নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

আমার লেখার আনন্দ

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৪



কয়েকদিন আগে মনিরা সুলতানা আপুর আমার কাছে চমৎকার একটা কবিতা পাঠের অনুভূতি অমরাবতী সম আনন্দের! লেখাটি পড়েছিলাম । আপুর লেখার মুল বিষয় ছিল কবিতা পড়ার আনন্দ । আমি সহ আমাদের আরও অনেক সহব্লগার সেখানে তাদের মনোভাব প্রকাশ করেছেন ।
সেই পোষ্টে মন্তব্য করতে গিয়ে আর্কিওপটেরিক্স ভাইয়া তো পুরো এক কবিতাই লিখে ফেলেছেন ও পোস্ট করেছেন :|| আমার কাছে কবিতা
মনিরা আপু তার পোস্টের প্রতিমন্তব্যে আমাকে আমার লেখার আনন্দ নিয়ে লিখতে বলেছিলেন । লিখতে অনেক ভালোলাগে, আনন্দ লাগে তবে সেই অনুভূতি নিয়েও যে কিছু লেখা যায় তা তো মাথায়ই আসেনি । কিন্তু আপুর কথার সুত্র ধরে আজকে লিখেই ফেললাম আমার লেখার আনন্দ !:#P

কবিতা সহ গল্প, উপন্যাস, ফিচার যে কোন কিছু পড়াকে আমরা মনের খোরাক হিসেবে নিতে পারি । সাধারন ও সহজ কথায় বলতে পারি ভালো লাগে তাই পড়ি । তবে ভালোলাগা ছাড়াও কখনো আমরা শেখার জন্য জানার জন্যও পড়ি ।

কিন্তু আমরা কেন লিখি ? আমাদের কার কাছে লেখার আনন্দ কেমন, কতটুকু ? এখানে সবার ক্ষেত্রে যে কমন একটা বিষয় থাকবে সেটা হচ্ছে ভালোলাগা । যে কোন কাজ করার সময় যদি সেই বিষয়টি আমাদের ভালোলাগে, আমরা তাকে ভালোবাসি তখন কিন্তু সেই কাজের মান বা ফল অনেক বেশী ভালো হবে । আর যখন সেটা ভালো লাগবেনা তখন কাজটি হবে কোন রকম দায়সারা গোছের ।

কিন্তু লেখালেখি এমন একটি জিনিস সেটাকে আপনার ভালো লাগতেই হবে , ভালো বাসতেই হবে তা না হলে লেখা দায়সারা গোছের তো দূরের কথা লেখা আসবেই না ভেতর থেকে, অন্তত আমার ক্ষেত্রে না । পড়া কিন্তু আমাদের ভালো না লাগলেও কখনো কখনো পড়তে হয়, যেমন স্কুলের পড়ার কথাই যদি বলি কিংবা যখন আমার মতো আবোল তাবোল গোছের কোন লেখিকা তার কোন লেখা নিয়ে এলো তখন কিন্তু আপনি ভালো মানুষ হলে তার মন রক্ষার জন্য হলেও সেটা পড়বেন :P

যাই হোক, এবার আসি আমার লেখার আনন্দ নিয়ে ।

আমি প্রথম কবিতা লিখি আজ থেকে অনেক বছর আগে যখন এক কিশোরীর মনে সবে মাত্র এক কল্পনার রাজকুমারকে নিয়ে স্বপ্ন গুলো বাসা বাঁধতে শুরু করেছিল । তখন দু চারটি লেখা লিখে আর লিখিনি এবং সেই লেখাগুলো কাউকে দেখাইওনি ।
তখনকার সময়ে লেখা আমার কিশোর বেলার ভাবনায় তুমি
তারপর আরও অনেক বছর পর যখন আমার জীবনে কল্পনার সেই রাজকুমার বাস্তবে আসে এবং একবার হারিয়ে ফেলে তাকে আবার ফিরে পাই তখন তাকে আবার ফিরে পাওয়া নিয়ে লেখা আমার প্রথম পাঁচটি লাইন

বহুদিন ধরে বৃষ্টির দেখা না পেয়ে
মনের জমিন যখন ফেটে চৌচির
হঠাৎ কোন বিকেলে
মৃতপ্রায় এ মনকে জীবন ফিরিয়ে দিতে
এক পশলা বৃষ্টি যেন তুমি !

তারপর থেকে এখন পর্যন্ত যত কবিতা লিখেছি, লিখছি এবং লিখবো সব তাকে নিয়ে । আমার যখন যা মনে আসে আমি তাই নিয়েই লিখি তা সে প্রেম, ভালোবাসা, বিরহ যাই হোক সব তাকে নিয়েই । ব্লগে সবাই নিজের লেখা উৎসর্গ করে কিন্তু আমি এখনও কাউকে কোন লেখা উৎসর্গ করিনি এবং করবোও না কারন আমার সব কবিতা সব লেখা আমিযে মনে মনে তাকেই উৎসর্গ করে রেখেছি যে আমাকে ভালোবাসতে শিখিয়েছে, কবিতা লিখতে শিখিয়েছে, লিখতে শিখিয়েছে ।

তাই আমার কাছে কবিতা মানেই সে, আর কবিতা লেখার আনন্দ মানে তাকে ভালোবাসার আনন্দ ।

যখন তাকে নিয়ে কবিতা লিখি তখন আমার মনের মধ্যে এমন অনুভূতি হয় যেন আমি আমার হৃদয় দিয়ে তাকে জড়িয়ে আছি । যখন লেখার সময় এক একটি শব্দ নিয়ে ভাবাভাবি করি তখন মনে হয় যেন আমি তার পাশে বসেই তার সাথে কথা বলছি । আমার যখন মন খারাপ থাকে আমি কবিতা লিখি, তাকে মিস করলে লিখি, তার জন্য মনে প্রেম জাগলে লিখি, আনন্দ অনুভূত হলে লিখি, অভিমান হলে লিখি, রাগ হলে লিখি, তাই সে যেখানেই থাকুক সবসময়ই সে আছে আমার কাছে এমনটি অনুভব হয় আমার মনে শুধুমাত্র এই কবিতার জন্যই। আর লিখতে লিখতে বিষয়টি এখন এমন হয়ে গিয়েছে যে তাকে নিয়ে কোন ভাবনা হলেই তা লিখতে হবে ।

আমার কাছে মনের মতো একটি কবিতা মানে হৃদয়ের সমস্ত আবেগ অনুভূতি দিয়ে মনের মাধুরী মিশিয়ে তাকে ভালোবাসার আনন্দ । তাকে নিয়ে একটি কবিতা মানে আমার ভালোবাসার হৃদয় সমুদ্র থেকে এক ফোঁটা ভালোবাসা ।

আমি ভালোবাসি তাই লিখি, আমার লিখতে ভালোলাগে তাই লিখি । তাকে ভালোবাসি তাই ভালোবাসা ও বিরহের কবিতা লিখি, আর এসব ছাড়াও বাকী যা কিছু লিখি সেগুলোও কিন্তু ভালোলাগা ও ভালোবাসা থেকেই লিখি । সেটি হচ্ছে সামুকে এবং সামুতে আমার সহব্লগারদের প্রতি ভালোবাসা ।
কখনো ভাবিনি আমার নিজের মনের এই অনুভূতি নিয়ে লেখা কবিতা গুলো কেউ পড়বে, কেমন লাগলো জানাবে । মাঝে শুধুমাত্র দু একটি কবিতা ফেসবুকে পোস্ট করেছি । তবে ফেসবুক আমার ভালো লাগেনা এবং চালাইও না ফেসবুক । সবচেয়ে বড় কথা আমি ব্যক্তিগত জীবনে আমার আসে পাশের মানুষের সাথে আমার আবেগ অনুভূতি নিয়ে কথা বলিনা, বলা পছন্দ করিনা । ব্লগে আসা একদম হঠাৎ করে । কখনো ভাবিনি ব্লগে লিখবো আমি । তাকে যেমন প্রথম দেখায় ভালোবেসে ফেলেছিলাম তেমন সামুকেও প্রথম দেখেই ভালোবেসে ফেলেছি । এখন এই দুই ভালোবাসা নিয়েই সামুতে আমার পথচলা ।

আর ব্লগে কেউ আমাকে ব্যক্তিগত ভাবে চিনেনা আমার ব্যক্তিজীবনের কেউও কথার ফুলঝুরি কে চিনেনা তাই আমার ব্লগ ভালো লাগে ।আমার বাস্তব একরকম আর লেখা আমার কল্পনা । বাস্তবের চাইতে কল্পনাই বেশী সুন্দর, যাকে নিজের মনের মতো করে সাজিয়ে নেওয়া যায় তাই কল্পনাকেই আমি বেশী ভালোবাসি ।

নিজের লেখার আনন্দ নিয়ে অনেক কথা বলে আপনাদের অনেক সময় নিয়ে নিলাম :P আপনারা চাইলে আপনাদের নিজেদের লেখার আনন্দ আমাদের সাথে শেয়ার করতে পারেন । খুশী হবো আমার সহব্লগারদের লেখার আনন্দ অনুভূতি সম্পর্কে জানতে পারলে ।

লেখার আনন্দ নিয়ে লিখতে গিয়ে আসলেই কি লিখলাম ঠিক বুঝতে পারছিনা কারন আমি বরাবরই অনুভূতি প্রকাশে ব্যর্থ ।

মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কিন্তু আমরা কেন লিখি ?
...................................................................
প্রশ্নটার উত্তর আমি ও খুঁজে ফিরি ।

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

কথার ফুলঝুরি! বলেছেন: @কিন্তু আমরা কেন লিখি ?
...................................................................
প্রশ্নটার উত্তর আমি ও খুঁজে ফিরি ।
--- আপনি না জানলেও আমি কিন্তু উত্তরটি জানি ভাইয়া । আপনি লিখেন কারন আপনার লিখতে ভালোলাগে । লেখা এমন জিনিস যদি তা আপনার ভালো না লাগে জোর করে কেউ আপনাকে দিয়ে লেখাতে পারবেনা । লেখা সম্পূর্ণই স্বতঃস্ফূর্ত ও স্বাধীন একটি বিষয় ।

২| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

নজসু বলেছেন:

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: ফুল আমার খুব পছন্দ, সুজন ভাইয়া !:#P তাই আপনার জন্য নিয়ে এলাম এক ঝুড়ি পছন্দের চকোলেট :P

৩| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: Searching on the darkweb..... B:-/
0 results found...... B:-)

আসলেই কেন লিখি :-B :-B

আমার কথা মেনশন করার জন্য ত্যাংকু B-)

খোঁড়াক নয় খোরাক হবে B-))

পোস্টের জন্য ধন্যবাদ :)

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

কথার ফুলঝুরি! বলেছেন: @Searching on the darkweb..... B:-/
0 results found...... B:-)
--- হা হা =p~

@আসলেই কেন লিখি :-B :-B
-- আপনি কেন লিখেন এই বিষয়টি আমিও বুঝিনা :P আপনি তো প্রোগ্রামিং এর মানুষ, লেখালিখি তো যায়ই না আপনার সাথে, তাহলে ? :|| আবার দেখলাম ভালোবাসা ও প্রেমের কবিতা ও লিখেন :|| আপনার ব্লগ আইডি কি হ্যাক হয়েছিল নাকি ভাইয়া =p~ নাকি ব্রেইন হ্যাক হয়েছিল =p~

@আমার কথা মেনশন করার জন্য ত্যাংকু B-)--জি ওয়েলকাম 8-|


@খোঁড়াক নয় খোরাক হবে B-))-- শুধরে দেওয়ার জন্য কোন ধন্যবাদ নয় :P


৪| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা তাহলে আমার বোনের কবিতা লেখার চাবিকাঠি .....

আজ বোনের লেখার অনুভূতি জানলাম । তবে আমার লেখার অনুভূতি আমার গল্প .....

অফুরান শুভকামনা ও ভালোবাসা প্রিয় বোনকে।


১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

কথার ফুলঝুরি! বলেছেন: @হা হা হা তাহলে আমার বোনের কবিতা লেখার চাবিকাঠি .....-- হ্যাঁ ভাইয়া, তিনিই চাবিকাঠি :P এখন আপনার যে বোনের হৃদয় থেকে এত প্রেম আর আবেগ উপচে পরে সেই হৃদয় একসময় পাথর ছিল, এক পরশপাথরের ছোঁয়ায় তা হয়েছে সোনা :P

@আজ বোনের লেখার অনুভূতি জানলাম । তবে আমার লেখার অনুভূতি আমার গল্প .....
-- হ্যাঁ, গল্পে যে আমার ভাইয়া সেরা B-)

@অফুরান শুভকামনা ও ভালোবাসা প্রিয় বোনকে।
-- প্রিয় ভাইয়ার জন্যও অনেক ভালোবাসা ও ফুলঝুরি শুভেচ্ছা ।

৫| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: আরে নাহ ! কিছুই হ্যাক হয় নি.... B-)
আরো কত কি লিখবো B-))

তবে আমার চোখ কিন্তু সঠিক জায়গাতেই পড়ে ;)

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৭

কথার ফুলঝুরি! বলেছেন: @আরে নাহ ! কিছুই হ্যাক হয় নি.... B-)
আরো কত কি লিখবো B-))
-- আপনার দুইটি লেখা ভালো লেগেছিল কিন্তু ঠিকমতো পড়া ও মন্তব্য করা হয়নি, একসময় পড়বো । অপেক্ষায় রইলাম নতুন লেখার ।

@তবে আমার চোখ কিন্তু সঠিক জায়গাতেই পড়ে ;)-- যারা বেশী কম্পিউটার নিয়ে থাকে তাদের তো চোখের পাওয়ার কম হওয়ার কথা :|| :P

৬| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৫

আলমগীর কাইজার বলেছেন: ভালো লাগলো।

আপনার কথাগুলো বেশ মন ছুঁয়ে গেলো। আমার কথা গুলো যেনো আমার হয়ে লিখে দিয়েছেন। তবে আমার বাস্তবের বিশেষ কেউ এর বদলে কাল্পনিক কেউকে নিয়ে লিখতে হয়। আমার বাস্তব জীবনের কেউই কবিতা ভালোবাসে না। তবুও নিজে যা লিখতে পারি, লেখা শেষে মনে হয় অনেক ভালো কিছু লিখেছি।
লেখা যে যেমনি লিখুক, ভালোবেসেই লিখতে হয়। জোর করে লেখা যায় না।
একরাশ মুগ্ধতা নিয়ে পোস্টটা পড়লাম।

১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৫

কথার ফুলঝুরি! বলেছেন: @আপনার কথাগুলো বেশ মন ছুঁয়ে গেলো। আমার কথা গুলো যেনো আমার হয়ে লিখে দিয়েছেন-- তাই বুঝি আলমগীর কাইজার ভাইয়া । ভালো লাগলো জেনে 8-|

@আমার বাস্তবের বিশেষ কেউ এর বদলে কাল্পনিক কেউকে নিয়ে লিখতে হয়। আমার বাস্তব জীবনের কেউই কবিতা ভালোবাসে না। তবুও নিজে যা লিখতে পারি, লেখা শেষে মনে হয় অনেক ভালো কিছু লিখেছি।- আমি কল্পনা থেকে কবিতা লিখতে পারিনা, যা লিখি আমার ভালোবাসার মানুষকে নিয়ে লিখি, তাকে ঘিরে স্বপ্ন, স্মৃতি, আশা, বেদনা, অভিমান এসব নিয়ে লিখি । আপনার বাস্তব জীবনের কেউ কবিতা ভালো না বাসুক, আপনি ভালো বাসলেই লিখতে পারবেন আর আমরা তো আছি, আমরা পড়বো আপনার কবিতা । লিখতে থাকুন ভাইয়া ।


@লেখা যে যেমনি লিখুক, ভালোবেসেই লিখতে হয়। জোর করে লেখা যায় না।--- হ্যাঁ ভাইয়া, একদম সত্যি কথা এটা ।
@একরাশ মুগ্ধতা নিয়ে পোস্টটা পড়লাম।-- আমি আমার অনুভূতিগুলো ভাষায় প্রকাশ করতে পারিনা তারপরেও আমার লেখার আনন্দ অনুভূতি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আমারও ।

৭| ১২ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৯

মনিরা সুলতানা বলেছেন: শুরুতে'ই আমার কৃতজ্ঞতা মিশ্রিত ভালোবাসা নিন; আমার অনুরোধ রাখবার জন্য!!! এত চমৎকার অনুভূতির অনন্য প্রকাশে আমি ও চলে এসছি, তাই ভালোলাগা ছুঁয়ে গেলো কয়েকগুণ।


বহুদিন ধরে বৃষ্টির দেখা না পেয়ে
মনের জমিন যখন ফেটে চৌচির
হঠাৎ কোন বিকেলে
মৃতপ্রায় এ মনকে জীবন ফিরিয়ে দিতে
এক পশলা বৃষ্টি যেন তুমি !


আপনার রাজকুমার ফিরে আসায় কয়েক লাইনের আনন্দ কাব্য সত্যি এক পশলা বৃষ্টিসম! চমৎকার !!


নিঃসন্দেহে ভাগ্যবান সে আমাদের অদেখা অজানা রাজকুমার !! যাকে আপনি আপনার হৃদয় কাব্য উৎসর্গ করেছেন। আপনাদের দু' জনের জন্য অনেক অনেক শুভ কামনা।

আমার কাছে মনের মতো একটি কবিতা মানে হৃদয়ের সমস্ত আবেগ অনুভূতি দিয়ে মনের মাধুরী মিশিয়ে তাকে ভালোবাসার আনন্দ । তাকে নিয়ে একটি কবিতা মানে আমার ভালোবাসার হৃদয় সমুদ্র থেকে এক ফোঁটা ভালোবাসা ।

আপনি ভালোবেসে লিখেন বলেন, লেখাগুলোর সরলতা স্নিগ্ধতা স্পর্শ করে। লিখে যান অবিরাম; আপনার চমৎকার শব্দে শব্দে গড়া (কবিতা'র হোক বা অনুভূতির প্রকাশ হোক) তাজমহল আমাদের আনন্দিত করুক।


এবারে আসি আমার লেখার আনন্দ তে ......

আমার কাছে যে কোন কিছু পরিপূর্ণ ভাবে লেখার আনন্দ হচ্ছে, আমার সব প্রিয় প্রিয় মুহূর্তগুলোর সমন্বয়ের আনন্দের মত !! আমার ছেলের শার্টের আকশি রঙের মত ভালোলাগা, আমার মেয়ের উচ্ছ্বাস! হাসি!! আমার আত্মজনের আমার দিকে চেয়ে থাকার মত আনন্দের।
আমার পছন্দের একটা লেখা শেষ করার পর, বহুক্ষণ আমি ভেসে বেড়াই পাখির ডানায়।


অনেক অনেক ধন্যবাদ, আমার অনুভূতি প্রকাশ করার সুযোগ দেয়ার জন্য।

১২ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

কথার ফুলঝুরি! বলেছেন: @শুরুতে'ই আমার কৃতজ্ঞতা মিশ্রিত ভালোবাসা নিন; আমার অনুরোধ রাখবার জন্য!!! এত চমৎকার অনুভূতির অনন্য প্রকাশে আমি ও চলে এসছি, তাই ভালোলাগা ছুঁয়ে গেলো কয়েকগুণ। --- আমি ভেবেছিলাম লেখাটি লিখে আপনাকে দাওয়াত দিয়ে আসবো কিন্তু পোস্ট করার কিছুক্ষণ পরেই আপনাকে দেখতে পেলাম অনলাইনে তাই আর যাওয়া লাগলো না দাওয়াত দিতে । যার অনুপ্রেরনায় আমি আমার লেখার আনন্দ অনুভূতি প্রকাশ করলাম তাকে পেয়ে অনেক আনন্দিত আমিও !:#P


@আপনার রাজকুমার ফিরে আসায় কয়েক লাইনের আনন্দ কাব্য সত্যি এক পশলা বৃষ্টিসম! চমৎকার !!--- --- আমার কাছে অনেক স্মৃতিময় ও ভালোবাসার লাইন কয়টি আপুর কাছেও ভালো লেগেছে জেনে আমি আনন্দিত । তাকে ফিরে পাওয়ার সেই বিকেলে ও সন্ধ্যায় বৃষ্টিও পড়ছিল আপু ।

@নিঃসন্দেহে ভাগ্যবান সে আমাদের অদেখা অজানা রাজকুমার !! যাকে আপনি আপনার হৃদয় কাব্য উৎসর্গ করেছেন। আপনাদের দু' জনের জন্য অনেক অনেক শুভ কামনা।– -- আপনার শুভকামনার জন্য অনেক ধন্যবাদ মনিরা আপু । তবে আমি বেশী ভাগ্যবান আপু ।


@আমার কাছে যে কোন কিছু পরিপূর্ণ ভাবে লেখার আনন্দ হচ্ছে, আমার সব প্রিয় প্রিয় মুহূর্তগুলোর সমন্বয়ের আনন্দের মত !! আমার ছেলের শার্টের আকশি রঙের মত ভালোলাগা, আমার মেয়ের উচ্ছ্বাস! হাসি!! আমার আত্মজনের আমার দিকে চেয়ে থাকার মত আনন্দের।
আমার পছন্দের একটা লেখা শেষ করার পর, বহুক্ষণ আমি ভেসে বেড়াই পাখির ডানায়।–
--- বাহ আপু আপনার লেখার আনন্দের খুব চমৎকার প্রকাশ । আসলেই আপু, লেখাও একরকম ভালোবাসা, আনন্দ এবং সত্যি একটি লেখা যখন শেষ হয় এবং মনের মতো হয় তখন অনেক ভালো লাগে আর সেই লেখা যদি অন্যরাও পছন্দ করে তখন আনন্দ হয় দ্বিগুণ । আপু, আমার মনের অবস্থাও আপনার মতো পাখির ডানায় ভেসে বেড়ানোর মতো হয় ।

আপুর জন্য অনেক ভালোবাসা ও ফুলঝুরি শুভেচ্ছা !:#P

৮| ১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৫

আহমেদ জী এস বলেছেন: কথার ফুলঝুরি!



এক কল্পনার রাজকুমারকে নিয়ে একদিন যে লেখার মৌতাত শুরু হয়েছিলো, দেখছি আজ তা শত সহস্র ডালপালা মেলে বিশাল এক মহীরুহ হয়ে ধরা দিয়ে গেছে "কথার ফুলঝুরি!" র ব্লগের বাগানে।

কল্পনার রাজকুমারকে নিয়ে আপনার লেখালিখির অকপট বয়ানে মনে পড়ে গেলো রবীন্দ্রনাথের কবিতার কিছু লাইন ---

দেখো বনের ভালোবাসা আঁধারে বসি
কুসুমে আপনারে বিকাশে।
তারকা নিজ হিয়া তুলিছে উজলিয়া,
আপন আলো দিয়া লিখা সে।

১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০০

কথার ফুলঝুরি! বলেছেন: @এক কল্পনার রাজকুমারকে নিয়ে একদিন যে লেখার মৌতাত শুরু হয়েছিলো, দেখছি আজ তা শত সহস্র ডালপালা মেলে বিশাল এক মহীরুহ হয়ে ধরা দিয়ে গেছে "কথার ফুলঝুরি!" র ব্লগের বাগানে।-- বাহ ভাইয়া, কি চমৎকার একটি কথা বলেছেন । আমার ব্লগ বাগানের সবচেয়ে সুন্দর স্নিগ্ধ সুবাস ছড়ানো ভালোবাসার লাল গোলাপটি হচ্ছে আমার সেই কল্পনার রাজকুমার আমার বিশেষ কবি আমার মদন চাঁদ !:#P :P

@কল্পনার রাজকুমারকে নিয়ে আপনার লেখালিখির অকপট বয়ানে মনে পড়ে গেলো রবীন্দ্রনাথের কবিতার কিছু লাইন ---

দেখো বনের ভালোবাসা আঁধারে বসি
কুসুমে আপনারে বিকাশে।
তারকা নিজ হিয়া তুলিছে উজলিয়া,
আপন আলো দিয়া লিখা সে।
-- আমি বরাবরই অকপটে তার কথা বলে যাই, আমার ভালো লাগে বলতে :P রবীন্দ্রনাথ ঠাকুরের চারটি লাইনের জন্য আপনার জন্য রইলো ফুলঝুরি শুভেচ্ছা, ভাইয়া !:#P

৯| ১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: শুধু একটা কথাই বলব- লিখুন। লিখতে থাকুন। যত লিখবেন আত্মা তত শান্তি পাবে।

১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩০

কথার ফুলঝুরি! বলেছেন: @শুধু একটা কথাই বলব- লিখুন। লিখতে থাকুন। যত লিখবেন আত্মা তত শান্তি পাবে। --- ভাইয়া, আপনি কি জানেন যে আমার লেখার আনন্দের পুরো সারমর্মটাই আপনি বলে দিয়েছেন ? আত্মার শান্তি । আমার মনে যখন বেশী অশান্তি লাগে আমি তখন আরও বেশী লিখি এবং তখন মনে আসলেই শান্তি লাগে অনেক । আমার লেখাই আমার আত্মার শান্তি ।

১০| ১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩১

হাবিব স্যার বলেছেন: এখন পড়তে পারলে ভাল লাগতো......
আজি আপনি ভালো লিখেন.......

১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৫৩

কথার ফুলঝুরি! বলেছেন: @এখন পড়তে পারলে ভাল লাগতো......-- হা মাঝে মাঝে পড়তেও অনেক ভালো লাগে । নির্ভর করে মনের চাওয়ার উপর ।


@আজি আপনি ভালো লিখেন....... -- কি আর ভালো লিখি ভাইয়া, আপনাদের কাছে তো আমার লেখা কিছু না । তবে আমি কৃতার্থ যে আপনারা কথার ফুলঝুরির লেখা ভালোবাসেন । ভাইয়ার জন্য ফুলঝুরি শুভেচ্ছা !:#P

১১| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৫৩

হাবিব স্যার বলেছেন:




ভোর বেলার প্রথম আলো আসলো চোখে ঢাকা,
সকাল বেলার নীল আকাশে মেলেছে পাখি পাখা,
গাছের পাতার রোদ বলছে, ফুরিয়ে গেলো রাত,
আজ সকালে তোমায় জানাই মিষ্টি সুপ্রভাত ।

কথাটা হবে জানি আপনি ভালো লিখেন.......

১৩ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

কথার ফুলঝুরি! বলেছেন: @ভোর বেলার প্রথম আলো আসলো চোখে ঢাকা,
সকাল বেলার নীল আকাশে মেলেছে পাখি পাখা,
গাছের পাতার রোদ বলছে, ফুরিয়ে গেলো রাত,
আজ সকালে তোমায় জানাই মিষ্টি সুপ্রভাত ।
-- যদিও অনেক দেরী তবে আপনাকেও জানাই শুভ সকাল, হাবীব ভাইয়া । সুন্দর সকাল নিয়ে চমৎকার ৪ টি লাইন ।

@কথাটা হবে জানি আপনি ভালো লিখেন....... -- জ্বী, বুঝতে পেরেছি ভাইয়া ।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৪

ডার্ক ম্যান বলেছেন: ভাল কিছু লিখতে পারি না , লিখার আনন্দ তো অনেক পরের ব্যাাপার

১৩ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

কথার ফুলঝুরি! বলেছেন: @ভাল কিছু লিখতে পারি না , লিখার আনন্দ তো অনেক পরের ব্যাাপার -- হা হা ! আপনি যা করতে ভালোবাসবেন তা ভালো হোক আর মন্দ হোক অবশ্যই আপনি তাতে আনন্দ পাবেন ভাইয়া । তবে যদি তা ভালো হয় এবং অন্যরা প্রশংসা করে তখন আপনার সেই সৃষ্টির আনন্দ হবে দ্বিগুণ ।

আমি তাকে ভালোবাসতে ভালোবাসি, তাই তাকে নিয়ে লিখতে ভালোবাসি, যেমন হোক সেই লেখা। যখন লিখি আমার ভালো লাগে আর আপনারা যখন সেই লেখার প্রশংসা করেন তখন সেই ভালোলাগা হয় আরও কয়েক গুন বেশী আর যদি কেউ লেখা পছন্দ নাও করে তাতেও আমি দুঃখ পাইনা কারন আমি আর কারও জন্য নয় শুধুমাত্র নিজের ভালোলাগার জন্য লিখি ।

আর কে বলেছে আপনি ভালো লিখতে পারেননা ? :|| "আমি বিশুদ্ধ কোন মানব নই, তুমি তোমার মত করে শুদ্ধ করে নিও আমায়"-- এই কথাটি নিশ্চয় আপনিই লিখেছেন । খুব চমৎকার একটি কথা ভাইয়া । আমার অনেক ভালো লেগেছে । আমরা সবাই একেকজন একেকরকম থাকি কিন্তু যখন কাউকে ভালোবাসি সেই মানুষটির পছন্দ অনুযায়ী নিজেকে শুদ্ধ করতে, নিজেকে তার পছন্দ অনুযায়ী সাঁজাতেও আমরা পছন্দ করি এবং এটাই ভালোবাসা ।

আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া, যেন আপনার জীবনে অতি জলদি একজন তুমি আসে যে আপনাকে তার মতো করে শুদ্ধ করে নিবে তবে তখন কিন্তু আপনাকে আপনার সেই তুমিদেরকে ভুলে যেতে হবে ;)

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১১

শাহরিয়ার কবীর বলেছেন: কিছু লিখতে পারিনা ! :( :P

১৪ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৩

কথার ফুলঝুরি! বলেছেন: @কিছু লিখতে পারিনা !- আচ্ছা তাই নাকি ? তাহলে চমৎকার চমৎকার ওইসব কবিতা গুলোকি ভূতে লিখে :||

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: চোখের পাওয়ার কম হবি কেনু #:-S

আমার চোখে 8X জুম করা যায়...
সবকিছুই বড় বড় এবং ক্লিয়ার ;)

১৪ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০২

কথার ফুলঝুরি! বলেছেন: B:-)

১৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৪৮

নজসু বলেছেন:
দেশের তরে যুদ্ধ করে দিল যারা প্রাণ
শ্রদ্ধাভরে স্মরণ করে গাই তাদেরই গান।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৩

কথার ফুলঝুরি! বলেছেন: @দেশের তরে যুদ্ধ করে দিল যারা প্রাণ
শ্রদ্ধাভরে স্মরণ করে গাই তাদেরই গান।
---- সকল শহীদদের জানাই ভালোবাসা ও শ্রদ্ধা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.