নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বাংলাদেশ হোক রাজাকার মুক্ত

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

বার্গার ডিনার

০৯ ই আগস্ট, ২০১৯ রাত ১:২০



ছেলে চোখ বড় করে অবিশ্বাসের ভাব করে আমার দিকে তাকিয়ে থাকল কিছুক্ষন...কেননা আমি তাকে জিজ্ঞেস করলাম যে আজ ডিনার এ বার্গার খাবে কিনা??? যে আমি পই পই করে বলার পরও গত কয়েক বছরে কোন ফার্স্টফুড এর দোকানে নিয়ে যাই না সেই আমি বলছি যে আজ আমরা বার্গার দিয়ে ডিনার করব....তার উপর আবার জিজ্ঞেস করলাম ডাবল পেটি দিব কিনা...বলল যে সিংগল হলেও চলবে..খুব উৎসাহ নিয়ে কিচেনে অনেক যত্ন করে সবার জন্য বার্গার বানালাম...।টোমাটো, পেয়াজ, পিকল, ম্যায়নিজ, কেচাপ, স্লাইস চেডার সিজ মাঝে খানে ব্রয়েলড করা বার্গার পেটি...সাথে সালাদ আর বোতলে পানি...সবাই খুব উৎসাহ নিয়ে খাবার টেবিলে কেননা ডিনারে সব সময় দেশী খাবার ..মাছ, ভেজিটেবল, শাক, ডাল আর মাঝে মাঝে মাছের বদলে মুরগী (দেশী স্টাইলে)... আজ লিটল ডিফারেন্ট...।

খাওয়া শেষ...জিজ্ঞেস করলাম কেমন লাগল??? ছেলে বলল ভালোই কিন্তু দোকানের চেয়ে একটু ডিফারেন্ট লেগেছে....বললাম যে এটা ছিল ইমপসিবল বার্গার....ছেলে নিজেকে বোকা ভেবে তার রুমে চলে গেল...।

আমেরিকাতে গত কয়েক বছর ধরেই খাদ্যভাসে অনেক পরিবর্তন আসছে...সবাই খুব কন্সাস শুধু স্বাস্হ্য নিয়ে না..খাদ্য উৎপাদনে যে ব্যাপক ভাবে এনভায়রমন্টে এর উপর চাপ পড়ছে সেটা নিয়ে ..বিশেষ করে গবাদি পশু লালন পালনে যে বিপুল পরিমান জমি, পানি, পরিবেশ নস্ট হচ্ছে সেটা নিয়ে চিন্তিত...তাই মাংসের পরিবর্তে মিটলেস 'মিট' যেটা উদ্ভিদ প্রোটিন দিয়ে বানানো সেটা খুবই জনপ্রিয় হয়ে উঠছে..বিশেষ করে জনপ্রিয় ফার্স্টফুড চেইন বার্গার কিং যখন ইমপসিবল হুপার বার্গার বিক্রি আরম্ভ করল ..সবাই টেস্ট করার জন্য লাইন ধরে কিনা আরম্ভ করল..।এখনও প্রায় দোকানেই এই বার্গার এর শর্টেজ...ব্লমবার্গ একটা এ্যাপ ও বানিয়ে বাজারে ছেড়েছে রিয়েল টাইমে কোথাও পাওয়া যাচ্ছে এই বার্গার
Impossible burger availability

There are other benefits to meatless burgers. Beyond Meat says it takes 99% less water, 93% less land and 50% less energy to make plant-based burgers. They also emit 90% fewer greenhouse gases.

বার্গার বানানো হয় mostly soy protein, potato protein, coconut oil, sunflower oil, and heme আর বিট শালগম এর লাল জুস মিশানো হয় বিফ এর মত রং করার জন্য।

বাংলাদেশে যারা ভেজেটিরিয়ান অথবা যারা স্বাস্হ্যকর খাওয়া খেতে চান আবার বার্গার ও পছন্দ তাদের কথা মনে করে ব্যবসায় নামতে পারেন... এই ব্যবসার গ্রোথ পটেনশিয়াল ব্যাপক...।
হ্যাপি ইটিং..মিটলেস বার্গার

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৯ রাত ১:৩০

শায়মা বলেছেন: বাপরে!

এই বার্গারের রেসিপি দিলেও নাহয় ট্রাই করে দেখতাম! ভাইয়া সব কিছু সুন্দর আর সহজ ভাবে বুঝিয়ে রেসিপি পোস্ট দাও। আমরাও খাই হেল্দি বার্গার!

০৯ ই আগস্ট, ২০১৯ রাত ২:৫৪

কলাবাগান১ বলেছেন: বার্গার বানাতে তো কোন রেসিপি লাগে না..। গ্রোসারী স্টোর থেকে উদ্ভিদ থেকে তৈরী পেটি কিনে এনে দুই টুকরা পাউরুটির মাঝে টোমিটো, পেয়াজ কেচাপ সহ খেয়ে নিলেই হল।

২| ০৯ ই আগস্ট, ২০১৯ রাত ৩:২০

হাসান কালবৈশাখী বলেছেন:
মানবকুল আবির্ভাবের দিকে মুলত ফলমুল খেয়েই জীবন নির্বাহ করত। মাঝে মাঝে খেত পাখির বাসায় কুড়িয়ে পাওয়া ডিম।
এরপর হোমোস্যাপিয়েন্স আরো বহু হাজার বছর পর পাথরের হাতিয়ার, ধাতব অস্ত্র আবিষ্কার ও ব্যাবহার শুরু করে।
এরপর পশুপাখি শিকার করে মাংশাসি হয়।

০৯ ই আগস্ট, ২০১৯ ভোর ৪:১১

কলাবাগান১ বলেছেন: আজই জাতিসংঘ তাদের ১০০ বিজ্ঞানী দ্বারা রচিত রিপোর্ট প্রকাশ করল ...। পৃথিবীর মানুষযদি মাংস ছেড়ে ঊদ্ভিদ জাতীয় খাওয়া আরম্ভ না করে..তাহলে পৃথিবীর জনই অমানিশা সামনে.... ক্লাইমেট চেন্জ কে মোকাবিলা করা সম্ভব হবে না...

০৯ ই আগস্ট, ২০১৯ ভোর ৪:২৭

কলাবাগান১ বলেছেন: জাতিসংঘের রিপোর্ট আজকে প্রকাশ হল (উদ্ভিদ বেইসড খাবার খেয়ে ক্লাইমেট চেন্জকে মোকাবিলা করার জন্য)
https://www.bbc.com/news/science-environment-49238749

৩| ০৯ ই আগস্ট, ২০১৯ রাত ৩:৩৯

আনমোনা বলেছেন: এখোনো ট্রাই করে দেখিনি। আমি নিরামিষ পছন্দ করি। ইচ্ছে আছে এটা খাওয়ার।

০৯ ই আগস্ট, ২০১৯ ভোর ৪:০৮

কলাবাগান১ বলেছেন: কিন্তু বার্গার কিং তো এখনও এটাকে ভেগান বলতে পারছে না কেননা সেইম পাত্রে ই ফ্লেইম করা হয় যেখানে মাংস ও পোড়ানো হয়

৪| ০৯ ই আগস্ট, ২০১৯ ভোর ৫:৫৬

কালো যাদুকর বলেছেন: মিটলেস বারগার রোজার পর থেকে রোজ খাচ্ছি। নিজেকে এখন খরগোশ মনে হয় মাঝে মাঝে। আমার বারগারে আবার মেওনিজও নাই। হোল হুইট রুটি, লেটুস, শশা, টমেটো ও পেটি।

০৯ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:২২

কলাবাগান১ বলেছেন: but still the veggie patty is fully processed food which is as harmful as the beef patty. They should make without much processing and should add less salt.

৫| ০৯ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:১৯

আহা রুবন বলেছেন: তলস্তোয়ের কোনও এক লেখায় পড়েছিলাম মাছ-মাংস খেয়ে যারা শারীরিক পরিশ্রমের কাজ করে না, তারা সেই অব্যবহৃত শক্তি খরচ করে লাম্পট্যে। আমার মাঝে মাঝে কেমন যেন সন্দেহ হয়-- খাদ্য উৎপাদনে যত এগিয়ে যাচ্ছি ততই যেন সমাজে হিস্রতা বেড়ে যাচ্ছে। আমাদের নিজেদের স্বার্থেই উদ্ভিজ্জ খাদ্য বেশি গ্রহণ করতে হবে।

০৯ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

কলাবাগান১ বলেছেন: ভাল বলেছেন

৬| ০৯ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: আমি বাইরে থাকলে সাধারনত বার্গারই খাই। ১২০ টাকা ।

৭| ০৯ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি নিজে নিরামিষভোজী কিন্তু আমার সাথে বেড়াতে যাওয়া পরিবার পরিজন যখন কেএফসি, ম্যাকডোনাল্ড, সাবওয়েতে আনন্দ করে খায় এটি আমার কাছে অনেক আনন্দের দৃশ্য।

০৯ ই আগস্ট, ২০১৯ রাত ১১:২৫

কলাবাগান১ বলেছেন: এখন আপনিও এসব ফার্স্ট ফুডে ভেজি বার্গার খেতে পারবেন....।

৮| ১৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৪:১৩

ডঃ এম এ আলী বলেছেন:
ইদানিং ফাষ্টফুড বার্গার তো মা বাবাদের জন্য কষ্ট লাঘবের হাতিয়ার ।
ঘরের তৈরী যত ভালই হোক নজর তাদের ফাস্ট ফুডের দোকানের দিকেই ।
যাহোক ঘরেই যখন পারা যায় তখন নীচে দেখানো চিকেন নান পকেটস
একটু ঝালাই করে দেখতে পারেন, খেতে খারাপ লাগবেনা ।

শুভেচ্ছা রইল

২০ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৫১

কলাবাগান১ বলেছেন: চিকেন নান পকেটস তো ইয়ামি লাগছে..। কিন্তু নানকে যত কম পড়ানো যায় তত ভাল। The higher the heat at which the starches are cooked, the greater the level of acrylamide in the food.

৯| ২০ শে আগস্ট, ২০১৯ রাত ১১:৩৩

খায়রুল আহসান বলেছেন: চমৎকার তথ্য। +

২১ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:২২

কলাবাগান১ বলেছেন: জনস্বাস্হ্য এর জন্য বাংলাদেশে এটার প্রচলন হওয়া উচিত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.