নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

১৯৭১ যদি এখন হত?

২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০১

দেশের একটা বিরাট অংশ আমাদের স্বাধীনতার প্রতীক স্মৃতি সৌধে যায় না, শহীদ মিনারে ফুল দেয় না, অপারেজয় বাংলাকে ভাংতে পারলে খুশী। এরা সবাই আবার গোলাম আযমের জানাজাতে দলে দলে শরীক হয়। জানাজার লোক সমাগম দেখে আমি আতকে উঠি... ভয়ে শিউরে উঠি যে চিন্তা করে যে এই বিপুল সংখ্যক লোক যদি এই মানসিকতা নিয়ে থাকত ১৯৭১ সনে, তাহলে বাংলাদেশ হয়ত কোনদিন স্বাধীন হত না। ১৯৭১ সনে ৯৫% জনগন পাকিস্হান থেকে আলাদা হতে চেয়েছিল (ভোটের হিসাবে) কিন্তু ৫% এর বিরোধীতা থাকায়, অনেক কস্টে দেশ টা স্বাধীন হয়েছিল। কিন্তু ১৯৭১ সনে না হয়ে যদি ২০১৫তে আমরা স্বাধীনতার যুদ্ধ করার চেস্টা করতাম, আমাদেরকেই রাজাকার বলে বিচার করার তোড়জোড় হত বলেই বিশ্বাস।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০৮

নিলু বলেছেন: সেই রাজা আর এই রাজা এক নয় নিচ্চয় , সেই সাথে সেই সময়, আর এই সময় এক নয় , যুদ্ধ তো এখনও , হচ্ছেই তাদের সাথে ।

২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:১২

কলাবাগান১ বলেছেন: "যুদ্ধ তো এখনও , হচ্ছেই তাদের সাথে ।"... তাহলে বলতে চাচ্ছেন যে এই যুদ্ধে জয় করতে ১৯৭১ এর চেয়ে বেশী কস্ট হবে???? আসলেই তাই সেই ১৯৭১ সন থেকে ২০১৫ এই যুদ্ধ চলতেই আছে ১৯৭১ এর পক্ষে-বিপক্ষের মাঝে

২| ২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:২৭

নিলু বলেছেন: এখন ডিজিটাল যুগ , সময় বেশী লাগার কথা নয় , কারন মুখে আমরা যতো ভয়ংকর কথাই বলি না কেন, আমরা এখন নিরাপদ দুরত্তে অবস্থান করতে চাই । তাছাড়া আমরা ধর্মভীরু যে , পবিত্র ধর্মে আছে , মানুষে মানুষে , ভাইয়ে / ভাইয়ে , মারামারি / দাঙ্গা / হানাহানি করতে নেই ।

৩| ২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:২০

সাঈফ শেরিফ বলেছেন: সচলে যান, ছাগুর খোয়াড়ে কী করেন?

২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৫

কলাবাগান১ বলেছেন: আপনাদের মত মানসিকতার লোকদের দেখেই আমার এই উপলব্ধি। ১৯৭১ সনে বয়স থাকলে নিশ্চয় নিদেন পক্ষে আল শামসের কমান্ডার হতে পারতেন আফসোস

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০০

রাফা বলেছেন: এখন হলে যুদ্ধটা আরো কঠিন হতো।কিন্তু জয় আমাদের সুনিশ্চিত হতোই।কারন সংকল্পে অবিচল থাকলে সব বাধাই অতিক্রম করা যায়।

ধন্যবাদ।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


গোলাম আযমের জানাযায় লোক হলে কিছু আসে যায় না; ওগুলো গুহা মানব; প্রথম থেকে শেষ আমীরের ফাঁসী হয়েছে; অপরাধীরা ফাঁসিতে ঝুলতে থাকবে।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালের মতো এখন হলে, পাকীরা জয়ী হতো; আমাদের অবস্হা হতো দলাইলামার মতো, দেশহীন নাগরিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.