নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

তিন বছর পূর্তিতে লাইভ সাক্ষাৎকার (রেডিও নিজের ঢোল নিজে ফাটাও 420.00 FM থেকে সরাসরি সম্প্রচারিত) :-P

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

সামু ব্লগের একজন নাদান ব্লগার বোকা মানুষ বলতে চায় এই ব্লগের পাদানি'তে কোন মত জায়গা করে হাতল ধরে বাঁদর ঝোলা হয়ে ঝুলে ঝুলে গত সপ্তাহে তিনবছরের যাত্রা সম্পূর্ণ করেছেন। অতি দুঃখের বিষয় এই তিন বছরের যাত্রায় তিনি সামু নামক ব্লগ বাসের সকল যাত্রী এবং কর্তৃপক্ষকে তিতবিরক্ত করেছেন প্যানর প্যানর ঘ্যানর ঘ্যানর করে। আজ তাই তাকে হাজির করা হয়েছে আপনাদের মুখোমুখি, মনের ঝাল মিটিয়ে তাকে প্রশ্নবানে জর্জরিত করার একটি সুবর্ণ সুযোগ। প্রশ্নবানে জর্জরিত এই বোকা মানুষটি যদি আঘাতে দুর্বল হয়ে সামু বাসের হাতল হতে হাত ফস্কে পড়ে যায়, তাহলেই কম্ম সাবাড়। এতোমধ্যে এই সাক্ষাৎকার পর্ব শুরু হয়ে গেছে, আসুন দলে দলে প্রশ্নের গোলা ছুড়ে দেই এই বোকা নামক অকম্মের ঢেঁকি ব্লগারের প্রতি।

০ প্রথমেই আপনাকে অভিনন্দন তিন বছর পাদানিতে দাঁড়িয়ে থাকতো পাড়ার জন্য।
বোমাবচাঃ হা হা হা, সমস্যা ছিল, তাই বসি নাই। সিটে বসলে যদি বাসের কন্ডাক্টার (মডু মামুরা) পয়সা চায়! তাই কায়দা করে তিন বছর ধরে পাদানি'তেই আছি। কত স্টপেজ আসল-গেল, সিট খালি হইল, কায়দা করে পাদানি'তে ছিলাম, আছি, থাকব। কাউকে আবার বলে দিয়েন না যেন। =p~

০ আচ্ছা আপনি তো বোকা মানুষ, তো এতো বলতে চান কেন?
বোমাবচাঃ আসলে জোর করে না বললে কেউ শুনতে চায় না, কিন্তু জোর করার শক্তিও নাই। তাই সামু ব্লগে আইস্যা বকর বকর করি। ফুটপাথের ক্যানভাসারের মত, কেউ না কেউ তো সেই চিল্লানি শুনবই, নাকি? বিশ্বাস হয় না?এই যে আপনি শুনছেন। :P

০ আপনার কেন ব্লগে আসার শখ হল?
বোমাবচাঃ দেখেন আমি বোকা হলেও নিজের লাভটা বুঝি। এখানে বিনে পয়সায় মুফতে লেখা ছাপানো যায়, আবার হাজার হাজার লেখা বিনে পয়সায় পড়াও যায়। বাঙ্গালী নাকি ফ্রিতে পাইলে আলকাতারাও খায়। আর আমি তো বোকা, বোকারা চাইটা পুইটা খায়।

০ "চাইটা পুইটা খায়" বলতে আপনি কি বুঝাতে চেয়েছেন?
বোমাবচাঃ ধুর, আপনি দেখি আমার চেয়ে বোকা, কিচ্ছুই বুঝেন না। দেখেন না, তিন বছরে তিনশত'র বেশী লেখা ছাপাই ফেলছি, একটা টাকাও দিতে হয় নাই প্রকাশককে। হে হে হে...

০ বুঝেছি, বুঝেছি। কিন্তু আপনি তো কথা বেশী বলেন নাই। মাত্র ছয় হাজার মন্তব্য করছেন তিন বছরে। এটা কেন করলেন?
বোমাবচাঃ আসলে প্রথম প্রথম একটু লজ্জা লাগত, ভয়ও লাগত। কমেন্ট করলে যদি কন্ডাক্টার মামুরা পয়সা চায়। ;)

০ আচ্ছা আপনি সামু ব্লগের খোঁজ কোথা থেকে পেলেন?
বোমাবচাঃ আমার এক দোস্ত আছিল, ধইঞ্চা, সব কামের ওস্তাদ। আসলে ভাব লয় ওস্তাদির, কিন্তু কামের বেলা ফুটুস। একদিন
ওর বাড়িতে গিয়েছিলাম আড্ডা দিতে। আমার কথার যন্ত্রণায় অস্থির হয়ে আমায় বলল, এক কাম কর দোস্ত, তোরে বকর বকর করার একটা বাসে উঠাইয়া দেই, সেইখানে মন খুইল্লা বকর বকর করিস। এই বলে সে আমাকে এই সামুর বাসে তুলে দিয়ে নিজে কাইটা পড়ছে।

০ তো সেই থেকে আপনি বকর বকর করেই জাচ্ছেন? তো কি কি বিষয় নিয়ে আপনি বকর বকর করেন?
বোমাবচাঃ আমি তো সব বিষয় নিয়েই বকর বকর করি, তবে বেশী ভাল লাগে ঘোরাঘুরি নিয়ে বকর বকর করতে। এই পর্যন্ত সবচেয়ে বেশী বকর বকর করেছি এই বিষয়ে।

০ কারণ কি? এই বিষয়ে আপনার এতো কথা বলতে মন চায় কেন?
বোমাবচাঃ দেখেন, আমি হলাম বেকার মানুষ, নাই কাজ, তো খই ভাঁজ। আর আমি খই খুঁজে না পেয়ে ঘোরাঘুরি করি। সময় কেটে যায়, নানান জিনিস দেখি, বোকা বলে বেশিরভাগ জিনিস বুঝি না, কিন্তু দেখতে ভাল লাগে।

০ এরই মধ্যে একজন দর্শক আমাদের প্রশ্ন করেছেন, আমাদের রেডিও'র এফএম ব্যান্ড ৪২০ কেম্নে হয়? আসলে যুগ অনেক এগিয়ে গেছে, এইটা মঙ্গল গ্রহের ফ্রিকোয়েন্সি, টেলিকাস্ট হচ্ছে আপনাদের এখানে।
বোমাবচাঃ এই কারনেই তো আপনাদের চ্যানেলে সাক্ষাতকার দিচ্ছি, কত টেলিভিশন এ, বি, সি, ডি থেকে জেড; ওয়ান-টু থেকে নাইনটি নাই, কত অফার ছিল! কাউকে সাক্ষাতকার দেই নাই, দিচ্ছি আপনাদের। কারণ কি? আপনাদের চ্যানেল কত্ত বড়, ৪২০!!!

০ তো যা বলছিলাম, ঘোরাঘুরি নিয়ে আপনার কিছু পছন্দের লেখা সম্পর্কে যদি বলতেন...
বোমাবচাঃ আসলে অনেক লেখাই তো আছে, কোনটা রেখে কোনটা বলি? একটা লিস্ট দিতে পারি আপনাকে-
ভয়ঙ্কর সুন্দরীতমা!..বান্দরবান
টাঙ্গুয়ার হাওর - প্রেমময় জলাধারের জনপদ
ঢাকার জাদুঘর সমগ্র - (এক খণ্ডে ১৭টি জাদুঘরের আদ্যোপান্ত)
বাংলাদেশের ডজন দেড়েক সমুদ্র সৈকত (মেগা পোস্ট)
বিছানাকান্দি'র বিছানায়
চার চর আর তিন সৈকত - এ লাইফ টাইম মেমরেব্ল জার্নি
অ্যা ভার্চুয়াল জার্নি টু আওয়ার সুইট সেভেন ডটার অব সী
ডারউইনের গালাপাগোস এবং আমার বিস্ময়!
অ্যা শর্ট নোট অব বাংলাদেশের সংরক্ষিত বনাঞ্চল (জাতীয় উদ্যান)
বিরুলিয়া'র প্রাচীন স্থাপনাসমূহ - হতে পারতো আরেক 'পানাম নগরী'!!!
আসলে লিস্টতো বড় হতেই থাকবে, এগুলো আমার প্রথমদিককার ভ্রমণ পোস্ট ছিল। এরপর শ'খানেক ভ্রমণ এবং ভ্রমণ বিষয়ক পোস্ট
ছাপিয়েছি সামুতে, বিনে পয়সায়। :)

০ আচ্ছা আপনি কি শুধু নিজের ভ্রমণ প্যানপ্যানানি লিখেন?
বোমাবচাঃ না না না, আমি আপনাদের জন্য ভ্রমণ বিষয়ক পোস্ট লিখেছি, এই যেমন এইটাঃ ভ্রমণের অষ্টকাহন (একটি ভ্রমণ পরিকল্পনা সহায়িকা'র মেগা পোস্ট - Must Read, Otherwise Something You Missed) এটা তো সকলের অবশ্য পাঠ্য, একটি ভ্রমণ পরিকল্পনার জন্য। শুনেছি, আপনি সদ্য বিয়ে করেছেন? আপনার জন্যও পোস্ট রয়েছে একটিঃ নব বিবাহিত দম্পতিদের জন্যঃ What Should Be Your Honeymoons Destination?

০ ভ্রমণ ছাড়া আর কি ছাপাতে আপনি পছন্দ করেন?
বোমাবচাঃ ভ্রমণ নিয়ে লিখতেই আমার ভাললাগে। ভ্রমণ নিয়ে আমার তিনটা সিরিজ আছেঃ বাংলার জমিদার বাড়ী, ভ্রমণ সাহিত্যে চোখ বুলাই আর ট্র্যাভেল মুভি রিভিউ শিরোনামে। এর মধ্যে বাংলার জমিদার বাড়ী'র জন্য ওয়ার্ল্ড হেরিটেজ এ্যাওয়ার্ড এবং ভ্রমণ সাহিত্যে চোখ বুলাই এর জন্য সাহিত্য একাদেমি পুরস্কার বেশীর জন্য হাত ছাড়া হয়ে গেছে। এই আর কি...

০ এরই মধ্যে বেশ কিছু শ্রোতা'র কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছি আমরা। প্রবাস থেকে "প্রবাসী পাঠক" আপনাকে তৃতীয় বর্ষপূর্তির শুভেচ্ছা জানিয়েছেন।
বোমাবচাঃ ধন্যবাদ প্রবাসী পাঠক আপনাকে। তবে, শুধু খালি মুখে শুভেচ্ছা দিয়েন না, প্রবাস থেকে আসার সময় গিফট আনতে ভুলবেন না যেন।

০ "মোটা ফ্রেমের চশমা" পরিহিত একজন আপনাকে দৈত্য ভাই বলে সম্বোধন করে শুভীচ্ছা জানিয়েছেন।
বোমাবচাঃ ধন্যবাদ। আসলে উনার মোটা ফ্রেমের পাওয়ারটাও বুঝি বেশী, তাই আমাকে দৈত্যকার দেখছেন। আচ্ছা ভাল কথা আপনাদের রেডিও হতে যে ছবিও দেখা যায়, আগে বলবেন না। একটু সাজুগুজু করে আসতাম। :)

০ না না, আমাদের রেডিও কোন ছবি সম্প্রচার করে না, শুধুই শব্দ। যাক সে কথা, "অগ্নি সারথি" নামের আপনার কোন সহযাত্রী আপনাকে শুভেচ্ছা জানিয়ছেনে।
বোমাবচাঃ অহ অগ্নি ভাই, এখন তো উনাকেই চাই। যে শীত পড়ছে।

০ "ইমরাজ কবির মুন" নামের একজন বলেছেন আপনি নাকি চামে দিয়ে বামে ঠ্যালা দেন?
বোমাবচাঃ আসলে উনি নিজে একজন বামহাতি লেগ স্পিনার হয়ত। আর ঠ্যালা গাড়ী আমি কখনোই চালাই নাই, তাই ঠ্যালা কেম্নে দেয় বলতে পারছি না। ধন্যবাদ।

০ "গেম চেঞ্জার" কিন্তু পুরো গেম চেঞ্জ করে আপনাকে একটা ক্রেস্ট উপহার হিসেবে দিয়েছেন।
বোমাবচাঃ ওয়াও!!! জীবনে প্রথম কোন এ্যাওয়ার্ড পেলাম। আমি আমার এই এ্যাওয়ার্ড উৎসর্গ করছি....

০ না না ভাই, আপনি ভুল বুঝছেন, উনি আপনাকে জাস্ট একটা ক্রেস্ট উপহার দিয়েছেন।
বোমাবচাঃ ঐ একই কথা, এ্যাওয়ার্ড পেয়ে আমি ধন্য। ধন্যবাদ গেম চেঞ্জার আপনাকে আমার গেম চেঞ্জ করে দেয়ার জন্য।

০ আচ্ছা আবার ফেরত যাই, আপনার ভ্রমণের পর কোন বিষয়ে লিখতে ভাল লাগে?
বোমাবচাঃ সে আর বলতে? অবশ্যই গল্প-উপন্যাস, আসলে আপনাকে একটা গোপন কথা বলি, হুমায়ূন আহমেদ স্যার মারা যাওয়ার পর এখন আমি আমার কোন কম্পিটিটর দেখিনা বাজারে। তাই গল্প একটু কম লিখছি। বুঝেনই তো...

০ আপনি তো তাহলে দেখি বিরাট সাহিত্যিক?
বোমাবচাঃ সে আর বলতে! আমার এখনো কেন কোন উপন্যাস প্রকাশ পায় নাই জানেন?

০ না! কেন?
বোমাবচাঃ কারণ, প্রথম উপন্যাসের জন্য আমাকে সাহিত্যে নোবেল প্রাইজ দেয়ার কথা রয়েছে। উনারা সিগ্ন্যাল দিলেই ছাপিয়ে ফেলব।

০ এই প্রসঙ্গে হাসান মাহবুব আপনাকে জিজ্ঞাসা করেছেন "রন্টির কালো আকাশ কি এবার বই হয়ে আসছে?"
বোমাবচাঃ ধন্যবাদ শ্রদ্ধেয় হাসান মাহবুব ভাই। আসলে কোন ডোনার রাজি হয় নাই এতো হাই লেভেলের উপন্যাস প্রকাশ করতে। ভাবছি পেঙ্গুইন'কেই শেষ পর্যন্ত ছাপাতে দিব। ভাবছিলাম দেশীয় প্রকাশক'রা কিছু করে খাক, সে আর হবার নয়। বিদেশী বেশ কিছু সংস্থা এই বইটি প্রকাশ করার ইতোমধ্যে ইচ্ছে পোষণ করেছে কি না।

০ আচ্ছা আপনি কি ধরনের গল্প লিখতে পছন্দ করেন?
বোমাবচাঃ আমি আসলে বোকা বলে, মনটাও বোকা, অল্পতেই প্রেমে পড়ে যায়। তাই প্রেমের গল্প লিখতে ভাল লাগে। একবার ইন্টার্ভিউ দিতে গিয়ে প্রেমে পড়ে গেলাম এইচআর এর হেড ম্যাডাম এর। এইটা নিয়েই আমার ঐতিহাসিক গল্প ভাইভা - ক্ষণিকের ভালবাসা নাকি ভাললাগা রচিত হয়েছিল।

০ ইন্টার্ভিউ দিতে গিয়ে প্রেমে পড়ে গেলেন, তাও এইচআর এর হেড এর!
বোমাবচাঃ হে হে হে, একবার তো ইন্টার্ভিউ দিয়ে ফেরার সময় বাসে একজনের প্রেমে পড়ে গেলাম। সেটা নিয়েও গল্প ছিলঃ যদি একবার তাকে দেখা যায় (একটি অসমাপ্ত প্রেম উপাখ্যান)

(দিনব্যাপী চলবে, আপডেট সাক্ষাৎকার পেতে সাথে থাকুন। "রেডিও - নিজের ঢোল নিজে ফাটাও! 420.00 FM। চোখ রাখুন মন্তব্যে।

মন্তব্য ১৫১ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১৫১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৪

এহসান সাবির বলেছেন: =p~ =p~

আমার এক দোস্ত আছিল, ধইঞ্চা, সব কামের ওস্তাদ। আসলে ভাব লয় ওস্তাদির, কিন্তু কামের বেলা ফুটুস

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রেডিও নিজের ঢোল নিজে ফাটাও 420.00 FM'র পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা। বোমাবচা ভাই আপনাদের সাথেই আছেন, উনাকে কিছু বলতে চাইলে বলতে পারেন। আজ সারাদিন ব্যাপী এই অনুষ্ঠানে উনি লাইভ থাকছেন। এরপর এলাইভ থাকবেন নাকি থাকবেন না তা আপাতত বলা যাচ্ছে না।

২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৫

প্রবাসী পাঠক বলেছেন: তৃতীয় বর্ষপূর্তির শুভেচ্ছা ভাই।

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচা বলেছেনঃ ধন্যবাদ প্রবাসী পাঠক আপনাকে। তবে, শুধু খালি মুখে শুভেচ্ছা দিয়েন না, প্রবাস থেকে আসার সময় গিফট আনতে ভুলবেন না যেন।

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৭

মোঃ আলামিন বলেছেন: মামু এফ এম রেডিওর ব্যান্ড তো ১০৮ মে/হার্জ পর্যন্ত হয় আপনে ৪২০ মে/হার্জ কেমনে ?

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ এরই মধ্যে একজন দর্শক আমাদের প্রশ্ন করেছেন, আমাদের রেডিও'র এফএম ব্যান্ড ৪২০ কেম্নে হয়? আসলে যুগ অনেক এগিয়ে গেছে, এইটা মঙ্গল গ্রহের ফ্রিকোয়েন্সি, টেলিকাস্ট হচ্ছে আপনাদের এখানে।
বোমাবচাঃ
এই কারনেই তো আপনাদের চ্যানেলে সাক্ষাতকার দিচ্ছি, কত টেলিভিশন এ, বি, সি, ডি থেকে জেড; ওয়ান-টু থেকে নাইনটি নাই, কত অফার ছিল! কাউকে সাক্ষাতকার দেই নাই, দিচ্ছি আপনাদের। কারণ কি? আপনাদের চ্যানেল কত্ত বড়, ৪২০!!!

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১৭

মোটা ফ্রেমের চশমা বলেছেন: শুভ জন্মদিন বোকা মিয়া দৈত্য ভাই :D :P

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচা বলেছেনঃ ধন্যবাদ। আসলে উনার মোটা ফ্রেমের পাওয়ারটাও বুঝি বেশী, তাই আমাকে দৈত্যকার দেখছেন। আচ্ছা ভাল কথা আপনাদের রেডিও হতে যে ছবিও দেখা যায়, আগে বলবেন না। একটু সাজুগুজু করে আসতাম। :)

৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

অগ্নি সারথি বলেছেন: হা হা হা। তিন বছর পূর্তিতে অনেক শুভকামনা, সহব্লগার।

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: "অগ্নি সারথি" নামের আপনার কোন সহযাত্রী আপনাকে শুভেচ্ছা জানিয়ছেনে।
বোমাবচাঃ
অহ অগ্নি ভাই, এখন তো উনাকেই চাই। যে শীত পড়ছে।

৬| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

ইমরাজ কবির মুন বলেছেন:
পুরাই চামে দিয়া বামে ঠ্যাঁলা দেয়া মার্কা পোস্ট! ;)

৩ বছর পূর্তিতে অভিনন্দন বোকা মানুষ ||

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ "ইমরাজ কবির মুন" নামের একজন বলেছেন আপনি নাকি চামে দিয়ে বামে ঠ্যালা দেন?
বোমাবচাঃ
আসলে উনি নিজে একজন বামহাতি লেগ স্পিনার হয়ত। আর ঠ্যালা গাড়ী আমি কখনোই চালাই নাই, তাই ঠ্যালা কেম্নে দেয় বলতে পারছি না। ধন্যবাদ।

৭| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

গেম চেঞ্জার বলেছেন: হেঃ হেঃ হেঃ ঢোল ফাটানোটা বড়ই সৌন্দর্য লাগলো। =p~

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঢোল এখনো ফাটে নাই, অনুষ্ঠানের শেষে অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে ঢোল ফাটানো হবে। এতে উপস্থিত থাকবেন হলিউড, বলিউড সুপার স্টার'রা। ;)

৮| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

গেম চেঞ্জার বলেছেন: ৩য় বর্ষ পূর্তিতে অভিনন্দন!!

২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ "গেম চেঞ্জার" কিন্তু পুরো গেম চেঞ্জ করে আপনাকে একটা ক্রেস্ট উপহার হিসেবে দিয়েছেন।
বোমাবচাঃ
ওয়াও!!! জীবনে প্রথম কোন এ্যাওয়ার্ড পেলাম। আমি আমার এই এ্যাওয়ার্ড উৎসর্গ করছি....

৯| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

হাসান মাহবুব বলেছেন: রন্টির কালো আকাশ কি এবার বই হয়ে আসছে?

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ এই প্রসঙ্গে হাসান মাহবুব আপনাকে জিজ্ঞাসা করেছেন "রন্টির কালো আকাশ কি এবার বই হয়ে আসছে?"
বোমাবচাঃ
ধন্যবাদ শ্রদ্ধেয় হাসান মাহবুব ভাই। আসলে কোন ডোনার রাজি হয় নাই এতো হাই লেভেলের উপন্যাস প্রকাশ করতে। ভাবছি পেঙ্গুইন'কেই শেষ পর্যন্ত ছাপাতে দিব। ভাবছিলাম দেশীয় প্রকাশক'রা কিছু করে খাক, সে আর হবার নয়। বিদেশী বেশ কিছু সংস্থা এই বইটি প্রকাশ করার ইতোমধ্যে ইচ্ছে পোষণ করেছে কি না।

১০| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৩

অপর্ণা মম্ময় বলেছেন: বর্ষ পূর্তির শুভেচ্ছা। তিন বছর কম না
ভালো থাকেন। আরও বকবক করতে থাকেন

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ আফা। বকর বকর করতে করতে এই শীতের দিনেও গলা শুকিয়ে গেল, ফইন্নি মার্কা চ্যানেলে সাক্ষাতকার দিতে আসছি। কোন খানাপিনা নাইক্কা, খালি বকর বকর করতে হইতেছে। :(

১১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

গেম চেঞ্জার বলেছেন: লেখক বলেছেন: ঢোল এখনো ফাটে নাই, অনুষ্ঠানের শেষে অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে ঢোল ফাটানো হবে। এতে উপস্থিত থাকবেন হলিউড, বলিউড সুপার স্টার'রা। ;)


আমার জন্য ফ্রি টিকিটের ব্যবস্থা রাইখেন। বলিউডের কয়টা ডাইরেক্টর আছে, তাদের কয়টা ঝাঁটির মাইর দিতে হইবে। ;) ;)

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রেডিও নিজের ঢোল নিজে ফাটাও 420.00 FM বলেছেনঃ বোমাবচা তো আপনাকে চিফ গেস্ট রাখতে বলছেন, এ্যাওয়ার্ড পেয়ে তা-থই তা-থই নাচছেন। এতো করে বুঝাচ্ছি এটা জাস্ট একটা ক্রেস্ট, কিন্তু উনি মানতে নারাজ! এটা নাকি এ্যাওয়ার্ড!!! পাগলের সুখ মনে মনে...

১২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

আবু শাকিল বলেছেন: তিন বছর পূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা বোমা ভাই।
"বোমা ভাই" আপনার সংক্ষিপ্ত নামটা সম্ভবত প্রিয় ব্লগার জাফরুল মবীন ভাই দিছে :)
ভাল থাকবেন এবং কোপাইয়া ব্লগিং হোক।
হামা ভাই কি জানি জিজ্ঞেস করছে - :)

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচা বলেছেনঃ ধন্যবাদ আবু শাকিল ভাই। জাম (আমার দেয়া জাফরুল মবীন ভাইয়ের সংক্ষিপ্ত নাম) ভাই এভাবে আমাদের দূরে সরিয়ে রাখলেন, এই দুঃখ ভুলি কিভাবে। আমার এই বছরের প্রথম পোস্ট লেখার ইচ্ছে ছিল জাফরুল মবীন ভাইয়ের উপর রিভিউ লিখে। উনার ব্লগে গিয়ে দেখি সব পোস্ট ড্রাফ্‌ট করে রাখা। মনটা খুব খারাপ হয়ে গিয়েছিল। উনার মত ব্লগার এই ব্লগে খুব দেখেছি, ছিলও খুব কম। প্রতিনিয়ত এমন উচ্চ মানের পোস্ট কয়জন লিখেছে সামু ব্লগে আমার জানা নেই। আমার সব সময়ের সেরা অন্যতম পছন্দের ব্লগারদের একজন উনি। যদি, ফেসবুকে আপনার সাথে ফ্রেন্ডলিস্টে উনি থেকে থাকেন, আমার পক্ষ থেকে সালাম আর শুভেচ্চছা জানাবেন উনাকে। খুব মিস করি, খুব।

বইয়ের ব্যাপারে কি বলব? নিজের গাঁটের পয়সা খরচ করে বই ছাপানোর সামর্থ্য আপাতত নেই, ইচ্ছেটাও তেমন নেই। ভবিষ্যতে সময় সুযোগ হলে বই আকারে দেখা যেতে পারে রন্তুর উপাখ্যান।

আমি বোকা মানুষ, আমারে কোপাইতে বইলেন না, কোন জায়গায় কোপাইতে যাইয়া কোন জায়গায় কোপ বসায়া দিমু! ;০ শেষে মহা কেলেঙ্কারি হয়ে যাব। ;)

১৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৩

সাহসী সন্তান বলেছেন: প্রথমেই আপনার তিন বছর পূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা! আপনার লাইভ স্বাক্ষাতকারটা নেওয়ার সৌভাগ্য যদি আমার হতো তাহলে সেখানে মোস্ট ইমপর্টেন্ট হিসাবে একটা প্রশ্ন করতাম-



"আচ্ছা আপনার লেখা পোস্ট, বিশ্লেষণ ধর্মী মন্তব্য এবং প্রত্যেকটা ব্লগারের সাথে পারস্পরিক বোঝা পড়াটাতে তো নিঃস্বন্দেহে আপনার অসাধারণ জ্ঞানের প্রকাশ পাওয়া যায়; তাহলে নিজেকে সব সময় বোকা মানুষ ভাবতে ভাল লাগে কেন?"

শুভ কামনা জানবেন! আপনার ব্লগিং পথ পরিক্রমা আরো সহজ, সুন্দর এবং প্রাণবন্ত হোক!

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ ধন্যবাদ সাহসী সন্তান, আপনার সাহসী মন্তব্যের জন্য সালাম। এই বিষয়ে আমাদের বোমাবচা কি বলেন জেনে নেয়া যাক-

বোমাবচাঃ
আসলে ব্যাপার হল, বোকা মানুষ বলে সবসময় আপ্রান চেষ্টা থাকে সেটা ওভারকাম করার, তাই পোস্ট, মন্তব্য, বোঝাপড়া এগুলো খুব খিয়াল করে করা হয়। বোকা বলে কেউ যেন বুঝতে না পারে। গোপন রহস্য, আপনাকে বললাম। আপনি আবার সবাইকে বলে দিয়েন না যেন। ;)

আরেকটা কথা, জানেন তো শুন্য আর অসীমের বসবাস খুব কাছাকাছি, এক সুতো'র ব্যবধানে। তেমনি বোকা আর জ্ঞানী'র মাঝের পার্থক্যও বুঝি অতি সূক্ষ্ম।

অটঃ আমার বোকার প্রলাম উপরের লাইনটি পড়ে আবার বলে বসবেন না যেন, এই তো জ্ঞানীর মত কথা বলছেন। =p~

১৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৯

শামছুল ইসলাম বলেছেন: তিন বছর পূর্তিতে অভিনন্দন।

সাক্ষাতকার পর্বটা দারুন হয়েছে।

বুঝেছি, বুঝেছি। কিন্তু আপনি তো কথা বেশী বলেন নাই। মাত্র ছয় হাজার মন্তব্য করছেন তিন বছরে। এটা কেন করলেন?
//বোমাবচাঃ আসলে প্রথম প্রথম একটু লজ্জা লাগত, ভয়ও লাগত। কমেন্ট করলে যদি কন্ডাক্টার মামুরা পয়সা চায়।//

ভাল থাকুন। সবসময়।

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ শামছুল ইসলাম ভাই, ঢোল ফাটানই হবে রাতে, দাওয়াত রইল।

১৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০২

টোকাই রাজা বলেছেন: আচ্ছা আপনার লেখা পোস্ট, বিশ্লেষণ ধর্মী মন্তব্য এবং প্রত্যেকটা ব্লগারের সাথে পারস্পরিক বোঝা পড়াটাতে তো নিঃস্বন্দেহে আপনার অসাধারণ জ্ঞানের প্রকাশ পাওয়া যায়; তাহলে নিজেকে সব সময় বোকা মানুষ ভাবতে ভাল লাগে কেন?" - সাহসী সন্তান
আপনার প্রশ্নের উত্তর আমি দিয়ে দিছি(অনুমতি চেয়ে নিচ্ছি বোমাবচা): প্রকৃত জ্ঞানীরাই নিজেকে বোকা ভাবে।
অনেক শুভেচ্ছা তিন বছরে পা দেওয়াতে..................

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ টোকাই রাজা তার রাজত্ব থেকে বলেছেন, প্রকৃত জ্ঞানীরাই নিজেকে বোকা ভাবে। এ ব্যাপারে আপনি কি বলেন?

বোমাবচাঃ
বোকাদের জ্ঞানী বলে গালি দিয়ে কষ্ট দিবেন না। আপনি তো টোকাই রাজা, কিছুটা হলেও বুঝার চেষ্টা করেন। কিন্তু কিভাবে করবেন? আপনি নিজেই টোকাই, নিজেই রাজা। তাই আমার কষ্ট বুঝবেন না। প্লিজ আমাকে জ্ঞানী বলে কষ্ট দিবেন না। ;)

১৬| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৬

পুলহ বলেছেন: আপনার লেখা পইড়া বুঝা যাইতেছে যে- আপনি মজায় আছেন! বাসের হাতল ধইরা ঝুলতে ঝুলতে যাওয়াটা যে বিরাট এক আনন্দের ব্যাপার, সেইটা আপনের পোস্ট পইড়া আবার উপলব্ধি করলাম।

কামনা করি- আপনি জীবনেও যেনো ভাজার জন্য খৈ না খুজে পেয়ে এম্নেই ঘুরাঘুরি কইরা যাইতে পারেন :) শুভ হোক ভ্রমণ!

অনেক ভালো থাকবেন এবং তিন বছর পূর্তিতে শুভেচ্ছা !:#P

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ঘুরতে ঘুরতে না আবার মাথা ঘুরিয়ে পড়ে যাই মাঝ রাস্তায়।

ভাজার জন্য মুড়ি হইলেও চলবে। ;)

১৭| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৮

সাহসী সন্তান বলেছেন: টোকাই রাজা,
আসলে সেটাই ঠিক! প্রকৃত জ্ঞানীরা নিজেদের কে গোপন রাখতেই বেশি পছন্দ করেন! তবে আপনার উত্তরে একটা জিনিস ক্লিয়ার হলো যে বোকা ভাই আসলেই একজন জ্ঞানী ব্যক্তি!


আমি কিন্তু প্রশ্নটা ফান হিসাবেই করেছিলাম। বোকা ভাই আবার সিরিয়াসলি নিয়েন না?

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আমি বুঝে পাই না, এমন সিরিয়াস টাইপের একটা পোস্টে আপনি এমন হাস্যকর প্রশ্ন কিভাবে করার সাহস পান? ও সরি, আপনি তো আবার সাহসী সন্তান। ;)

১৮| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ফ্রিকোয়েন্সি এররের জন্য এখন লাইভ শো মূল পোস্ট থেকে কমেন্টে স্থানান্তরিত হল। এখন ফ্রিকোয়েন্সি 42.0 FM এ।

১৯| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ আচ্ছা আপনার প্রিয় দুটি গল্প হিসেবে কোন দুটি গল্পের নাম আপনি বলবেন পাঠকদের?

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আসলে নিজের সব লেখাই তো নিজের কাছে ভাল লাগে। তবে, মনে পড়ে রুবি রায় এবং ঝড়ের শেষে গল্প দুটি আমার বিশেষ প্রিয়।

২০| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২২

মশিকুর বলেছেন:

বর্ষপূর্তির শুভেচ্ছা :)

প্রশ্ন #১ ব্লগ সম্পর্কে একটা বড় অংশের মানুষদের মধ্যে মিস কন্সেপশন রয়েছে। এটা সম্পর্কে আপনার অভিমত কি?

প্রশ্ন #২ কিছু উদাহরন বাদ দিলে ব্লগ লিখে আসলে দেশের কোন পরিবর্তন(উল্লেখযোগ্য) হয় না! সবাই আসলে লেখার জন্যই লিখে... আপনার মতামত কি?

প্রশ্ন #৩ নতুন ব্লগারদের সাথে পুরাতনদের ইন্টারেকশন কিভাবে দেখেন?

ধন্যবাদ :)

২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ মুশিকুর ভাই। আমার গল্প লেখার প্রথম অনুপ্রেরণাদানকারী সহব্লগার, অনেক অনেক কৃতজ্ঞতা এই তিন বছরের পথচলায় সাথে থাকার জন্য।

প্রশ্ন #১ এর উত্তর
গতকালই লন্ডনপ্রবাসী বড় মামী'র সাথী ভাইবারে কথা হল। উনি বললেন, শুনলাম তুমি ইদানিং লেখালেখি কর। তা কর, ভাল কাজ; কিন্তু ভুলেও ব্লগার হয়ে যেও না। আমি আর কি বলব, বললাম, কক্ষনো না... ;)

প্রশ্ন #২ এর উত্তর
আসলে দেশের উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হলে অতি অবশ্যই ব্লগকে মেইন স্ট্রিম মিডিয়া হিসেবে জায়গা করে নিতে। কিন্তু বাস্তবাতা হল ব্লগ আজও কিছু ব্লগার আর অতি অল্প কিছু পাঠকের মাঝে সীমাবদ্ধ রয়েছে। আর ২০১৩;র পর থেকে তো ব্লগ এবং ব্লগার এক অতি বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রথম মন্তব্যের উত্তরে নিজের টাটকা অভিজ্ঞতা শেয়ার করেছি। তাই আমি বলব, সবাই লেখার জন্যই লেখে, জাস্ট টাইম পাস অথবা আরেকটু ভদ্র ভাষায় বললে ব্যক্তিগত অবসর বিনোদনের জন্যই ব্লগিং করা হয়ে থাকে। অন্য কিছু যদি কেউ দাবী করে, তবে বোকা মানুষ একটা কথাই বলবে, 'চাল, ঝুঁটে কাহি কা'। ;)

প্রশ্ন #৩ এর উত্তর
প্রথম কথা হল যে কোন সময়ের হিসেব নিলেই দেখবেন ব্লগে এক বছর বা তার চেয়ে কম সময় ধরে ওপেন হওয়া ব্লগ নিকগুলো বেশী সক্রিয় থাকে। তাই পুরাতন ব্লগারদের সংখ্যা নিতান্তই অনেক কম থাকে। ফলে নতুন ব্লগারদের সাথে পুরাতনদের ইন্টারেকশন এর সুযোগটাই অনেক কমে যায়। আমার দেখা মতে হাসান মাহবুব, শায়মা, সুমন কর, জুন, আহমেদ জী এস এমন কিছু নাম ছাড়া তেমন বেশী কাউকে পাওয়া বা দেখা যায় না। তবে , মজার ব্যাপার হল সমসাময়িক অনেক ব্লগার কিন্তু নিজেদের মাঝে দারুণ মিথস্ক্রিয়া প্রদর্শন করে ব্লগ জমিয়ে রাখেন। নিজেরাই একে অন্যকে উৎসাহ দেন, অনুপ্রেরণা হন, পথ দেখান। তবে, যে জায়গায় একটু কনফিউশন থাকে, তা হল পুরাতন ব্লগারদের নতুন নতুন নিকে হাজির হওয়া। ফলে অনেক সময় বলা যায় না, নতুন ব্লগার না পুরাতন ব্লগার অন্যদের সাথে চমৎকার ব্লগিয় মিথস্ক্রিয়া প্রদর্শন করছেন, উদাহরণ হিসেবে সাম্প্রতিক সময়ে ডুব দেয়া শতদ্রু একটি নদী'র কথা বলা যেতে পারে।

এই তো, মাস্টার মশাই শতভাগ উত্তর দিলাম, রেজাল্ট জানিয়ে যাবেন প্লীজ। অপেক্ষায় রইলাম।

২১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন:




২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ বাহ! ৩ বছরে তিনটি ছবি!!!

বোমাবচাঃ
বোকা খুশ হুয়া...

২২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ আচ্ছা এই তিন বছরে কি তিনজন বন্ধু গড়ে উঠেছে আপনার এই ব্লগে?

২৭ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ তিন বছরে তিনজন? একটু কঠিন, তবে সত্যিকার অর্থে সবার সাথেই আমার ভাল সম্পর্ক, সবাইকে খুব কাছের এবং আপন মনে হয়। তবে তিনজনের নাম বলতে হলেঃ

১) বন্ধু সুমন কর
২) দোস্ত ব্লগার সোহানী
৩) সচেতন হ্যাপী ভাই


বাকী সবাই মাইন্ড কইরেন না, বোকা মানুষের লিস্ট ক্কিন্তু অনেক বড়। :)

২৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

মহা সমন্বয় বলেছেন: ব্লগের ইতিহাসে এ এক কাল জয়ী সাক্ষাতকার :D
অভিনন্দন তৃতীয় বর্ষপূর্তির।

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ভাই আমি এখনো প্রাইমারি পার হই নাই, তাই ব্লগের ইতিহাস সম্পর্কে একেবারে অজ্ঞ। কেউ তো আর বোকা মানুষের সাক্ষাৎকার নিবে না, এই রেডিও কোম্পানির সাথে চুক্তি করে ফেললাম। আমার আর'জে একটু ডিস্কোতে গেছে। তাই আমি একাই আছি হট চেয়ারে। ;)

২৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

কথাকথিকেথিকথন বলেছেন: হা হা হা । অভিনব কায়দা !! বর্ষফূর্তির অনেক শুভেচ্ছা

আপনাকে বোকা বলে তো জাতি নিজেই লজ্জায় পড়ে গেল !!

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ বোকারা সবসময় জাতির জন্য লজ্জার কারণ হয়, আমার ক্ষেত্রে না হয় বোকা বলে লজ্জায় পড়লেন। কি আর করা! গতকাল রাতে টের পাইছেন, কত জোরে শব্দ করে ঢোল ফাটানি হইল। ;)

২৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

আমিই মিসির আলী বলেছেন: [sbঅভিন্দন বড় ভাই ।
াআপনার ৪২০ সাক্ষাতকার ভালো লাগছে ।

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ মিসির আলী সাহেব, অনেকদিন কোন প্রব্লেম সলভ করেন না। আজ একটা প্রব্লেম দিচ্ছি, সল্ভ করুন। আপনার লেখা কমেন্টের এই হতদশা কেম্নে হইল? ;)

২৬| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: শুভেচ্ছা রইলো।

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ, নিরুদ্দেশ থাকবেন না প্লিজ। :)

২৭| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ এই তিন বছরে আপনার দেখা সবদিক বিচার করে ভাল লাগা দশজন ব্লগার এর তালিকা করতে বলা হলে কাকে কাকে স্থান দিবেন?

২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ১) জাফরুল মবীন
২) মইনুদ্দিন মাইনুল
৩) অন্ধবিন্দু
৪) আহমেদ জী এস
৫) সুমন কর
৬) হাসান মাহবুব
৭) জুন
৮) অপূর্ণ রায়হান
৯) কান্ডারি অথর্ব
১০) সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

পোস্টের মান, মিথস্ক্রিয়া, দীর্ঘ সময় ধরে ব্লগে সম্পৃক্ত থাকা, নতুনদের উৎসাহ দান; এই ভিন্ন ভিন্ন বিষয়ের আঙ্গিকে আমার চোখে সেরা দশের তালিকা।

তালিকার বাইরের প্রিয় ব্লগারের তালিকা দীর্ঘ অনেক। সবার জন্য ভালোবাসা আর শুভেচ্ছা রইল।

২৮| ২৭ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

জুন বলেছেন: তিন বছর পুর্তির শুভেচ্ছা বোকামানুষ। লেখাটি পড়ে খুব মজা পেলাম :)

২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ জুন আপু। সবসময় সাথে থেকে উৎসাহ প্রদানের জন্য আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানবেন। :)

২৯| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৪

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,



তিন বছরে বোকা মানুষ অনেক কিছু বলতে চেয়ে বলে ফেলেছে । তার এই বলা যেন আরো তেত্রিশ বছর যাবত থেমে না থাকে এই কামনা তৃতীয় বর্ষপূর্তিতে ।

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ প্রিয় ব্লগার। তেত্রিশ বছর যদি বেঁচে থাকি আর যদি সামু টিকে থাকে তাহলে একটা সম্ভাবনা থাকলেও থাকতে পারে। আচ্ছা, তেত্রিশ বছর কেন? পাশ মার্ক, পাশ মার্ক গন্ধ আছে এই নাম্বারে।

তিন বছরে কি একটু বেশী বলে ফেলেছি? ;)

৩০| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৬

এহসান সাবির বলেছেন: ৪২০ শুনতে শুনতে খুধা লেগে গেছে....!! খাওয়া দাওয়া নাই.... :(

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ গিফট ছাড়া খাওয়া প্রদান করা হয় না। আর তৃতীয় বর্ষপূর্তিতে তিনটা গিফট দিতে হয়। একটা নয়, দুইটা নয় তিনটা! বুঝলেন মিয়া ভাই? ;)

৩১| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৫

জেন রসি বলেছেন: আপনার লেখার গতি দেখেই বোঝা যায় যে, আপনার চিন্তাশক্তিও অনেক গতিশীল। :)

শুভকামনা রইলো।

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ বোকা মানুষদের চিন্তা কি গতিশীল হয়? আপনার প্রপিক দেখে বুঝলাম আপনি সারাক্ষণ কি যেন চিন্তা করেন? এতো কি চিন্তা করেন ভাই, চিন্তা করে লাভ নাই। ;)

ধন্যবাদ জেন রসি, ভালো থাকুন সবসময়।

৩২| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৯

আমি তুমি আমরা বলেছেন: তৃতীয় বর্ষপূর্তির শুভেচ্ছ :)

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ ভাই। :)

৩৩| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪২

কামরুন নাহার বীথি বলেছেন: তিন বছরের বুড়োকে অনেক অনেক অনেক শুভেচ্ছা!!!

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ৩ বছরে বুড়ো!!! তাহলে লাইফ টাইম কত? ৫ বছর সর্বোচ্চ? :(( :(( :((

৩৪| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৫

কামরুন নাহার বীথি বলেছেন: সাথে ফুচকাও দিয়ে গেলাম!!! :)

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ এতো কম পুর ভরা ফুচকা আমি খাই না। তার উপর পেঁয়াজ-মরিচ কিছু ছড়ানো নাই। হুহহ...

বোকা বলে কি এতো বোকা?
খাবো না এই পচা ফুচকা। :(

৩৫| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫২

কামরুন নাহার বীথি বলেছেন: আরো এই কনকনে শীতের দুধপুলি!! :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ দুধপুলি দেখতে ভাল লাগলো বলে খেয়ে দেখলাম। মিষ্টি একটু বেশী হয়ে গেছে, বুড়ো মানুষের ডায়াবেটিকস হয়ে যাবে :P

৩৬| ২৭ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৫

মৃদুল শ্রাবন বলেছেন: শুভেচ্ছা তৃতীয় বর্ষপূর্তির। তবে আপনি যদি পাদানিতে থাকেন তবে আমরাতো রোড সাইডেও নাই। আপ্নে ব্লগের একজন গুনী ব্লগার।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ উহ, বললেই হল, আপনি হলেন জাহাজি ভাই। ব্লগের জাহাজ তো আপনার জিম্মায়। একদিন দেখবনে বাসের পা'দানি হতে জাহাজে লাফ দিয়ে চলে আসবো। ;) :P

৩৭| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১২

সুমন কর বলেছেন: বন্ধু, ইউনিক পোস্ট ।। দারুণ হয়েছে। নিজে নিজে প্রশ্ন করা আর উত্তর দেয়া। প্রায় সব প্রশ্নের উত্তর পাওয়া গেল।

এ পথ চলা যেন আরো দীর্ঘ হয়, এ কামনা থাকলো।

তৃতীয় বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা.....

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ আচ্ছা আপনি তো বোকা মানুষের বন্ধু তালিকায় এক নম্বররে আছেন দেখলাম। উনার তিনটি ব্লগিয় খারাপ দিক বলুন তো।

বোমাবচাঃ
মাত্র তিনটা! ;)

৩৮| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৭

সুমন কর বলেছেন: আগেরটি কাজ করলো না কেন !!

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আগেরটা বোকা মানুষকে পছন্দ করে নাই। ;)

ধন্যবাদ বন্ধু, সকলের পথচলা দীর্ঘ হোক।

৩৯| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

কামরুন নাহার বীথি বলেছেন:
এহহে ------- কেকটাইতো দেয়া হয় নাই!!! তবে আমার ভাগটুকু রেখে দেয়াই ভাল!! :P

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ এহ, এত্ত বড় একটা বোকা মানুষকে এত্তটুকু একটা কেক দিলে হবে? তাও আবার একটু কেটে রেখে দেয়া। খেলব না কিন্তু :((

৪০| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৫৬

ফেরদৌসা রুহী বলেছেন: ৩য় বর্ষ পূর্তির শুভেচ্ছা।

দারুণ ইন্টারভিউ দিছেন =p~

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ আপু, কিন্তু গিফট কোথায়? :P

৪১| ২৮ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২২

কথাকথিকেথিকথন বলেছেন: তাই নাকি ! টের পাই নি তো !!!

২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ পাবেন কি ভাবে? আরও বেশী নাক ডেকে ডেকে ঘুমান! ;)

৪২| ২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪১

রিকি বলেছেন: বোমাবচা নামের তাৎপর্য কি??? শর্ট কাট নামটা দেখে মনে হচ্ছে, নাকে বোমা পরে বোঁচা হয়ে গেছে বোকা ভাই !!!!! B-))

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ওহ রিকিমনি! আপনি কীভাবে জানলেন? হায় হায়, আমার নাক যে এক্কেবারে বোঁচা, বোমা পরে বোঁচা না, ট্রেন চলে গিয়ে বোঁচা হয়ে যাওয়া নাক আমার। ;)

আমার গিফট কই?

৪৩| ২৮ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৩

আমি ইহতিব বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা ভাইয়া। ভ্রমণ পোস্ট সব সময়ই ভালো লাগে। পোস্ট আগে প্রিয়তে নিচ্ছি। ধীরে ধীরে লিংকায়িত পোস্টগুলো দেখবো।
নববিবাহিতদের জন্য দেয়া পোস্ট দেখে জামাই এর সাথে আবার বিবাহ করে আবার হানিমুনে যেতে ইচ্ছে করছে ;)

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ আপু, সামনে আমার লেখা সব ভ্রমণ পোস্ট নিয়ে একটি পোস্ট দেয়ার ইচ্ছে আছে।। আগে তো নিজের বিভাগ তৈরি করে লিঙ্কগুলো সব এক করে রাখা যেত, নতুন ভার্সনে সামুতে সেই সুযোগটাই নাই।

আপনার কমেন্টের শেষে বলা ইচ্ছেটি যদি পূরণ করেন, তাহলে আমাদের দাওয়াত দিতে ভুলবেন না যেন। :P

৪৪| ২৮ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

সাথিয়া বলেছেন: বর্ষপূর্তিতে শুভেচ্ছা :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ। ইয়ে, ছানা মিষ্টি হলে ভাল হত। :P

৪৫| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ফাসকেলাস লেখা.... অনেক মজা পেলাম।
কে জানে পেঙ্গুইন একদিন আপনাকে খুঁজতেও পারে।



অভিনন্দন, বোকা মানুষ :)
আমার ক্ষুদ্র পর্যবেক্ষণে...আপনি একজন আদর্শ বিজ্ঞ এবং সজ্জন ব্লগার।

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ বোকা মানুষকে বিজ্ঞ বলে খুশী করার অপচেষ্টার তীব্র প্রতিবাদস্বরূপ আপনাকে কামরুন নাহার বীথি আপু'র দেয়া অল্প পুরের পেয়াজ-মরিচ ছাড়া ফুচকা খেতে দেয়া হল। ;) :P

৪৬| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: তৃতীয় বর্ষপূর্তির শুভেচ্ছা।

বহুত খাদ্যখাবার পাইছেন। বিতরণ করবেন কখন? টাইম বলেন। লাইন লম্বা হবার আগেই দাঁড়ায় পড়বো। :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ খাবার তো বিতরণ শুরু হয়েছে অনেক আগেই। কিন্তু, রাজপুত্র'র মুখে এগুলো রুচবে কি না, তাই ভেবে আপনাকে কিছু দেয়া হয় নাই। ;) আর রাজপুত্র'রা কি কখনো লাইনে দাঁড়ায়!!! :-*

৪৭| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

প্রামানিক বলেছেন: আপনার লেখা পইড়া রেডিওতে আপনার ছবি দেখার খুব চেষ্টা করলাম, কিন্তু চ্যানেলের কান ধইরা এত মোচড়া মুচড়ি করলাম তারপরেও আইল না। কারণ কি? আপনার ছবি সবাই দেখুক এইটা কি আপনি রেডিও ওয়ালাদের কাছে রাজি হন নাই?

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ নাহ তো, রেডিও চ্যানেল তো আমার ছবি প্রচার করেছে, আপনি দেখেন নাই? মনে হয় আপনার রেডিও সেটটি নষ্ট, অথবা রেডিও'তে ছবি দেখার ফাংশন নাই। নতুন রেডিও কিনুন ভাইজান। ;)

৪৮| ২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা রইল ভাই । আরও পোস্ট করুন :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ ভাই, একটা মিষ্টি খেয়ে যান। নীচে রাখা আছে। :)

৪৯| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৪

কামরুন নাহার বীথি বলেছেন: লেখক বলেছেন: বোমাবচাঃ এতো কম পুর ভরা ফুচকা আমি খাই না। তার উপর পেঁয়াজ-মরিচ কিছু ছড়ানো নাই। হুহহ...
---

এবার আরো পুর ভরে দিলাম। হলো???? নাকি তা' ও পছন্দ হলো না!!!

২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ইহহ, এইটা কি দিলেন। ফুচকার মাঝে চানাচুর গুঁড়া আর দই! আমি কি দই ফুচকা চাইছি? নাহ, আপু আপনি সিম্পল একটা ফুচকাও চিনেন না? ;)

৫০| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:০৪

কামরুন নাহার বীথি বলেছেন: লেখক বলেছেন: বোমাবচাঃ ৩ বছরে বুড়ো!!! তাহলে লাইফ টাইম কত? ৫ বছর সর্বোচ্চ?

লাইফ টাইম ৫ কেন, ৫০০ বছর হবে!!
আর আমরা ৩ বছরের পিচ্চিকে বুড়ো বলেইতো সম্বোধন করি!!! :D

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আমি কি কচ্ছপ নাকি? ৫০০ বছর!!!! :(

৫১| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:০৮

সুমন কর বলেছেন: ০১। উনি আমাদের ছেড়ে মাঝে মাঝে হারিয়ে যায় !! তবে সেটাও আমাদের জন্য কারণ উনি তখন ভ্রমণে যান এবং পরে সেগুলো আমাদের মাঝেই শেয়ার করে।
০২। ১নং টি
০৩। ২নং টি

আরে বোকা, সে হলো আমার বন্ধু !! তার কি কোন খারাপ দিক থাকতে পারে ..... ;)

হাহাহহা... !:#P

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ০ বন্ধু বলে পাশ কাঁটিয়ে গেলেন, এইটা কিন্তু উত্তর হিসেবে গৃহীত হল না সুপ্রিয় ব্লগার।

বোমাবচাঃ
ধন্যবাদ বন্ধু, আগামী মাসে আবার হারাচ্ছি দুই সপ্তাহের জন্য। এবারের গন্তব্যঃ কেরালা-গোয়া-মুম্বাই। আগামী মাসের শেষ সপ্তাহে যাত্রা করব। :)

৫২| ২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

ডি মুন বলেছেন: তিন বছর পূর্তির জন্যে শুভেচ্ছা প্রিয় বোকা মানুষ ভাই

নিত্য নতুন পোস্টে, মন্তব্যে, হাসি-আনন্দে আপনার ব্লগভ্রমণ ভরে উঠুক

শুভেচ্ছা সবসময় :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। পাঠকদের সাথে আমার আরেকজন ব্লগিয় বন্ধুর পরিচয় করিয়ে দিতে চাই। উনি নিঃসন্দেহে লিস্টের প্রথম পাঁচজনের একজন হিসেবে থাকবেন। মিস ইউ ভেরি মাচ। ডি মুন, বলেই হয়ত প্রায়ই অদৃশ্য হয়ে যান প্রিয় ভ্রাতাটি। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইবে সবসময়।

এবার কি বইমেলায় বই বের হচ্ছে?

৫৩| ২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৩

-সাইরাস বলেছেন: শুভেচ্ছা ভাই :)

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ ভাই :)

৫৪| ২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৮

কামরুন নাহার বীথি বলেছেন: এএ এহ্‌, আমার ভাগ না রেখে আমি কেন সবটুকুই দেব?
খাওয়ার সময়তো আমার কথা আর মনে থাকবে না!!



আরো দিলাম, এটা খাবার সময় আমার কথা যেন পনে পড়ে, হুমম!!!

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ বুড়া মানুষেরা এতো চক্কেত খায় নাকি আপু। তাও আবার জেমস... না খেলে আবার কি যেন হয়ও। তাই গ্রহণ করিলাম এই চক্কেত এবং চক্কেত সমৃদ্ধ কেকখানি।

আপনার পিস তো আপনি রেখে দিছেন। স্বাদ কেমন? খাওয়া যাবে? :P

৫৫| ২৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

বনমহুয়া বলেছেন: অভিনন্দন ভাই।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ অনেক ধন্যবাদ বনমহুয়া। বোকা মানুষের ব্লগে স্বাগতম।

৫৬| ২৯ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: উপাধি হাতে ধরে বসে আছি।

উপরের চাকচিক্যে শতছিন্ন অন্তর্বাস লুকানোর মতো।

লাইনে দাঁড়ানোতেই শেষ না। দুএকজন কে টপকে এগিয়ে যাওয়ার পায়তারা করি প্রতিনিয়ত। ;)

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আচ্ছা বুঝলাম, যাক আপনাকে দেয়া হল বীথি আপুর দই ফুচকার প্লেটখানি। খাওয়া শেষে আমার গিফটখানি দিয়ে যাবেন প্লিজ। বুঝলেন ;)

৫৭| ২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

প্রামানিক বলেছেন: নতুন রেডিও কিনতে গেছিলাম কিন্তু রেডিওতে ছবি দেখার মত কোন দরজা নাই দেইখা ফিরা আইছি।

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ইসস করছেন তো ভুল, ছবি দেখার দরজা থাকে না, জানালা থাকে। আগে একটু জিজ্ঞাসা করে যাবেন না ;)

৫৮| ২৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

কামরুন নাহার বীথি বলেছেন: লেখক বলেছেন: বোমাবচাঃ ইহহ, এইটা কি দিলেন। ফুচকার মাঝে চানাচুর গুঁড়া আর দই! আমি কি দই ফুচকা চাইছি? নাহ, আপু আপনি সিম্পল একটা ফুচকাও চিনেন না? ---

দই ফুচকা আমার প্রিয় ফুচকা।
আমি ঠিক বুঝতে পারিনি যে, নিজের পছন্দের খাবার অন্য কোন নাদানের পছন্দ নাও হতে পারে। :)
এই নিন আপনার পছন্দের পচা ফুচকা!!! :)

৩০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ এই তো, এটা ঠিক ছিল। কিন্তু "নাদান" বললেন কাকে? আমাকে নিশ্চয়ই? আমি খাব না আপনার খাবার, ফেরত নিয়ে যান।

আম্মু... :(( :(( :((

৫৯| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৪

ডি মুন বলেছেন: প্রিয় বোমাবচা ভাই :)

এবার বই বের হচ্ছে না ; তবে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বেঁচে থাকলে ইনশাআল্লাহ বই বের করব।
আপনার সাথে ব্লগীয় মিথস্ক্রিয়ায় আমিও আনন্দ পাই।

আপনার ভ্রমণপিপাসু মন আনন্দে থাকুক সারাক্ষণ :)

৩০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ যাক, অপেক্ষায় থাকব। ব্যস্ততা কমিয়ে ব্লগে নিয়মিত হন খুব দ্রুত। গল্প-কবিতা'র সৃষ্টিশীলতায় উদ্ভাসিত হন প্রতিনিয়ত। ভাল থাকুন সারাক্ষণ, শুভকামনা।

৬০| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৪

সায়েম মুন বলেছেন: সাক্ষাৎকার জম্পেশ হয়েছে। তিন বছরপূর্তির শুভেচ্ছা রইলো।

৩০ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ কবি ভাই, ভালো থাকুন সবসময়। শুভকামনা সতত।

৬১| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৫

মনিরা সুলতানা বলেছেন: তিন বছরপূর্তির শুভেচ্ছা
তিন বছরপূর্তির শুভেচ্ছা

৩০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ আপু। কিন্তু সমস্যা হল, দি'হা রাজপুত্র বলছে আপনি নাকি তার সফেদ ফুল চুরি করে আমায় গিফট করেছেন? এইসব কি হচ্ছে আমার সাথে? :(

৬২| ৩০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: খাওয়া শেষ হইতেই দেখি পাশে রাখা গিফট আই মিন সফেদ ফুলের তোরা উধাও। উপরে তাকায় দেখি পু আমার আনা গিফট নিজের বলে চালায় দিছে। ওইগুলান আমার। :-0

পু এইডা ক্যামনে পারলা? :(
বোকা ভাই আপনারে সবাই বোকা বানাচ্ছে। সাবধান থাইকেন।

৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ আপনি তো ভাই বড্ড বোকা! বোকা ভাইকে আবার বোকা বানায় কেম্নে? বোকা বোকা কথা বলে নিজেকে বোকা প্রমাণ করার চেষ্টা নিতান্তই বোকামি। বুঝলেন রাজপুত্র সাহেব? ;) :P

৬৩| ৩০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

তানজির খান বলেছেন: অভিনন্দন বোকা ভাই। চলুক এ যাত্রা অনন্তকাল ধরে। শুভকামনা ও ভালবাসা রইল।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ তানজির খান ভাই। অনেক অনেক ভাললাগা রইল, সাথে অবশ্যই ভালবাসা আর শুভকামনা। শুভ হোক আমাদের সকলের পথচলা।

৬৪| ৩০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০২

কামরুন নাহার বীথি বলেছেন: লেখক বলেছেনঃ কিন্তু "নাদান" বললেন কাকে? আমাকে নিশ্চয়ই? আমি খাব না আপনার খাবার, ফেরত নিয়ে যান। --

রাগ করতে হবে না, খেয়ে নিন। আসলে নাদান শব্দটার সুন্দর কোন সমার্থক শব্দই আমি খুঁজে পাইনি।
তাই বাধ্য হয়ে নাদান লিখেছি আমি!!
আমিই একটা বোকারাম!!! :)

৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: খাব না, খাব না, খাব না!!!!

এখন দেখছি আমার বোকা উপাধি ছিনতাই হতে চলেছে! :P

৬৫| ৩০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৫

মনিরা সুলতানা বলেছেন:
কি রে ভাই দি _রা
টাকা দিয়ে ফুল কিনতে পাঠাইছি বলে ফুল তোর হয়ে গেলো ?
আচ্ছা ঠিকাছে বো_মা ভাই ওইটা রাজপুত্রের পক্ষে থেকেই নেন
নিজের গাছের রজনী গন্ধ্যার শুভেচ্ছা দিলাম এখন তো কেউ আর চোর বলতে পারবে না :|

৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ হায়, হায়, রাজপুত্রের এই দশা! কয়টা টাকার ফুলের লোভ সামলাইতে পারলো না। ভাগ্য ভাল আমরা রাজপুত্র হই না। রাজপুত্ররা এখন খাবার জন্য লাইনও ধরে কিন্তু ;)

আপু, আপনাকে চোর বলল কে? কার এতো বড় সাহস? শুধু বলেন আমাকে একবার... :P

৬৬| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: সেইরাম ভাল্লাগসে!

৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ধন্যবাদ সাধু ভাই, ভালো থাকুন সবমসয়। আপনার উপস্থিতি আমাদেরও সেইরাম আনন্দিত করেছে।

৬৭| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: অর্থই কি সবকিছুর অধিকার প্রতিষ্ঠায় যথেষ্ট পু। ;)

আমার যে কষ্ট সেটা কি নস্যি নাকি?
তুমারে মাইনাচ পু। =p~

বোকা ভাই। আপনারে যদি চালাক বলতাম তাহলে সেইটা বোকামি হতো। আমি তো আপনারে বোকার উচ্চ আসনে আসীন করাইছি। ডাবল বোকা ট্রিপল বোকা আর কি? ;) ;)

৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ নিজে রাজ আসনে আসীন হয়ে আমাকে বোকার উচ্চ আসনে আসীন করতে আইছেন উনি, হুহহ /:)

৬৮| ৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২১

বিজন রয় বলেছেন: এ যে দেখছি হলুস্থুল কান্ড!!

৩১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ কোথায় কি কান্ড হচ্ছে ভ্রাতা? ;)

৬৯| ৩১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৩

রিকি বলেছেন:

বোকা ভাই, এটা লাগবে আপনার !!!! ;) এটাই গিফট---৫০ বছর চলবে। B-))

৩১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বোমাবচাঃ ভয় পাইছি রিকিমনি, এতো চালাক চালাক গিফট দিলে কেম্নে হবে? :(

৭০| ৩১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

কাবিল বলেছেন: শুভেচ্ছা তৃতীয় বর্ষপূর্তির।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কাবিল, কিন্তু এতো দেরী হল কেণ? জরিমানা করা হবে এর জন্য। আপনি চারটা গিফট দিবেন, বুঝলেন? ;)

৭১| ৩১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

কামরুন নাহার বীথি বলেছেন:
লেখক বলেছেন: এখন দেখছি আমার বোকা উপাধি ছিনতাই হতে চলেছে!! -----

না না এত্ত ভয় নেই, আমি ছিনতাইকারী নইতো!!!
তিন বছরের পিচ্চির জন্য গিফট বক্স!!!!! :)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই তো, একে না বলে প্রিয় আপুটা। অনেক ধন্যবাদ।

আপু তুমি কত লক্ষ্মী :)

৭২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:১৮

Jokiad বলেছেন: Congrats!!!

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই, ভালো থাকুন সবসময়।

৭৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১১

কামরুন নাহার বীথি বলেছেন: লেখক বলেছেন: এই তো, একে না বলে প্রিয় আপুটা। অনেক ধন্যবাদ।
আপু তুমি কত লক্ষ্মী :)


০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেউ কোনদিন আমাকে তো, চা দিল না... চা দিল না। :(

৭৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৩৪

সোহানী বলেছেন: যেভাবে খাবার-দাবারের ছড়াছড়ি এখানে, কয়েকদিন না খেলে ও চলবে মনে হয়.....

সরি লিখাটা অনেক দেরি করে পড়ার জন্য। কি করুম কন আমি এখন রকেট গতিতে জীবন চালাচ্ছি। আর্লি অফিস থেকে ফিরলাম তাই এই চানসে্ সামু খুললাম.....পোলা-পান বাসায় নাই....... এটাতো আর বাংলাদেশের অফিস না কামের নাম কইরা রুমের দড়জা বন্ধ কইরা সামুতে লিখালিখি করুম... তাই লিখা এবং উত্তর এতাে স্লো...হোহাহাহা

আচ্ছা চা টা না হয় আমি দিলাম... দার্জিলিং টি সাকি সিলেটি টি...

যেভাবে খাবার-দাবারের ছড়াছড়ি এখানে, কয়েকদিন না খেলে ও চলবে মনে হয়.....

সরি লিখাটা অনেক দেরি করে পড়ার জন্য। কি করুম কন আমি এখন রকেট গতিতে জীবন চালাচ্ছি। আর্লি অফিস থেকে ফিরলাম তাই এই চানসে্ সামু খুললাম.....পোলা-পান বাসায় নাই....... এটাতো আর বাংলাদেশের অফিস না কামের নাম কইরা রুমের দড়জা বন্ধ কইরা সামুতে লিখালিখি করুম... তাই লিখা এবং উত্তর এতাে স্লো...হোহাহাহা

আচ্ছা চা টা না হয় আমি দিলাম... দার্জিলিং টি সাকি সিলেটি টি... পুরাটা খাইয়েন না.. একখান বিস্কিট কিন্তু আমার...

১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যাক, যার কেউ নাই্, তার আছে দোস্ত ব্লগার। একখান বিস্কিট না হয় আপনার, কিন্তু আরেকখান চায়ের কাপ কার? বীথি আপা'র নিশ্চয়ই নয়। ;)

সিলেটি টি'ই পছন্দ করব, হাজার হলেও নিজের দেশের তো! :)

অফিসে ব্লগিং করা কিন্তু মজার, আমি প্রথম এক বছর সামুতে ব্লগিং করেছি অফিস ডেস্কে বসে বসে। সবার চোখের সামনে, ড্যাম কেয়ার ভাব নিয়ে।

সবাই কত ব্যস্ত, আর আমি সারাদিন বেকার বসে থাকি। অবসর আমায় দেয় না ব্যস্ততা...

ভালো থাকুন প্রিয় দোস্ত ব্লগার, প্রতিদিন, প্রতিক্ষণ, সারাবেলা।

৭৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪০

ভ্রমরের ডানা বলেছেন: শুধু শুধু ঘোরাঘুরি আমার ভাল লাগে না, আ্যাডভেঞ্চার চাই, চ্যালেঞ্জ চাই। যাই হোক, ভ্রমনে যা লাগার লাগুক বোকা ভাইকে আমার খুব ভাল লেগেছে। বর্ষপূর্তিতে শুভকামনা জানবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই, আমি একজন নিরামিষ টাইপ মানুষ। নো আ্যাডভেঞ্চার, নো চ্যালেঞ্জ টাইপ। :(

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়।

৭৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩৬

প্লাবন২০০৩ বলেছেন: হায় হায়!!!!
ইমুন একটা সাক্ষাৎকার কেমনে মিস করলাম ???

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি মনে হয় তখন নেটওয়ার্ক এর বাহিরে ছিলেন। অথবা আপনার রেডিওর ব্যাটারি ডাউন ছিল। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.