নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব ইজতেমা নিয়ে কিছু কথা ! যার যার আমলের ব্যাখ্যা সে সে দেবে!!

১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৫১


তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমা নিয়ে আমিও একটি পোষ্ট দিতে চেয়েছিলাম। জনাব সোহান চৌধুরীর পোষ্ট পড়ে উদ্বুদ্ধ হলাম। উনি এটিকে বিদাআত বলে অভিহিত করেছেন। হ্যা এটিকে বিদাআত বলতেই পারেন। তবে বিদাআত মানেই যে খারাপ, তা কিন্তু নয়। বিদাআতের রকম সকম আছে। বিদাআতে হাসানাহ (উত্তম বিদাআত) আর বিদাআতে সাইয়্যা(খারাপ বিদাআত)। যেমন ২০ রাকাত তারাবিহর নামাজ জামাতের সাথে নিয়মিত আদায় করা বিদাআতে হাসানাহ। সুতরাং বিদাআত সম্পর্কে আগে ভালো ভাবে জানতে হবে। এই যে ইলেকট্রনিক মিডিয়াতে জাকির নায়েকের লেকচার শুনছেন, আল আফাসাই বা সুদাইস সাহেবের কোরআন তেলাওয়াৎ শুনছেন, এসবই বিদাআতের অন্তর্ভুক্ত।

ধর্মের মধ্যে নতুন কোন কিছু সংযোগ বলতে যে বিদাআত আমরা বুঝি, সেই ক্ষেত্রে নতুন সংযোজন বলতে কি বোঝায় সেটাই আমরা বুঝি না। যদি কেউ ৫ ওয়াক্ত ফরজ নামাজ এর বদলে ৬ ওয়াক্ত নামাজ জারী করে বা ২৯/৩০টি রোজার বদলে ৩১ টি বা ২৮টি রোজাকে ফরজ বলে তা পালন করতে চায়, সেটাকে আপনি আমি নব সংযোজন বা বিদাআত বলতে পারি, ইজতেমাকে দ্বিতীয় হজ্ব বলে প্রচার করা হলে অবশ্যই তা বিদাআতে সাইয়্যার পর্যায়ে পড়ে যাবে, যা খারাপ বা অবশ্যই বাতিল। আবার ছয় উসুল বলে বিষয়টি তাবলীগ প্রচার করে বেড়ায় সেটাও মনে হয় বিদাআতে সাইয়্যার পর্যায়েই পড়ে। কারণ ইসলাম ৫টি স্তম্ভের উপরেই প্রতিষ্ঠিত।

এই যে ঘড়ি ধরে নামাজ আদায়, সেহরী ইফতার আদায়, মাইকে আজান, যের জবর পেশ দিয়ে লিখা কোরআন হাদিস পাঠ, মাদ্রাসা মক্তবে বিদ্যালয়ে পাঠ লাভ এ সবই তো বিদাআতে হাসানাহ! অর্থাৎ উত্তম সংযোজন। ধর্ম চর্চাকে সহজ ও সাবলীল করার উদ্দ্যেশ্যেই এগুলো করা হয়েছে। নতুন কোন আমল এখানে বাড়ানো বা কমানো হয়নি।

আল্লাহ তায়ালা ইসলাম ধর্মকে পরিপূর্ণ রুপ দান করে দুনিয়ায় পঠিয়েছেন। আর তা দেখভালের জন্যও তিনি তাঁর কিছু সহিহ বান্দাকে সব সময়ই পাঠিয়ে থাকেন। যাঁদের দিল বা অন্তর আল্লাহর নির্দেশ ও তাঁর রাসুলের অন্তর থেকে সঠিক আর বাতিলের নির্দেশ লাভ করে থাকে এবং তিনি তা মানব কল্যাণে ছড়িয়ে দেন। যাঁকে আরবীতে বলে ইলমে লাদ্দুনী। লক্ষ লক্ষ ওলি আল্লাহ পীর মাশায়েখ দ্বারা যুগ যুগ ধরে আল্লাহ পাক তাঁর মনোনিত ধর্ম ইসলামকে জাগ্রত রেখেছেন। যাঁরা মুজাদ্দেদ নামেও স্বিকৃত। হযরত আব্দুল কাদির জিলানী (রহঃ), হযরত খাজা মঈন উদ্দিন চিশতী (রহঃ). হযরত বাহাউদ্দিন নক্শবন্দী ফারুকী (রহঃ), হযরত মুজাদ্দেদ আল ফেসানী (রহঃ) সহ প্রমুখ ওলি আল্লাহদের জীবনি ঘাটলেই তাঁর সত্যতা মেলে। তাবলীগের প্রধান আমীর ইলিয়াস সাহেবও এমনই একজন পীরের মুরিদ ছিলেন। কিন্তু বর্তমান জামানার তাবলীগ পীর মুরদের সম্পর্ক ও ইসলামে এর ভুমিকাকে সম্পূর্ণ অস্বিকার করে। মূলতঃ এটাই একটা বিরাট ফ্যকড়া।

তাবলীগ জামাতের শেকড় বর্তমানে আমাদের দেশের অনেক গভীরে ঢুকে গেছে এবং মসজিদ ভিত্তিক সুসংগঠিত প্রচার প্রসার এত ব্যপক হারে ছড়িয়েছে যে, তাবলিগের সহিহ ও গলদ কর্মকান্ডকে আলাদা করে দেখানোটা বেশ জটিল হয়ে গেছে। বিষয়টা জটিল হয়েছে মূলত তাবলিগের কিছু কিছু কর্মকান্ড ও কথা বার্তার কারণেই।

সাধারণতঃ আমাদের দেশে দেখা যায় অনেক মুসলমান ঘরের ছেলে মেয়েরা নামাজ কালামের ধার ধারে না। বাবা মা বলে বলেও ধর্মীয় ফরজ বিধি বিধানগুলো ছেলে মেয়েকে দিয়ে পালন করাতে পারে না। কিন্তু পরবর্তিতে তাবলীগের মসজিদ ভিত্তিক কর্মকান্ড, ঘরে ঘরে গিয়ে ধর্মীয় ফরজ কাজ গুলো আদায়ের তাগিদ, বেনামাজী বেরোজদার লোককে সাথে করে ঘুরে বেড়িয়ে তার মনে ধর্মের প্রতি দূর্বলতা পয়দা করার দরুণ অনেক মুসলমান বেনামাজী বেরোজদার নামাজী রোজাদার বান্দায় পরিণত হয়। যা অবশ্যই প্রশংসনিয়।

তবে এই কর্মকান্ড সেই সব স্তরের লোকজনের জন্যই উপকারী যারা মুসলমান হয়েও নামাজ পড়ে না, রোজা রাখে না তাদের জন্য। কিন্তু তাবলীগের এই কর্মকান্ড সেই সব মানুষের জন্য নয়, যাঁরা সঠিক পন্থায় হাক্কানী এলেম দ্বারা দ্বীনের চর্চা করেন, এলমে জাহের এলমে বাতেন, এলমে শরিয়ত, এলমে মারেফত এলমে তাসাউফ এঁর জ্ঞ্যানে যাঁরা জ্ঞ্যনবান, তাদের জন্য এই তথাকথিত তাবলিগি কর্মকান্ড প্রযোজ্য হয় না। কিন্তু তাবলীগের মুরুব্বীরা এই সিমানাটা মানতে নারজ। তারা মনে করেন, সর্ব রোগের একমাত্র প্রতিশেধক তারাই। সর্বত্রই তারা জ্ঞ্যান বিতরণ করে বেড়াতে সক্ষম, তাদের সেই ক্ষমতা আছে।

আর এই মন মানসিকতার প্রচার প্রসারের জন্য তারা এমন কিছু গোষ্ঠির সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন, যাঁরা বহুকাল আগে থেকেই এই দেশে ইসলাম চর্চার সাথে জড়িত। অর্থাৎ পীর আউলিয়াকেরাম গন ও তাঁদের হাক্কানী মূরীদ মাশায়েখ। তারা নিজেদেরকেই ইসলামের একমাত্র সঠিক ধজাধারী হিসেবে জাহির করতে গিয়ে পীর - মূরীদের বিষয়টি সম্পূর্ণ অস্বিকার করে শুধু তাদের মতাদর্শ প্রচার করে বেড়ান। কিন্তু বাংলার আবহমান কাল ধরে অর্থাৎ তাবলীগেরও শত শত বছর আগে থেকে এই বাংলায় যে সকল আউলিয়া কেরামগনের মাধ্যমে ইসলামের আগমন, সেই পীর মাশায়েখদেরকে তাঁরা বেমালুম অবজ্ঞা ও অস্বিকার করে তাদের বানানো পন্থার মাধ্যমেই ইসলামের দাওয়াতি প্রচার শুরু করেন।

হোমিওপ্যাথির ডাক্তার যদি এলোপ্যাথিক চিকিৎসাকে অগ্রাহ্য করে নিজ পদ্ধতিতেই সবাইকে চিকিৎসা দিতে চায় তাহলে কি সব অসুখ দূর হবে? হবে না। সর্দি কাশি সহ অনেক রোগের উপশম হোমিওপ্যাথি দ্বারা সম্ভব, তবে সব রোগীর জন্য হোমিওপ্যাথি নয়, এ্যালোপ্যাথিক ট্রিটমেন্টের প্রয়োজন অনস্বিকার্য। তাবলীগ হলো ঐ হোমিওপ্যাথি টাইপের চিকিৎসা পদ্ধতি। কিছু মানুষের এই ট্রিটমেন্ট প্রয়োজন আছে, তবে সবার নয়, সেটা বুঝতে হবে। তাবলীগেরা হোমিওপ্যাথির ডাক্তার হয়ে এলাপ্যাথিক ডাক্তারের চিকিৎসা করতে যায়, গন্ডগোলের সূত্রপাত এখানেই!

আর তাদের কর্মকান্ডের মধ্যে, আক্বিদার মধ্যে যে সকল ত্রুটি বিচ্যুতি রয়েছে, সেগুলো ধর্তব্যে নিতে গলে অনেক সূক্ষ্ণ দৃষ্টিভঙ্গি প্রয়োজন, যেটা সবাই ধরতে পারে না, আর সবার ধরার জ্ঞ্যানও নাই।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


নদীতে পায়খানা প্রস্রাব করে নদীটার পলুশান বাড়াবেন না।

১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩১

আহলান বলেছেন: এই ব্যপারেও একখান কথা আছে, শুনেছি সরকার স্থায়ী ভাবে পায়খানা প্রস্রাবের জন্য সু ব্যবস্থা করে দিতে চাইলেও তাবলীগের আমির ওমরাহগন এই ব্যবস্থা নিতে নারাজ। প্রতি বছর কোটি কোটি টাকার বাঁশ চাটাই সমিয়ানা আর চটের ব্যবসা বন্ধ হয়ে যাবে সেই ভয়ে কিনা জানিনা।

২| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:১৯

muhammadabonayeem বলেছেন: আরে ভাই সেখানে লক্ষ লক্ষ নাজাত কামি মুসলমান পাঁচ ওয়াক্ত মানুষ নামাজ পরে সে টাতে আপনার চুলকানি থাকতে পারে পায়খানা প্রসাবে কেন? #চাঁদগাজী

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:২৯

নতুন নকিব বলেছেন:



গঠনমূলক আলোকপাতে অভিনন্দন।

আমার ব্লগে স্বাগত।

১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৯

আহলান বলেছেন: ধন্যবাদ নকিব ভাই ...

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:২৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :D হুম..... সব ই বুঝলাম।

বাসে পেট্রোল মেরে নিরীহ মানুষ হত্যা, ঘরে বসে নাশকতার পরিকল্পনা, চাঁদ এ ছাইদি হুজুরের ছবি আপ্লোড দিয়ে নিরীহ জনগনের ক্লবে জসনে জুলুসে পয়দা করে পুলিশের গুলিতে মেরে ফেলা, ওলামালীগের তরিকায়ে চিশতিয়াতে আমল করা, মাজারে গরু খাসি মান্নত করা, উরস শরীফের আসরে খাজার ভিমে মাসরেক থেকে মাগরেব সহ তামাম জাহান সফর করা, ফটিক ছড়িতে নূরের খনি বাসা, মতিঝিলে গেলে আল্লাহর চেহেরা মোবারকের দ+রশ+ন লাভ করা তার চেয়ে তাব্লিগ জামাত ভালো না?

১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৬

আহলান বলেছেন: আন্ধারে ঢিল মারলে সেটা নিজের মাথায়ও পড়ে ...হেলমেট পরেছেন নিশ্চই ! তবে উপরে যা বলেছেন, তার থেকে তাবলীগ অবশ্যই কোটি গুন ভালো। হাজার হোক উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপানোর মতো অন্যায় তো আর ওরা করছে না .... !!

৫| ১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩১

নতুন নকিব বলেছেন:



@muhammadabonayeem,
যার কাছে যেটা প্রিয়, সেটার আলোচনা অটো চলে আসে।

৬| ১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৯

শাওন সাফা বলেছেন: হোমিওপ্যাথির ডাক্তার যদি এলোপ্যাথিক চিকিৎসাকে অগ্রাহ্য করে নিজ পদ্ধতিতেই সবাইকে চিকিৎসা দিতে চায় তাহলে কি সব অসুখ দূর হবে? হবে না। সর্দি কাশি সহ অনেক রোগের উপশম হোমিওপ্যাথি দ্বারা সম্ভব, তবে সব রোগীর জন্য হোমিওপ্যাথি নয়, এ্যালোপ্যাথিক ট্রিটমেন্টের প্রয়োজন অনস্বিকার্য। তাবলীগ হলো ঐ হোমিওপ্যাথি টাইপের চিকিৎসা পদ্ধতি। কিছু মানুষের এই ট্রিটমেন্ট প্রয়োজন আছে, তবে সবার নয়, সেটা বুঝতে হবে। তাবলীগেরা হোমিওপ্যাথির ডাক্তার হয়ে এলাপ্যাথিক ডাক্তারের চিকিৎসা করতে যায়, গন্ডগোলের সূত্রপাত এখানেই!লেখকের এ বক্তব্যের সাথে একমত।

১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৯

আহলান বলেছেন: ধন্যবাদ শাওন সাফা ভাই ... !

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫২

সামছুল ইসলাম মালয়েশিয়া বলেছেন: তুরাগের তীরে পিকনিক আর নাফের তীরে রহিঙ্গাদের আর্তনাদ সত্যিই বড্ড আবেগী আমরা।

১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৭

আহলান বলেছেন: সত্যই বলেছেন ... ! রাজা গৌঢ় গোবিন্দ হযরত শাহ জালাল (রহঃ ) এঁর তাড়া খেয়ে সিলেট থেকে পালিয়েছিলো ... এই ইতিহাস আর ফিরে আসবে না !

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৩

muhammadabonayeem বলেছেন: আপনি রোহিঙ্গার জন্য কি করেছেন?

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৬

নতুন নকিব বলেছেন:



@ সামছুল ইসলাম মালয়েশিয়া,
আপনার দৃষ্টিতে দেখলেতো নামাজ (সালাত) কে বলা দরকার এক্সারসাইজ, রোজা (সাওম) কে উপবাস আর হজ্বকে...। কাবা শরীফ তাওয়াফকে আপনি কী বলবেন, দাদা?

লক্ষ লক্ষ মানুষের কান্না-কাটি, চোখের পানি, হৃদয়ের হাহাকার আপনার চোখে পিকনিক হয়ে ধরা দেয়! আজব এই দুনিয়া! তার চে'ও আজব এখানের নগন্য সংখ্যক দু'পায়ীদের ধ্যান-ধারনা!

হাওয়ার উপরে ভেসে ভেসে কথা না বলে নিজে প্রথমত: ধর্মকে বুঝুন, জানুন এবং মানুন। তারপরে কথা বলুন। ভেজাল ও বিদআতমুক্ত থাকুন। সুন্নাত আঁকড়ে ধরার চেষ্টা করুন। দুনিয়া আখিরাতে মুক্তির একমাত্র উপায়ই এট। আর বিজাতীয়দের অনুসরন বাদ দিয়ে অনুসরন করুন কেবল প্রিয় রাসূল সাইয়্যিদিনা মুহাম্মাদুর রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের। "মান তাশাব্বাহা বি ক্কওমিন ফাহুআ মিনহুম" যিনি যে জাতির সাথে যে সাদৃশ্য রাখেন তিনি সেই জাতির মধ্যে গন্য হবেন।

সাহস থাকলে বুকে হাত দিয়ে বলুন, রোহিঙ্গাদের জন্য আপনি কী করেছেন। এখানের (আপনার দৃষ্টিতে পিকনিক পার্টি) অনেকে এমন আছেন যারা রোহিঙ্গাদের জন্য নফল রোজা রেখেছেন, চোখের পানি ফেলছেন, হাউমাউ করে কাঁদছেন। সামর্থ্য পরিমান তারা করছেন, করে যাচ্ছেন এবং করবেন।

সুতরাং না জেনে, না বুঝে দয়া করে উদ্ভট এবং অবিবেচনাপ্রসূত মন্তব্য করে নিজের আমলনামা ভারি করে লাভ কি? আল্লাহ পাক আপনাকে, আমাকেসহ সকলকে মাফ করুন।

ভাল থাকবেন অহর্নিশ।

১০| ১৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:১৬

আলোকিত মানুষ১২৩ বলেছেন: হজ্বের পর বিশ্ব ইজতেমার মান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.