নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পুষে রাখে যেমন ঝিনুক খোলসের আবরনে মুক্তোর সুখ, তেমনি তোমার নিবিড় ছোঁয়া ভিতরের এই বন্দরে

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

দিতে গিয়ে সময়ের মূল্য যেন না হারাই জীবন অমূল্য !

২৩ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৮



ছোটবেলায় আমরা সময়ের মূল্য রচনা পড়েছি। আসলেই তো সময় অনেক বেশী মূল্যবান। জীবনের অন্যান্য ক্ষেত্রে আমরা কে কিভাবে সময় কে মূল্য দেই, কার কাছে সময়ের মূল্য কেমন আমার তা জানা নেই তবে আমি এটা বলতে পারি যে বাংলাদেশের ৯৯ দশমিক মানুষ যখন রাস্তায় বের হয় চলাফেরা করতে তখন তাদের কাছে পৃথিবীর সবচেয়ে মূল্যবান হচ্ছে সময়। এখন সে মানুষ রাস্তার কোন পথচারী হোক, কোন প্রাইভেটকার চালক হোক, রিকশা চালক বা সি এন জি চালক বা বাস ট্রাক চালক কিংবা কোন যানবাহনের যাত্রী হোক। কারও কাছে সময় নেই, সবার তাড়াহুড়ো । কেন ? কেন এত তাড়াহুড়ো ? ? ?

বাংলাদেশের রাস্তাঘাটে যত দুর্ঘটনা ঘটে তার অধিকাংশ ঘটে এই তাড়াহুড়ো বা সময়কে অতিরিক্ত বেশী মূল্য দেওয়ার কারনে। আরে ভাই সময় একবার চলে গেলে হয়তো বা তার কোন উপায় বের হবে যদি জীবনটা থাকে কিন্তু সময় বাঁচাতে গিয়ে যদি জীবন টাই চলে যায় সেই জীবন কি আর ফিরে পাওয়া যাবে ? আপনার জীবন না গেলেও যদি আপনার তাড়াহুড়োর কারনে অন্য আরেকটা মানুষের জীবন চলে যায় সেই ব্যক্তির আপনজন দের কষ্ট ও ক্ষতি কি আপনি পূরণ করতে পারবেন ? ভাবুন প্লিজ !

রাস্তা পাড় হচ্ছি, হয়তো সিগন্যাল পরতে আরও পাঁচ মিনিট কিংবা ওভারব্রিজ টা হয়তো একটু দূরে। ৫ টা মিনিট সময় হাতে নিয়ে কি একটু অপেক্ষা করতে পারিনা সিগন্যাল এর জন্য কিংবা একটু কষ্ট করে হেটে ওভারব্রিজ দিয়ে রাস্তা টা পাড় হই। তা না করে তড়িঘড়ি করে চলন্ত গাড়ির সামনে দিয়ে দৌড়ে রাস্তা পাড় হই যেখানে নিজের এ জীবন টা চলে যাওয়া এক সেকেন্ড এর ব্যাপার মাত্র।

আর বাস ড্রাইভার এদের কাছে তো সময় থাকেই না কখনো। আরেক বাস কে পেছনে ফেলে, ফাক ফোঁকর দিয়ে কিভাবে ঝড়ের গতি তে চলবে এটাই তাদের বৈশিষ্ট্য। যাত্রী উঠানোর সময়েও ধীরে সুস্থে উঠানোর মত তাদের সময় থাকেনা আর নামানোর সময় তো পারে ধাক্কা দিয়ে ফেলে দেয়। এমন ঝড়ের গতি তে চলতে গিয়ে রাস্তার দু একটা মানুষ পিষে মেরে ফেলতে ও তাদের বাধেনা, যার নজির আমরা পত্র পত্রিকায় ও খবরে প্রায় ই দেখতে পাই।

প্রাইভেট কার, সি এন জি, রিকশা এদের ও এক ই অবস্থা। সামনে কোন মানুষ কিংবা অন্য গাড়ি পরলে হর্ন বাজাতে বাজাতে অস্থির। আরে বাবা, রাস্তায় তো আর কেউ বসে থাকতে আসেনি, তোমার যেমন গন্তব্বে পৌছাতে হবে তোমার সামনের গাড়িটির কিংবা সামনের মানুষটির ও তাই।

ঢাকা শহরে আরও একটি পরিচিত যানবাহন হচ্ছে লেগুনা। যেখানে ভেতরে ৫ জনের বসার জায়গায় ৬ জন তো গাদাগাদি করে বসেই তার উপর দরজায় দাড়িয়ে থাকে আরও ৩-৪ জন মানুষ। আমার জানামতে ৫-৬ কিংবা ১০ মিনিট পর পর লেগুনা পাওয়া যায়। কেন আমরা কি দরজার মধ্যে দাড়িয়ে ঝুলে ঝুলে না গিয়ে পরের গাড়িটির জন্য অপেক্ষা করতে পারিনা ? এমনিতেই তো লেগুনার গতি কোন রকেটের চাইতে কম না তার উপর যাচ্ছেন বাঁদরের মত ঝুলে ঝুলে, ওখান থেকে যে কোন সময়ে ছিটকে মাঝ রাস্তায় আরেক গাড়ির নিচে পরতে আপনার ১ মিনিট লাগবে মাত্র।
১০ মিনিট সময় বাঁচাতে গিয়ে আপনার মূল্যবান জীবন টাই চলে গেল কিংবা শরীরের মূল্যবান কোন অঙ্গ।

সময় তো অবশ্যই মূল্যবান তবে জীবনের চাইতে বেশী কিন্তু নয়। জীবনের অন্যান্য ক্ষেত্রে আমরা অবশ্যই সময়কে মূল্য দিব তবে রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে সময়ের চাইতে না হয় নিজের জীবন ও অন্য আরেকটি মানুষের জীবন কে মূল্য দেই। ৫-১০ মিনিট সময় বাঁচানোর জন্য তাড়াহুড়ো ও ধৈর্য হীন হয়ে রাস্তায় চলাফেরা করতে গিয়ে নিজের বা অন্য আরেকটি মানুষের জীবন বা শরীরের কোন গুরুত্ব পূর্ণ অঙ্গ কেড়ে না নেই।

প্রতিদিন খবরের কাগজে কিংবা টিভি তে এমন অনেক দুর্ঘটনার খবর আমাদের চোখে পরে কিন্তু তারপরেও আমরা সচেতন হইনা যতক্ষণ না এমন একটা ঘটনা আমাদের নিজেদের জীবনে ঘটে। আমরা কি পারিনা তার আগেই সচেতন হতে ?

একটা জীবন মানে শুধু ঐ একটি মাত্র জীবন ই না , এই জীবনের সাথে আরও অনেকগুলো মানুষের জীবন জড়িত থাকে। এই জীবন একবার ই আসে। সেই জীবন টা চলে গেলে কিংবা শরীরের কোন মূল্যবান অঙ্গ চলে গেলে তার ও তার পরিবারের যে ক্ষতি টা হয় তা শুধুমাত্র সেই মানুষগুলোই বুঝে।

তাই আমরা সময় থাকতে সচেতন হই। সময়ের মূল্য বোঝার পাশাপাশি একটা জীবনের মূল্য ও বুঝি।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৮ দুপুর ১২:২৩

সিগন্যাস বলেছেন: উত্তর মেরুতে চলে যান।সেখানে সময় বলে কিছু নেই।ছয়মাস দিন,ছয়মাস রাত =p~

২৩ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩৭

কথার ফুলঝুরি! বলেছেন: না সিগন্যাস ভাই থাক, আমার বাংলাদেশ ই ভালো :P

২| ২৩ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৭

মীর সাজ্জাদ বলেছেন: হায়রে সময় রে।

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৩:০০

কথার ফুলঝুরি! বলেছেন: হায়রে জীবন হায়রে :P

৩| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৬

নাজিম সৌরভ বলেছেন: দারুণ বলেছেন ।
তবে সারাদিন অফিসে ব্যস্ত থাকার পর মানুষ ঘরে ফিরতে খুবই উদগ্রীব হয়ে থাকে । যে যেভাবে পারে যানবাহনে চড়ে দ্রুত নিজের ঘরে স্বজনদের কাছে ফিরে যেতে চায় । ঐ মুহুর্তে তারা আপনার এই সদুপদেশের প্রতি খেয়াল রাখতে পারবে না । :|

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৪

কথার ফুলঝুরি! বলেছেন: "তবে সারাদিন অফিসে ব্যস্ত থাকার পর মানুষ ঘরে ফিরতে খুবই উদগ্রীব হয়ে থাকে । যে যেভাবে পারে যানবাহনে চড়ে দ্রুত নিজের ঘরে স্বজনদের কাছে ফিরে যেতে চায় । ঐ মুহুর্তে তারা আপনার এই সদুপদেশের প্রতি খেয়াল রাখতে পারবে না" হাহা! কথা সত্য, আসলেই সারাদিন অফিসে থেকে অফিস শেষে কখন বাসায় যাব এমন তাড়া থাকে :( তবে বেশী তাড়াহুড়ো করতে গিয়ে যদি আর ঘরে ফেরাই না হয় :(

৪| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরের অবস্থা খুব খারাপ।
আমার দম বন্ধ হয়ে আসে।
আমি শান্তিতে বাঁচতে চাই।

২৩ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

কথার ফুলঝুরি! বলেছেন: আপনি গ্রামের বাড়ী টা জলদি করে ফেলুন ভাইয়া, যেটা রাহিমা খালার গ্রামের বাড়ির মত করতে চেয়েছিলেন । তাহলে আপনি ও শান্তি তে ওখানে থাকতে পারবেন আর আমরা ও মাঝে মাঝে যাব বেড়াতে :#)

৫| ২৩ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

অচেনা হৃদি বলেছেন: নিরাপদ হোক সবার যাত্রা । সবাই সুস্থ সুন্দর থেকে জীবনটা উপভোগ করুক ।

২৩ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

কথার ফুলঝুরি! বলেছেন: "নিরাপদ হোক সবার যাত্রা । সবাই সুস্থ সুন্দর থেকে জীবনটা উপভোগ করুক" হা অবশ্যই। তবে আমরা ও যেন সবাই পথে চলাফেরার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করি।

ধন্যবাদ হৃদি আপু আপনার মন্তব্য এর জন্য। ভালোবাসা রইল আপি টার জন্য। !:#P

৬| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: সমস্যা আমাদের গোড়ায়। আমরা সময়ের মূল্য রচনা শিখেছে কিন্তু এর ভাবার্থ অনুধাবন করিনি। সময়ের মূল্য মানে নির্দিষ্ট সময়ে সঠিক কাজটি করতে পারা, তাই শুধু নয় বরং তার সাথে সাথে সঠিক ভাবে নিজের শ্রম, সময়, যোগ্যতা, নিজের সুস্থতা নিশ্চিত করে কাজ করা।
আমাদের মতো গরীব দেশে একজনের উপর অনেকজন নির্ভরশীল। একজনের ক্ষতি হলে তা পুরো পরিবারের জন্য দুঃখের কারণ হয়, শোক বয়ে আনে। যে পরিবারের জন্য আমি আপনি নিজের জীবনকে তুচ্ছ করে ছুটে চলছি অনেক ক্ষেত্রেই দেখা যায় উপার্জনক্ষম একমাত্র ব্যক্তিটির দুর্ঘটনা জনিত অঙ্গহানীর পরে পরিবারের লোকজন তার সাথে পূর্বের ন্যায় আচরণ করেনা, তাকে অবহেলা করে, তুচ্ছ করে, নেতীবাচক মন্তব্যে জর্জরিত করে। তখন সেই পঙ্গু লোকটি ভাবে “ হায়রে, কাদের জন্য জীবনটারে শেষ করে দিলাম। ” তাই, সময় থাকতে সময়ের দাম দিতে হবে, আবশ্যই মনে রাখতে হবে, সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশী। সকলের ভাল করতে গিয়ে নিজের মন্দটা যেন ডেকে না আনি। আমি সুস্থ থাকলেই আমার পরিবার ভাল থাকবে। এই বোধটুকু সবার মাঝে উদয় হোক। সেই পত্যাশায়।
আপনাকে অনেক অভিনন্দন। সচেতনতামূলক এই পোষ্ট উপহার দেবার জন্য। এরকম আরো সচেতনামূলক পোষ্ট নিয়ে আমাদের সাথে থাকবেন, আশা করি। সময় সঙ্গী হলে আমার ব্লগে আমন্ত্রণ রইলো, এই বিষয়ে আমারও একটি লেখা আছে। ধন্যবাদ।

২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:০৩

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ বাহ! মোঃ খুরশীদ আলম ভাই, কি দারুন মন্তব্য করেছেন। আসলেই ভাইয়া, আমরা সময়ের মূল্য বুঝি কিন্তু জীবনের মূল্য বুঝিনা। সময় যেমন চলে গেলে আর আসেনা কিন্তু জীবন ও তো একবার ই আসে আর এই জীবনের সাথে ও জড়িত থাকে আরও অনেকগুলো জীবন। সময় থাকতেই আশা করি আমরা সবাই সচেতন হব।

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার চমৎকার মন্তব্য এর জন্য।

৭| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:০২

ওমেরা বলেছেন: সময় অবশ্যই মূল্যবান কিন্ত জীবন তার চেয়েও মূল্যবান এটা খেয়াল রাখতে হবে । অনেক ধন্যবাদ আপু সচেতনতামূলক পোষ্টের জন্য।

২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:২৮

কথার ফুলঝুরি! বলেছেন: ওমেরা আপু, আপনার সাথে আমার খুব বেশী পরিচিত হওয়া হয়নি :(( আপনার কয়েক টা চমৎকার চমৎকার পোস্ট আমার চোখে পরেছে, কিন্তু তখন এমন সময়ে চোখে পরেছে যে ভালোভাবে পড়ে মন্তব্য করা হয়নি :((
এখন প্রতিউত্তর দিতে গিয়ে আমি না ভুলে গিয়েছিলাম আপনি আপু নাকি ভাইয়া :P আপনার ব্লগ ঘুরে তারপর দেখলাম। আর
ভুলবো না কখন ও আপু কে। !:#P

সবশেষে আপু কে অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়া ও মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

৮| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:৫২

ওমেরা বলেছেন: আপনার কথায় খুব হেসে নিলাম আপু হি হি হি

২৪ শে জুন, ২০১৮ বিকাল ৩:০২

কথার ফুলঝুরি! বলেছেন: হাহাহা! আমিও হাসলাম আপু =p~

৯| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

করুণাধারা বলেছেন: চমৎকার পোস্ট। গুরুত্বপূর্ণ বিষয়ে সুলিখিত রচনা- খুব ভালো লাগলো পড়ে। আগেই পড়েছিলাম, মন্তব্য করতে একটু দেরি হয়ে গেল।

শুধু একটা জিনিস মনে হয় বাদ পড়ে গেছে, রাস্তায় মোটর বাইক আরোহীরা। এদের ব্যস্ততা খুবই বেশি, তারা এক সেকেন্ডও দেরি করতে পারেন না তাই প্রায়ই ফুটপাতে মোটরবাইক তুলে দেন। উল্টা পথে ছুটতে থাকেন, কখনো নিজের প্রাণ দেন কখনো অন্যের প্রাণ হরণ করেন।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

কথার ফুলঝুরি! বলেছেন: আচ্ছা, করুণাধারা আপু, আপনার কোন পোস্ট এ আমার কেন মন্তব্য করা হয়নি ? প্রশ্ন টা আসলে নিজেকেই করলাম। হয়তো ওমেরা আপুর মত আপনার পোস্ট গুলো ও এমন বিজি সময়ে চোখে পরেছে যে স্কিপ হয়ে গিয়েছে :(
"মন্তব্য করতে একটু দেরি হয়ে গেল" দেরিতে হলেও মনে করে মন্তব্য করেছেন তো আর আমি তো পরে করবো বলে ভুলেই যাই :((
অনেক ধন্যবাদ আপু, আমার লেখা টা পড়ার জন্য এবং মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

"শুধু একটা জিনিস মনে হয় বাদ পড়ে গেছে, রাস্তায় মোটর বাইক আরোহীরা" আসলেই তো তাই :-& আমি নিজে ওইরকম ভাবে কখনো মোটরবাইকে চরিনি বলে হয়তো মাথায় ই আসেনি । হাহা ! =p~ কিন্তু তাতে কি, আমার আপু তো তার মন্তব্য এর মাধ্যমে সেই ফাঁকা জায়গা টা পূরণ করে দিয়েছে :-B আমি তাতে খুশী !:#P

১০| ২৪ শে জুন, ২০১৮ রাত ৮:০৩

আনাতোলিয়া বলেছেন: আমাদের জন্য তো খুবই জরুরী এই কথাগুলো।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৭

কথার ফুলঝুরি! বলেছেন: হা ভাইয়া, আসলেই তো জরুরী কথা । কিন্তু তারপরেও তো বুঝিনা আমরা।

১১| ২৫ শে জুন, ২০১৮ রাত ১:৪৬

নিশি মানব বলেছেন: যে স্যারের কাছে আমরা সময়ের রচনা পড়তাম। সেই স্যারই এখন নিজের সময় বিক্রি করে দিয়েছেন।
গোড়াতেই গলদ।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৯

কথার ফুলঝুরি! বলেছেন: "যে স্যারের কাছে আমরা সময়ের রচনা পড়তাম। সেই স্যারই এখন নিজের সময় বিক্রি করে দিয়েছেন" খুব ই সুন্দর একটি কথা বলেছেন । হুম স্যার দের কাছে তো আরও সময় থাকেনা। তাদের প্রতি মিনিট এর ও মূল্য দিতে হয় ছাত্র ছাত্রী দের।
তবে সবাই এক না ।
ধন্যবাদ সুন্দর মন্তব্বের জন্য ।

১২| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৩

কাওসার চৌধুরী বলেছেন: জীবনের মূল্য অনেক,এটা সময়ের চাইতেও বেশি!
কেননা,জীবন না থাকলে সময় প্রচুর থেকে লাভ কি? তাই তো,সবাই বলে সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি!

প্রথম আমাদের কর্তব্য হলো জীবনের দিকে খেয়াল করা,এটা কীভাবে ভালো রাখা যায়,সেই চিন্তা থাকতে হবে সর্বদা; তা না হলে দেখা যাবে জীবনের ক্ষয় শুরু হয়ে গেছে! যেটা সচেতন মানুষ হিসেবে আপনার কাম্য নয়৷


সর্বক্ষেত্রে,আমাদের একটাই চিন্তা থাকবে,সেটা হলো জীবনের৷
জীবনের চিন্তা থাকলে,সময়ের চিন্তা থাকবে,আর সময়ের চিন্তা থাকলে অনেক কিছু করা যায়; সফলতা ফিরে আসে তাড়াতাড়ি! সহজ কথায় জীবনের জন্য, জীবনের কল্যানের জন্য, জীবনের সাফল্যের জন্য সময়ের দরকার। তাই কোন কিছু করতে গিয়ে যদি আমার অমূল্যরত্ন জীবনখানিই চলে যায় তবে সময় দিয়ে কী হবে!!!!!!

জীবনের জন্য সময়, সময়ের জন্য জীবন নয় --- এই হোক আমাদের শ্লোগান।

চমৎকার ভাল লাগার একটি পোস্ট। শুভ কামনা রইলো প্রিয় আপুটার জন্য।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৬

কথার ফুলঝুরি! বলেছেন: মন্তব্য এর মাধ্যমে চমৎকার কিছু কথা বলেছেন কাওসার ভাইয়া। আমার পোস্ট এর মূল কথাগুলো তুলে ধরেছেন একদম।

"জীবনের জন্য সময়, সময়ের জন্য জীবন নয় --- এই হোক আমাদের শ্লোগান" শ্লোগান টা দারুন হয়েছে :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.