায় পড়ে আছে এই জমিদার বাড়ীটি। কাশিমপুরের জমিদার রায়বাহদুর কেদারনাথ লাহিড়ী’র এই জমিদার বাড়ীটি কালের স্রোতে হারিয়ে যেতে দিন গুনছে। ইতোমধ্যে এর অর্ধেক ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ এর ‘সমাজসেবা অধিদফতর’ এর ‘সরকারী আশ্রয় কেন্দ্র’ হিসেবে ব্যাবহৃত হচ্ছে। জমিদার বাড়ীগুলোর এই বহুবিধ ব্যবহার দেখে বাসাবাড়ির ‘ষ্টোর রুম’ এর কথা মনে পড়ে গেল। অপ্রয়োজনীয় ঘরে যেমন দুনিয়ার জঞ্জাল জমা করে ষ্টোর রুম নামে ব্যাবহার করি আমরা, তেমনি জমিদার বাড়ীগুলো একালের জঞ্জাল, আর তাই এগুলোর বহুবিধ ব্যবহার।







গত এপ্রিলে গিয়েছিলাম গাজীপুরের কালিয়াকৈর, জমিদার বাড়ীর খোঁজে। ফিরতি পথে বিকেল বেলা ঢুঁ মারতে চলে যাই কাশিমপুর জমিদার বাড়ীতে। গাজীপুরপুর-কালিয়াকৈর সড়কে কালীবাড়ি বা কাশিমপুর বাসস্ট্যান্ড নেমে কাশিমপুর কারাগার রোড ধরে এগিয়ে গেলাম। পথ যেন শেষ হয় না, মনে সন্দেহ সঠিক পথে যাচ্ছি কিনা তাই নিয়ে। হাতে তেমন পর্যাপ্ত তথ্যও নেই, স্থানীয় লোকজনকে জিজ্ঞাসা করেও তেমন সুবিধা হল না। রিকশাওয়ালাকে ভরসা করে কাশিমপুর কারাগার ডানে রেখে আরও ভেতরে এগিয়ে গেলাম। অনেকটা পথ যাওয়ার পর পেলাম গাজীপুর সিটি কর্পোরেশন এর আঞ্চলিক কার্যালয় – ০৫ (কোনাবাড়ী-কাশিমপুর)। এখান হতে ২০০ গজ সামনে গেলে পাবেন এই কাশিমপুর জমিদার বাড়ী।







আমি ইটের ফুট আটেক উঁচু পাঁচিল দেখে প্রথমে বুঝতেই পারিনাই এটা কোন জমিদার বাড়ী। আমি একটু পেছনের দিকে চলে গিয়েছিলাম, যে পাশটায় সমাজসেবা অধিদফতরের আশ্রয়কেন্দ্রটি রয়েছে সেখানে। পড়ে আবার মূল সড়কের দিকের গেট দিয়ে ভেতরে ঢুকার ফটক খুঁজে পেলাম। ফটক ঠেলে ভেতরে ঢুকতেই দেখলাম একটা মোটামুটি বড় সবুজ ঘাসে ঢাকা মাঠ, যেটার শেষ প্রান্তে মূল বাড়ীর কাঠামো শুরু। সেখানে এক মাঝ বয়সী মহিলাকে দেখলাম কেশ চর্চায় ব্যাস্ত। তাকে জিজ্ঞাসা করে জেনে নিলাম অন্দরমহলে যাওয়া যাবে কিনা। ইতিবাচক উত্তর পেতে পা বাড়ালাম ভেতর পাণে।







পরিত্যাক্ত বেশীরভাগ জমিদার বাড়ী হয় দখল করে আবাসে পরিণত করেছে স্থানীয় লোকে, অথবা ভগ্নস্তুপ হয়ে পড়ে থাকে। কিছু পাওয়া যায়, জমিদারের উত্তরাধিকারদের আত্মীয়-স্বজন বা দূর সম্পর্কের কেউ বসবাস করে। কাশিমপুর জমিদার বাড়ীতে শেষের অবস্থা বিদ্যমান, অর্থাৎ জমিদারের উত্তরাধিকারদের দূর সম্পর্কের আত্মীয়-স্বজন বসবাস করছেন। ইতিহাস তেমন কিছু তাদের কাছ থেকে জানা গেল না।







কাশিমপুরের জমিদার রায়বাহদুর কেদারনাথ লাহিড়ী এই জমিদার বাড়ীর গোড়াপত্তন করেন। আনামি প্রাসাদ রায় চৌধুরী ছিলেন কাশিমপুরের শেষ জমিদার। তাদের এই জমিদারী ছিল কাশিমপুর এবং বলধা জুড়ে। এই জমিদার বাড়ীর ইতিহাস নিয়ে খোঁজ করে তেমন কিছু আমি যোগাড় করতে পারি নাই, তবে খোঁজে আছি। কারো কাছে তেমন কোন তথ্য থাকলে শেয়ার করতে অনুরোধ রইল।







জমিদার বাড়ি নিয়ে ধারাবাহিক লেখা শুরু করার পর এই বিষয় নিয়ে অল্পবিস্তর ঘাঁটাঘাঁটি করতে গিয়ে মনটা খারাপ হয়ে গেল। উন্নতবিশ্বে যে সকল স্থাপনা হেরিটেজ হিসেবে সংরক্ষিত হয়, আমাদের দেশে সেইসকল স্থাপনা পড়ে থাকে অবহেলায়, ক্ষয়ে যায় অস্থি-মজ্জা সকল, ঘুণে ধরে বিচূর্ণ হয় ইতিহাসের পাতা। অপূর্ব সকল স্থাপনা আর নির্মাণশৈলী নিয়ে আমাদের বাংলাদেশের আনাচে কানাচেতে পড়ে আছে অসংখ্য জমিদার বাড়ি, রাজবাড়ীসহ আরও কত স্থাপনা। আর এই সব স্থাপনার কিছু কথা এই বোকা মানুষটার ছেঁড়া খাতায় লিখে রাখার প্রয়াস হল এই “বাংলার জমিদার বাড়ী” সিরিজ।



মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

মাহমুদ তূর্য বলেছেন: অসাধারন কাজ করে যাচ্ছেন ভাই, ধন্যবাদ দেওয়া ছাড়া আর কিছুই বলার নাই।

১২ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনারাও ধৈর্য ধরে আমাকে উৎসাহ দিয়ে যাচ্ছেন, এজন্য আমি কৃতজ্ঞ। :)

২| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ৮:২৮

সুমন কর বলেছেন: ছবি আর বর্ণনা মিলে অসাধারণ পোস্ট। নীরবে বিশাল কাজ করে যাচ্ছেন।

১ম লাইক।

১২ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর। বিশাল কিনা জানিনা, মনের তাগিদে করে যাচ্ছি।

৩| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৪২

মৃদুল শ্রাবন বলেছেন: উন্নতবিশ্বে যে সকল স্থাপনা হেরিটেজ হিসেবে সংরক্ষিত হয়, আমাদের দেশে সেইসকল স্থাপনা পড়ে থাকে অবহেলায়, ক্ষয়ে যায় অস্থি-মজ্জা সকল, ঘুণে ধরে বিচূর্ণ হয় ইতিহাসের পাতা।

এটা আসলেই ঠিক কথা। গত দুই বছর পূর্বে দেখা আমার এলাকার একটা জমিদারবাড়ী( গঙ্গানন্দপুর জমিদার বাড়ি) দেখাতে এবার আমি দুইজন ভিজিটর নিয়ে গিয়েছিলাম। তবে আশ্চার্যের বিষয় জমিদার বাড়ির কোন চিহ্ন মাত্র আর খুজে পাইনি এবার। একেবারে বেকুব বনে গিয়েছিলাম আমি।

১২ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: শুনে খুব খারাপ লাগলো। :(

৪| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: মাঝে মাঝে আপনাকে সত্যিই হিংসা হয় !

১২ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-* :-* :-*

মাঝে মাঝে!!! ;) :P

৫| ১৩ ই আগস্ট, ২০১৪ ভোর ৬:৪৮

জুন বলেছেন: দেখে আসা জমিদার বাড়ী আবার দেখা ।
খুব ভালোলাগলো বোকা মানুষ ছবিগুলো ।

১৩ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু।

৬| ১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০৫

মুদ্‌দাকির বলেছেন: সুন্দর

১৪ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৭| ১৪ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৩

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সুন্দর পোস্ট

১৮ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৮

ইনসোমনিয়াক দাঁড়কাক বলেছেন: চমৎকার!!! +++

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৮

ইনসোমনিয়াক দাঁড়কাক বলেছেন: চমৎকার!!! +++

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২০

মাদিহা মৌ বলেছেন: জমিদার বাড়ির সিঁড়িঘরে ক্যান দরজা থাকে, এটা আমার অনেকদিনের প্রশ্ন। শুধু এখানে না, আরো অনেক জায়গায় দেখছি।


এটার ইতিহাস খুঁজে পেলে অবশ্যই জানাব আপনাকে।

১৭ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বহুদিন পর চোখে পড়ল মন্তব্যটি। বিলম্ব প্রতিত্তর নিজ গুনে ক্ষমা করবেন। সিঁড়ি ডিঙ্গিয়ে যেন কেউ জমিদার এর অন্দরমহলে প্রবেশ না করে সেজন্য, কেউ বলতে পাইক-পেয়াদা, কাজের লোক ইত্যাদির কথা বলছি। অনেকদিন এই সিরিজের লেখা লিখি না, খুব শীঘ্রই যদি কিছু লেখা যায়...

১১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আজ দেখে এলাম

১৭ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) :) :) ++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.