নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

ওয়াশিংটনে গির্জায় জুমার নামাজ আদায়

২০ শে নভেম্বর, ২০১৪ সকাল ৭:৫৮



আমার কথা: এখন কি আমাদের মসজিদে ওরা রোববারের প্রার্থনা করতে পারবে এক বারের জন্য???





বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে (নভেম্বর ১৯, ২০১৪) : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের জাতীয় গির্জায় প্রথমবারের মতো জুমার নামাজ আদায় করেছেন স্থানীয় প্রবাসী মুসলমান সম্প্রদায়। গত শুক্রবার উক্ত জুমার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ আদায়ের জন্য সর্বস্তরের মুসলমানদের উন্মুক্ত ছিল না। শুধু আমনন্ত্রিত ব্যক্তিরাই নামাজ আদায়ের সুযোগ পেয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

জুমার নামাজ উপলক্ষে গির্জার চারপাশে ব্যাপক নিরাপত্তা বাড়ানো হয়। যাতে অন্য কেউ আসতে না পারে, এ জন্য পুলিশ গির্জা প্রবেশের আগে সবাইকে কঠোর নিরাপত্তা নেয়া হয়। আয়োজকরা জানান, ‘গির্জায় জুমার নামাজ আদায়ের বিষয়টি প্রচার করা হলে বিভিন্নভাবে হুমকি আসতে পারে। এ জন্য বাড়তি নিরাপত্তা নেয়া হয়। কড়া নিরাপত্তার মধ্যেও এক মধ্যবয়স্ক আমেরিকান খ্রিস্টান মহিলা গির্জায় প্রবেশ করে নামাজ আদায়ের বিরোধিতা করে বলেন, ‘গির্জায় নামাজ আদায়ের বিষয়টি নিয়ে এর আগে কোনো ধরনের কথাবার্তা হয়নি, কাউকে জানানো হয়নি’। তিনি বলেন, আমেরিকা খ্রিস্টান নীতির ওপর গড়া। আপনারা এক এক করে গির্জা থেকে বের হয়ে যান। বিক্ষুদ্ধ মহিলাটিকে পরে বের করে দেয় পুলিশ। যীশুর বাণী প্রচারক বিলি গ্রাহামের ছেলে এর প্রতিবাদ জানিয়ে বলেন, ‘মুসলমানদের নামাজ পড়ার জন্য গির্জার দরজা খুলে দেয়া হয়েছে এটা দুঃখজনক। ‘জুমার নামাজের আয়োজক পাদ্রি গিনা ক্যাম্পবেল বলেন, ‘আসুন আমাদের হৃদয়কে তপ্ত করি এবং একই প্রভুর কাছে আমরা ক্ষমা প্রার্থনা করি’। তিনি মুসলামনদের স্বাগত জানিয়ে বলেন, ‘এটা সবার জন্য ইবাদতের জায়গা। নামাজ আয়োজনের নেতৃত্বদানকারী আমেরিকাস্থ দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত ইব্রাহিম রাসুল বলেন, ‘আমরা সংকটময় সময়ে এ নামাজের আয়োজন করেছি। ভুল বোঝাবুঝি পুরো বিশ্বকে হুমকিতে ফেলে দিয়েছে। গির্জার ভাষনে তিনি বলেন, আমরা যদি হুমকিদাতাদের থামাতে না পারি, তাহলে তারা আমাদের ইবাদতেও বিঘ্নতার সৃষ্টি করবে’।



বিস্তারিত এখানে:

Click This Link

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৪ সকাল ৯:৪০

বিডি আইডল বলেছেন: কষ্ট করে এক লাইন লিখে বাকীটা কপি পেষ্ট মেরে দিয়েছেন। আপনার জন্য একটা লিংক:

http://www.onislam.net/english/reading-islam/about-muhammad/458603-how-did-prophet-muhammad-treat-non-muslims-part2.html

২১ শে নভেম্বর, ২০১৪ রাত ১:২৪

কলাবাগান১ বলেছেন: তাই তো লিং দিয়েছি........কপি পেস্ট দেখেই ..... আমার অন্য পোস্ট ও আছে আপনার থেকে জানতে চাচ্ছি যে আমাদের মসজিদে কি খ্রীস্ঠানদের প্রার্থনা করতে দেয়া যাবে কি?

২| ২০ শে নভেম্বর, ২০১৪ সকাল ১০:২৩

উরনচণ্ডী বলেছেন: ধর্মীয় সহনশীলতার এক উজ্জ্বল উদাহরন

৩| ২১ শে নভেম্বর, ২০১৪ ভোর ৬:৩৫

খেলাঘর বলেছেন:

ওখানে যারা নামাজ পড়েছে, ওরাই কোন হিন্দুকে মসজিদে ঢুকতে দিবে না।

২১ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:২৪

কলাবাগান১ বলেছেন: কথা সেটাই...

আবার এই কথা টাও ঠিক হিন্দুরা ও কখনও তাদের মন্দিরে নামাজ পড়তে দিবে না.....। উভয়ই খুবই রক্ষনশীল

৪| ২১ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:০২

বিডি আইডল বলেছেন: আপনি কি লিংকটি পড়েছেন?

মসজিদ নববী...যেটা প্রফেটের নিজের হাতে বানানো মসজিদ...সেখানে তিনি নিজে বিধর্মীদের প্রার্থনা করতে দিয়েছিলেন...সেটা কি জানেন?

২১ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:২৩

কলাবাগান১ বলেছেন: আমাদের প্রফেট তো দিয়েছিলেন কিন্তু তার অনুসারী রা কি তা কে ফলো করবে? আজ পর্যন্ত্য অনেক গির্জায় নামাজ পড়তে দেখা যাচ্ছে কিন্তু মসজিদে কখনও বিধর্মী কাউকে প্রার্থনা করতে দেয়া হয় না......
সহনশীলতার উধাহরনটা দুই পক্ষের ই দেখাতে হয় না হলে এখানে যারা বড় হচ্ছে তারা ঠিকই বুঝবে কোন ধর্ম সহনশীল আর কোনটা রক্ষনশীল

৫| ২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ৯:০৫

বিডি আইডল বলেছেন: বিপরীত উদহারণটা দেখেন না কারণ এর প্রয়োজন হয়না। মুসলিম প্রধান যেসব দেশে খৃষ্টান জনসংখ্যা আছে, সেসব দেশে তাদের প্রার্থনার জন্য ব্যবস্হা আছে। কিন্তু খৃষ্টপ্রধান দেশে (যেমন কানাডা একটা উদহারণ দিতে পারি) মুসলিমদের প্রার্থনার সুযোগ এখনও অনেক সীমিত। ব্যয়বহুল বলে অনেক কমিউনিটি এটা এফোর্ট করতে পারে না।

২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

কলাবাগান১ বলেছেন: খুবই লেইম এক্সকিউজ হয়ে গেল।ওয়াশিংটন ডিসি তে বসবাসের সূত্র ধরেই বলছি... ওয়াশিংটন এবং এর সাথে ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়াতে যত মসজিদ এখন আছে, তাতে কোন দরকার পড়ে না গীর্জায় জুমার নামাজ পড়া। আর এই জুমা যেটা ন্যাশনাল গীর্জা তে হল, তা তো বলে কয়ে ই হয়েছে যে এটা মানব সম্প্রীতির উধাহরন হিসাবেই হয়েছে.... যায়গা না পাওয়ার জন্য না....

আসল কথা হল আমাদের ধর্ম বড়ই কট্রর...... অন্য ধর্ম মানেই বিধর্মী...তাই তো দেখেন না আজ কেনিয়াতে বাস থেকে ধরে নিয়ে শুধু বিধর্মী দের ধরে নিয়ে মাথায় গুলি করে ৪০ জন কে হত্যা করা হল (তারা কেউ কোরান থেকে সুরা বলতে পারে নাই)

৬| ২৩ শে নভেম্বর, ২০১৪ সকাল ১১:৩৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: ভাইজান, আমি নিজে শুক্রবারে জুম্মার নামায কখনও গির্জায়/ কখনও জুইস সেন্টারে গিয়ে পড়ি! মুসলমানরা শুধু জুমমার জন্য তাদের কাছে থেকে স্পেসটা ভাড়া নেয়! সেখানে অনেক জানাশুনা আলিমরা খুতবা দেন! কোন সমস্যা থাকলে তো সেসব আলিমরা খুতবা দিতে আসতেন না!



২৩ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৪৮

কলাবাগান১ বলেছেন: সেটা তো সবাই মানছি যে আমারা ওদের গীর্জায় নামাজ পড়তে পারছি কিন্তু আমাদের মসজিদে কি ওদের প্রার্থনা করতে দেওয়া হয়??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.