নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

ইনশাল্লাহ বলার শানে নযুল। জানা থাকলেও আবারো জানুন .....

২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৪২

একদিন এক লোক বাড়ি এসে তার বউকে বল্লো, বউ আজকে আর দুপুরে বাড়িতে খাব না। বউ বল্লো কেন ? সে উত্তর দিলো অমুক পাড়ার অমুক ভাই তার ছেলের মোছলমানি দিয়েছে। আজকে খানাপিনার আয়োজন করেছে। আমাকে যেতে বলেছে। আর ওখানে গেলে কি আর না খেয়ে আসতে দেবে? বউ তখন বল্লো, ও তা বেশ! তবে তোমার বলা উচিৎ ছিলো ইনশাল্লাহ আমি ঐ বাড়ি থেকে খেয়ে ফিরবো। লোকটি বউয়ের কথায় একটু চটে গেলো। বল্লো দুপুরে খাব তার জন্য আবার ইনশাল্লাহ কি? যত্তো সব ... ইত্যাদি বলে সে বাড়ি থেকে বের হয়ে গেলো। গিয়ে দেখে ঐ লোকের বাড়িতে অনেক লোক। সবাই একসাথে খেতে বসতে পারছে না। উক্ত দাওয়াকারী ব্যাক্তি তাকে খাদেনদারীতে লাগালো। এভাবে সেও খাদেনদারী করতে করতে বেলা গড়িয়ে সন্ধ্যা হয়ে গেলো। যখন সে খেতে বসলো, দেখা গেলো খাওয়ার মতো কিছুই আর অবশিষ্ট নেই। বেচারা ভগ্ন মনে বাড়ির পথ ধরলো। বাড়ি পৌছাতে বেশ রাত হয়ে গেলো। তার বউ এদিকে খুব চিন্তিত। এখনো বাড়ি ফিরছে না কেন? হঠাৎ বাড়ির বাইরে দরজা ঠক ঠক এর আ্ওয়াজ শুনতে পেলো। বউ জিজ্ঞেস করলো কে? বাড়ির বাইরে থেকে উত্তর এলো ইনশাল্লাহ আমি তোমার স্বামী। দরজা খোলো। বউ তো অবাক! যে লোক দুপুরে ইনশাল্লাহ শুনে চটে গেলো, এই রাত্তিরে সে কিনা এই কথা বলছে। সে তার বউয়ের কাছে তার না খেয়ে থাকার কথা জানালো। বউ তখন তাকে তাড়াতাড়ি খেতে দিলো।



গল্পটা হয়তো আমরা সবাই কম বেশী জানি। এই গল্পের মাধ্যমে বোঝানো হয়েছে ভবিষ্যতের সব ধরণের হালাল কাজের নিয়্যতে ইনশাল্লাহ বলা। এটা নবিয়ে পাক হুজুরে আকরাম (সাঃ) এঁর সু্ন্নাত। কিন্তু কিভাবে এই সুন্নাত আমাদের মাঝে এলো। আসুন জেনে নিই .....।



ইমাম ইবনে জরীর তাবারী হযরত ইবনে-আব্বাসের রেওয়ায়েতে বর্ণনা করেনঃ যখন মক্কায় রসূলুল্লাহ্‌ (সাঃ) -এর নবুওয়তের চর্চা শুরু হয় এবং কোরাইশরা তাতে বিব্রত বোধ করতে থাকে, তখন তারা নযর ইবনে হারেস ও ওকবা ইবনে আবী মুয়ী'তকে মদীনার ইহুদী পন্ডিতদের কাছে প্রেরণ করে। রসূলুল্লাহ্‌ (সাঃ) সম্পর্কে তারা কি বলে, জানার জন্যে। ইহুদী পন্ডিতরা তাদেরকে বলে দেয় যে, তোমরা তাঁকে তিনটি প্রশ্ন করো। তিনি এসব প্রশ্নের সঠিক উত্তর দিলে বুঝে নেবে যে, তিনি আল্লাহ্‌র রসূল। অন্যথায় বোঝবে, তিনি একজন বাগাড়ম্বরকারীরসূল নন।



(১) তাঁকে ঐসব যুবকের অবস্থা জিজ্ঞাস কর, যারা প্রাচীনকালে শহর ছেড়ে চলে গিয়েছিল। তাদের ঘটনা কি? কেননা, এটা অত্যন্ত বিস্ময়কর ঘটনা।

(২) তাঁকে সে ব্যক্তির অবস্থা জিজ্ঞেস কর, যে পৃথিবীর পূর্ব ও পশ্চিম এবং সারা বিশ্ব সফর করেছিল। তার ঘটনা কি?

(৩) তাঁকে রূহু সম্পর্কে প্রশ্ন কর যে, এটা কি?



উভয় কোরাইশী মক্কায় ফিরে এসে ভ্রাতৃসমাজকে বললঃ আমরা একটি চূড়ান্ত ফয়সালার পরিস্থিতি সৃষ্টি করে ফিরে এসেছি। অতঃপর তারা তাদেরকে ইহুদী আলেমদের কাহিনী শুনিয়ে দিল। কোরাইশরা রসূলুল্লাহ্‌ (সাঃ) -এর কাছে এ প্রশ্নগুলো নিয়ে হাযির হল। তিনি শুনে বললেনঃ আগামীকাল উত্তর দেব। কিন্তু তিনি ইনশাআল্লাহ্‌ বলতে ভুলে গেলেন। কোরাইশরা ফিরে গেল। রসূলুল্লাহ্‌ (সাঃ) ওহীর আলোকে জওয়াব দেবার জন্যে আল্লাহ্‌র তরফ থেকে ওহী আসার অপেহ্মায় রইলেন। কিন্তু ওয়াদা অনুয়াযী পর দিবস পর্যন্ত ওহী আগমন করল না; বরং পনের দিন এ অবস্থায় কেটে গেল। ইতিমধ্যে জিবরাঈলও এলেন না এবং কোন ওহীও নাযিল হল না। অবস্থাদৃষ্টে কোরাইশরা ঠাট্টা-বিদ্রূপ আরম্ভ করে দিল। এতে রসূলুল্লাহ্‌ (সাঃ) খুবই দুঃখিত ও চিন্তিত হলেন।



পনের দিন পর জিবরাঈল সূরা কাহফ নিয়ে অবতর করলেন। এতে ওহীর বিলম্বের কারণও বর্ণনা করে দেয়া হল যে, ভবিষ্যতে কোন কাজ করার ওয়াদা করা হলে ইনশাআল্লাহ্‌ বলা উচিত।

{ তাফসিরে মাআরেফুল কোরআন}



মন্তব্য ১৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইনশাল্লাহ, আমরা সকলেই যারা বিশ্বাসী তারা এ অনুযায়ী আমল করব।

২| ২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৫২

এ সামাদ বলেছেন: ইনশাল্লাহ আমল করার চেষ্টা করব।

৩| ২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৫৫

জহির উদদীন বলেছেন: জেনে খুব ভাল লাগলো......ধন্যবাদ

৪| ২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৫৬

বিডি আমিনুর বলেছেন: জানা ছিলনা, জেনে ভাল লাগলো ধন্যবাদ আপনাকে ।

৫| ২৪ শে মার্চ, ২০১৩ সকাল ১১:৫৭

লাবনী আক্তার বলেছেন: অনেক ধন্যবাদ। জেনে ভালো লাগল।

৬| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ইনশাল্লাহ আমল করার চেষ্টা করব।


৭| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:১৩

জীবন্মৃত০১ বলেছেন: ইনশাল্লাহ, আমল করার চেষ্টা করবো।

৮| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:১৪

সবুজ মহান বলেছেন: শব্দটি কি ইনশাল্লাহ হবে নাকি ইনশাআল্লাহ হবে ?

৯| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:১৬

নদীর তীরে বলেছেন: ইনশাল্লাহ, আমল করার চেষ্টা করবো।

১০| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:২১

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: ভাল

১১| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৩৭

কামরুল ইসলাম (সুমন) বলেছেন: ইনশাআল্লাহ, আমল করার চেষ্টা করবো।

১২| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৪

মুদ্‌দাকির বলেছেন: Valo+

১৩| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ১:২৯

আহলান বলেছেন: ইনশাল্লাহ সবাই আমল করার চেষ্টা করি ..

১৪| ২৪ শে মার্চ, ২০১৩ দুপুর ২:১৮

মাস্টার৭১ বলেছেন: ইনশাল্লাহ্‌ সম্পর্কে হোজ্জা নাসিরুদ্দিনের একটা গল্প আছে। সে তার বউকে বললো কাল সকালে রোদ থাকলে বাজারে যাব চাল বিক্রি করতে। আর বৃস্টি থাকলে ক্ষেতে চাষ করতে যাব। বউ বললো ইনশাল্লাহ্‌ বলো। হোজ্জা বললো আমি ইনশাল্লাহ্‌ বলবো কেন? আমি তো রোদ হলেও আছি, বৃস্টি হলেও আছি। পরদিন বৃস্টি হলো। পরিকল্পনা মাফিক হাল-বলদ নিয়ে চাষের জন্য রওয়ানা দিল। সেই রাস্তা দিয়ে রাজার সৈন্যরা যাচ্ছিল। তার হোজ্জাকে একটা বাজারের ঠিকানা জিজ্ঞাসা করছিল পেছন থেকে। বৃস্টির আওয়াজে হোজ্জা শুনতে পায়নি। সৈন্যরা রেগে হোজ্জাকে পাকড়াও করলো। হোজ্জা না শোনার কথা বলেও পার পায়নি। সৈন্যরা তাকে বেদম প্রহার করলো এবং বাজার পর্যন্ত নিয়ে যেতে শাস্তি আরোপ করলো। অগত্যা হোজ্জাকে বাজার পর্যন্ত পথ দেখিয়ে যেতে হলো। পাঁচ ক্রোশ দুরের বাজার থেকে ফিরে আসতে রাত গভীর হয়ে গেল। হোজ্জার হালচাষও হলোনা, বাজারেও যাওয়া হলোনা। তখন হোজ্জার বউয়ের কথা মনে পড়লো। দরজায় এসে কড়া নাড়তেই বউ বললো, কে? তখন হোজ্জা বলতে লাগলো আমি হোজ্জা ইনশাল্লাহ্‌, পিঠের চামড়া নাই ইনশাল্লাহ্‌, সারাদিন কিছু খাইনি ইনশাল্লাহ্‌, তাড়াতাড়ি দরজা খোল ইনশাল্লাহ্‌, হালচাষ করতে পারিনি ইনশাল্লাহ্‌...........

ধন্যবাদ সবাইকে।
ভাল থাকবেন ইনশাল্লাহ্‌।

২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৩২

আহলান বলেছেন: হাহাহা মজার কাহিনি ...

১৫| ২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:১৪

chai বলেছেন: ইনশাল্লাহ আমল করার চেষ্টা করব।

১৬| ২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:২৯

আমরা তোমাদের ভুলব না বলেছেন: এ সামাদ বলেছেন: ইনশাল্লাহ আমল করার চেষ্টা করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.