নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

জন্মনিবন্ধন এ সার্ভার জটিলতা।

২২ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭



জরুরি ঘোসনা।

জন্ম নিবন্ধন এর সার্ভার জটিলতা।

আমি তখন মাত্র সরকারি চাকরি তে এপ্লাই করা শুরু করি। তখন আমার জন্ম নিবন্ধন কে ডিজিটাল করি, ও ইংরেজি করি। সকালে আমাদের ইউনিয়ন পরিষদে গিয়েছি। দুপুর ৩ টা বাজে জন্মনিবন্ধন নিয়ে বাহির হয়েছি। কারন জন্ম নিবন্ধন সার্ভার অনেক সময় স্লো হয়ে যায়।

২০২০ সালের পরে সার্ভার আপডেট করে। এই বছরেও সার্ভার আবার আপডেট করে। কাজের কাজ কিছু হয় নি। সেদিন আমার নানার মৃত্যু নিবন্ধন আনতে গিয়েছিলাম। সেই সকালে ইউনিয়ন পরিষদে প্রবেশ করি। আর আমার নানার মৃত্যু নিবন্ধন রেজিষ্ট্রেশন হয়ে প্রিন্ট হয়ে আসতে আসতে বিকাল ৪ টা বাজে। সার্ভার এর এমন সমস্যা হলে কিভাবে হবে?

আগে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন হাতে হাতে লিখে দিতেন। তখন দুই মিনিটে জন্ম ও মৃতুর সার্টিফিকেট পাওয়া যেতো্ আমার প্রচুর সময়। এবং কাজ কারবার বুঝি। যারা কাজ কারবার বুঝে না, তারা মাসের পর মাস নিবন্ধন অফিসে ঘুরে। কিন্তু সন্তানের জন্ম সনদ আর পায় না। তাহলে এত কষ্ট করে ডিজিটাল বাংলাদেশ করিয়া কি লাভ হলো!!!


তবে জন্ম নিবন্ধন এর ওয়েব সাইডে নতুন আপডেট হবার পর দেখলাম পিতা মাতার জন্ম নিবন্ধন নাম্বার নিজের জন্ম নিবন্ধন নম্বারে লিংক করা লাগে। এট করলে ডিজিটাল ওয়ারিশ সার্টিফিকেট পেতে কোন সমস্যা হবে না।

আর যেসব মাতা পিতা সন্তানের জন্ম নিবন্ধন করবেন তারা যেন নিজেদের জন্মনিবন্ধন আপডেট ও ইংরেজি করিয়া নেয়

সার্ভার জটিলতা কাটানোর জন্য এই সার্ভার এর মিনিমাম ২০ থেকে ২৫ tbps স্পিড লাগবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: গত ছয় মাস ধরে শুনছি সার্ভারে সমস্যা। সার্ভার ঠিক হবে কবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.