নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

শখের ভ্রমণ - যেন মৃত্যু ফাঁদ না হয়ে দাঁড়ায়

১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৩৩



মোহনায়, নিঝুম দ্বীপ দেখে ফিরছি। তখন চলছিল হুদহুদ এর ৩ নম্বর সিগন্যাল আর প্রথম জোয়ারের সময়। বঙ্গোপসাগর আর মেঘনার মোহনায় আছি আমরা। হঠাৎ দেখি স্রোতের একটা উঁচু সাদা দেয়াল আমাদের দিকে ছুটে আসছে। ভাবলাম, ক্যামেরাকি বের করবো? পর মুহুর্তে মনে হলো আমরা মারা যাচ্ছি। ছবি তুলে আর কি হবে? দলনেতা টুটুল ভাই জোরে জোরে 'ইন্নালিল্লাহে ....রাজেউন ' পড়ছেন। সাথে সবাই পড়ছে । মানিকের আওয়াজ পেলাম, লাইফ জ্যাকেটগুলো কোথায়? তিনটা জ্যাকেট আমার পায়ের নিচে, চেইন আটকানো। মানুষ অনেক আর জ্যাকেট মাত্র তিনটা। ওগুলো আর ধরলাম না। আট-দশ ফুট উঁচু ঢেউ আমাদেরকে নৌকাসহ কাত করে উপরে তুললো, একই সময়ে ঢেউ এর পানি নৌকাতে উঠে গেল। আমরা ডুবে যাচ্ছি। মাঝে মাঝে আমি দুঃস্বপ্ন দেখি- পানির গভীরে ধীরে ধীরে তলিয়ে যাচ্ছি, নেই কোনো অনুভূতি - শুধুই শূন্যতা। সেই শূন্যতাই যেন আমাকে গ্রাস করছে। এরপর আশ্চর্য ঘটনা ঘটলো। আমাদের প্রায় ডুবে যাওয়া নৌকা সোজা হয়ে ভেসে উঠলো। বেঁচে যাওয়ার আনন্দে মিলি তখন কাঁদছে। আমরা বাকশূন্য। মনে হলো, পৃথিবীতে বেঁচে থাকাটাই সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা।

উপরের কথাগুলো ভ্রমণবন্ধু আনিস ভাইয়ের। এই গেল কোরবানির ঈদে “ভ্রমন বাংলাদেশ” থেকে ২৪ জনের একটি দল গিয়েছিল ৩দিনের ট্যুরে “নিঝুম দ্বীপ” বেড়াতে, ফেরার দিন সকাল বেলা ঘটে এই ঘটনা। আমি শারীরিক সমস্যার কারনে প্রচণ্ড ইচ্ছা থাকা সত্ত্বেও এই ভ্রমণে সঙ্গী হতে পারি নাই, বসেছিলাম বাসায় টিভি’র সামনে আর নইলে ফেবু বা ব্লগে। তো ঈদের চতুর্থদিন সকালে প্রতিটি টিভি চ্যানেলের স্ক্রলে যখন দেখাচ্ছিল “হুদহুদ” এর আগমনী বার্তা, তার সাথে সমুদ্রে দুই নম্বর সতর্ক সংকেত, আমি প্রথমে ফোন দিলাম টুটুল ভাইকে, কিন্তু উনার মোবাইল আউট অফ নেটওয়ার্ক। এরপর ফোন দিলাম তাহসিন মামা আর বন্ধু রবিউল হাসান খান মনা’কে; উনারা তখন ১২ জনের আরেকটা দল নিয়ে সেন্ট মার্টিন। নিউজ তাদের দেয়ার মিনিট পনের পরে জানতে পারলাম নিঝুম দ্বীপের আবহাওয়া চমৎকার রৌদ্রজ্জ্বল, কোন সমস্যা নেই। আমার মনটা খচখচ করতে লাগলো। যাই হোক, পরদিন ঘুম থেকে উঠে টিভি ছাড়তেই নিউজ স্ক্রলে দেখি, নিঝুম দ্বীপে ২০০ যাত্রী নিয়ে লঞ্চ/ট্রলার ডুবি। নিউজ দেখে আমার হাত পা ভয়ে জমে গেল। দুরুদুরু বুকে নিঝুম দ্বীপ গ্রুপের কয়েকজনকে ফোন দিলাম, কাউকে ফোনে ধরতে না পেরে ফের তাহসিন আর মনা’কে ফোন দিলাম। আধঘণ্টা পরে জানতে পারলাম, আমাদের গ্রুপের সবাই সহীহ সালামতে আছে, কোন সমস্যা হয় নাই, তারা এখন হাতিয়া হতে ঢাকাগামী লঞ্চে আছে। মনে মনে খুশী হলাম। কিন্তু ঈদের এক সপ্তাহ পেরুনোর পর আনিস ভাইয়ের স্ট্যাটাস, যা দিয়ে লেখা শুরু করেছি, পড়ে জানতে পারি কি ভয়াবহ বিপদ থেকে তারা বেঁচে এসেছে; সেইরকম ওয়েভেই ২০০ যাত্রী বোঝাই ট্রলার/লঞ্চ’টি ডুবেছিল। আল্লাহ্‌র অশেষ রহমত “ভ্রমণ বাংলাদেশ” এর সবাই সুস্থ শরীরে নীড়ে ফিরে এসেছে। সেই ভয়াবহ অভিজ্ঞতা বলতে গিয়ে আরেক ভ্রমণসঙ্গী মেহেদী হাসান বলেন, “আলহামদুলিল্লাহ..। আল্লাহ হেফাজত করেছেন। আমি তো হাত বাড়িয়ে আমার বউ আর আবদুল্লাহকে (উনার দুই বছর বয়সী ছেলে) জড়ায়ে ধরছিলাম আর লাইফ জ্যাকেটের দিকে দেখছিলাম। ভাবতেছিলাম এই বুঝি ডুবে গেলাম।” আসলে লাইফ জ্যাকেট পর্যাপ্ত থাকলেও আমরা বেশীরভাগ সময়ই তা ব্যাবহার করি না। গত বছরের কোরানির ঈদে “কুকরি-মুকরি” ট্যুরে সবার জন্য একটি করে বরাদ্দকৃত লাইফ জ্যাকেট থাকা সত্ত্বেও আমি ছাড়া আর কাউকে লাইফ জ্যাকেট পরিধান করে নৌপথে ভ্রমণ করতে আগ্রহী হতে দেখিনি। পুরো ট্যুরে আমার সবগুলো ছবি, যা নৌপথে ভ্রমনের সময় তোলা, লাইফ জ্যাকেট পরিহিত অবস্থায় ছিল। অনেকে এটা নিয়ে হাসাহাসি করলেও, আমি নৌপথ ভয় পাই।

এবার মূল কথায় আসি, শখের ভ্রমণ যেন আমার আপনার গাফলতিতে মৃত্যুফাঁদ হয়ে না দাঁড়ায়। কয়েকটি ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলি কিছু কথা। ২০১৩ এর শুরুর দিকে, বান্দরবান ট্যুরে নিজেদের সময় নষ্ট করার খেসারত দিয়ে রাতের অন্ধকারে পাহাড়ি পথে তীব্র বৃষ্টি আর মেঘের জালে বন্দী হয়ে কি বিপদে পড়েছিলাম, তা বলে বুঝাতে পারবো না। (পড়তে পারেন এখানেঃ ভয়ঙ্কর সুন্দরীতমা!..বান্দরবান (পরব-১) ) এইতো, গত মে মাসে তিনদিনে তিন জেলা (বান্দরবানের রূপের ছোট্ট বাঁকে (তিন দিনে তিন পার্বত্যজেলা ভ্রমণ ) ভ্রমণের সময়, পানিহীন শুভলং ঝর্ণা দেখতে গিয়ে আমি বসেছিলাম বোটে, গল্প হচ্ছিল মাঝির সাথে। অন্য তিন বন্ধু বোট থেকে নেমে ঝর্নার দিকে এগিয়ে গেল। বোটের মাঝি কথা প্রসঙ্গে জানালো, মাস কয়েক আগে, কাপ্তাই লেকের ঐ শান্ত জলে বোট উল্টে এক ভ্রমণ যুগল তরুন-তরুণী প্রাণ হারায়। তরুণীটি নৌকার একেবারে শেষপ্রান্তে গিয়ে টাইটানিক পোজ দিয়ে ছবি তোলার সময় ব্যালেন্স হারিয়ে পানিতে পড়ে যায়, তাকে উদ্ধার করতে বোটের চালক দ্রুত ইউটার্ন নিতে গিয়ে পুরো বোট উল্টে যায়, এবং বোটের চালক মাথায় আঘাত পেয়ে জ্ঞান হারায়। এক ঘণ্টার চুক্তিতে ঘাট থেকে নৌকা ছেড়ে তিনঘণ্টা পরেও ফেরত না আসায়, ঘাট হতে দুইটা বোটে করে কয়েকজন খোঁজ করতে এসে উল্টে যাওয়া বোটের পাশে অচেতন চালককে উদ্ধার করে। ব্যাপক অনুসন্ধানের পর, ঘটনার দুইদিন পর ঐ যুগলের লাশ উদ্ধার হয়।

এই ঘটনা শুনে যখন মন ভারাক্রান্ত, তখন আমার বাকী তিনসাথী আধঘণ্টা ব্যয় করে ফিরে আসলো। আমি বিরক্ত হয়ে রাগারাগি করে বললাম, এই জলহীন শূন্য শুভলং ঝর্ণা দেখার কি আছে? এর উত্তরে যা শুনলাম, তাতে ভয়ে আমার শরীরের লোম দাঁড়িয়ে গেল। ভ্রমণসাথী রুমি, শুভলং ঝর্ণা’র চূড়ায় উঠার মানসে সেই পাহাড়ের গা বেয়ে উপরে উঠতে থাকে এবং ফুট ত্রিশেক ওঠার পর আর উঠতে না পেরে নামার উদ্যোগ নিয়ে ঘুরে দাঁড়াতেই বুঝতে পারে নামা প্রায় অসম্ভব। নামার সময় মধ্যাকর্ষণের টান এবং আপনার শরীরের ভর, এই দুইয়ে মিলে একটা শক্তিশালী নিম্নমুখী বল তৈরি করে যা আপনাকে তীব্রবেগে নীচের দিকে নামিয়ে আনতে চাইবে। এইসময় ব্যালেন্স একটু নড়চড় হলেই ঘটে যাবে দুর্ঘটনা। যাই হোক, রুমির ভাগ্য ভালো ছিল, সে হাতের কাছে ফুট বিশেকের একটা লতাজাতীয় গাছ পেয়ে গিয়েছিল। কিন্তু এই ঘটনার মাস দুয়েক পরে, গত রোজার ঈদে, একইরকম ঘটনায় এই শুভলং ঝর্নাতেই৪০ ফুট উপর থেকে পড়ে গিয়ে এক পর্যটকের মৃত্যু হয়।

আমি একটা জিনিষ লক্ষ্য করেছি, অনেকেই ঝর্ণা দেখতে গিয়ে, ঝর্ণার উপরের অংশে উঠে পতনমুখটা দেখতে আগ্রহী হয়ে উঠেন। শুধুমাত্র এরকম ইচ্ছার কারনে শুভলং, মাধবকুণ্ড, পরীকুণ্ড, রিজুক, সহস্রধারা, সুপ্তধারা প্রভৃতি ঝর্ণায় অনেক পর্যটকের মৃত্যু হয়েছে। তাই ঝর্ণা দেখুন, নীচ থেকে; কাছে যাওয়া সম্ভবপর হলে না হয় কাছে গিয়ে ঝর্ণার পানিতে ভিজে আসুন। কিন্তু ঝর্ণার উপরে উঠবেন না প্লিজ।

ইদানীং ফেসবুক, ব্লগ হয়ে উঠেছে ভ্রমণ তথ্য পাওয়ার অন্যতম মাধ্যম। তাই অনেকেই কিছু তথ্য যোগার করে দে-ছুট ভ্রমণের নেশায়। একটা ভ্রমণ বিষয়ক লেখায় সব কিছু থাকে না। বিশেষ করে রিস্ক ফ্যাক্টর, ভ্রমণকারীর ফিটনেস লেভেল, নেসেসারি ট্রেনিং ইস্যু, এক্সপেরিয়েন্স রিকয়ারমেণ্ট ইত্যাদি। ফলে “সেফটি” ভুলে গিয়ে বেরিয়ে পড়ে রোমাঞ্চের হাতছানিতে। জাফলং এর যে পিয়াইন নদী গত মার্চ-এপ্রিল মাসেও হেঁটে পার হওয়া গেছে, পর্যটকের মৃত্যুতে বর্ষায় প্রশাসনকে নোটিশ জারি করতে হয়েছে ঐ এলাকায় ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। প্রতিবছর বর্ষায় নোটিশ দিয়ে বান্দরবানের থানচি থেকে রেমাক্রি রুটে সকল নৌযান চলাচল এবং পর্যটক যাতায়াত বন্ধ করে দেয়া হয়। কারন ভ্রমণের শখে যেন অমুল্য প্রাণটি খোয়া না যায়। আমাদের অতি উৎসাহী আচরণ, আমাদের প্রাণহানি ঘটায়। এই আগস্ট মাসে বিছানাকান্দিও কলঙ্কিত হল পর্যটকের মৃত্যুতে।

আমার আজকের লেখার মূল উদ্দেশ্য হল, ভ্রমণে যেন সর্বাগ্রে “সেফটি ফ্যাক্টর” মাথায় রাখা হয়। প্রাকৃতিক দৈব ঘটনা বা আমাদের দেশের সড়ক-দুর্ঘটনা মেনে নিয়েই ভ্রমণকারীর ভ্রমণ করতে হয়। এর বাইরের অনেক ঘটনা কিন্তু আমরা এভয়ড করতে পারি একটু সচেতন হলেই। প্রতিকূল বৈরি আবহাওয়ায় ভ্রমণে না যাওয়া, সঠিক নিরাপদ সময়ে সংশ্লিষ্ট এলাকা ভ্রমণ করা, অভিজ্ঞ লোক না নিয়ে, শুধু কিছু তথ্য যোগার করে দুর্গম কোন স্পটের উদ্দেশ্যে না বেরিয়ে পড়া, অতি উৎসাহী হয়ে রিস্কি কিছু না করা ইত্যাদি বিষয়গুলো যেন মাথায় রাখি আমরা।

মাস ছয়েক আগেই সেন্ট মার্টিন দ্বীপে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী প্রাণ হারান চোরা খাল আর রিপ কারেন্টের ফাঁদে পড়ে যা তখন সকল মিডিয়ায় আলোড়ন তুলেছিল। কক্সবাজারে ইয়াসিনের বাহিনী সর্বক্ষণ সৈকতের নিরাপত্তায় কাজ করে যাচ্ছে। অনেক আগে তাদের সাথে কথা বলে জেনেছিলাম, প্রতিদিন দুটি খুঁটিতে ঝাণ্ডা গেড়ে লাল-সবুজ পতাকা তারা দেখিয়ে যায় যেটার অর্থ বেশীরভাগ পর্যটক জানেনা, আবার জানলেও মানে না। লাল পতাকা ভাটা আর সবুজ পতাকা জোয়ার নির্দেশ করে, এটা সবাই জানি। কিন্তু দুই খুঁটির মধ্যবর্তী অংশ যে নিরাপদ সমুদ্র স্নানের জন্য তা কি জানি? প্রতিদিন লাইফগার্ডেরা সৈকতে চোরাখালের মত বিষয় পরীক্ষা করে এই নিরাপদ স্থানটুকু নির্বাচন করে পর্যটকদের সমুদ্র স্নানের জন্য। আমরা প্রাইভেসি খুঁজতে গিয়ে প্রায় সময়ই একটু বাইরের দিকে সরে যাই, যা বেশীরভাগ দুর্ঘটনার কারন। আমি নিজ চোখের সামনে ২০০২ সালে টিউব উল্টে সমুদ্রে ডুবে মানুষ মরতে দেখেছি, ভয়াবহ সেই অভিজ্ঞতা।

পাহাড়, সমুদ্র, বন, নদী-হাওর যেখানেই যান না কেন সবসময় নিরাপত্তা অগ্রাধিকার পাওয়া উচিত। কোন বনাঞ্চলেই, স্বীকৃত এবং বৈধ, অভিজ্ঞ গাইড ছাড়া ভ্রমণ করা উচিত নয়। জলাভূমিতে ভ্রমণের সময় অবশ্যই লাইফ জ্যাকেট পরিধান করুন। মনে রাখবেন, বিপদের সময় আপনে সময় পাবেন না উহা পরিধানের। অহেতুক সাহস দেখাবেন না পাহাড়ি অঞ্চলে। পরিবহণ নির্বাচনে আরও সতর্ক হোন, ভ্রমণের সময় নির্বাচনে অভিজ্ঞদের পরামর্শ নিন। সামনের সময়ে ঈদের মত বড় উৎসবগুলো হবে বর্ষায়, তাই এই পোস্টের মাধ্যমে সবাইকে বলি, সাবধানে ভ্রমণে বের হবেন, সব দিক বিবেচনা করে ভ্রমণের স্থান, পরিবহণ, আবাসন ইত্যাদি নির্বাচন করুন (এই বিষয়ে আমার এই মৌলিক লেখাটি'তে চোখ বুলাতে পারেনঃ ভ্রমণের অষ্টকাহন (একটি ভ্রমণ পরিকল্পনা সহায়িকা'র মেগা পোস্ট - Must Read, Otherwise Something You Missed) ) । আপনার একটা ছোট গাফলতি যেন শখের ভ্রমণকে মৃত্যু ফাঁদে পরিণত না করে।

শোক এবং উৎসর্গঃ সম্প্রতি নেপালে তুষার ঝরে ৩৯ জন পর্যটকের মৃত্যু হয়েছে। এর আগে হিমবাহ ধসে বেশ কিছু পর্যটক এবং শেরপা মারা যায় চলতি বছরেই। আমাদের দেশে প্রতি উৎসব বা পর্যটন সিজনে অনেক পর্যটক মারা যাচ্ছে। তাদের সবার স্মরনে এবং তাদের আত্মার শান্তি কামনা করে এই লেখাটি তাদের স্মৃতিতে উৎসর্গ করছি। “ভ্রমণ” আর “পর্যটন” এর মত নিস্পাপ বিনোদন যেন কোনমতেই প্রাণ সংশয়ের কারন না হয়ে দাঁড়ায় এই প্রত্যাশায়...

মন্তব্য ৫৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:১০

ইমতিয়াজ ১৩ বলেছেন: নিরাপদ ভ্রমন এর প্রত্যাশা আমাদের।




সচেতনতা মূলক পেষ্টের জন্য ধন্যবাদ।

১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ইমতিয়াজ ১৩ ভাইজান। আসলেই যে কোন ভ্রমণেই নিরাপত্তা সর্বাগ্রে প্রাধান্য পাওয়া উচিত। ভ্রমণে কোন মৃত্যু কোনমতেই কাম্য নয়।

ভালো থাকুন, নিরাপদে থাকুন।

২| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩৬

সজীব বলেছেন: :-/ :-/

১৯ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :( :( :(

৩| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪২

সোহানী বলেছেন: হাঁ সত্য। ধন্যবাদ দোস্ত ব্লগার এ বিষয়টি সামনে আনার জন্য।

আসলে বুঝি না ইদানিং পোলাপানের মনে হয় মাথায় ঘিলু কমে যাচ্ছে কারন ফেইসবুকে ছবি পোস্ট করার নেশায় পেয়ে বসেছে যেন। যত রিস্কি ছবি তোলা যায় তত যেন সেলিব্রেটি। ...... ওই টাইটানিক স্টাইলে ছবি তোলার জন্য কতজন যে ডুবেছে তার ইয়াত্তা নেই। এর কোন মানে হয়..... কয়দিন আহে দেখলাম হাতির ঝিলে প্রেমিকারে নিয়ে হাত ছেড়ে বাইক চালাতে যেয়ে দু'জনই মৃত্যু।...... ছাগল নাকি এরা..... চলন্ত বাইকে হাত ছেড়ে দিলে যে উল্টে যেতে পারে বা নৈাকায় হাত ছাড়লে ব্যালান্স না ও থাকতে পারে... তা তো মনে হয় কোন গাধা ও জানে বাট এরা জানে না !!!!!!!! আজিব !!!!

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ফেবুতে ছবি'র ব্যাপারে কিছু বলার নাই। একান্ত ব্যাক্তিগত সময়ের ছবি পর্যন্ত আপলোড হতে দেখেছি ফেবুতে। বিশদ বলার প্রয়োজন মনে করি না, কারন আশা করি সবাই বুঝবেন। ঐ ঘটনায় যারপরনাই বিস্মিত হয়েছিলাম। , এখন আর হই না।

প্রথম দিকে বেড়াতে গেলে নিজের ছবি তুলতাম, ঐ জায়গায় গিয়েছি তার স্মৃতি হিসেবে। পরবর্তীতে তাও বাদ দিয়েছি, তার চেয়ে প্রকৃতির, ল্যান্ডস্কেপ এর ছবি তুলে ভালো লাগে।

যাই হোক, বন্ধুর মন্তব্যে ভালোলাগা রইলো। আসলে এই শো-অফ এর যুগে কি কি যে শো করতে হবে তাই ভেবে পাচ্ছে না মানুষজন। তারপরও বলি শো অফ করতে গিয়ে প্রাণ খুইয়ে বসবেন না প্লিজ, নইলে সামনে শো-অফ করার লোকজন কমে যাবে ;) :P

শুভকামনা সতত, ভালো থাকা হোক প্রতিটি ক্ষণ।

৪| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন উপকারী পোষ্ট!

পর্যটনে আগ্রহী সকলে আশাকরি মাথায় রাখবেন।

প্রিয়তে রেখে দিলাম... যদি কখনো বেরিয়ে পড়ি ;) .............



“পর্যটন” এর মত নিস্পাপ বিনোদন যেন কোনমতেই প্রাণ সংশয়ের কারন না হয়ে দাঁড়ায় এই প্রত্যাশায়.....সকলে সচেতন হোন। অন্যকেও সচেতন করুন।

++++

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বিদ্রোহী ভৃগু।

আসলেই “পর্যটন” এর মত নিস্পাপ বিনোদন যেন কোনমতেই প্রাণ সংশয়ের কারন না হয়ে দাঁড়ায় এই প্রত্যাশায়.....সকলে সচেতন হোন। অন্যকেও সচেতন করুন।

আর বর্তমানে ফেসবুক কেন্দ্রিক ভ্রমণ গ্রুপগুলোতে এই কথা বললে কিন্তু আপনাকে সোজা গদাম দেয়া হবে। আমি বলতে গিয়েছিলাম..... অভিজ্ঞতা থেকে বলছি।

ভালো থাকুন সবসময়, অনেক ভালো।

৫| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৪১

কলমের কালি শেষ বলেছেন: এইসকল ঘটনা দুঃখজনক । জীবনটা যদি মজা করার জন্য হয় তবে সেটা সতর্কতারও ।

সুন্দর সচেতনতামূলক পোষ্ট । :)

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কলমের কালি শেষ। আমি মনে করি শুধু মজা করার জন্য জীবন নয়। জীবন মানবসভ্যতায় সৃষ্টিশীল কিছু অবদান রাখার জন্য এবং প্রতিটি প্রাপ্তির জন্য সৃষ্টিকর্তা'র সন্তষ্টি আদায়ের লক্ষ্যে ইবাদত করার জন্য (যারা সৃষ্টিকর্তা'য় বিশ্বাস করে, এটা কিন্তু আপনাকে ব্যাক্তিগতভাবে বলি নাই, তাই কিছু মনে করবেন না)।

আসলে পশ্চিমা সংস্কৃতি আমাদের মনে বসিয়ে দিয়েছে জীবন উপভোগ তথা মজা করার জন্য। আসলে মজা করা জীবনের একটা ক্ষুদ্র অংশ যা মূলত "রিফয়েলিং ফ্যাক্টর" হিসেবে কাজ করে।

অনেক কথা বলে ফেললাম, প্লিজ ডোন্ট মাইন্ড। অনেক ভালো থাকুন, মঙ্গল কামনায়....

৬| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:০৭

এম এম করিম বলেছেন: কলমের কালি শেষ বলেছেন:

সুন্দর সচেতনতামূলক পোষ্ট । :)

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এম এম করিম ভাই। সকল ধরনের ভ্রমণ নিরাপদ হোক এই কামনা করি সকলে।

৭| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:১৭

অপূর্ণ রায়হান বলেছেন: অসাধারণ অসাধারণ সচেতনতামূলক পোস্টটিতে +++++++++ ও প্রিয়তে রাখলাম ভ্রাতা :)


অনেক ধন্যবাদ ও শুভকামনা :)

১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভ্রাতা অপূর্ণ রায়হান। কমেন্টে ভালো লাগা রইল। প্রতিটি ভ্রমণ নিরাপদ হোক এই হোক আমাদের প্রার্থনা।

শুভকামনা নিরন্তর।

৮| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৪২

ঢাকাবাসী বলেছেন: খুব ভাল উপকারী পোস্ট। একটা কথা বলি, আমাদের অনেকের রক্তের মধ্যে আইন না মানার একটা ভাইরাস আছে। বিভিন্ন জায়গাতে এটা করবেন না ওটা করবেন না বলাই আছে তবু আমাদের কিছু তরুন কিশোররা ওটাই করবে, বেশী করে্ করবে। তার উপর আছে অদক্ষ অকর্মন্য ঘুষখোর সংস্লিস্ট সরকারী লোক, মানুষকে বাঁচাবার জন্য কিছুই করেনা। কি করবেন? ধন্যবাদ।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ঢাকাবাসী। আপনার কথাগুলোর সাথে একমত। আরেকটা পয়েন্ট যোগ করতে চাই, আমাদের প্রায় মানুষের ভেতরেই একটা ড্যাম কেয়ার ভাব কাজ করে, যা ভয়াবহ সব দুর্ঘটনা ডেকে আনে।

বরাবরের মত সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

৯| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৫১

আমিনুর রহমান বলেছেন:




অতি গুরুত্বপুর্ন ও সচেতনতামুলক পোষ্ট +

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমিনুর রহমান ভাই। ভালো থাকুন সবসময়। আর হ্যাঁ, প্রতিটি ভ্রমণেই "নিরাপত্তা" সর্বাগ্রে থাকুক এই কামনা করি।

১০| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৫৪

হামিদ আহসান বলেছেন: সবাইকে সচেতন হতে হবে। ধন্যবাদ সচেতনতামূলক পোস্টটির জন্য ..........

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই সবাইকে সচেতন এবং সতর্ক হতে হবে। ক্ষণিকের অবহেলা আর অসতর্কতা অনেক বড় দুর্ঘটন ডেকে আনে।

পাঠ এবং মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।

১১| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:০৫

জাফরুল মবীন বলেছেন: এ পর্যন্ত আমি আপনার যতগুলো পোস্ট পড়েছি গুরুত্ব বিচারে এটি প্রথম তিনটির একটি বলে আমি মনে করি।খুবই গুরুত্বপূর্ণ বিষয় চমৎকারভাবে তুলে ধরেছেন।ভ্রমণের নিরাপত্তা বিষয়ে আমরা খুব একটা ভাবি বলে মনে হয় না।আমাদের দেশে অহরহই আনন্দের ভ্রমণ ট্র্যাজেডিতে পরিণত হয়।

বিষয়টির গুরুত্ব ও ব্যাপকতা বিবেচনায় পোস্টটিকে স্টিকি করা যায় কিনা তা বিবেচনার জন্য ব্লগ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রইলো।

অসংখ্য ধন্যবাদ বোমা ভাই এরকম একটি জনসচেতনতামূলক পোস্ট শেয়ার করার জন্য।

শুভকামনা রইলো অঢেল;ভাল থাকুন ভাই।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জাম ভাইয়ের মন্তব্যে'র প্রতিত্তর কিছু দেয়ার নাই। আসলে নিজে ভ্রমণ করতে পছন্দ করি, ভ্রমণ করতে করতে অনেক ভ্রমণবন্ধু হয়ে গেছে যারা খুবই কাছের। শুধু তাই নয়, যে কোন ভ্রমণপ্রিয় মানুষকেই আপন মনে হয়। তাই ভ্রমণে কারও কোন দুর্ঘটনা শুনলে খুবই মন খারাপ হয়। এই পোস্ট লেখার পেছনে মূল অবদান ভ্রমণ বন্ধু আনিস ভাইয়ের ঐ স্ট্যাটাস'টির। আপনি ঠিক বলেছেন, ভ্রমণের নিরাপত্তা বিষয়ে আমরা খুব একটা ভাবি বলে মনে হয় না।আমাদের দেশে অহরহই আনন্দের ভ্রমণ ট্র্যাজেডিতে পরিণত হয়।

বোকা কচ্ছপ কামড় অব্যাহত থাকুক। ভালো থাকুন সবসময়, অনেক ভালো।

১২| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৫৭

কলমের কালি শেষ বলেছেন: কি যে বললেন বোমা ভাই মাইন্ড করবো কেন, আমিতো নিজেই এখন মাইন্ড খেয়ে যাচ্ছি !! ভালো কথা শত তিতা হলেও আমি মাইন্ড করি না । B-) B-)

আমি আসলে ওই দৃষ্টিকোন থেকে কথাটা বলিনি । পোষ্টের সাথে সামঞ্জস্য রেখে, আমি বলতে চেয়েছিলাম মানুুষ তো ভ্রমনে যায় মজা করার জন্য সো সেইখানে যদি জীবনের নাম মজা হয় তবে সেটা সতর্কতারও । একটু ডেসক্রাইব করে বলা যেত । সরি :D :D

তবে আপনার প্রতিউত্তরে আমি বিমুহিত । কারন এইরকম ভাবে চিন্তা করে খুব কম মানুষেই ।

অনেক দোয়া রইলো আপনার জন্য । ভাল থাকবেন সবসময় । :) :)

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার দৌড় ঐ চিন্তা পর্যন্তই, কর্মের বেলা ঠনঠন... আর হ্যাঁ, মাইন্ড খায় কেম্নে? হাত দিয়ে নাকি কাটা চামচ দিয়ে? ;) :P

=p~ =p~ =p~

১৩| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:১৫

আমি সাব্বির বলেছেন: অসাধারন সর্তকতামূলক েপাষ্ট। যারা ভ্রমনে যাবেন তারা এই বিষয়গুলো খেয়াল রাখবেন।

কর্তৃৃপক্ষকে দৃষ্টি আকর্ষন করছি, ঝুলিয়ে দিলে মন্দ হতো না।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আমি সাব্বির। ভাই আমি কি দোষ করলাম যে, ঝুলিয়ে দিতে বললেন...... :(( :(( :((

;) :P =p~ =p~ =p~

১৪| ১৯ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:২৮

আবু শাকিল বলেছেন: জনসচেতনতামূলক পোস্ট ।

পোষ্টে + ।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আবু শাকিল ভাই, ভালো থাকুন সবসময়।

১৫| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৪

ফরিদুর রহমান বলেছেন: এ বছর ২২ শে জুলাই ফিফি আইল্যান্ড থেকে ক্রাবি ফেরার সময় উত্তাল সমুদ্রে যে ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল তা কল্পনা করলেও ভয় হয়। দক্ষিণ পশ্চিম উপকূলীয় এলাকাসহ পুরো আন্দামান সাগর এলাকায় ২.৫(!) সতর্ক সংকেত জারি করা হয়েছিল, কিন্তু আমাদের টুর অপারেটর বিষয়টায় গুরুত্ব না দিয়ে অথবা ইচ্ছাকৃতভাবে গোপন করে তাদের যাত্রা অব্যহত রেখেছিল। আমাদের সকল আনন্দভ্রমণের সেদিন সেখানেই ইতি হতে পারতো।

অতএব ভ্রমণে উৎসাহী বন্ধুদের কাছে সনির্বন্ধ অনুরোধ নিরাপত্তার কথা প্রথমেই ভাবুন। প্রয়োজনে আবহাওয়া এবং রাস্তাঘাটসহ সকল বিষয়ে নিজের উদ্যোগে খোঁজ নিন।

একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করার জন্যে আপনাকে ধন্যবাদ। আগামীতে আপনার সকল ভ্রমণ নিরাপদ ও আনন্দময় হোক।

২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ফরিদুর রহমান ভাই। আপনার অভিজ্ঞতার প্রেক্ষিতে বলতে চাই, বাংলাদেশেও বিভিন্ন ট্র্যাভেল এন্ড এডভেঞ্চার বেইজড ক্লাব (ট্যুর এন্ডট্র্যাভেল অপেরেটরদের চেয়ে এদের সংখ্যা অনেক বেশী) বছর জুড়ে নানান ইভেন্ট দিচ্ছে যার অনেকগুলোই রিস্কি। এই বিষয়ে তাদের অদক্ষতা নয়, নেগলিজেন্স বেশী কাজ করে। তাই আপনার কথার রেশ ধরে বলি, ভ্রমণে উৎসাহী বন্ধুদের কাছে সনির্বন্ধ অনুরোধ নিরাপত্তার কথা প্রথমেই ভাবুন। প্রয়োজনে আবহাওয়া এবং রাস্তাঘাটসহ সকল বিষয়ে নিজের উদ্যোগে খোঁজ নিন।

অনেক অনেক ভালো থাকুন

১৬| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৪

সাইফুল ফরিদপুর বলেছেন: ভালো পোষ্ট......কাজে আসবে ।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সাইফুল ফরিদপুর, ভালো থাকুন সবসময়।

১৭| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:৪৯

ডি মুন বলেছেন: মনে হলো, পৃথিবীতে বেঁচে থাকাটাই সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা।


পাহাড়, সমুদ্র, বন, নদী-হাওর যেখানেই যান না কেন সবসময় নিরাপত্তা অগ্রাধিকার পাওয়া উচিত। কোন বনাঞ্চলেই, স্বীকৃত এবং বৈধ, অভিজ্ঞ গাইড ছাড়া ভ্রমণ করা উচিত নয়। জলাভূমিতে ভ্রমণের সময় অবশ্যই লাইফ জ্যাকেট পরিধান করুন।


আশা করি ভ্রমণের সময় নিরাপত্তার ব্যাপারে সকলে সচেতন হবেন। গুরুত্বপূর্ণ পোস্টের জন্য ধন্যবাদ বোকা মানুষ ভাই

শুভেচ্ছা

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আরে মুন ভাইজান যে...!!! অমাবস্যার চাঁদ হয়ে কোথায় ডুব দিয়ে ছিলেন ভাইজান ;) :P

শুভেচ্ছা, ধন্যবাদ দুটোই গৃহীত হল, এখন আমি আপনাকে কি দেই?

নেন + এবং * :)

১৮| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:৫৪

আমি তুমি আমরা বলেছেন: চমতকার লেখা, ভ্রমনপিপাসুদের কাজে লাগবে। আমাদের দেশে কিছু কমন প্রাক্টিস আছে, ডিসেম্বর মাস, শীতকালীন ছুটিতে ভার্সিটি বন্ধ, বন্ধুদের নিয়ে বেড়িয়ে পড়ি।আবার ঈদের ছুটি, অফিস-আদালত-ভার্সিটি বন্ধ, বেড়িয়ে পড়ি। কারও কাছে শুনলাম অমুক জায়গাটা সুন্দর,ঘুরে আসি। অন্য কোন কিছুই আমরা বিবেচনা করিনা। আপনার পোস্ট যদি এদের একটু সচেতন করতে পারে, তবে সেখানেই সার্থকতা।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় আমি তুমি আমরা। সত্যি বলেছেন, এই পোস্ট যদি এদের একটু সচেতন করতে পারে, তবে সেখানেই সার্থকতা।

ভালো থাকুন, অনেক ভালো, সবসময়।

১৯| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪০

অদৃশ্য বলেছেন: দারুন সটর্কতামূলক পোষ্ট... আমরা রিস্ক ও সেফটির দিকটা বেশিরভাগ সময়ই এড়িয়ে যাই... কিন্তু বাইরে কোথাও গেলে এসব বিষয়ে খুবই গুরুত্ব দেওয়া উচিৎ, শুধু তাই নয়, আমাদের প্রাত্যহিক জীবনেও এটাকে গুরুত্ব দেওয়া দরকার...

সামনেই একটা প্ল্যান আছে, এই বিষয়টা মাথায় থেকে যাবে...

শুভকামনা...

২০ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ অদৃশ্য :-* :-* :-*

:) আপনার ভ্রমণ সুন্দর, নিরাপদ এবং আনন্দময় হোক এই কামনায়...

২০| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৯

ডি মুন বলেছেন: ঈদের ছুটিতে ঢাকা ছিলাম; এবং পিসি থেকে বিচ্ছিন্ন ছিলাম। আর মোবাইল থেকে ফুল সাইট ওপেন হচ্ছিল না। তাই একটা দীর্ঘ বিরতি হয়ে গেল।

এইতো আবার চলে এলাম আপনাদের সুন্দর সুন্দর পোস্ট পড়তে। আপনার সময় ভালো কাটছে তো?

২০ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহালে... আহালে... :P
=p~ =p~ =p~

আমার সময় শুয়ে বসে কেটে গেল আর কি...

ডি মুন আপনি কি জানেন, মানুষ হিসেবে আপনাকে আমার অনেক অন্যরকম মনে হয়, এ লিটল বিট ডিফারেন্ট, অবশ্যই পজিটিভ অর্থে। সামু ব্লগে আমার অন্যতম প্রিয় মানুষদের একজন হয়ে উঠেছেন আপনি, আই রিয়েলি মিন ইট। প্লিজ ডোন্ট রিপ্লাই।

ভালো থাকুন, আনন্দময় হোক আপনার জীবনের প্রতিটি মুহূর্ত। শুভ কামনায়...

২১| ২০ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

টুম্পা মনি বলেছেন: অসাধারণ লিখেছেন। আমাদের দেশের পর্যটন কে ঝুঁকিমুক্ত করতে সরকারের আরো উদ্যোগ নেয়া উচিত যেন ভ্রমন আনন্দ মরণে পরিনত না হয়।

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ টুম্পা মনি। আসলে বাংলাদেশে পর্যটন হল এতিম অসহায় একটা খাত, যেখানে দেখভাল করার সরকারী লোকজন আছে বলে মনে হয় না। আপনি যথার্থই বলেছেন, আমাদের দেশের পর্যটন কে ঝুঁকিমুক্ত করতে সরকারের আরো উদ্যোগ নেয়া উচিত যেন ভ্রমন আনন্দ মরণে পরিনত না হয়।

ভালো থাকুন সবসময়,মঙ্গল কামনায়...

২২| ২১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪৮

মামুন রশিদ বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্ট । ভ্রমনে সেফটি খুবই জরুরী । সামান্য অসতর্কতায় মর্মান্তিক যে কোন কিছু ঘটে যেতে পারে ।

২১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। আসলে আমাদের দেশে সবচেয়ে ইগনোর করা হয় যে বিষয়টি তা হল "সেফটি"। ব্যাক্তিগত পর্যায় থেকে নিয়ে প্রাতিষ্ঠানিক পর্যায়, সব জায়গাতেই এটা প্রকটভাবে চোখে পড়ে। আপনার বলা শেষের লাইনটি সবাই যেন মাথায় রেখে "সেফটি" সর্বাগ্রে রাখে... "সামান্য অসতর্কতায় মর্মান্তিক যে কোন কিছু ঘটে যেতে পারে ।"

শুভকামনা রইল, ভালো থাকুন সবসময়।

২৩| ২২ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৭

ফারুক৭ বলেছেন: :)

২২ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :)

২৪| ২৩ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:৩৩

তুষার কাব্য বলেছেন: জনসচেতনতা মূলক পোস্ট....আমরা যারা সবসময় ঘুরে বেড়াই তারা জানি কিছু কিছু ক্ষেত্রে আমাদের উদাসীনতাই আমাদের বিপদের কারণ হয়ে দাড়ায়..জানা সত্তেও নিছক অবহেলায় বা আলসেমিতে আমরা সর্বুচ্চ নিশ্চয়তা নিশ্চিত করিনা..তবে যারা সৌখিন ভ্রমন পিয়াসী তাদের জন্য এটা খুব'ই গুরুত্বপূর্ণ পোস্ট...অনেক ধন্যবাদ আপনাকে...

২৩ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ তুষার কাব্য, ভালো থাকুন সবসময়।

২৫| ২৫ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫৭

জেরিফ বলেছেন: প্রতিটি ভ্রমণ হউক নিরাপদ ।


চমৎকার পোস্ট ।

২৬ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জেরিফ, আছেন কেমন? অনেকদিন পর...

আপনার সাথে স্বর মিলিয়ে বলতে চাই, প্রতিটি ভ্রমণ হউক নিরাপদ

২৬| ২৬ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:০৯

জেরিফ বলেছেন: সব মিলিয়ে ভালো আছি ভাই । এক্সাম ছিলো ২ মাসের মত তাই আসা হয় নি নিয়মিত আশা করি এখন থেকে নিয়মিত থাকবো ।

আপনি ভালো আছেন ?

২৬ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হ্যাঁ ভাই আমি ভালো আছি। ধন্যবাদ পুনরায় মন্তব্য করার জন্য। একেবারে ঠিক কাজ করেছেন। ব্লগ একটা ভয়ঙ্কর নেশা। তাই পরীক্ষার সময় এর ত্রিসীমানা'য় ঘেঁষা উচিত না। পরীক্ষার ভালো ফলাফল এর জন্য দোয়া রইল, ভালো থাকুন সবসময়।

২৭| ২৬ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:১১

জেরিফ বলেছেন: হা হা ব্লগ এত্তগুলা খারাপ কেন ভাই ?

ধন্যবাদ শুভকামনার জন্য ।

ভালো থাকুন প্রত্যহ :)

২৬ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.