নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

একদিন ছুটি হবে (ছোট গল্প)

০৯ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৮



টং টং টং টং টং টং ঘণ্টা বেজেই চলেছে
শিশির এর চোখ তন্দ্রাচ্ছন্ন । মাত্র বিছানায় গা টা এলিয়ে দিয়েছে । মা এসেছিলো দুপুরের খাবার খাওয়ার জন্য ডাকতে কিন্ত সে বললো রাতে ঘুমুতে পারেনি একটূ ঘুমিয়ে নিক তারপর খাবে ।
রাতে এক ফোটাও ঘুম হচ্ছেনা । ল্যাপটপ নিয়ে শুয়ে বসে এটা ওটা করতে করতে কখন যে ভোর হয়ে যায় তারপরও ঘুম আসেনা । ভোরের দিকে ঘুমুতে গেলেও এক ঘণ্টা পর পর ঘুম ভাঙ্গে তারপর দুপুরের দিকে উঠে বিছানা ছাড়ে । আবার সেই মোবাইল কিংবা ল্যাপটপ গুঁতোগুঁতি । এভাবেই চলছে গত দুই মাস।
একটু ঘুম ঘুম লাগায় শিশির সুযোগ টা হারাতে চাইলোনা । ঘণ্টার আওয়াজ অবজ্ঞা করে চেষ্টা করছে আরও ঘুমে তলিয়ে যেতে । কিন্তু ঘণ্টা যে বেজেই চলেছে বেজেই চলেছে । সেইযে স্কুল এ থাকতে ঘণ্টার আওয়াজ শুনেছে তারপর তো আর শুনতে পায়নি সেই শব্দ । ওদের এলাকায়ও তো কোন স্কুল নেই তাহলে কিসের ঘণ্টা বাজছে । শিশির খুবই বিরক্ত হচ্ছে । ইচ্ছে করছে উঠে গিয়ে যে ঘণ্টা বাজাচ্ছে তাঁকে ইচ্ছে মত গালিগালাজ করে আসে । কিন্তু সে কোনভাবেই ঘুমটা নষ্ট করতে চাচ্ছে না । ওপাশ ঘুরে সে কানের উপর বালিশ দিয়ে দিলো । তারপরও কানে আসছে টং টং টং টং টং । মনে হচ্ছে মাথার ভেতর কেউ হাতুড়ী পেটাচ্ছে ।
আবার ওপাশ ঘুরে ফুল সাউন্ডে গান ছেড়ে দিয়ে দুই কানে এয়ার ফোন গুজে দিলো । এখনও সেই শব্দ টং টং টং টং টং
এবার সে আর থাকতেই পারলোনা । তাঁকে এই অসহ্য ঘণ্টার আওয়াজ বন্ধ করতেই হবে। ঘরের বাইরে এসে দেখলো বাসায় কেউ নেই সদর দরজাও খোলা । কি ব্যাপার সবাই কই গেলো । এই লকডাউনের সময়ে কারও তো বাইরে যাওয়ার কথা না । সে দরজা খুলে বাইরে বের হল । সিঁড়ি দিয়ে নামছে । কিন্তু ঘণ্টা বেজেই যাচ্ছে এখনও ।
নিচের গেট দিয়ে বাইরে বের হতেই পশ্চিমে হেলে যাওয়া সূর্যের আলো এসে চোখে লাগলো শিশিরের । আর ওমনি যেন চোখ জ্বালা করে উঠলো ।
পাঁচতলা বাসার তিন তালায় থাকে ওরা । বাসাটা পেছন দিকে হওয়ায় সূর্যের আলো আসেনা আর এই দুইমাস বন্দী থাকা অবস্থায়ও বাড়ী ওয়ালার কাছে থেকে ছাঁদে যাওয়ার অনুমতি পাওয়া যায়নি ।
শিশিরের মন চাইলো কিছুক্ষণ সূর্যের আলো গায়ে লাগুক কিন্তু ঘণ্টা যে তখনও বেজেই চলেছে । সবার আগে এই ঘণ্টার আওয়াজ থামাতে হবে ।
একটু এগিয়ে গিয়ে দেখলো অনেকগুলো মানুষ জড়ো হয়ে আছে সামনে । পুরুষরা অনেকে একে অপরের সাথে কোলা কুলি করছে আর মহিলারাও একে অপরের সাথে খুব হেসে আনন্দ নিয়ে কথা বলছে । আজকে তো ঈদ না তাহলে কেন সবাই এতো খুশী । আরও একটু সামনে এগিয়ে গিয়ে দেখলো একটা ১০ কি ১১ বছরের বাচ্চা একটু উচু একটা জায়গায় দাড়িয়ে ঘণ্টা বাজাচ্ছে । শিশির কে দেখেই বাচ্চাটা ঘণ্টা বাজানো থামিয়ে দিলো । শিশির ভাবলো কাউকে জিগ্যেস করে কি হচ্ছে । কিন্তু জিগ্যেস করলোনা ।
থাক হবে কিছু একটা । ঘণ্টার বিরক্তিকর শব্দ যে থেমেছে এতেই সে খুশী ।
মনেতে শান্তি নিয়ে বাড়ি ফিরে আসলো সে । এবার যদি ভাঙা ঘুমটা পুরো করা যায় ।
বাড়ি ফিরেই দেখলো বাবা মা আর বড় আপা খুব হাসি হাসি চেহারা নিয়ে খবর দেখছে । শিশির টিভির পর্দায় চোখ রাখতেই দেখলো খবরের শিরোনাম - "অন্যান্য দেশের মত বাংলাদেশেও গত ১৫ দিনে নতুন কোন করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়নি । প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে করোনা মুক্ত হিসেবে ঘোষণা দিয়েছেন ও সবাইকে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে বলেছেন"
ওমনি শিশির এক দৌড় দিলো ঘরের বাইরে । বাবা জিগ্যেস করলো কই যাচ্ছিস তুই ।
আকাশ দেখবো বাবা, নিঃশ্বাস নেবো সূর্যস্নানে আর ঘণ্টা বাজাবো ।
-------------
এবার ঘরের দরজায় টোকা পরছে একের পর এক । শিশির ঘড়ি দেখলো সন্ধ্যা ৬ টা বাজে । মা ডাকছে, কিরে ভাত খাবিনা? উঠ। ধুম করে দরজা লাগিয়ে দিয়ে ঘুমিয়ে পরলি । সন্ধ্যা হয়ে গেলো যে ।
দরজা খুলে দিয়ে শিশির মা কে জিগ্যেস করলো , মা, তুমি কি কোন ঘণ্টার আওয়াজ শুনেছো ?
কই না তো । কি বলছিস আবোল তাবোল । এই লকডাউন এর সময়ে ঘণ্টার আওয়াজ কই থেকে শুনবো ? যেতে যেতে মা বললো, এখন শুধু সারাক্ষণ করোনা সংবাদ শুনি আর অপেক্ষা করি কবে শুনবো পৃথিবীর আর কোথাও কোন করোনা ভাইরাস নেই ।
শিশির মন খারাপ করে খাটে গিয়ে বসলো ।
পাশের রুম থেকে গানের আওয়াজ আসছে
"একদিন ছুটি হবে অনেক দূরে যাবো
নীল আকাশে সবুজ ঘাসে খুশীতে হারাবো"

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: মুশকিল হচ্ছে, আমরা যাই বলি না কেন, সেইসব কথা, পরামর্শ সরকার আদৌ আমলে নেয় না। আমলে নেয় না সরকার বাহিনিও। তাই শ্রমিক ডেকে আনে ঢাকায়, সরকার নিশ্চুপ। জমায়েত করে ত্রাণ দিতে, কুচ পরোয়া নেহি! সরকারের বিবেচনায় নাগরিকদের চাওয়া পাওয়া দুঃখ বেদনা কুব আমলে না নিলে যা হয় তাই যেন হচ্ছে। দুঃখজনক।

০৯ ই এপ্রিল, ২০২০ রাত ১১:১৯

কথার ফুলঝুরি! বলেছেন: আমাদের আসল সমস্যা হচ্ছে আমরা সম্মিলিত ভাবে কাজ করতে পারিনা । সরকার কিংবা সরকার পক্ষ, বিরোধী দল কিংবা ব্যবসায়ী, কিংবা সাধারন জনগন সবার কাজ হচ্ছে একে অপরের দোষ ধরা ।

২| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ২:৪৯

নেওয়াজ আলি বলেছেন: বাসায় চাল ডাল তেল লবন হব পুরিয়ে আসছে

১০ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: আপনার ও আপনার পরিবারের জন্য দোয়া রইলো ।

ভালো থাকবেন আর বেশী বেশী আল্লাহ্‌ কে স্মরণ করুন । আল্লাহ্‌ ভরসা ।

৩| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৯

ব্লগার_প্রান্ত বলেছেন: আমিও এই দিনটির জন্য অপেক্ষায় আছি....

১০ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

কথার ফুলঝুরি! বলেছেন: আমরা সবাই আছি :( আল্লাহ্‌ জলদি নিয়ে আসুক সেই দিন ।
কিন্তু গল্প লেখাটা কেমন হয়েছে ভাইয়া বললে না তো। আমি কিন্তু গল্প লিখতে পারিনা তবে চেষ্টা করেছি ।

৪| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৪

ডার্ক ম্যান বলেছেন: এই ছুটি সহজে শেষ হবে না । মানবরুপী দানবদের সৃষ্ট এই দুর্যোগ আরও অনেকদিন চলবে।

১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৭

কথার ফুলঝুরি! বলেছেন: আল্লাহ্‌ যেন মাফ করে দেন । তিনি যেন উদ্ধার করেন এই বিপদ থেকে । এই দোয়াই করি সবসময়।

৫| ১৩ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:০২

পদাতিক চৌধুরি বলেছেন:
গল্প লেখার প্রচেষ্টা ভালো হয়েছে। আমাদের প্রত্যেকেরই এখন একটাই লক্ষ্য করোনা মুক্ত বিশ্ব চাই। মন খুলে ছুটবো খোলা আকাশের নিচে। আর গাইবো,
"একদিন ছুটি হবে অনেক দূরে যাবো
নীল আকাশে সবুজ ঘাসে খুশিতে হারাবো।"
পোস্টে তৃতীয় লাইক।‌
শুভকামনা প্রিয় ছোট বোনকে।

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৭

কথার ফুলঝুরি! বলেছেন: @গল্প লেখার প্রচেষ্টা ভালো হয়েছে- অনুপ্রেরনা পেলাম । এবার তাহলে আশা করি ভবিষ্যতে গল্প লেখায় হাত দেওয়া যায় । চেষ্টা চালিয়ে যাই ।

হ্যাঁ ভাইয়া। কবে যে করোনা বিদায় হবে আর এই হোম কোয়ারেন্টাইন থেকে ছুটি মিলবে আল্লাহ্‌ জানে :(

গল্প পাঠ ও মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া । আর লাইক এর জন্য ও 8-|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.