নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

কাচ্চি বিরানী

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩


ছবির উসৎ: ফেসবুক

01. আমার কাচ্চির সাথে প্রথম পরিচয় ২০১৬ সালে। আমি তখন সরকারি চাকরি তে নতুন নতুন দরখাস্ত করা শুরু করি। ডিসেম্বর মাসের কোন এক শুক্রবারে আমার ইন্টারভিউ ছিলো। পরীক্ষার সেন্টার এর নাম মনে নাই্ পরীক্ষার সেন্টার টি ঢাকা কেন্দ্রীয় কারাগার (চকবাজারের টা) এখানে পড়েছিলো। আমার সাথে আমার নানী এসেছিলো। আবার আমার নানী কে দেখার জন্য মামী আর মামা এসেছিলো।

মামায় আবার আমাদের কাচ্চির প্যাকেট হাতে ধরিয়ে দেয়। তখন আমার বয়স ছিলো প্রায় ২১ বছর ৪ মাস। এই ২১ বছর আমি কাচ্চি বিরানী স্বাদ পেলাম। আমরা যাার ঢাকার বাহিরে জন্ম এবং বসবাস তারা শহরের জীবনধারার সাথে অভ্যস্থ্য না।


02. এর পরে ২০১৯ সালে। সেই একই সেন্টারে আমাদের পরীক্ষা। আমার সাথে ছিলো আমার খালাত্বো ভাই। সাথে ছিলো ৫০০ টাকার প্রাইজবন্ড। গুলিস্থান থেকে সেই প্রাইজবন্ড ভাঙ্গাইলাম। পরে রাজধানী হোটেল থেকে কাচ্চি খাইলাম।

03. এই একই সালের ডিসেম্বরের দিকে। আমি আর আমার আপন ছোট ভাই চুয়াডাঙ্গা যাচ্ছিলাম। তখন আমাদের আব্বু চুয়াডাঙ্গায় পোস্টিং ছিলো। গুলিস্থানের সাথে একটা ফায়ার সার্ভিস স্টেশন আছে। সেই এলাকাতে আমরা দুই ভাই কাচ্ছি খেয়েছিলাম।

04. ২০১৯ সালে আমাদের অনার্স এর ফাইনাল পরীক্ষা হয়। আমাদের পরীক্ষার সেন্টার ছিলো সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ। এই কলেজ নারায়ণগঞ্জ এবং মুন্সিগঞ্জ এর ভেতরে খুব নাম করা কলেজ। এই কলেজে ইন্টারে চান্স পাওয়া আর নটরডেম কলেজে চান্স পাওয়া এক। আমাদের পরীক্ষা শেষ হয় বিকাল ৫ টা বাজে। বাসায় (গজারিয়া, মুন্সিগঞ্জ) যেতে যেতে রাত ৭টা বাজবে। তাই নারায়ণগঞ্জ থেকে এক প্যাকেট কাচ্চি নিয়ে যাই। বাসায় খাবো। তখন আমি বাসায় একাই থাকতাম।

কাচ্চি একটি মজার খাবার। তবে সেটা বাড়িতে রান্না করে খাওয়াই উত্তম। বাংলার হোটেলে কুকুরের, মরে পচে যাওয়া খাসির গোস্ত দিয়ে কাচ্চি রান্না করা হয়; এটা আমার সন্দেহ।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন:

কাচ্চিবিরিয়ানি আমার খুব ফেভারিট।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫৪

নাহল তরকারি বলেছেন: দেখে আমার জীবে জল এলো।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ২০১৯ এ অনার্স পাইনাল দেয়ার আগে ২০১৬তে ছাত্রাবস্থায় সরকারী চাকরির জন্য পরীক্ষা দিলেন?
এখন পর্যন্ত কয়টি পরীক্ষা দিয়েছেন চাকরির জন্য?

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫৬

নাহল তরকারি বলেছেন: জ্বি। আমি স্নাতক পাশ করার আগে থেকেই সরকারি চাকরি তে এপ্লাই করতে থাকি। বিশেষ করে ইন্টার পাশে যেসকল সার্কুলার হয় সেগুলাতে এপ্লাই করতাম। আর এই পযর্ন্ত কয়টি পরীক্ষা দিয়েছি এটা হিসাব করি নাই। আপনি প্রশ্ন করবেন জানলে আগে হিসাব করে রাখতাম।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৭

রানার ব্লগ বলেছেন: কাচ্চি আমি নিজেই রাধতে পারি কিন্তু উহা আমার প্রীয় খাবার নয় !!!!

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৫৭

নাহল তরকারি বলেছেন: আমি আর আমার স্ত্রী আপনার বাসায় আসবো। কাচ্চি বিরানী রান্না শিখতে।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি ভীষণ কাচ্চি খোর!
আমারও পছন্দ; তবে হোটেলের
কাচ্চি খেয়ে তৃপ্তি পাইনা। বিয়ে বাড়ির
কাচ্চি অতুলনীয়! কারন বারে বারে ডিস
পাল্টে নেবার সুযোগ থাকে। গরম গরম
খেতেও বেশ লাগে।

অ.ট. আপনি কী সরকারী চাকুরী পেয়েছেন?
ইমরোজ আপনার কী হয়?

০৭ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৪

নাহল তরকারি বলেছেন: আমি সরকরি চাকরি এর আশা বাদ দিয়ে দিয়েছি।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার বউ কাচ্চি বিরিয়ানি আর হাসের মাংস আর কাঠাল পছন্দ করে। তার কাছ থেকে আমি হাসের মাংস খাওয়া শিখেছি। এখন আমারও হাসের মাংস প্রিয়। আমাদের এক বড় ভাই এক সময় প্রতিদিন কাচ্চি বিরিয়ানি খেতেন। ৪৩ বছর বয়সে তার হৃদপিণ্ডের রক্তনালীতে রিং পড়াতে হয়েছে। এক সময় তুখোড় এথলেট ছিলেন।

কাচ্চি মানে কি? কাচ্চি কেন বলা হয়।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৭

রানার ব্লগ বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: কাচ্চি মানে কি? কাচ্চি কেন বলা হয়

কাচ্চি অর্থ কাচা, অর্থাৎ এই ধরনের বিরিয়ানি রান্নার সময় কাচা মাংস ব্যাবহার করা হয়। পাক্কি বিরিয়ানি ও আছে তখন মাংসটা আগে রান্না করে তারপর বিরিয়ানি রান্না করা হয়।



নাহল @ বিরিয়ানি রান্না খুবি সহজ ও শৈল্পিক কাজ। আপনার স্ত্রী কে ইউটিউব ফলো করে বেসিক টা জেনে নিতে বলুন বাকি বিষয় টা তার সহজাত শৈল্পিক জ্ঞ্যানের মাধ্যমে বিরিয়ানির স্বাদ বাড়িয়ে নেবেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৬

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:২০

জ্যাক স্মিথ বলেছেন: ২১ বছর বয়সে এসে প্রথম কাচ্চির স্বাদ পেলেন, বিষয়টা বিশ্বাস যোগ্য না। ভালো করে মনে করে দেখেন এর আগেও আপনি অনেকবার বিরিয়ানি খেয়েছেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০০

নাহল তরকারি বলেছেন: আমি আব্বুর চাকরির সুবিধার্থে সব সময় ঢাকার বাহিরে ছিলাম। ময়মনসিংহ, যশোর, লালমনিরহাট, নরসিংদী, জয়পুরহাট, হবিগঞ্জ, শরীয়তপুর, নোয়াখালী, চুয়াডাঙ্গা এবং বর্তমানে গাইবান্ধা।

এর আগে আব্বু বাড়িতে কাচ্চি আনতো না কারন ঢাকার বাহিরে সে সময় কাচ্ছি পাওয়া যেতো না। এখন হয়তো পৌর এলাকায় কাচ্চি পাওয়া যায়। সেগুলো কিন্ত অরজিনাল না।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২০

জ্যাক স্মিথ বলেছেন: আপনি দেখি অনেক জেলায় ঘুরেছেন, খুব কাছ থেকে বিভিন্ন অঞ্চলের মানুষের জীবন ধারা দেখেছেন, যা আপনার অভিজ্ঞতার পালককে আরও সমৃদ্ধ করবে এবং পরবর্তী জীবনের পাথেয় হিসেবে কাজ করবে।
শুভ কামনা আপনার জন্য।

০৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১২

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ ভাই।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২২

মনিরা সুলতানা বলেছেন: আমার পছন্দ মোরগ পোলাউ !

০৯ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০১

নাহল তরকারি বলেছেন: তাই.......?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.