নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পেশায় একজন শিক্ষক, প্রশিক্ষক, সংবাদকর্মী, সমাজসেবক এবং প্রযুক্তিবিদ। শিক্ষা, প্রশিক্ষণ, প্রযুক্তি, এবং সমাজের উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে আমি বিভিন্ন পত্রিকায় কলাম লিখে থাকি।

ছোট কাগজ কথিকা

আমি পেশায় একজন শিক্ষক, প্রশিক্ষক, সংবাদকর্মী, সমাজসেবক এবং প্রযুক্তিবিদ। শিক্ষা, প্রশিক্ষণ, প্রযুক্তি, এবং সমাজের উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে আমি বিভিন্ন পত্রিকায় কলাম লিখে থাকি।

ছোট কাগজ কথিকা › বিস্তারিত পোস্টঃ

প্রধানমন্ত্রীর ৪৮তম বিবাহ বার্ষিকী আজ

১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩০

ছোট কাগজ কথিকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিয়ের ৪৮তম বার্ষিকী আজ। প্রচারবিমুখ প্রয়াত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ আলী মিয়া (সুধা মিয়া) এর সঙ্গে ১৯৬৭ সালের এ দিনে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ জন্মগ্রহণ করেন ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর। মায়ের নাম বেগম ফজিলাতুন নেসা। তিন ভাই দুই বোনের মধ্যে সবার বড় তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে একমাত্র বোন শেখ রেহানা ছাড়া বাবা-মাসহ নিজের পরিবারের পাঁচ সদস্যকে হারান তিনি। ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন আওয়ামী লীগ সভানেত্রী। অন্যদিকে ড. এম.এ ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল কাদের মিয়া এবং মাতা ময়েজুন্নেসা। তিন বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট।

ওয়াজেদ মিয়া রংপুর জিলা স্কুল থেকে ডিসটিনকশনসহ প্রথম বিভাগে ১৯৫৬ সালে মেট্রিকুলেশন পাস করেন। ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। এরপর ১৯৬২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাশ করেন এবং ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ওয়াজেদ মিয়া দীর্ঘদিন কিডনি সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে ভুগছিলেন। ২০০৯ সালের ৯ মে বিকেল ৪.২৫ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুল নামে দুই সন্তান রয়েছে এই দম্পতির। জয় খ্যাতিমান প্রযুক্তিবিদ এবং প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা আর পুতুল অটিজম বিশেষজ্ঞ হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.