নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

এলো মেলো ভাবনা .....

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:২০

নামাজ বেহেস্তের চাবী।



নামাজ মোমিনদের জন্য মেরাজ স্বরুপ।



নামাজ কায়েম করো।



হাশরের ময়দানে সর্বাগ্রে নামাজের হিসাব গ্রহণ করা হবে।



সাত বছর বয়স হলেই নামাজের জন্য তাগিদ দিতে হবে।



নামাজ হলো নদীর স্বরুপ। একজন মানুষ কোন নদীতে পাঁচবার গোসল করলে তার শরীরে যেমন কোন ময়লা থাকে না, তদ্রুপ নামাজ রুপ নদীতে একজন মুসলমান প্রতিদিন পাচবার নিমজ্জিত হলে তার কোন পাপ থাকে না।



কাফের মুশরেক এবং মুসলমানের মধ্যে পার্থক্য সৃষ্টিকারী কাজটি হলো পাঁচওয়াক্ত নামাজ।



নামাজ সংক্রান্ত এমন অনেক হাদিস আমরা অনেক সময় বিভিন্ন ভাবে শুনি। কিন্তু আমলে নেই না। রমজান মাসে সব স্থানে অফিস আদালত মসজিদ সহ বিভিন্ন স্থানে মুসল্লি ধারণের জায়গা থাকে না। কিন্তু রমজান শেষ হতে না হতেই পূর্বের অবস্থা হয়ে যায়। এমনকি তারাবির নামাজও ২৫ রোজার পরে মুসল্লিশূণ্য হয়ে যেতে থাকে। তাহলে একটি মাস রোজা আমাদের কি শিক্ষা দিতে পারলো? উপোষ করা ছাড়া আর কিছু না।



বাসা বাড়িতে বা অফিসে যে লোকটিকে দেখে আমি সাত বার সালাম দিয়ে উঠে দাড়াই বা যে আমাকে দেখে লাফ দিয়ে সালাম ঠুকে, আমি সিটে বসে থাকলে যে মানুষ বসার কথা কল্পনাও করে না, সেই মানুষটির কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করি। এমনকি সে হয়তো কখনো কাতারের সামনে থাকে, আর আমি পিছনে। নামাজ আমাদেরকে মানুষের মাঝে ভেদাভেদ ভুলতে সাহায্য করে। আল্লাহ মহান। তিনি বড়ই মেহেরবান। মঞ্চ করেন আর যাত্রা করেন, নামাজকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরুন।



এক মিনিটের নাই ভরসা, সাঙ্গ হবে রং তামাশা, দম ফুরাইলে , হায়রে চক্ষু মুদিলে .... গানটি গাইতে গাইতেই চলে গেলেন শিল্পি ফিরোজ শাহ। হায়রে নিয়তি? গান এভাবে বাস্তব হয়? লালন বলেছেন, সময় গেলে সাধন হবে না .... সুতরাং সময় থাকতেই সাধন করতে হবে। কার সময় কখন যাবে, সে কথা কেউ জানতে পারে না। মালকুল মওত হাজির হলে তওবার দরজা তার জন্য বন্ধ হয়ে যায়। কার কাছে কখন সেই মালকুল মওত হাজির হবেন, কেউ জানি না। সুতরাং সময় থাকতে সাধু সাবধান .....

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৯

লাবনী আক্তার বলেছেন: ১ম ভালোলাগা রইল। আমাদের সবার ভাবা উচিত নামাজ পড়তে মাত্র ৫/১০ মিনিট সময় লাগে। আল্লাহ আমাদের সবাই কে ৫ অয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান করুন । আমিন।

১৯ শে মার্চ, ২০১৩ দুপুর ১:০১

আহলান বলেছেন: নামাজকে ভালোবাসতে হবে। মানুষ যাকে ভালোবাসে, তার সংগ সে ত্যাগ করতে পারে না ........ ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.