নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আনন্দময় হউক নির্বাচন

০৯ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭



আমি বড় হয়েছি গ্রামে। ২০১৩ সাল পযর্ন্ত যতগুলো নির্বাচন হয়েছে, গ্রামের মানুষ জন আনন্দে ও নিজ ইচ্ছাতেই ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে দেখেছি। বিশেষ করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নির্বাচনে, ছিলো এক প্রকার টান টান উত্তেজনা। প্রার্থীরা উন্নয়ন করবেন। সমাজসেবা করবেন। জনগণের পাশে থাকবেন। ইত্যাদি আশ্বাস দিতেন। “আমার ভাই তুমার ভাই, উমুক ভাই, তমুক ভাই।” “আমার ভাই এর চরিত্র, ফুলের মত পবিত্র।” এমন শ্লোগানে মিছিল হতো। আমরাও উপভোগ করতাম।

আসতে আসতে ভোট এর দিন আসতো। ভোটের দিন গ্রামের ভোট কেন্দ্র নানান ভাবে সাজাতো। সুন্দর করেই সাজাতো। তখন তো আমার কাছে এন্ডোয়েট ফোন বা ক্যামেরা ছিলো না। তাই ছবি তুলে রাখতে পারি নাই। ভোট দিয়ে যে যার কাজে চলে যেতো। বিকালের সময় রেজাল্ট দেবার সময় টান টান উত্তেজনা বিরাজ করতো। সব মিলিয়ে এক প্রকার আনন্দময় পরিবেশ বিরাজ করতো। তবে কিছু কিছু ক্ষেত্রে অপ্রীতিকর ঘটনাও ঘটতো। যেমন জালভোট দেওয়া। জালভোট দেওয়া কে কেন্দ্রকরে মারামারি। মারামারি থেকে খুনাখুটিও হয়।

২০১৪ সালের নির্বাচনে বিএনপি ও অন্যান দল অংশগ্রহন না করায় ৩০০ টি আসনের মধ্যে ১৫৩ টি আসনে আওয়ামীলীগ বিনা প্রতিদন্ধীতায় জিতে যায়। এর পর থেকে বাংলাদেশের মানুষ নির্বাচনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। আমি দুইবার ইউনিয়ন পরিষদ নির্বাচন, একবার উপজেলা নির্বাচন ও ২০১৮ সালের সাধারন নির্বাচনে ভোট দিয়েছি।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

প্রামানিক বলেছেন: আমার ছেলেরা ভোট দেয়ার সুযোগই পেল না

২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৫২

তানভির জুমার বলেছেন: বর্তমান তরুণ প্রজন্ম আওয়ামীলিগ কে সব সময় ঘৃনার চোখে দেখবে। আমরা সাক্ষী হয়েছে কিভাবে আওয়ামীলিগ পর পর ৩ বার পাতানো আর ভুয়া নির্বাচন দিয়ে জনগণের মতের বিরোদ্ধে গিয়ে ক্ষমতায় থাকতেছে। উন্নয়নের নামে লুটপাট করে দেশের মানুষের ভবিষ্যৎ ধ্বংস করতেছে।

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৯

বিজন রয় বলেছেন: বাংলাদেশে কি আর কোনো কিছু আনন্দময় হওয়া সম্ভব?
আপাতত না, আগামীতে কবে হবে তা কেউ বলতে পারবে না।

কারণ এদেশে সেরকম জনগণ গড়ে ওঠে নাই।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৪

রানার ব্লগ বলেছেন: তানভির জুমার বলেছেন: বর্তমান তরুণ প্রজন্ম আওয়ামীলিগ কে সব সময় ঘৃনার চোখে দেখবে। আমরা সাক্ষী হয়েছে কিভাবে আওয়ামীলিগ পর পর ৩ বার পাতানো আর ভুয়া নির্বাচন দিয়ে জনগণের মতের বিরোদ্ধে গিয়ে ক্ষমতায় থাকতেছে। উন্নয়নের নামে লুটপাট করে দেশের মানুষের ভবিষ্যৎ ধ্বংস করতেছে।

২০০০ সাল পরবর্তিতে যারা আওমিলীগ করছে তারা কি বুড়া প্রজন্ম ? আপনার সমস্যা হলো আপনি যা বলেন মনে করেন সবাই ওটাই বলছে । এমন একদম না ।

নাহল তরকারি @ এখন আর রাজনীতি নেই আছে অর্থনীতি । যারা নির্বাচন করে তারা আসলে নিজেদের ব্যবসা বাড়াবার জন্য করেন । বি এন পির তোইমুর সাহেব ক্ষমতায় নাই তবুও তার আয় বেড়েছে ৬৬ শতাংশ আর স্বতন্ত্র থেক একজন দাঁড়িয়ে পরবর্তিতে আওমিলীগে সমর্থন দেয়া একজনার আয় বেড়েছে ৭০০ গুন । বুঝন তাহলে।

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:০৩

তানভির জুমার বলেছেন: রানার ব্লগ বলেছেন: ২০০০ সাল পরবর্তিতে যারা আওমিলীগ করছে তারা কি বুড়া প্রজন্ম ? আপনার সমস্যা হলো আপনি যা বলেন মনে করেন সবাই ওটাই বলছে । এমন একদম না ।

সুস্থ্য মস্তিষ্কের কোন তরুণ আওয়ামীলিগ করে না। প্রতিটা এলাকার সবচেয়ে খারাপ মানুষগুলো আওয়ামীলিগ করে এবং এই হার শতকরা ৯০%। আওয়ামী পরবর্তী বাংলাদেশ একটি বড় পরিবর্তের মধ্যে দিয়ে যাবে, যারা আওয়ামীলিগ করতো তাদের দেখে মানুষ ঘৃণাবাচক শব্দ উচ্চারণ করবে। ৮ ঘন্টার ব্যবধানে পেয়াজের কেজি ১০০ টাকা বেড়ে যায়।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৫

তানভির জুমার বলেছেন: বিজন রয় বলেছেন: বাংলাদেশে কি আর কোনো কিছু আনন্দময় হওয়া সম্ভব?
আপাতত না, আগামীতে কবে হবে তা কেউ বলতে পারবে না।

কারণ এদেশে সেরকম জনগণ গড়ে ওঠে নাই।

আপরাধ যখন একেবারে সামনে চলে আসে তখন জনগণ উপর দোষ চাপানো আওয়ামীদের কাজ।

৭| ১১ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: আচ্ছা, আপনি শহরে বড় হলে কি এই লেখা অন্য রকম হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.