নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৬" (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি ২০১৬)

৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৮



“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – জানুয়ারি ২০১৬)”'

যখন শুরু হয়েছিল এই পথচলা তখন পরিকল্পনা ছিল না, ছিল একবুক স্বপ্ন আর অদম্য ইচ্ছে। দীর্ঘ পথচলায় আজ একুশ মাস পরে মনে হচ্ছে পরিকল্পনা এখন অনেক, ইচ্ছেও আছে, কিন্তু কেন জানি সময় হয়ে ওঠে না। এক অদ্ভুত আলস্য সারামাস জুড়ে কাজ করে। মাসের শেষ সময়ে এসে মনে হয়, “হায়, হায়, ভ্রমণ সংকলন যে করা হল না এখনো”। আর ফলস্বরূপ মাসের একেবারে শেষ সময়ে এসে ভ্রমণ সংকলন পোস্ট করা হয়। যে সময়ে পরবর্তী মাসের সংকলন বকেয়া হয়ে যায়, সেই সময়ে তারও আগের মাসের সংকলন... একটু কেমন কেমন দেখালেও গত কয়েক মাস যাবত এরকমই হচ্ছে, এই মাসেও হল। মার্চ মাসের শেষ দিনে পোস্ট করছি ফেব্রুয়ারি মাসের ভ্রমণ সঙ্কলন। আশা করি, সবাই এই অপরাধ মার্জনা করবেন। চেষ্টা থাকবে আগামী মাসে পনের তারিখের মধ্যে সংকলনের কাজ শেষ করে পোস্ট করে দেয়ার।

আসুন শুরু করা যাক, সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত ভ্রমণ বিষয়ক পোস্ট নিয়ে নিয়মিত মাসিক সংকলনের একবিংশ সংখ্যা। “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ফেব্রুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – ফেব্রুয়ারি ২০১৬)”'য় আপনাকে স্বাগতম। শুরুতেই যথারীতি সংকলনের সাথে প্রাসঙ্গিক কিছু বলা যাক। গত প্রায় দুই বছর সময় যাবত শখের বশে ব্যাক্তিগতভাবে এই সংকলনটি করছি ভ্রমণ নেশা থেকে। তাই এই সংকলনের প্রতিটি বিষয় নিছক এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, গত ফেব্রুয়ারি মাসে সামু ব্লগে প্রকাশিত প্রায় পাঁচ হাজার পোস্ট হতে সর্বমোট ৮০টি ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পাওয়া গেছে। এই ব্যাপারে একটা কথা বলে নেই। প্রিয় ব্লগার গেম চেঞ্জার এর জনপ্রিয় সিরিজ “ব্লগবাষ্টারস” এ দেখলাম ফেব্রুয়ারি মাসে মোট পোস্ট সংখ্যা নয় হাজার উল্লেখ করেছেন। কিন্তু আমি খুঁজে দেখে পেলাম চার হাজার নয়শত’র কিছু বেশী। যদি আমার ভুল না হয়ে থাকে তবে আর্কাইভ ধরে (সকল পোস্ট হতে পেছনে গিয়ে এই সংখ্যক পোস্টই পেয়েছি)। যাই হোক, এবারো ভ্রমণ পোস্ট সেঞ্চুরি হাঁকাতে পারলো না বলে একটু হতাশ, আশা করি খুব শীঘ্রই এই ইচ্ছেও পূরণ হয়ে যাবে।

এই মাসেও আগের ফরম্যাটেই ভ্রমণ সংকলন সাজানো হয়েছে। তবে, প্রথমেই রইল “পাঠক মিথস্ক্রিয়া”য় সেরা পাঁচ। কারন, পাঠকপ্রিয় পোস্টসমুহ সংকলনের খাতায় তুলে রাখা। কেননা পাঠক যে পোস্টে বেশী আগ্রহী, সেগুলোই প্রাধান্য পাওয়া উচিত সেরা তালিকায়। সেই সাথে পাঠক কোন ধরনের ভ্রমণ পোস্ট পছন্দ করছে, তারও একটা বাস্তব চিত্র পাওয়া যাবে এই সেরা তালিকা হতে। আসুন দেখে নেই এই তালিকাটি (আজকের পর্যন্ত ফলাফল অনুযায়ী), (ক্রম বিবেচ্য)

পাঠক মিথস্ক্রিয়ায় সেরা পাঁচঃ
(১) আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি লিখেছেন জুন
(২) ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......। লিখেছেন অন্তু নীল
(৩) কম খরচে আবার ভারত পর্ব-১৫ (মৃতদেহের স্তূপ পেরিয়ে, লাদাখের পথেঃ আধিক্য মানালি থেকে কিলং -২) লিখেছেন সারাফাত রাজ
(৪) ‘প্যালেস’ ঘুরে এলাম লিখেছেন অশিক্ষিত বালক
(৫) বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন" লিখেছেন জুন

খেয়াল করুন পাঠক, এই তালিকায় আছে আশাবাদের আলো, ভ্রমণ পোস্ট ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। আগে যেখানে মাসের সবচেয়ে বেশী পঠিত ভ্রমণ পোস্টটি কোনমতে হাজার বার পঠিত হত, সেখানে এবারের সেরা পাঁচ ভ্রমণ পোস্টের সবকয়টি কমপক্ষে পনের’শত বার পঠিত হয়েছে, আর শীর্ষে থাকা পোস্টের হিট প্রায় পনের হাজার, যা আমার মত ভ্রমণ পাগল মানুষদের জন্য অতীব আনন্দের বিষয়।

এবার আসুন চোখ রাখা যাক আমার নির্বাচিত লেখাগুলো নিয়ে নিয়মিত বিভাগভিত্তিক সেরা লেখাগুলোতে। আমি প্রথমে আমার নির্বাচিত সেরা লেখাগুলো দিয়ে দিলাম। এই লেখা নির্বাচনে আমি প্রতিটি লেখা পড়েছি। ভ্রমণ বিষয়ক লেখা অনেকেই সহজে পড়তে চায় না, কারণ এগুলো পাঠক টানতে বা ধরে রাখতে পারে না। আমি প্রতিটি লেখা পড়ে পড়ে নম্বর দিয়েছি এবং সেই নম্বরের ভিত্তিতে যে সকল লেখা সর্বাধিক নম্বর প্রাপ্ত হয়েছে সেগুলো গত মাসের ভ্রমণ বিষয়ক সেরা লেখা বলে বিবেচিত হয়েছে। পুরো নির্বাচনটা সম্পূর্ণরুপে আমার ব্যাক্তিগত মতামত। পাঠকরা দ্বিমত থাকলে মন্তব্যে জানিয়ে যাবেন প্লিজ। আর পোস্টের শেষে ফেব্রুয়ারি, ২০১৬'র প্রতিটি ভ্রমণ বিষয়ক লেখা ‘লেখার শিরোনাম-ব্লগারের নাম-লিংক’ আকারে দিয়ে দেয়া হয়েছে। কোন লেখা বাদ পরে গেলে প্লিজ কমেন্টে জানিয়ে যাবেন, এড করে দিব। (ক্রম বিবেচ্য নয়)

=======================================================================
===============================সেরা পাঁচ দেশঃ===============================



(১) পোস্ট শিরোনামঃ ‘প্যালেস’ ঘুরে এলাম
লিখেছেনঃ অশিক্ষিত বালক
ভাবতে ভাল লাগে আমাদের দেশেও এখন এমন লাক্সারি টুরিস্ট স্পট তৈরি হচ্ছে। অনেকেই হয়ত নাক সিটকে বলবেন, টাকার অপচয়... কিন্তু সত্যি বলতে একটি দেশের পর্যটন বিকাশে একেবারে প্রান্তিক গ্রাম্য জীবনে ঘুরে বেড়ানোর যেমন সুযোগ থাকা উচিত, ঠিক তেমনি রিল্যাক্স মুডে কয়েকটা দিন কাটানোর জন্য বিলাসী ব্যবস্থাপনাও থাকা জরুরী। ব্যাকপ্যাক ট্র্যাভেলার যেমন থাকবে, তেমনি বিলাসী ভ্রমণকারীও থাকবে। দেশের ভেতর হবিগঞ্জে গড়ে উঠেছে এমন একটি লাক্সারি পর্যটন কেন্দ্র, সেখানে ঘুরে এসে ব্লগার লিখেছেন দারুণ তথ্যবহুল এবং ছবি সন্মলিত এই রিভিউ পোস্টটি, যা নিঃসন্দেহে আপনার ভাল লাগবে।

(২) পোস্ট শিরোনামঃ ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......।
লিখেছেনঃ অন্তু নীল
আমাদের দেশের রেলখাত নিয়ে অভিযোগের অন্ত নেই, নেই আশাবাদ। তারপরও এমন একটি প্রতিষ্ঠানের জন্য প্রায় দেড়শত বছর আগে প্রতিষ্ঠিত ১৩০ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠিত একটি কারখানা যেখানে প্রায় ৩,০০০ লোক কাজ করে প্রতিদিন... কি বিশ্বাস হচ্ছে না? এই মাসের অন্যতম পাঠকপ্রিয় এই পোস্টটিতে একবার না হয় আবার চোখ বুলানো যাক...

(৩) পোস্ট শিরোনামঃ রূপের রাণী সীতাকুণ্ড
লিখেছেনঃ ফাহিম আবু
আমাদের দেশে বান্দরবান, কক্সবাজার, সিলেট এই অঞ্চলগুলো নিয়ে যতটা কথা বলা হয়, তার তুলনায় সীতাকুণ্ড থেকে যায় একবারেই প্রদীপের তলায়। অথচ এই সীতাকুণ্ড জোনে ছড়িয়ে আছে পর্যটনের অপার সম্ভাবনা। পাহাড়, বন, ঝর্না, মন্দির, সৈকত কি নেই? নেই শুধু পর্যাপ্ত প্রচারণা। এই প্রচারণা’র নিমিত্তে একটি ছোট পরিসরের পোস্ট, যা আপনাকে মনে করিয়ে দেবে নতুন করে “সীতাকুণ্ডের পর্যটন সম্ভাবনা”।

(৪) পোস্ট শিরোনামঃ নৌ-ভ্রমণ:পদ্মা-মেঘনা-ডাকাতিয়া
লিখেছেনঃ সোনালীডানা
সাধারণত শুধুমাত্র নৌ-ভ্রমণের গল্প নিয়ে ভ্রমণ পোস্ট বর্তমান সময়ে একেবারেই দেখা যায় না। তার উপর পর্যাপ্ত ছবির সমন্বয়ে! হ্যাঁ, এই মাসে ব্লগার সোনালীডানা এমন একটি পোস্ট আমাদের উপহার দিয়েছেন। আসুন এই পোস্টটি পড়তে পড়তে আমরাও একটা নৌবিহার করে নেই প্রমত্ত পদ্মা-মেঘনা-ডাকাতিয়া’র বুকে।

(৫) পোস্ট শিরোনামঃ সিলেট ট্যুর
লিখেছেন রা্ব্বানী
এই পোস্টটি আমার ভাল লেগেছে এর পরিবেশন ভঙ্গীর জন্য। এমনিতে আমরা পর্ব আকারে ভ্রমণ পোস্ট লিখি এবং সেগুলো আলাদা আলাদা পোস্টও করি। কিন্তু ব্লগার রাব্বানী তার সিলেট ভ্রমণের স্মৃতি নিয়ে পর্ব আকারে লিখে একটি ভ্রমণ পোস্ট উপহার দিয়েছেন আমাদের; অনেকটা উপন্যাসে যেমন পরিচ্ছেদ অনুযায়ী গল্প এগিয়ে যায়, সেরকম। ব্যক্তিগত ভ্রমণের আদ্যোপান্ত দিয়ে সাজানো এই ভ্রমণ পোস্ট আপনার খারাপ লাগবে না আশা করি।

=======================================================================
===============================সেরা পাঁচ বিদেশঃ=============================



(১) পোস্ট শিরোনামঃ কম খরচে আবার ভারত পর্ব-১৪ ( লাদাখের পথে, রোথাং পাসঃ আধিক্য মানালি থেকে কিলং -১)
লিখেছেনঃ সারাফাত রাজ
ব্লগার সারাফাত রাজের জনপ্রিয় সিরিজ কম খরচে আবার ভারত এর এই পর্বে আপনি হারাবেন রোমাঞ্চ আর সৌন্দর্যের রাজ্যে। মানালি থেকে লাদাখ যাওয়ার অদম্য ইচ্ছে, রাস্তা বন্ধ, পরিবহণ সঙ্কট, অনিশ্চিত গন্তব্য এরকম উত্তেজনা নিয়ে শুরু এই পর্ব থেকে এই একক পর্যটকের মানালি থেকে লাদাখ যাত্রা, যা অব্যাহত ছিল আরও তিনটি পর্ব জুড়ে। যারা মিস করেছেন, অথবা আগে এই সিরিজে চোখ রাখেন নাই, তাদের জন্য অতি অবশ্য পাঠ্য এই চমৎকার সিরিজটি।

(২) পোস্ট শিরোনামঃ আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি
লিখেছেনঃ জুন
ব্লগার জুন এর পোস্ট মানেই ভ্রমণ পোস্টের চাইতে বেশী কিছু। জহুরীর চোখে প্রতিটি ইতিহাসের পাতা থেকে তথ্য তুলে আনা, সেই সাথে পর্যাপ্ত ছবির সমাহার। এ তো ভ্রমণ পোস্ট নয়, একেবারে ভার্চুয়াল ট্র্যাভেলীং বলে যাকে... গত মাসের সামু ব্লগের অন্যতম শীর্ষ পোস্ট ছিল আয়ুথিয়া নামের একটি শহরের গল্প। লেখিকা সম্প্রতি ভ্রমণ করেছেন ইতিহাস সমৃদ্ধ কম্বোডিয়া, সেই ভ্রমণের গল্প নিয়ে একের পর এক উপহার দিচ্ছেন আজানা সব ইতিহাস খ্যাত পর্যটন স্থাপত্যের। তো? যদি না পড়ে থাকেন এই পোস্ট, ঢুঁ মারুন এখনই। সাথে অন্যান্য পোস্টগুলো খুঁজে পাবেন ব্লগারের সাম্প্রতিক বল্গ লিস্ট থেকে।

(৩) পোস্ট শিরোনামঃ গ্লোবাল ভিলেজ বাংলাদেশের বানিজ্য মেলা দুবাই ভার্সন
লিখেছেনঃ মনিরা সুলতানা
অনেকদিন পর ব্লগার মনিরা সুলতানা আমাদের উপহার দিলেন একটি চমৎকার ভ্রমণ পোস্ট। দুবাই প্রবাসী এই লেখিকা সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত গ্লোবাল ভিলেজ ফেয়ার ঘুরে এসে চমৎকার সব ছবি দিয়ে সাজিয়েছেন দারুণ এই পোস্টটি। পোস্ট পড়ে, নিজের আক্ষেপ আর লোভ, দুটোই বাড়ানোর সুযোগ হাতছাড়া করতে না চাইলে এখনই ঢুঁ মারুন এই পোস্টে।

(৪) পোস্ট শিরোনামঃ বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন"
লিখেছেনঃ জুন
কম্বোডিয়া সিরিজের আরেকটি পোস্ট, রহস্যাবৃত এক টেম্পল নিয়ে। অপূর্ব সবছবি’র সাগরে ডুব দিতে এখনই একবার ঢুঁ মারুন এই পোস্টে, সাথে বরাবরের মত ইতিহাস আর তথ্যাবলি ফ্রি...

(৫) পোস্ট শিরোনামঃ বিলেতে এক সপ্তাহ
লিখেছেনঃ দাড়ঁ কাক
সাম্প্রতিক সময়ে ব্লগার দাড় কাক অফিসের ট্যুরে ঘুরে এলেন বিলেত, এক সপ্তাহের জন্য। সেই ভ্রমণের শুরু থেকে শেষ নিয়ে সাজানো সিরিজ পোস্টের দ্বিতীয় পর্ব এটি। আমাদের নিয়ে ঘুরিয়ে এনেছেন লন্ডন বিজনেস স্কুল থেকে ওয়েষ্টমিনিষ্টার, লন্ডন গ্যালারী, লর্ডস, ন্যাশনাল মস্ক, রিজেণ্ট পার্ক, ২২১/বি বেকার স্ট্রিট এর শার্লক হোমসের বাসা থেকে। আরও অনেক কিছু তো ছিল, আপনি মিস করেছেন? ধুর, এইটা কিছু হইল? এক্ষুনি ঢুঁকে পড়ুন, পয়সা লাগবে না, এক্কেবারে ফ্রি। ;)

(৬) পোস্ট শিরোনামঃ ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া (আরব ডায়েরি-৯৮)
লিখেছেনঃ মধুমিতা
ব্লগার মধুমিতা বহুদিন ধরেই আমাদের উপহার দিয়ে আসছেন আরবের ডায়েরি’তে নানান ভ্রমণ কাহিনী। এবার উপহার দিয়েছেন “ওয়াদি লাজাব” নামক গ্র্যান্ড ক্যানিয়ন অব আরব খ্যাত একটি গিরিখাত ভ্রমণের গল্প নিয়ে এই ভ্রমণ পোস্ট। এর পরের পর্বও পোস্ট হয়েছে, দেখে আসুন এখনই।

=======================================================================
===============================সেরা পাঁচ ছবিব্লগঃ=============================



(১) পোস্ট শিরোনামঃ জাহাঙ্গিরনগরে পাখি মেলা ০৫-০২-২০১৬
লিখেছেনঃ দুর্দান্ত কাফেলা

(২) পোস্ট শিরোনামঃ মোঘল গার্ডেন-নিশাতবাগ
লিখেছেনঃ সাদা মনের মানুষ

(৩) পোস্ট শিরোনামঃ ঘুরে এলাম কুমিল্লা, ছবি ব্লগ-০৬।
লিখেছেনঃ সুমন কর

(৪) পোস্ট শিরোনামঃ পুনাখা জং
লিখেছেনঃ সাদা মনের মানুষ

(৫) পোস্ট শিরোনামঃ ছবি ব্লগঃ বঙ্গবন্ধু সাফারি পার্ক
লিখেছেন হিজবুল বাহার

=======================================================================
===============================সেরা পাঁচ তথ্যভিত্তিকঃ===========================



(১) পোস্ট শিরোনামঃ চিকিৎসার জন্য ভেলোরে কিভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন জেনে নিন
লিখেছেনঃ এফ আই রাজীব

(২) পোস্ট শিরোনামঃ কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট)
লিখেছেনঃ বোকা মানুষ বলতে চায়

(৩) পোস্ট শিরোনামঃ সেন্টমারটিন ভ্রমনে ইচ্ছুক? মিনি ব্লগ টি কাজে লাগতে পারে !
লিখেছেনঃ ডারক্জাসটিস

(৪) পোস্ট শিরোনামঃ ঘুরে আসুন কুতুবদিয়া বাতিঘর
লিখেছেনঃ কুতুবদিয়া

(৫) পোস্ট শিরোনামঃ চট্টগ্রাম যাত্রায় ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর!!!
লিখেছেনঃ আমিই মেঘদূত

=======================================================================
===============================সেরা পাঁচ অন্যরকমঃ===========================



(১) পোস্ট শিরোনামঃ “অগোছালো শব্দ-কথা” (একুশে বই মেলায়, ভ্রমণ অনুভূতিমূলক গল্পের সংকলন।)
লিখেছেনঃ সজল জাহিদ

(২) পোস্ট শিরোনামঃ পথে পথে ঘুরাঘুরি!!
লিখেছেনঃ নীলসাধু

(৩) পোস্ট শিরোনামঃ ট্রাভেলারস ডায়েরি: ট্রেনের ছাদে রোমাঞ্চকর যমুনা যাত্রা
লিখেছেনঃ মাহবুব উল হক নয়ন

(৪) পোস্ট শিরোনামঃ আদমপুর জঙ্গল ঃ এখানে মধ্য দুপুরে তেঁনারা ভর করে, ফাল্গুনের বাতাশে পাতা ঝরে ( হ্যামকে ঝোলা তিন ঘণ্টা)
লিখেছেনঃ শিবলী মিঁয়াও

(৫) পোস্ট শিরোনামঃ নাফাকুম
লিখেছেনঃ ইমন শাই

=======================================================================
=======================================================================

উৎসর্গঃ ফেব্রুয়ারি মাসের এই সঙ্কলনটি উৎসর্গ করা হল ক্ষুদে ভাষা শহীদ অহিউল্লাহ'কে। ব্লগার আমি ময়ূরাক্ষী আপুর কল্যাণে যার কত্থা আমরা জেনেছি গত ফেব্রুয়ারি মাসের এক পোস্টে। ছেলেটির বয়স তখন আনুমানিক ৮/৯ বছর। অহিউল্লাহর বাবা ছিলেন পেশায় রাজমিস্ত্রি। নাম তার হাবিবুর রহমান। বাস করতো তারা ঢাকার নবাবপুর রোডে। শোনা যায় অহিউল্লাহ পড়তো তৃতীয় শেণীতে। বড় বড় ঝাঁকড়া চুল ছিল তার মাথা ভর্তি। ভালোবাসত ছবি আঁকতে। ১৯৫২ সাল তখন। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে অনেক মানুষ রক্ত দিয়েছেন। ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশ অনেক বাঙালিকে মেরেছে। ২২ ফেব্রুয়ারী সকাল থেকেই শহর ছিলো তাই থমথমে । ২১ফেব্রুয়ারি ঘটে যাওয়া হত্যাকান্ড ও বাঙালীর প্রবল প্রতিবাদে সেনাবাহিনীকে ঢাকার রাস্তায় মোতায়েন করা হয়েছিলো । সেটাই বুঝি দেখছিলো সে রাস্তায় দাঁড়িয়ে। হঠাৎ একটা রাইফেলের গুলি এসে অহিউল্লাহর মাথায় লাগলো। মাটিতে লুটিয়ে পড়লো সে। রক্তে ভেসে গেল চারপাশ । এরপর সরকারি অ্যাম্বুলেন্স এসে সেই লাশ নিয়ে গেল ঢাকা মেডিকেলে । পুলিশ নিজেদের মত করে লাশ দাফন করেছিলো নাকি মাটিচাপা দিয়েছিলো সে আজও এক অজানা রহস্য । তবে শোনা যায়, তার পকেটে পাওয়া গিয়েছিলো এক টুকরো রঙিন কাগজ।যাতে তার আঁকা কিছু ছবি ছিলো। অহিউল্লাহর কোনো কবর নেই ।

প্রচ্ছদ ও অলঙ্করণঃ বোকা মানুষ বলতে চায়

ছবিঃ বোকা মানুষ বলতে চায় এবং সংশ্লিষ্ট পোস্টগুলো থেকে।

=======================================================================
=======================================================================

ফেব্রুয়ারি, ২০১৬'য় সামহোয়্যার ইন ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ এবং ভ্রমণসংশ্লিষ্ট পোস্টঃ

1) কম খরচে আবার ভারত পর্ব-১৪ ( লাদাখের পথে, রোথাং পাসঃ আধিক্য মানালি থেকে কিলং -১) লিখেছেন সারাফাত রাজ Click This Link
2) বিলেতে এক সপ্তাহ লিখেছেন দাড়ঁ কাক Click This Link
3) ঘুরে আসুন কুতুবদিয়া বাতিঘর লিখেছেন কুতুবদিয়া Click This Link
4) জাফলং-এ জল-পাথরে লিখেছেন পগলা জগাই Click This Link
5) ফুড ভিলেজ (ছবি ব্লগ) লিখেছেন প্রামানিক Click This Link
6) জাহাঙ্গিরনগরে পাখি মেলা ০৫-০২-২০১৬ লিখেছেন দুর্দান্ত কাফেলা Click This Link
7) গ্লোবাল ভিলেজ বাংলাদেশের বানিজ্য মেলা দুবাই ভার্সন লিখেছেন মনিরা সুলতানা Click This Link
8) শালিমার বাগ - কাশ্মীরি মুঘল গার্ডেন (শেষ পত্র) (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
9) ছবি ব্লগঃ টাওয়ার অফ লন্ডন। লিখেছেন বিদ্যুৎ Click This Link
10) ইনানী সৈকত কক্সবাজার (ছবি ব্লগ) লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
11) আমার ভারত ভ্রমণ ও এমেক্স কার্ড এর আচমকা হট টেম্পারেচার ...!! লিখেছেন আহলান Click This Link
12) মোঘল গার্ডেন-নিশাতবাগ লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
13) আয়ুথিয়া এক সময়ের আড়ম্বর আর জৌলুষময় নগরীর গল্প ও ছবি লিখেছেন জুন Click This Link
14) পর্যটন শিল্পের অপার সম্ভাবনা জেলা শহর রাঙ্গামাটি লিখেছেন হিজবুল্লাহ আন্দালিব Click This Link
15) ঘুরে এলাম চে গুয়েভারার স্বপ্ন সফল কিউবায়: পাঁচ লিখেছেন রোকসানা লেইস Click This Link
16) ছুটির দিনে লোহিত সাগর পাড়ে লিখেছেন মোবারক Click This Link
17) চিকিৎসার জন্য ভেলোরে কিভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন জেনে নিন লিখেছেন এফ আই রাজীব Click This Link
18) ছবি ব্লগঃ গাজীপুরের নলজানীতে একদিন লিখেছেন আলভী রহমান শোভন Click This Link
19) তিস্তা ব্যারেজে বছরের শেষ সূর্যাস্ত লিখেছেন নাসির আহেমদ (ট্রাভেলার) Click This Link
20) ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া (আরব ডায়েরি-৯৮) লিখেছেন মধুমিতা Click This Link
21) সিলেট ট্যুর লিখেছেন রা্ব্বানী Click This Link
22) ওয়াদি লাজাবঃ গ্র্যান্ড ক্যানিয়ন অব এ্যারাবিয়া-২ (আরব ডায়েরি-৯৯) লিখেছেন মধুমিতা Click This Link
23) স্মৃতির এলবাম থেকে ---- ৭ (ফটোব্লগ) লিখেছেন কামরুন নাহার বীথি Click This Link
24) সুইডেনের স্টকহোমের পথে পথে কিছু মুহূর্ত- ছবি ব্লগ লিখেছেন জসিম Click This Link
25) “অগোছালো শব্দ-কথা” (একুশে বই মেলায়, ভ্রমণ অনুভূতিমূলক গল্পের সংকলন।) লিখেছেন সজল জাহিদ Click This Link
26) Beautiful Garden in Bcsir science Lab,Baluchar,Chittagong. লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
27) ঘুরে এলাম কুমিল্লা, ছবি ব্লগ-০৬। লিখেছেন সুমন কর Click This Link
28) ছবি ব্লগঃ সেইন্টমার্টিন - ছবির শিরোনাম আপনি দিন। লিখেছেন অন্য পথিক Click This Link
29) Heartbroken Sunset ,Vatiary Sunset point।Chittagong। লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
30) কাশ্মীরে কেনাকাটা (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
31) বেহুলা-লক্ষিণদরের স্মৃতিবিজরিত বগুড়ার মহাস্থান গড় হতে সিরাজগঞ্জের বিনসাড়া গ্রাম লিখেছেন এম.এ.জি তালুকদার Click This Link
32) Concord Amusement World Foys Lake. লিখেছেন নুরুন নাহার লিলিয়ান Click This Link
33) কাপ্তাই, এলাম, দেখলাম এবং আরো দেখার অতৃপ্তি নিয়েই ফিরলাম ! লিখেছেন ফেরদৌস প্রামানিক Click This Link
34) কাশ্মীরি খানাপিনা (কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী-সিমলা-মানালিঃ ভারত ভ্রমণ ২০১৫) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
35) চট্টগ্রাম যাত্রায় ভ্রমণ পিপাসুদের জন্য সুখবর!!! লিখেছেন আমিই মেঘদূত Click This Link
36) হাওরে রাত্রি যাপন লিখেছেন খান মোঃ মূর্খ পন্ডিত Click This Link
37) ছবি ব্লগঃ অপরূপা সেন্টমার্টিন লিখেছেন আলভী রহমান শোভন Click This Link
38) কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
39) রহস্যে ঘেরা পাহাড়ী হৃদ বগালেক!!! আর রোমাঞ্চকর কেওক্রাডং জয়!!!!! লিখেছেন মুসাফির নামা Click This Link
40) বিলেতে এক সপ্তাহ লিখেছেন দাড়ঁ কাক Click This Link
41) কম খরচে আবার ভারত পর্ব-১৫ (মৃতদেহের স্তূপ পেরিয়ে, লাদাখের পথেঃ আধিক্য মানালি থেকে কিলং -২) লিখেছেন সারাফাত রাজ Click This Link
42) রূপের রাণী সীতাকুণ্ড লিখেছেন ফাহিম আবু Click This Link
43) নাফাকুম লিখেছেন ইমন শাই Click This Link
44) নৌ-ভ্রমণ:পদ্মা-মেঘনা-ডাকাতিয়া লিখেছেন সোনালীডানা Click This Link
45) স্বপরিবারে ভ্রমণ (ছবি ব্লগ) লিখেছেন ইসু Click This Link
46) নিজেই করুন নিজের ভিসা লিখেছেন তুহিন রহমান Click This Link
47) প্রকৃতির টানে প্রকৃতির সঙ্গে মিলনে অপার আনন্দ!! রাতারগুল (লোকাল সুন্দরবন), সিলেট। লিখেছেন বীরেশ রায় Click This Link
48) কুব্বাত আস সাখরা এর সংক্ষিপ্ত ইতিহাস লিখেছেন ব্লগ সার্চম্যান Click This Link
49) বিশ্বের রহস্যাবৃত টেম্পলের অন্যতম এক উদাহরন ক্যম্বোডিয়ার "বেয়ন -- প্রাসাৎ বেয়ন" লিখেছেন জুন Click This Link
50) রেল ভ্রমণঃ শৈশব থেকে অদ্যাবধি লিখেছেন রোমেল রহমান Click This Link
51) পথে পথে ঘুরাঘুরি!! লিখেছেন নীলসাধু Click This Link
52) মেঘ পাহাড়ের লুকোচুরি!!!! সাথে আছে সহ-উদর ভগ্নি পাহাড়ি নদী ও ঝর্ণা!!!! লিখেছেন বীরেশ রায় Click This Link
53) পুনাখা জং লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
54) ''পেখম মেলা ময়ূর'' তাহিরপুর উপজেলার রূপের নদী জাদুকাটা লিখেছেন সারোয়ার ইবনে গিয়াস Click This Link
55) সেন্টমারটিন ভ্রমনে ইচ্ছুক? মিনি ব্লগ টি কাজে লাগতে পারে ! লিখেছেন ডারক্জাসটিস Click This Link
56) ‘প্যালেস’ ঘুরে এলাম লিখেছেন অশিক্ষিত বালক Click This Link
57) ছবি ব্লগঃ বঙ্গবন্ধু সাফারি পার্ক লিখেছেন হিজবুল বাহার Click This Link
58) ***মহেশখালীতে একদিন*** - বাংলাদেশের একমাত্র পাহাড়ী দ্বীপ লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
59) ছোট ছবি ব্লগ = শাপলার বিলে লিখেছেন মোস্তফা সোহেল Click This Link
60) সরকার স্বীকৃত বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং বিজয় !! ( ১ম পার্ট) লিখেছেন ফাহিম আবু Click This Link
61) কক্স-হিমছড়ি-ইনানী লিখেছেন দুর্দান্ত কাফেলা Click This Link
62) নৌবিহার চাঁদপুর মেঘনা মোহনায়। লিখেছেন ডি এম শফিক তাসলিম Click This Link
63) ছবি ব্লগ = সিলেটের জৈন্তাপুরে লিখেছেন মোস্তফা সোহেল Click This Link
64) ***মহেশখালীতে একদিন***-(২য় পর্ব) রাখাইন বিহার লিখেছেন মোঃ আবু হেনা সাজ্জাদ Click This Link
65) নোরুজ ঘোরাঘুরি - শিরায নগরী দর্শন - শেষ পর্ব লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম Click This Link
66) বাংলাদেশের দার্জিলিং লিখেছেন Raj Khan Emon Click This Link
67) আমার চোখে দিনাজপুর এর কান্তজির মন্দির,রামসাগর আর স্বপ্নপুরি। লিখেছেন আশরাফুল নবী ওসমানী Click This Link
68) ট্রাভেলারস ডায়েরি: ট্রেনের ছাদে রোমাঞ্চকর যমুনা যাত্রা লিখেছেন মাহবুব উল হক নয়ন Click This Link
69) ঘুরে এলাম বাংলাদেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানা......। লিখেছেন অন্তু নীল Click This Link
70) সরকার স্বীকৃত বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং বিজয় !! ( ২য় পার্ট) লিখেছেন ফাহিম আবু Click This Link
71) ভারত ভ্রমন গাইড লিখেছেন তুহিন রহমান Click This Link
72) বেঁচে থাকো হাতিয়া ... লিখেছেন আত্মা দীপ্ Click This Link
73) আমেরিকা ভ্রমণ...... লিখেছেন সুজিত কুমার মোদক Click This Link
74) গিয়েছিনু পাহাড়ে.......... আহারে -১ লিখেছেন চাঁদের অরণ্য Click This Link
75) বনে বাঁদাড়ে.....৩৭ লিখেছেন সাদা মনের মানুষ Click This Link
76) “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৬ (ভ্রমণ সংকলন – জানুয়ারি ২০১৬)”' লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link
77) সিমলায় দেখার কি আছে...!!! (ভ্রমণ আক্ষেপ) লিখেছেন সজল জাহিদ Click This Link
78) ঘুরে এলাম বদর খালী লিখেছেন নুরএমডিচৌধূরী Click This Link
79) ছবিতে ঢাকা ক্যান্টনমেন্ট লিখেছেন সারাফাত রাজ Click This Link
80) আদমপুর জঙ্গল ঃ এখানে মধ্য দুপুরে তেঁনারা ভর করে, ফাল্গুনের বাতাশে পাতা ঝরে ( হ্যামকে ঝোলা তিন ঘণ্টা) লিখেছেন শিবলী মিঁয়াও Click This Link
81) ভূতের বাড়ি লিখেছেন প্রামানিক Click This Link

মন্তব্য ৪৯ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৩৮

আরজু পনি বলেছেন:

শুধুমাত্র আলেসমীর কারণে আমার ভ্রমণ পোস্টটা মিস হলো /:)

০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আলসেমী বাদ দেন, দ্রুত ভ্রমণ পোস্ট দেন। জাতি অপেক্ষায় রইল। :)

২| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পোস্ট অলঙ্করণ চলছে, আশা করি আগামীকাল সকালে সুন্দর একটি অলঙ্করণে দেখতে পারবেন পোস্টটি। ধন্যবাদ। :)

৩| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫২

আরজু পনি বলেছেন:

প্রিয় ব্লগার শ্রদ্ধেয় জুন আসলেই অসাধারণ ভ্রমণ পোস্ট দিয়ে থাকেন...এবং উনার পোস্টে পাঠক গিয়েও যথেষ্ট আরাম পান (আমার ধারণা)।

ভ্রমন পোস্টের ভেতরেই আবার ভাগ করেছেন...ব্যাপারটা দারুণ নিঃসন্দেহে।

প্রত্যেকটার উপর কার্সর রেখে বুঝলাম অনেকগুলোই মিস করেছি পড়তে।
তবে আপনি সংকলন তৈরির ব্যাপারে যা বললেন আমিতো রীতিমতো ভয় পেলাম।

আমি কয়েক পাতা পেছনে গিয়েই হাত গুটিয়ে নেই।

আপনি একমাস পেছনে পড়ে আছেন...আশা করি খুব শিগগীরই এই দূরত্ব অতিক্রম করে ফেলবেন।
মজার বিষয় হচ্ছে অনলাইনে বা অফলাইনে থাকি আপনার এই সংকলন পোস্ট কেউ মন্তব্য করার আগে আমার চোখে পড়ে ইদানিং...তাই মিস করতে ইচ্ছে করলো না আজকে ।

অনেক শুভেচ্ছা রইল।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ২:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: খুব করে ইচ্ছে আছে সংকলনটাকে এগিয়ে নিয়ে আসার, আশা করি অচিরেই দূরত্বটুকু অতিক্রম করে ফেলব। মন্তব্যে ভালো লাগা রইল। +++

ভালো থাকুন সবসময়, শুভকামনা সতত।

৪| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫২

প্রামানিক বলেছেন: দ্বিতীয় হইছি আপাতত লেবুর সরবত দেন।

ভ্রমণ নিয়ে এ ধরনের পোষ্টের উদ্যোগের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। নিয়মিত এমন পোষ্ট চলতে থাকুক এই কামনা করি।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই, লেবু'র দাম বাড়ছে প্রচুর, তাই লেবুর শরবত দিতে পারছি না আপাতত। ;)

৫| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫২

সুমন কর বলেছেন: ভ্রমণ পোস্ট সেঞ্চুরি হাঁকাতে পারলো না বলে হতাশ হতে হবে না। আশা করি, আগামী মাসে তা হয়ে যাবে।

কষ্টকর কাজটি করে যাবার জন্য ধন্যবাদ।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও আশাবাদী বন্ধু, ওয়েস্ট ইন্ডিজ টি২০ ওয়ার্ল্ড কাপ জিতছে, এই খুশীতে আমরাও ভ্রমণ পোস্টে সেঞ্চুরি হাঁকাব। :P

সাথে থাকার জন্য সবসময় কৃতজ্ঞতা তো রইবেই, তবে সবসময় জানাতে পারব না... হুহ ;)

=p~ =p~ =p~

৬| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১২:৩২

রেজওয়ান করিম বলেছেন: স্টিকি করা হোক

০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-* B:-) :``>>

৭| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১:৫১

কথাকথিকেথিকথন বলেছেন: আপনার ভ্রমণ আবেগ দুর্দান্ত ধরনের শক্তিশালী । ভ্রমণ নিয়ে এমন প্যাসনেট মানুষ বিরল । ভ্রমণ পাণ্ডুলিপি অসাধারণ ।

০৫ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপনাকে। কিন্তু আবেগ মানুষকে ধ্বংস করে দেয়, তা নিশ্চয়ই জানেন।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইবে।

৮| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ২:৩২

সচেতনহ্যাপী বলেছেন: যেতে তো পারি না, তাই পড়েই সখ মিটাই।।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপানদের হয়ে আমি প্রক্সি দিয়ে আসি। :)

৯| ০১ লা এপ্রিল, ২০১৬ সকাল ১০:০০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দারুণ একটা কাজ করেছেন আপনি। এই রকম একটা রিভিউ পোষ্ট দেশের মানুষকে ভ্রমণ পিপাসী করে তুলবে সেটা হলফ করেই বলা যায়। সেই সাথে মানুষের জানার আকাঙ্ক্ষা বৃদ্ধি করবে। আপনাকে অনেক ধন্যবাদ সংকলিত পোষ্ট দেওয়ার জন্য। পোষ্টে পিলাচ।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পলাশ ভাই। এই সংকলনটি গত দুই বছরের কিছু কম সময় যাবত করে আসছি। আগের আরও ২০টি সহ এই সংকলন হতে যে কেউ খুব সহজেই বিগত এই ২১ মাসে সামু ব্লগে প্রকাশিত ভ্রমণ এবং ভ্রমণ সংক্রান্ত সকল পোস্ট পেয়ে যাবে। সাথে কিছু বাছাই করা পোস্ট বোনাস হিসেবে তো আছেই।

ভবিষ্যতেও এই সংকলনের সাথেই থাকবেন আশা করি। ভালো থাকুন সবসময়।

১০| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:০৯

বিজন রয় বলেছেন: আপনার এই কাজটি আমাকে অনেক সাহায্য করে।
আপনাকে অনেক ধন্যবাদ।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপানদের সব সময় উপস্থিতিও আমাকে অনুপ্রাণিত করে এই সিরিজটি এগিয়ে নিয়ে যেতে। বরাবরের মত সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।

১১| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১৫

জুন বলেছেন: আপনার প্রতি মাসের এই কষ্টকে শ্রদ্ধা জানানোর জন্য লগ ইন হোলাম বোকামানুষ। সত্যি এই সংকলনটা দেখলে আমার লেখার যাবতীয় কষ্ট ভুলে যাই, ভুলে যাই দু:খ।
অনেক অনেক ভালোলাগা রইলো। আপনার স্বন্দীপ ভ্রমন কাহিনীটি অসাধারন হয়েছে।
@আরজুপনি আমাকে এতখানি সন্মানিত করার জন্য আমার কৃতজ্ঞতা জানবেন। প্রচন্ড ভালোলাগা রইলো আপনার প্রতি। শুধুমাত্র আপনাদের মত কয়েকজনের জন্য আমি প্রতিজ্ঞা থেকে সরে এসেছি। নইলে আমার সেই পরম শুভাকাঙ্ক্ষীর ইচ্ছার প্রতিফলন ঘটাতে সরে যাবো বলেই সিদ্ধান্ত নিয়েছিলাম। অনেক ভালো থাকবেন আপনিও পনি :)

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আসলে এই সংকলনটা আপনারা-আমার মত কিছু ভ্রমণ প্রিয় মানুষের সামগ্রিক প্রচেষ্টা আর ভালোবাসার ফসল। আপনাদের দেয়া ভ্রমণ পোস্ট এর কল্যাণেই তো এই পথচলা। আর এর স্বপ্নদ্রষ্টা হিসেবে আপনার নামই প্রথমে আসবে, মনে আছে তো? :)

ভালো থাকুন প্রিয় ব্লগার, শুভকামনা রইবে সবসময়।

১২| ০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

পুলহ বলেছেন: আপনার পরিশ্রম এবং আন্তরিকতার প্রতি আবারো শ্রদ্ধা রইলো।
কুনু কথা হপে না, পুস্ট সুজা প্রিয়তে যাপে !!
শুভকামনা ভাই।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পুলহ। অনেক অনেক ভালো লাগা সাথে থাকার জন্য।

ভালো থাকুন সবসময়, শুভকামনা।

১৩| ০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

খোলা মনের কথা বলেছেন: আপনাদের অক্লান্ত প্ররিশ্রমের জন্য আমরা লিখতে বা পোষ্ট করতে উৎসহীবোধ করি। চলমান থাক আপনাদের উৎসহবোধ। শুভেচ্ছা জানবেন। ভাল লাগলো

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ খোলা মনের কথা, আপনার সুন্দর মন্তব্যের জন্য। লিখতে থাকুন সোৎসাহে, সাথে থাকুন সামু'র আঙ্গিনায়। শুভকামনা রইবে।

১৪| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৪

দিশেহারা রাজপুত্র বলেছেন:
অনেক অনেক শ্রমসাধ্য কাজ। +

ব্যাপারটায় আগ্রহ কম থাকলেও জুনাপুর পোষ্টগুলোতে নিয়মিত। এককথায় আপুরর পোষ্ট অসাধারণ।

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দি'হা রাজপুত্র। আমিও কিন্তু ভ্রমণ পোস্ট লিখি ;) :P

১৫| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ৯:৫৫

ভ্রমরের ডানা বলেছেন: ভ্রমন পোষ্ট মানেই জুন আপু। কোন কথা নাই!

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেন? আমরা সবাই নাই? খেলুম না কিন্তু? :((

জুন আপু... =p~

১৬| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:০৭

ঘুড়তে থাকা চিল বলেছেন: ধন্যবাদ

০৬ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাকেও ধন্যবাদ। কেমন আছেন? ঘোরাঘুরি কেমোণ চলছে?

ভাল থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৭| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৩

আবু শাকিল বলেছেন: পোষ্ট প্রিয়তে নিয়ে রাখলাম ভাইয়া :)

০৬ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ শাকিল ভাই, ভালো থাকুন সবসময়।

১৮| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:১৩

মুসাফির নামা বলেছেন: অনেক কষ্ট করেছেন। ধন্যবাদ এবং কৃতজ্ঞ।

০৬ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মুসাফির ভাই। ভাল থাকুন সবসময়।

১৯| ০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৪:২৮

মহা সমন্বয় বলেছেন: এ তো এক বিশাল গবেষণা সমৃদ্ধ পোষ্ট ।
ভ্রমণ ব্লগ আমার ভাল লাগে। :)

০৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মহা সমন্বয় ভ্রাতা, ভালো থাকুন সবসময়।

২০| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩২

বিজন রয় বলেছেন: আপনার এই সংকলন পোস্ট দেওয়ার তারিখটি পরিবর্তন করা যা কি না।

ফেব্রুয়ারীরটা দিলেন মার্চ ৩১ তারিখ। অথচ মার্চও শেষ। মার্চেরটা দিবেন ৩০ এপ্রিল।

আমার মনে হয় মার্চেরটা যদি দেন তো ১৫ এপ্রিল এ মধ্যে দিযে দেন। তাহলে এপ্রিল এর টা ১লা মে দিতে পারবেন। তারপর থেকে প্রতিমাসের ১ তারিখ গতমাসেরটি দিতে পারবেন।

আবারো ধন্যবাদ এই সংকলন পোস্ট দেওয়ার জন্য।

০৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বিজন রয়। ভ্রমণ সংকলনের প্রকাশ তারিখ প্রথমে প্রতি মাসের ১০ তারিখ ছিল। তারপর পিছাতে পিছাতে এখন মাসের শেষ দিনে চলে এসেছে। খুব শীঘ্রই আবার আগের তারিখে ভ্রমণ সংকলন পাবেন আশা করি।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা।

২১| ০২ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১২

সাদা মনের মানুষ বলেছেন: কষ্ট করে মাসের সব ভ্রমণ পোষ্ট এক ছাদের তলায় এনে জড়ো করে আমার মতো সাধারণ ব্লগারদের জন্য অনেক সুযোক করে দেওয়ার জন্য ধন্যবাদ হাসান ভাই..........অনেকগুলো পোষ্টই আগে দেখা হয়নি, এখন দেখে নিচ্ছি

০৬ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি সাধারণ ব্লগার হলে আমরা কি অসাধারণ? মিয়া মস্করা করেন? আপনার জরিমানা হইল, পহেলা বৈশাখের দিন ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সব করাবেন। বুঝলেন?

২২| ০৫ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:০৪

কথাকথিকেথিকথন বলেছেন: এই আবেগ ভালো মানের আবেগ, যা মানুষকে সুখী করে । এই প্রেম ভেঙ্গে যাওয়ার নয় ।

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহা এ কি বললেন... এই প্রেম ভেঙ্গে যাওয়ার নয়!!! রোমান্স উইথ ট্র্যাভেলিং ;) :P

২৩| ০৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩৬

গেম চেঞ্জার বলেছেন: এই পোস্ট তৈরি করতে কতদিন লেগেছিল?


নান্দিনক সাজানো ভ্রমণ পোস্টে + ও প্রিয়তে রাখলুম। :)

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: টানা চার দিন ভাইজান। আপনি যে কিভাবে আপনার সংকলন করেন!!! সত্য করে বলেন, আপনি কোন সফটওয়্যার ব্যবহার করেন? ;)

২৪| ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:১১

আরজু পনি বলেছেন:

আমি পোস্ট দিয়ে ফেলছি...মহা খাটুনির পোস্ট :(

তবে আপনাদের মতো এতো সুন্দর না।
অতি সাধারণ মোবাইল দিয়ে তোলা ছবি।

অবশ্য পোস্ট দিতে যে পারলাম তাতে নিজেকেই ধন্যবাদ জানাই B-)

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সারাদিন আপনার পোস্টখানি আলোচিত ব্লগ তালিকায় দেখেছি। কিন্তু সময় নিয়ে পড়ার মত অবসর পাই নাই। দেখি কাল সকালে পড়ব। আমি যতদূর জানি আপনি খুব ভাল ছবি তোলেন... তাই ডিভাইস ইজ নট ম্যাটার, ইজ'নট ইট? :)

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

২৫| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:২৬

ধুম্রজ্বাল বলেছেন: অসাধারন একটি কালেকশন।

১১ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই ধুম্রজাল, ভালো থাকুন সবসময়।

এই সংকলন কিন্তু প্রতি মাসেই করা হয়। সংকলনের সাথেই থাকুন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.