নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

ধর্মীয় শাসন গুলা কি আকাশ থেকে এসেছে নাকি আকাশের নামে চালান হয়েছে?

২৭ শে জুন, ২০১৫ সকাল ৯:৪১

ধরম টাকে কেন যেন মাঝে মাঝে আদিম মানুষের তৈরী সংবিধান মনে হয়। মনে হয় যুগে যুগে যুগে সে তার নিজের প্রয়জনে সৃষ্টি করে চলেছে ধরমের বিধিবিধান।

এটা মনে হউয়ার যথেষ্ট কারন আছে।

কোন যুগে কোন কাজ কে ঈশ্বর হালাল করে দিয়েছেন আবার পরের যুগেই সেটাকে এমন ভাবে হারাম করা হয়েছে যে সেই কাজের ধারে কাছে গেলেও চরম শাস্তি।

....কোন এক কালে মদ পান হালাল ছিল, আবার কিছু পরেই সেটাকে চরম ভাবে হারাম করা হয়।

তাহলে কি ঈশ্বর মদের ক্ষতিকর দিক টা জানতেন না? নাকি কোন অতি বুদ্ধিমার ডাক্তার আদিম মানুষের ওপর পরীক্ষা করে দেখে সিদ্ধান্ত দিলেন এটা স্বাস্থের জন্য ক্ষতিকর? নাকি সে যুগে নেতৃত্ব দেউয়া লোকটি এটির গন্ধ সহ্য করতে পারতেন না তাই এই হারাম?

....আবার, নারীকে বাজার থেকে কিনে এনে তাকে ভোগ করা যায়েজ ছিল। পরে কোন এক যুগে সেটা চরম ভাবে হারাম হয়ে যায়। এমন ভাবে হারাম হয় যাতে কেউ যদি বিয়ে না করে কোন নারীকে করে যদি সেটা নারীর ইচ্ছাতেই হয় তাহলেও তাদের চরম শাস্তিদানের ব্যাবস্থা হত!

সে যুগেও কি নারী আন্দলন হয়েছিল? আর আন্দলনের চাপ সামলাতে না পেরে ঈশ্বর হালাল কে হারামে বদলে দেন? নাকি সে যুগের নেতৃত্ব দেউয়া লোক মেয়েবাজ ছিল না ছিল নারীবাদী?

যাকগে আর কিছু বললে কলম নাস্তিকতার দিকে চলে যেতে পারে। যাই হোক, এটুকো নিজের মাথা থেকে আসে নি, সেহেরি খেয়ে ঘুমানর পর কে যেন কানে কানে এই কথাগুলা বলে গেছে। পুরাপুরি মনে নাই। তাই নিজের ভাষায় লিখলাম।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৫ সকাল ৯:৫৩

অর্ণব বড়ুয়া বলেছেন: আসলে ধর্ম বিষয়টাই অদ্ভুত। যেমন ধরুই আই এস আই জঙ্গিরা ধর্মের জন্য শুধু মানুষ মারতেই আছে। আর এরা মসজিদে পর্যন্ত বোমা মেরে মানুষ নিধন করছে। এরা খোদ নিজেরাই আল্লার ঘরকে ধ্বংস করছে আবার নিজেরাই দাবি করছে এরাই প্রকৃত ধার্মিক। য়ুগের পর যুগের ইতিহাস গুলো একটু দেখলেই বোঝা যায়, সবচেয়ে বেশি মানুষ হত্যা করা হয়েছে এই ধর্মের কারণেই। ধর্ম বিষয়টার পক্ষে বিপক্ষে কথা আগেও ছিল, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে।

২৭ শে জুন, ২০১৫ সকাল ৯:৫৭

মস্টার মাইন্ড বলেছেন: এদের মস্তিস্ক পচে গেছে। এরা চায় রক্ত। আর রক্ত খসানর সবচেয়ে সহজ অযুহাত হল এই।ধরম।

২| ২৭ শে জুন, ২০১৫ সকাল ১১:০১

অন্তু নীল বলেছেন: স্বাভাবিক জ্ঞান সম্পন্ন মানুষই বুঝতে পারে যে ধর্ম হল মানুষের তৈরি। সাহস করে একবার দু একটা প্রশ্ন করলেই হয়...।

৩| ২৭ শে জুন, ২০১৫ দুপুর ১২:১২

হানিফঢাকা বলেছেন: I don't think you read Quran Properly. You just heard something and based on this you accuse God.

1. Regarding Alcohol: Please read what Quran says about it. You are absolutely talking wrong
2. ....আবার, নারীকে বাজার থেকে কিনে এনে তাকে ভোগ করা যায়েজ ছিল। Show me a single verse where it was God's command or approval. It was man made and God restricted it. So how can you say God commanded to do it?
You make your own system of doing things in the name of God where God never utter such things and when something goes wrong you accuse God. Is not it hypocrisy?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.