নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

হোম কোয়ারেন্টাইন - সবচেয়ে লাভবান কারা ?

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২০



৫ মাস আগে যখন গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখছিলাম তখন হোম ওয়ার্ক এর অংশ হিসেবে এই ছবিটি করেছিলাম। কাজ করতে করতেই হঠাৎ আউডিয়াটা আসে মাথায় ।
ব্যক্তিগত ভাবে খাঁচায় পশু পাখি পোষা আমার কাছে খুব খারাপ লাগে কারন ওদেরও একটা আলাদা পৃথিবী আছে । মানুষের মত ওদেরও ওদের জায়গায়ই থাকার কথা । কিন্তু আমরা মানুষ আমাদের নিজেদের মনোরঞ্জন আর শখ পূরণ করার জন্য অথবা কিছু অর্থ উপার্জন করার জন্য ওদেরকে খাঁচায় বন্দী করি । ওদের খাঁচার ভেতরে যত ভালো ভালো খাবার আর যতকিছু দেইনা কেন ওরা কি তাতে খুশী হয় ? ওরা কি ওখানে ভালো থাকে ? থাকেনা ।

আমাদের মানুষকে যদি এমন খাঁচায় বন্দী করে অনেক ভালো ভালো কাপড়, খাবার, আরও অনেক কিছু দেওয়া হয়, কোন কাজ করা লাগবেনা অথচ ৫ টি মৌলিক চাহিদার সব পেয়ে যাচ্ছি ওই একটি খাঁচার ভেতরেই, তারপরেও কি থাকতে পারবো আমরা ? অসম্ভব । আমাদের যেমন লাগবে ওদেরও তেমনই লাগে খাঁচার ভেতরে । তাই আমরা মানুষরা যেন পশু পাখিদের প্রতি নির্মম না হই এই বিষয়গুলো মাথায় রেখেই ছবিটা বানানো ।

কাল হঠাৎ এই ছবিটির কথা মনে পরে আর অবাক হই খুব। ৫ মাস আগের করা এই ছবি আজ বাস্তব। আমরা মানুষরাই খাঁচায় বন্দী হয়ে গেলাম আর পশুপাখিরা মুক্ত । কি অসহায় আমরা এখন, ছাঁদে গিয়ে, বারান্দায় গিয়ে, কিংবা জানালার গ্রিল দিয়ে বাইরে দেখছি অথচ বাইরে যেতে পারছিনা । কখনো কি ভেবেছিলাম মানুষ হয়ে জন্মে ক্ষমতার দাপটে অসহায় পশু পাখিদের খাঁচায় বন্দী করা আমরা নিজেরাই একদিন খাঁচায় বন্দী হয় যাবো ।

যাদের বাসায় এখন খাঁচায় পাখি, একুরিয়ামে মাছ আছে কিংবা অন্য কোন পশু পাখি আছে বন্দী, আপনার আর আপনার বাসার সেই বন্দীর সাথে কিন্তু এখন আর কোন পার্থক্য নেই । আপনি তাঁর চোখে চোখ রাখতে পারছেন তো ? নাকি এখনও অনুধাবন হয়নি কিছু ?

একটি ভিডিও দেখলাম কক্সবাজার সমুদ্র তে ডলফিন ঘুরে বেড়াচ্ছে । কি নিশ্চিন্ত ওরা এখন । আমরা নিষ্ঠুর মানুষরা যে খাঁচায় বন্দী । আর কিছুদিন আমরা বন্দী থাকলে হয়তো দেশ বিদেশের ছোট বড় বন জঙ্গলের পশু পাখিরাও বাইরে চলে আসবে আমাদেরকে সমবেদনা জানাতে অথবা উপহাস করতে।
এ পৃথিবীটা শুধুমাত্র মানুষের বসবাসের জন্য নয়। আমরা পৃথিবীকে নিজেদের বসবাসের যোগ্য করেছি কিন্তু পৃথিবীর অন্যান্য জীবের জন্য করেছি অযোগ্য । পশু পাখিরা আমাদের সাথে কথা বলতে পারেনা কিন্তু আল্লাহ তো দেখেন তাঁদের কষ্ট তিনি শোনেন সবার কথাই ।
তাই বুঝি সময়ের এই পরিনতি।
থাকি না হয় কয়দিন বন্দী হয়ে আর ওরা বাঁচুক, উপভোগ করুক জীবনকে । হেসে খেলে বেড়াক । আনন্দময় হোক ওদের পৃথিবীও ।

হোম কোয়ারেন্টাইনে্র সময়ে সবাই সময় কাটানোর জন্য অনেক কিছু করছি, সময় পেয়ে অনেকে নতুন কিছু শিখছি, নামাজ রোজা আর আল্লাহকে স্মরণ করার মাধ্যমে নিজেকে শুদ্ধ করছি তবে কিছু সময় যেন আমরা ভাবিও ।
মৃত্যু অবধারিত, সেটা করোনাতে হোক আর যেভাবে হোক তবে সব কিছুর পেছনে আল্লাহ্‌র এর একটি উদ্দেশ্য থাকে । আমাদের তাঁর উদ্দেশ্য বোঝার দরকার নেই আমরা শুধু অনুধাবন করার চেষ্টা করি নিজেদের ভুলগুলো আর অন্যায়গুলো এবং ক্ষমা চাই আল্লাহর কাছে । ইনশাআল্লাহ্‌ তিনি সব ঠিক করে দিবেন।
তবে আমি নিশ্চিত, একসময় যখন আল্লাহ্‌র রহমতে সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ্‌, তখন আমরা এখনকার সব ভুলে যাবো আবার হয়ে যাবো দস্যু। তাই যদি হয় তাহলে আমরা যেন আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে প্রস্তুত করে যাই আবার বহু বছর পরে এমন কোন মহামারীর জন্য।

এবার আসি পোষ্ট এর শিরোনামের কথায় তা না হলে আবার শিরোনামের সাথে অপ্রাসঙ্গিক লেখার অভিযোগে অভিযুক্ত হয়ে যেতে পারি :D যেটা বলছিলাম
হোম কোয়ারেন্টাইন - সবচেয়ে লাভবান কারা
এইযে বাইরের সব কাজকর্ম বাদ দিয়ে ঠায় ঘরের ভেতরে বসে আছে সবাই, অনেকে পরিপূর্ণ অবসর সময় কাটাচ্ছেন আবার অনেকে বাসায় বসেই অফিসের কাজ কর্ম করছেন তবে এসবের মধ্যেই যারা আছেন লেখক সমাজ, ব্লগ কিংবা অন্যান্য মাধ্যমে লেখালেখি করেন তাদের জন্য মোক্ষম সময় সুযোগ লুফে নেওয়ার :#) ব্যস্ততাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এই সুযোগে এই অবসর সময় টুকুকে কাজে লাগিয়ে নিজের লেখার জগতটাকে আরও প্রসিদ্ধ করি । অন্যান্য কাজের পাশাপাশি এই সময়গুলোতে বেশী বেশী পড়ি আর লিখি ।

প্রতিভা থাকা সত্ত্বেও অনেক লেখক অনেক লেখা হারিয়ে যায় শুধুমাত্র জীবন জীবিকা নিয়ে ব্যস্ত থাকার কারনে । কারন লেখার জন্য প্রয়োজন সময় যেটা আসলে হয়ে উঠেনা অনেকের । তাই হোম কোয়ারেন্টাইন এর এই সময়গুলোতে আমরা লিখি, আমাদের ড্রাফট এ অনাদরে পরে থাকা লেখাগুলোকে পূর্ণতা দেই, প্রসিদ্ধ করি আমাদের সামু পারা কে ভালো ভালো লেখা দিয়ে।

এখন আগেরমত ব্লগে আসা হয়না, গত কয়েকদিনও আসিনি তেমন তাই বলতে পারবোনা সুযোগ আমরা লুফে নিয়েছি কিনা যদিও আমি নিজেও লিখছিনা কারন এই অবস্থায় আসলে মনে শঙ্কা নিয়ে লেখায় মন বসেনা তবে হোম কোয়ারেন্টাইন এ না থাকলে আজকের লেখাটিও যে লিখতাম না এটাও সত্যি। হয়তো আজকের পর থেকে আরও কিছু লেখা লিখতেও পারি ।
যে কোন সময় মৃত্যু আসতে পারে এই জেনেও আমরা জীবনকে নিয়েই থাকি । তাঁই আল্লাহ কে স্মরণ করি সবসময় । বিপদ মুক্তির জন্য দোয়া ও ক্ষমা চাই আর পাশে পাশে চালিয়ে যাই জীবনের আয়োজন, চালিয়ে যাই লেখা ।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩১

ইসিয়াক বলেছেন: কেমন আছেন ?

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৬

কথার ফুলঝুরি! বলেছেন: আলহামদুলিল্লাহ ! আল্লাহ্‌ অনেক ভালো রেখেছেন 8-|
আশা করি আপনিও ভালো আছেন পরিবারের সবাইকে নিয়ে ।

২| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:



গ্রাফিক্স ডিজাইন শিখছেন, ভালো

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৭

কথার ফুলঝুরি! বলেছেন: শিখছিলাম, চাঁদগাজী সাহেব । কিন্তু শেষ করা হয়নি :(

৩| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: হোমকোয়ারেন্টাইন মূলত করোনা বিস্তার রোধে সার্বজনীন প্রেসক্রিপশন । লাভ লোকসান পরের হিসেব। সুন্দর পোস্ট।

২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪৬

কথার ফুলঝুরি! বলেছেন: জ্বী ভাইয়া , আগে এই সার্বজনীন প্রেসক্রিপশন মেনে চলি তারপর বেঁচে থাকলে লাভ লোকসানের হিসাব করা যাবে না হয় ।

৪| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১০

মাহমুদুর রহমান বলেছেন: দারুন বলেছেন।আমি এই সময়টাকে লেখালেখির জন্য বেছে নিয়েছি।এটা আমার জন্য এক আকাশ আনন্দের।

২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৪

কথার ফুলঝুরি! বলেছেন: খুব ভালো খুব ভালো । একজন পাওয়া গেলো যিনি সুযোগ লুফে নিয়েছেন । চালিয়ে যান ভাইয়া 8-|

৫| ২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

আহমেদ জী এস বলেছেন: কথার ফুলঝুরি!




দিব্য দর্শন করতে পেরেছেন! কিন্তু এটাও একটা দর্শন- প্রকৃতি প্রতিঘাত করেই। প্রকৃতিকে দূষনে দূষনে শ্বাস রোধ করে ফেলেছিলেন, সেই প্রকৃতিই আপনাকে শ্বাসরোধ করে মারছে এখন! পৃথিবীব্যাপী দূষন কমেছে চোখে পড়ার মতো। ঢাকা শহরের আকাশ এখন ধোঁয়াশা যুক্ত নয়। অনেকটাই নির্মল।

আর ঘরের কোয়ারন্টাইনে বন্দী থাকছি বলেই জম্পেশ করে এই মন্তব্যটি করতে পারছি। আপনিও হয়তো প্রতিমন্তব্যটি দেবেন আয়েশ করেই কারন হাতে অঢেল সময়।

ভালো থাকুন, নিরাপদে থাকুন- থাকুন কোয়ারেন্টাইনে।

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১১

কথার ফুলঝুরি! বলেছেন: কিসের প্রতিঘাত সেটি সৃষ্টিকর্তাই ভালো বলতে পারবেন । তিনিই বিপদ থেকে উদ্ধার করবেন ইনশাআল্লাহ্‌, শুধু ধৈর্য ধরতে হবে ও তাকে ডাকতে হবে ।
পৃথিবীটা আসলেতো শুধুমাত্র মানুষের জন্য নয় তাই এই সুযোগে যদি উপলব্ধি হয় যে প্রকৃতিকেও বাচতে দেওয়া উচিত ।

বাইরে যেতে পারছিনা, স্বাভাবিক জীবন পাচ্ছিনা, মনের ভেতরেও শঙ্কা তবে এই হোম কোয়ারেন্টাইন যেন একটা ব্রেক দিচ্ছে ।

৬| ২৮ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫২

নতুন বলেছেন: মানুষ জাতীটা এই পৃথিবির জন্য প্যারাসাইটের মতন। পৃথিবির জীবন শক্তি শুষে নিয়ে মানুষ বেচে আছে। যেটা দুনিয়ার অন্য কোন প্রানীই করেনা।

তাই এই কয়েকদিন মানুষের কম`কান্ড কমে যাওয়াতেই পৃথিবির ক্ষতগুলি সেরে উঠছে। :)

হোম কোয়ারেন্টাইনে সবচেয়ে লাভ হলো এই পৃথিবির, একটু নিশ্বাস নিয়ে নিলো, ক্ষতগুলি একটু সেরে উঠলো।

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: @মানুষ জাতীটা এই পৃথিবির জন্য প্যারাসাইটের মতন। পৃথিবির জীবন শক্তি শুষে নিয়ে মানুষ বেচে আছে। যেটা দুনিয়ার অন্য কোন প্রানীই করেনা।
---- ক্ষমতার দাপট বলে কথা । তাইতো এবার বুঝছি কত ধানে কত চাল B:-)


@হোম কোয়ারেন্টাইনে সবচেয়ে লাভ হলো এই পৃথিবির, একটু নিশ্বাস নিয়ে নিলো, ক্ষতগুলি একটু সেরে উঠলো।
-- হুম। এবার আমরাও যদি একটু অনুধাবন করি ।

৭| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: কক্সবাজার সমূদ্র সৈকতের নীল পানিতে ডলফিন খেলছে, ঢাকার বিষাক্ত আকাশে দেখা যাচ্ছে উজ্বল তারার মেলা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে সাপ । প্রকৃতির এই পরিবর্তন মানুষের মাত্র ১০ দিনের অবদান। কেউ যাচ্ছেনা কক্সবাজার, জাবি' ক্যাম্পাস জনমানবহীন, ঢাকার আকাশে উড়ছেনা স্যারদের গাড়ির কালো ধোঁয়া, আমিন বাজারের ইঁট ভাটায় নতুন করে আগুন জ্বালানো হচ্ছেনা।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২২

কথার ফুলঝুরি! বলেছেন: হুম ভাইয়া, পৃথিবীটা তো আর আমাদের একার নয় ওরাও একটু জীবনের আনন্দ পাক ।

৮| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৩

বিভ্রান্ত পাঠক বলেছেন: গ্রাফিক্স ডিজাইন শেখা কোথায় ভালো হবে, তথ্য দিন তো!!

আর আপনার লেখায়া সময়োপযোগী একদম, ধন্যবাদ।।

১২ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৪২

কথার ফুলঝুরি! বলেছেন:
যদিও আমি কোর্স শেষ করিনি তবে শিখেছিলাম
Global IT & Language Institute Ltd এখান থেকে । কয়েকটা শাঁখা আছে ওদের ।
https://www.facebook.com/globalbd.org/ এটা ফেসবুক পেইজ ।
ওরা খারাপ শেখায় না । কোর্স শেষে কারিগরী শিক্ষা বোর্ড থেকে সার্টিফিকেট দেয় এবং ওরাই আউটসোরসিং এর জন্য একাউন্ট করে দেয় ও শিখিয়ে দেয় ।

@আর আপনার লেখায়া সময়োপযোগী একদম-- লেখা পড়া ও মন্তব্য এর জন্য ধন্যবাদ ।

৯| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৪৯

ডার্ক ম্যান বলেছেন: একটা লোগো ডিজাইন করে দিতে পারবেন ????

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

কথার ফুলঝুরি! বলেছেন: দুঃখিত ভাইয়া :( আমি শখে ভর্তি হয়েছিলাম । কিন্তু পরে অফিস আর ক্লাসের সময় অ্যাডজাস্ট করতে না পারায় অর্ধেক শিখে আর কনটিনিউ করতে পারিনি । এবং আর প্রাক্টিস না থাকায় যতটুকু শিখেছিলাম তাও ভুলে গিয়েছি এখন :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.