নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

৩২,০০০ টাকায় দিল্লী-সিমলা-মানালি-লেহ-শ্রীনগর-পাহেলগাও-গুলমার্গ-সোনমার্গ ভ্রমণ এর বাজেট-প্ল্যান (কম খরচে ভারত ঘোরাঘুরি)

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩০



কোন একটি ট্রাভেল গ্রুপে একজন জিজ্ঞাসা করলেন ত্রিশ হাজার টাকায় দিল্লী, সিমলা-মানালি, কাশ্মীর ভ্রমণ করা যায় কি না। আমি মন্তব্য বললাম সম্ভব। একজন দেখলাম কমেন্ট করলেন, "যারা যারা সম্ভব বলছেন তাদের ফোন নাম্বার লিখে নিতে। অসম্ভব।" তো ভেবে দেখলাম আমার কম খরচে ভারত ভ্রমণের আরেকটি নোট লিখে ফেলা যাক। লেখা শেষে দেখলাম এটি হয়েছে সবচেয়ে সেই লেভেলের। ৩২ হাজার টাকায় দিল্লী-সিমলা-মানালি-লেহ-কাশ্মীর ভ্রমণ। থাকা, খাওয়া, ঘোরাঘুরি, রাইড, পনি রাইড, গন্ডোলা রাইড (ওয়ান ফেইজ), শিকারা রাইড, হাউজবোটে থাকা সব, সব সহ।

হিসেব করা হয়েছে দৈনিক রুপীতে, দিনের মোট খরচ ১.২০ রেটে কনভার্ট করে টাকায় দিনের খরচ দেয়া হয়েছে। দলে চারজন থাকতে হবে, ট্যুর হবে জুলাই টু সেপ্টেম্বর এ যখন মানালি-লেহ-কারগিল-শ্রীনগর রুট খোলা থাকে। তো আরকি দেখা যাক সামারি প্ল্যান।
আর হ্যাঁ, অতি অবশ্যই কিছু এপস মোবাইলে ডাউনলোড করে নিবেন। অফলাইন ম্যাপ সাইট, হোটেল বুকিং সাইট, বাস-ট্রেন টিকেট বুকিং সাইট।

***বাজেট এবং পরিকল্পনা***
===================

দিন ০১: ৩০০০ টাকা
ঢাকা টু কলকাতা আগের রাতে নাইট কোচে রওনা হয়ে যান। ঢাকা-বেনাপল বাসে গিয়ে বর্ডার ক্রস করে বনগাঁ লোকাল ট্রেনে কলকাতা। সেখান হতে সন্ধ্যা ০৬:৩০ এর নিউ দিল্লী দূরন্ত এক্সপ্রেস ট্রেনে দিল্লী অভিমুখে যাত্রা। বাস ভাড়া ৬০০ টাকা, ট্রাভেল ট্যাক্স-বর্ডার স্পিড মানি সব মিলে ৮০০ টাকা, বনগাঁ হয়ে শিয়ালদহ স্টেশন ২০০ টাকা। চারবেলার খাবার ৪০০ টাকা। দিল্লী দূরন্ত এক্সপ্রেস এর নন-এসি স্লিপার ক্লাস ট্রেন টিকেট ১০০০ টাকা।

দিন ০২: ১২০০ টাকা।
সকাল বারোটা নাগাদ দিল্লী পৌঁছে যাবেন। পাহাড়গঞ্জ বা কেরলবাগ এলাকায় ৮০০-১০০০ রুপীতে রুম ভাড়া নিয়ে নেন। জনপ্রতি ৫০০-৬০০ টাকা। ঘুরে দেখুন লালকেল্লা, জামে মসজিদ, নিজামুদ্দিন আউলিয়ার দরগাহ, চাঁদনীচক এসব। ঘোরাঘুরি এবং খাবার মিলিয়ে আরও ৭০০-৮০০ টাকা।

দিন ০৩: ১৫০০ টাকা
সারাদিন দিল্লী ভ্রমণ। কুতুব মিনার, হুমায়ূন টম্ব, লোধি গার্ডেন, সফদারজং টম্ব, লোটাস টেম্পল ইত্যাদি ভ্রমণ। সকালেই হোটেল হতে চেকআউট করে নিতে হবে। হোটেল কাউন্টারে রিকোয়েস্ট করে লাগেজ রেখে যাবেন, প্রয়োজনে ১০০/২০০ রুপী পেমেন্ট করে দিবেন। রাতের বাসে সিমলা রওনা হয়ে যান। ঘোরাঘুরি ৫০০ টাকা, খাবার ৩০০ টাকা, বাস ভাড়া ৫০০ টাকা (নন-এসি)। রাতে বাস জার্নি।

দিন ০৪: ১১০০ টাকা
সিমলা পৌঁছে মল এরিয়ায় ৮০০-১০০০ রুপীর মধ্যে হোটেল ভাড়া নিয়ে নেন। এরপর মল-রিজ-চার্চ এসব ঘুরে দেখুন। রাতে হোটেলে কাটান। হোটেল ভাড়া জনপ্রতি ৬০০ টাকা আর খাবার ও ঘোরাঘুরি ৫০০ টাকা।

দিন ০৫: ১১০০ টাকা
সকালবেলা হিমাচল টুরিস্ট বাসে করে কুফরি-ফাগু ঘুরতে বের হয়ে যান। চারজনের দল হলে প্রাইভেট গাড়ী নিয়ে নেন। খরচ ৫০০ রুপী জনপ্রতি। আর খাবার দাবার ৩০০ রুপী। আগের মতই সকালবেলা হোটেল হতে চেক আউট করে লাগেজ রিসিপশনে রেখে দিবেন। রাতের বাসে মানালি রওনা হয়ে যান।

দিন ০৬: ১২০০ টাকা।
মানালি পৌঁছে মল এরিয়ায় ৮০০-১০০০ রুপীর মধ্যে হোটেল ভাড়া নিয়ে নেন। এরপর মলরোড, হাদিম্বা দেবী টেম্পল, তিব্বতিয়ান চার্চ, বনবিহার ইত্যাদি ঘুরে দেখুন। খরচ ২০০ রুপী সর্বোচ্চ জনপ্রতি। খাওয়া বাবদ ২৫০ রুপী। রাতে মানালি থাকা।

দিন ০৭: ৩৫০০ টাকা।
মানালি হতে রওনা হয়ে যান লেহ এর উদ্দেশ্যে। হিমাচল টুরিস্ট কর্পোরেশন এর বাস ভাড়া ২৭০০ রুপী, ছাড়ে সকাল নয়টায়। এর মাঝে রাতের থাকা, ডিনার এবং পরদিন সকালের নাস্তা সব অন্তর্ভূক্ত। সকালের নাস্তা আর দুপুরের খাবার ২০০ রুপী।

দিন ০৮: ১২০০ টাকা
লেহ পৌঁছে হোটেলে চেকইন। লেহ ঘুরে দেখা। হোটেল ভাড়া ৫০০ রুপী, ঘোরাঘুরি আর খাওয়া দাওয়া আরও ৫০০ রুপী।

দিন ০৯: ১৫০০ টাকা
লেহ এর আশেপাশের সাইট সিয়িং। খরচ ৫০০ রুপী, খাওয়া ২৫০ রুপী, হোটেল ভাড়া ৫০০ রুপী।

দিন ১০: ১৫০০ টাকা।
দুপুর এর আগে আগে বাসে করে লেহ হতে শ্রীনগর এর উদ্দেশ্যে বাসে করে যাত্রা। সারারাত বাস জার্নি। বাস ভাড়া ৮০০ রুপী, খাবার ৪০০ রুপী।

দিন ১১: ১২০০ টাকা।
সকালবেলা শ্রীনগর পৌঁছে হাউজবোটে চেকইন করা। শিকারা রাইড, হাউজবোটে আড্ডা। হাঊজবত ভাড়া ৫০০ রুপী জনপ্রতি, খাবার এবং অন্যান্য ৫০০ রুপী।

দিন ১২: ১৭০০ টাকা
সকাল থেকে শ্রীনগর সাইট সিয়িং। মুঘল গার্ডেন্স, চাশ্মেশাহী, হযরতবাল মসজিদ, শংকরাচার্য হিল ইত্যাদি ঘুরে দেখুন। রাতে হোটেলে থাকবেন বিধায় সকালেই হাউজবোট হতে চেকআউট করে হোটেলে চেকইন করে নিবেন সাইট সিয়িং এর আগে। সাইট সিয়িং ৩০০ রুপী জনপ্রতি, টিকেট ২০০ রুপী, খাওয়া ৪০০ রুপী, হোটেল ভাড়া ৫০০ রুপী।

দিন ১৩: ১৮০০ টাকা।
সকালবেলা হোটেল হতে চেক আউট করে লোকাল বাসে করে শ্রীনগর হতে পাহেলগাও চলে যান। সেখানে হোটেলে চেকইন করে ঘুরে দেখুন বেতাবভ্যালী, চান্দানওয়ারি। রাতে হোটেলে থাকুন। খরচঃ বাস ভাড়া ২০০ রুপি। ঘোরাঘুরি ৩০০ রুপী, খাওয়া ৩০০ রুপী, হোটেল ভাড়া ৫০০ রুপী। প্রবেশ ফি ১৫০ রুপী।

দিন ১৪: ২৫০০ টাকা।
সকালবেলা গাড়ী ভাড়া করে বের হয়ে যান আরুভ্যালী, দুধপাতরি, বাইসারান ভ্রমণে। রাতে হোটেলে থাকুন। গাড়ী ভাড়া ৮০০ রুপী, খাওয়া ৩০০ রুপী, হোটেল ভাড়া ৫০০ রুপি, প্রবেশ ফি, পনি রাইড এবং অন্যান্য ৫০০ রুপী।

দিন ১৫: ২৭০০ টাকা
পাহেলগাও হতে গুলমার্গ চলে যান। হোটেলে চেকইন করুন। গন্ডোলা রাইড করুন, পনি রাইড করুন। ভাড়া ৩০০ রুপী, হোটেল ৫০০ রুপী, গন্ডোলা ৮০০ রুপী, পনি রাইড ৩০০ রুপী, খাবার ৩০০ রুপী।

দিন ১৬: ২০০০ টাকা।
গুলমার্গ হতে শ্রীনগর চলে আসুন। ভাড়া ২০০ টাকা। এখান থেকে চলে যান সোনমার্গ। ভাড়া ২০০ রুপী। ঘোরাঘুরি করে রাতের মধ্যে চলে আসুন শ্রীনগর, ভাড়া ২০০ রুপী। হোটেল ভাড়া ৫০০ রুপী। খাবার ৩০০ রুপী। পনি রাইড ৩০০ রুপী।

দিন ১৭: ১৯০০ টাকা।
সকালবেলা জম্মুর উদ্দেশ্যে রওনা হয়ে যান বাসে, ভাড়া ৫০০ রুপী। খাওয়া ৩০০ রুপী। রাতের ট্রেন ধরুন কলকাতার উদ্দেশ্যে। ভাড়া ৭৫০ রুপী, রাত পৌনে এগারোটার হিমগিরি এক্সপ্রেসে করে রওনা হয়ে যান কলকাতার উদ্দেশ্যে।

দিন ১৮: ৩০০ টাকা।
সারাদিন ট্রেনে। খাওয়া খরচ ৩০০ টাকা।

দিন ১৯: ১৫০০ টাকা।
সকাল সাড়ে এগারোটা নাগাদ কলকাতা পৌঁছে বেনাপল এর বাস ধরুন। অথবা ট্রেনে করে বনগাঁ চলে আসুন। সন্ধ্যা ছয়টার মধ্যে বর্ডার ক্রস করে বাংলাদেশে প্রবেশ করুন। রাতের বাসে ঢাকা বা আপনার নিজস্ব জেলার উদ্দেশ্যে রওনা হয়ে যান।

দিন ২০: ০০০০ টাকা।
সকালবেলা পৌঁছে যাবেন আপনার নিজ বাসস্থানে।


বাজেট সামারিঃ
দিন ০১: ৩০০০ টাকা
দিন ০২: ১২০০ টাকা
দিন ০৩: ১৫০০ টাকা
দিন ০৪: ১১০০ টাকা
দিন ০৫: ১১০০ টাকা
দিন ০৬: ১২০০ টাকা
দিন ০৭: ৩৫০০ টাকা
দিন ০৮: ১২০০ টাকা
দিন ০৯: ১৫০০ টাকা
দিন ১০: ১৫০০ টাকা
দিন ১১: ১২০০ টাকা
দিন ১২: ১৭০০ টাকা
দিন ১৩: ১৮০০ টাকা
দিন ১৪: ২৫০০ টাকা
দিন ১৫: ২৭০০ টাকা
দিন ১৬: ২০০০ টাকা
দিন ১৭: ১৯০০ টাকা
দিন ১৮: ৩০০ টাকা
দিন ১৯: ১৫০০ টাকা
দিন ২০: ০০০০ টাকা
সর্বমোট: ৩২৪০০ টাকা

=======================
এই সিরিজের আগের পোস্টগুলোঃ
=======================

কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ;)
দিল্লী-হিল্লি (নিজে নিজে ঘুরে আসুন অল্প খরচে সমগ্র দিল্লী)
এবার চলুন সিমলা (ঘুরে আসি কম খরচে)
চল যাই মানালি... (কম খরচে ঘোরাঘুরি)
এবার ঘুরে আসা যাক গোল্ডেন ট্রায়াঙ্গেল (দিল্লী-আজমীর-জয়পুর-আগ্রা) (কম খরচে ঘোরাঘুরি - পর্ব ০৫)
পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ!!! স্বপ্ন নয়, বাস্তব... (কম খরচে ঘোরাঘুরি)

মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪০

চোখেরে কাঁটা বলেছেন: টাকা বিলাশিতায় খরচ না করে সুবিধাবঞ্চিত মানুষদের পেছনে খরচ করার অভ্যাস করুন। অন্যদেরও উৎসাহিত করুন। সমাজে টাকার অভাবে অনেকে খেতে পাচ্ছে না, ঘুমাতে পারছে না, পড়ালেখা করতে পারছে না আর আপনারা আছেন বিদেশ ভ্রমন নিয়ে! ঘৃনা ্‌্‌্‌্‌্‌,

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন, আমাদের মত মানুষগুলোর কারনেই অনেকে খেতে পাচ্ছে না, ঘুমাতে পারছে না, পড়ালেখা করতে পারছে না। করজোড় করে ক্ষমা প্রার্থনা করছি তাই। কি করবেন বলেন, আমাদের মত দু'চারজন ঘৃণা করার মানুষও সমাজে থাকা দরকার, নইলে এই ঘৃণা নামক অনুভূতি শেষে লোপ পাবে।

ভাল থাকবেন।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:০২

অক্পটে বলেছেন: এই সরকারের পিরিয়ডে দিদারসে পয়সা কামানো গেছে নিশ্চয়ই।

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নিজ অভিজ্ঞতা থেকে বলছেন নিশ্চয়ই? টাকা কি দেশে নাকি বিদেশে পাঠায় দিছেন? ;)

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৬

অগ্নিবেশ বলেছেন: উপরের দুজনের কমেন্টে বোঝা গেলো যে আঙ্গুরফল টক।

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভার্চুয়াল দুনিয়ায় লেকচার দেয়া অনেক সহজ। বুঝতেই পারছেন। উনাদের নিকের বয়স, পোস্ট দেখলেই বুঝবেন। আর কে কে তার উপার্জন কিভাবে খরচ করছে তা কি আপনি আমি বলতে পারি?

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: আসলে কোথাও বেড়াতে গেলে, টাকার হিসাব করা ঠিক না। একটু বেশি খরচ তো হবেই।

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই পোস্ট এবং এই সিরিজের সকল পোস্ট হচ্ছে কম খরচে ভারতভ্রমণ এর পরিকল্পনা সাথে বিস্তারিত বাজেট। টাকার হিসেব তো অতি অবশ্যই থাকতে হবে ভাই। তবে খেয়াল রাখতে হবে অপচয় যেন না হয়।

আর এই পোস্টের ভুমিকাতেই বলা হয়েছে আজকের পোস্ট এর পেছনের গল্প।

অনেক ধন্যবাদ, ভাল থাকুন সবসময়।

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৬

পদ্ম পুকুর বলেছেন: আর এই পরিমাণ দৌড়ের উপর থাকার ফলে ফেরার আগেই যে অসুস্থ হয়ে পড়তে হবে, সে চিকিৎসার খরচ ইনক্লুড করেছেন? :)

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটা মোটেও দৌড়ের উপর ভ্রমণ প্ল্যান না। ভারতীয় যে কোন ট্যুরিজম কোম্পানীর দিল্লী-সিমলা-মানালি-লেহ-কাশ্মীর ট্যুর প্যাকেজ খোঁজ করে দেখেন গুগলে, বাস্তবতা তখন বুঝবেন। বরং এটা অনেক রিলাক্স ট্যুর। আমি ১৬ দিনের ট্যুর দিয়েছিলাম দিল্লী-কাশ্মীর-দিল্লী-সিমলা-মানালি; আরেকবার ১৬ দিনের ট্যুরে কলকাতা-কন্যাকুমারি-কোচিন-মুন্নার-থিক্কাদি-কুমারকোম-আলিপ্পে-কোভালাম-গোয়া-মুম্বাই; সেই ট্যুরে টানা পাচ দিন ভোররাতে হোটেল হতে চেক আউট করে যাত্রা শুরু করেছিলাম। সেগুলোর তুলনায় এটা অনেক রিলাক্স। তবে হ্যাঁ, যারা লং ট্যুর করতে অভ্যস্ত নয়, দীর্ঘ দিন বাসার বাইরে থাকতে পারেন না, অল্প ঘোরাঘুরি করলেই অসুস্থ হয়ে পড়েন তাদের জন্য এই ট্যুর প্ল্যান মোটেও প্রযোজ্য নয়।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভাল থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইলো।

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৬

পদ্ম পুকুর বলেছেন: তবে একবার হলেও কাশ্মীর যাওয়ার ইচ্ছে আছে

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কাশ্মীর ভ্রমণ প্ল্যান করলে অবশ্যই মার্চ মাসের শেষ সপ্তাহে করবেন। কাশ্মীর ভ্রমণ এর সেরা সময়।

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওরে বাপরে!!!!

দৌড়া মানে- উসাইন বোষ্ট ষ্টাইলে ভ্রমন হয়ে গেল ;) হা হা হা হা

পদ্মপুকুরের সাথে সহমত ;)
মেডিক্যাল কষ্ট ইনক্লুড আছে তো :P

হুম। প্লান মন্দ নয়। সন্ধানে রইল। :)
অনেক অনেক ধন্যবাদ মিলেনিয়াম বতুতা :)

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইজান। পদ্মপুকুরের প্রথম মন্তব্যের প্রতিত্তর দ্রষ্টব্য।

ভাল থাকুন সবসময়।

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

মাহের ইসলাম বলেছেন: আমার কিন্তু পছন্দ হয়েছে।
ধন্যবাদ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই, দিবেন নাকি একটা ট্যুর? এই প্ল্যানে!!!

৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৬

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,




ভ্রমন পিপাসুদের জন্যে চমৎকার একটি গাইডিং পোস্ট ।
লোভ হচ্ছে .........................

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই

লোভ হলে.... "দে দৌড়" ;)

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: সুন্দর পোস্ট । আপনি একটা হিসাব দিয়েছেন ঠিকই তবে আপনিই আবার ঐ রুটে দ্বিতীয়বার গিয়ে দেখবেন সবকিছু বেড়ে গেছে। আমার নিজের অভিজ্ঞতায় দেখেছি এতহিসাব করে ঘুরে ঠিক মজা পাওয়া যায়না। তবে সবার পকেটের কথা ভাবাটা জরুরি ।

একটা প্রশ্ন ছিল, অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে নেবেন আশাকরি ।
আপনার পোস্টগুলি সবই দেখেছি ভ্রমন বিষয়ক, আপনার কী ট্রাভেল এজেন্সি আছে? যদি না থাকে তাহলে স্রেফ ভ্রমনের উদ্দেশ্য ভারতের এতগুলি জায়গা ইতিমধ্যে ঘুরেছেন দেখে অন্তরের কুর্নিশ রইল। আপনি এভাবেই এগিয়ে যান।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নোটটি লেখার সময় এই মাসের আপডেট প্রাইস এবং টাইম চেক করে নিয়েছি।

আমি ভ্রমণ পছন্দ করি, তারচেয়ে বেশী ট্রাভেল ব্লগ লিখতে। একসময় সামুতে প্রায় আড়াই বছর নিয়মিত মাসিক ভ্রমণ সংকলন পোস্ট ছিল আমার। আমার মনে হয় আমার ভ্রমণ এর প্রথম কারন প্রকৃতিকে দেখা, আর দ্বিতীয় কারন ট্রাভেল ব্লগ লেখা। আর হ্যাঁ, প্রতিটি ভারত ভ্রমণ আমার চাকুরীর বেতনের টাকা দিয়ে করা। যদিও সম্প্রতি অনলাইন বেইজড একটি ট্রাভেল এজেন্সি দাড় করানোর চেষ্টা করছি।

এখনও ভারত ভ্রমণ এর বহু পোস্ট বকেয়া পড়ে আছেঃ দার্জিলিং, কালিম্পং, লোলেগাও, রাংগপো, আগ্রা, জয়পুর, কোদাইকানাল, উটি, ব্যাংগালুরু, মাইসুর, নৈনিতাল, জিম করবেট, দেরাদুন, মুসৌরি, ধর্মশালা, পালামপুর, ডালহৌসি... কত কত লেখা বকেয়া বলে বুঝাতে পারবো না। আগামী ছয়মাসে তিনটি ট্যুর প্ল্যান করা আছেঃ শিলং, পুনে-খান্ডালা-লোনাভালা, রাজস্থান (১৫ দিনের ট্যুর)।

অনেক কথা বলে ফেললাম, কিছু মনে করবেন না। দোয়া করিয়েন আমার জন্য, স্বপ্নগুলো যেন সত্যি হয়।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভাল থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ। :)

১১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

অক্পটে বলেছেন: যাক ভাই কষ্ট নিয়েন না। আমরা হলাম বাই চান্স ব্লগার। পাপ না করেও পাপী। আপনাদের বদৌলতে থাকি দৌড়ের উপর। আপনাদের পুলিশলীগ খামোখাই খুঁজে বেড়ায়। আপনাদের সুখের উত্তাপে পুড়ে গিয়ে মন্তব্যটা করা হয়ে গেছে। এমনটা না করলেও পারতাম।

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার সম্পর্কে আপনার ধারণা ঠিক না। সাথেই থাকুন, পাশেই থাকুন, আমি লীগ না কাপ, জেনে যাবেন ;)

১২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: খরচ না করলে ভ্রমণে যাওয়স যায় না!! B-))

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভ্রমণ করলে তো অতি অবশ্যই খরচ করতে হবেই। তবে কথা হল তা যেন অপচয় না হয়।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভাল থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইলো।

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: **যাওয়া

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: Typing Error :)

১৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৫

প্রামানিক বলেছেন: বুঝছি-- এই রকম টায় টায় হিসাবে ভ্রমণ করতে হলে আপনার সাথেই যাইতে হইবো।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভুল। আমি ব্যক্তিগতভাবে ঠিক এর উল্টো ট্যুর করি। স্থল বর্ডার দিয়ে ভারত যাতায়াত আমার কাছে সবচেয়ে প্যারাময় মনে হয়। তাই দু'একবার ছাড়া, আমার সকল ট্যুর বাই এয়ারেই সারা হয়। আর ভারতের ডোমেস্টিক এয়ার ফেয়ার খুবই রিজনেবল, যদি আগে থেকে করে রাখা যায়।

যাই হোক, অনেকদিন আপনি চা চান না। দিব নাকি এককাপ? ;)

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪০

কাওসার চৌধুরী বলেছেন:



আমি কখনো ভারত ভ্রমণ করিনি; ভবিষ্যতে ইচ্ছা আছে; এজন্য আপনার পোস্ট আমার জন্য একটি দিকনির্দেশনা হিসেবে কাজে লাগবে৷চমৎকার এ পোস্টের জন্য ধন্যবাদ আপনাকে ৷

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এমন মন্তব্য পেলে মনে হয় পোস্ট লেখা সার্থক।
পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভাল থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইলো।

১৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

মেহরাব রনি বলেছেন: ফেসবুকে উক্ত মন্তব্য টা আমি ও অবলোকন করেছি। আমি আপনার সাথে একমত, ত্রিশ হাজারেই হয়ে যাবে(শর্ত প্রযোজ্য)।
এবং ১০০% নিশ্চিত যারা নেগেটিভ কমেন্ট ওখানে এবং এখানে করছে তারা আসলে ট্রাভেলার না।
May be the are tourists!!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সহমত পোষণ এর জন্য ধন্যবাদ রনি। ভাল থাকুন সবসময়।

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৭

ডি মুন বলেছেন: দারুণ পোস্ট। কাজে লাগবে।

:)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইজান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.