নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় ব্লগার, আমার ব্লগে স্বাগতম। এটি একটি মাল্টি নিক। আপাতত ছদ্মনামে লিখতে হচ্ছে।

লেখার খাতা

একটি জামায়াত শিবির মুক্ত ব্লগ। আমার ব্লগে জামায়াত শিবির সম্পূর্ণ নিষিদ্ধ।

লেখার খাতা › বিস্তারিত পোস্টঃ

আজকের ব্লগার ভাবনা: ব্লগে ইসলামিস্টরা একটু বেশি ফেভার পাচ্ছেন কী? সম্মানিত ব্লগাররা কি ভাবছেন?

২৭ শে জুন, ২০২৪ রাত ১০:৫৯


ছবি - গুগল। ছবি দিয়ে বুঝানো হয়েছে এই পোস্টটি শুধু অসাম্প্রদায়িক ও সুন্দর মনের মানুষ গুলোর জন্য। সাম্প্রদায়িক ও কুৎসিত মনের অধিকারী, যারা কোন কিছুই সহজ সরল মনে ভাবতে পারেন না, তারা অনুগ্রহ করে পোস্টটি এড়িয়ে যাবেন। কারণ পোস্টটি আপনাদের ভালো লাগবেনা।

সুপ্রিয় ব্লগার,
লাখো ব্লগারের এই প্রিয় প্ল্যাটফর্মটি সর্বকালের শ্রেষ্ঠ বাংলা ব্লগ কেন জানেন? কারণ এই ব্লগে মুক্তমত প্রকাশ করা যায়। কিন্তু অত্যন্ত আফসোস এর বিষয় কি জানেন? সম্প্রতি ব্লগে আসা পোস্ট ও মন্তব্য গুলোর প্রতি যদি আপনি নজর দেন তবে দেখবেন, ইসলামিস্টরা এন্টি ইসলামিস্ট দের মোটেই সহ্য করতে পারছেননা। পবিত্র কোরানের আয়াত কে বিশ্বাস করবেন আর কে বিশ্বাস করবেন না, কে ইসলাম মানবেন আর কে ইসলামের বিরোধিতা করবেন উহা যার যার ব্যক্তিগত পছন্দ। দু:খের সাথে লক্ষ্য করা যাচ্ছে ইসলামিস্টরা এন্টি ইসলামিস্ট বা ইসলামের সমালোচনা যারা করেন তাদের নীতি মালায় আনার জন্য ইসলামিস্টরা প্রায়শই কান্নাকাটি করেন। অথচ সামু ব্লগের সৌন্দর্য এবং মূল আকর্ষণটাই হইল সকল মতবাদের ব্লগারদের প্রাণ খুলে কথা বলতে দেয়া। সকলে জানেন যে, আমাদের সম্মানিত ব্লগ সস্পাদিকা ও প্রধান মডারেটরগণ সামু ব্লগের ঐতিহ্য ধরে রাখতে৷ অর্থাৎ স্বাধীন ভাবে মুক্তমত প্রকাশের জন্য দীর্ঘ ১৭ বছর ধরে রাজাকার, মৌলবাদী জঙ্গি, বিএনপি-জামায়াত, আওয়ামী লীগ সবার সাথে লড়াই করে যাচ্ছেন। কিছুদিন আগে মুহাম্মদ স: এর সমালোচনা করায় সম্ভবত এক আল্লামা পন্থী ব্লগারের অভিযোগে একজন এন্টি ইসলামিক কবি ব্লগারকে জেনারেল করা হয়েছে। যদি উক্ত ব্লগার নীতি মালা ভাঙ্গেন তবে মডারেশনের সিদ্ধান্তের উপর কথা বলা অন্যায়। আর যদি জনৈক ইসলামিক ব্লগারের অভিযোগ এর ভিত্তিতে কবি ব্লগারকে নীতিমালায় আনা হয় তবে উহা সত্যি দু:খজনক। উনি দীর্ঘদিন ধরে এন্টি ইসলামিক পোস্ট লিখছেন। কই তখন তো নীতিমালাতে আনা হয়নি। জনৈক ইসলামি ব্লগার অভিযোগ করার পরেই নীতিমালায় আনাটা অনুচিত। কারণ এতে ইসলামিস্টদের প্রতি মডারেশনের বিশেষ সমর্থন সুস্পষ্ট। মমডারেটর সাহেব অনেক আগে ব্লগার সাড়ে চুয়াত্তরকে উদ্দেশ্য করে একবার বলেছিলেন -
" মডারেটর এর সমালোচনা করার অপরাধে কোনদিন কোন ব্লগারকে নীতিমালায় আনা হবেনা " তাই একটু সমালোচনা করলাম। আশা করছি উনি কষ্ট পাবেন না।

প্রিয় ব্লগার,
সামুতে এখন লেখা বেশ কঠিন। মুবাইল ডেটা ব্যবহার করে ভিপিএন দিয়ে কত কষ্ট করে ব্লগাররা এখানে লিখতে, পড়তে, জ্ঞান আহরণ করতে ও সময় কাটাতে আসেন শুধুমাত্র ব্লগের প্রতি ভালোবাসা, আসক্তি ও মায়া থেকে। খুব অল্প কজন ব্লগ আসক্ত ব্লগার ব্লগে নিয়মিত। আমি তাদের স্যালুট জানাই, ফেসবুকের গার্বেজ নিয়ে ঘাটাঘাটি না করে অনেক কষ্ট করে ব্লগের মত কোয়ালিটিফুল একটা প্ল্যাটফর্মে সময় দিয়ে ব্লগটিকে টিকিয়ে রেখেছেন তাই জন্যে।তাদের যে কাউকে ব্যান করলে খারাপ লাগে। যেকজন আছেন তাদের সবাই যদি ইসলামিস্ট বা এন্টিইসলামিস্ট হয় তাহলে ব্লগে থাকা না থাকা সমান। ৫০ জন ব্লগার ৫০ মতের। প্রত্যেকে নিজের মতামত স্বাধীন ভাবে ব্লগের নীতিমালা মেনে প্রকাশ করবেন। কিন্তু সংখ্যাগুরুরা যদি সংখ্যালঘুদের গলা টিপে ধরে তবে ছাত্রলীগ ও ব্লগ সিন্ডিকেট এর মধ্যে প্রার্থক্য কোথায়!

সম্মানিত ব্লগার,

আজ একটি নিক একজন ব্লগারের পোস্টে মন্তব্য করেছেন, কে একজন নাকি উক্ত সম্মানিত ব্লগারের প্রিয় থেকে অপ্রিয় হওয়ার দরুন তাকে ব্যান হতে হয়েছে! ভাবুন তো, একজন ব্লগারের প্রিয় সবাই হতে পারেন না। কয়েকজন অপ্রিয় হবেন খুবই স্বাভাবিক। অপ্রিয় হলেই তাকে ব্যান করা হবে! ভাবুনতো! কি হচ্ছে এসব! ইসলামিস্টরা অভিযোগ জানলো আর একজন কবিকে নীতি মালায় আনা হলো, ইসলামিস্টরা পছন্দ করছেন না তাই সামু ব্লগে সবচেয়ে বেশি হাইপ ক্রিয়েট করা ব্লগারকে ৪ মাস ফ্রন্ট পেইজ ও কমেন্ট ব্যান করে রাখা হয়েছে!একজন ব্লগারের প্রিয় থেকে অপ্রিয় হলেই তাকে ব্যান করা হবে!!

সবশেষে
প্রিয় ব্লগারগণ কি ভাবছেন? ব্লগে ইসলামিস্টরা কি বেশী ফেভার পাচ্ছে। নাকি আমার ধারণা ভুল?

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২৪ রাত ১১:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখন নাস্তিকরা মনে হয় বেশী ফেভার পাচ্ছে। নাস্তিকদের চাপে ইসলামীসটরা এখন কোণঠাসা। আমি ইসলামিক পোস্ট অনেক দিন দেই না। তবে ভাবছি ইবনে তাইমিয়াকে নিয়ে একটা পোস্ট দিব।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৪৭

লেখার খাতা বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার।
আপনি একজন ইসলামিক ব্লগারের নাম বলতে পারবেন যাকে নীতিমালা ভঙ্গ কিংবা ব্যক্তি আক্রমণ এর জন্য নীতিমালায় আনা হয়েছে। কিন্তু এন্টি ইসলামিস্ট দের একই অপরাধে নীতিমালায় আনা হয়।

২| ২৮ শে জুন, ২০২৪ রাত ১২:৪৬

নূর আলম হিরণ বলেছেন: আমার মনে হচ্ছে মডারেশন প্যানেল ব্লগে আগের মত খুব বেশি সময় দেয়না।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫১

লেখার খাতা বলেছেন: মডারেশন প্যানেলের কাল্পনিক সাহেব ছাড়া অন্য যে দুই জন কে আমরা মডু হিসেবে ধারণা করি বা যে দুইজন মডুর মত এক্ট করেন দুইজনই একটি সিন্ডিকেট এর অন্তর্ভুক্ত এবং তারা অনিরপেক্ষ। তাই উনাদের মডারেশন স্বাভাবিক ভাবে সাধারণ ব্লগাররা মানবেন না। ফলে প্রধান মডারেটর কেই সারাক্ষণ চোখ রাখতে হবে ব্লগে। ব্লগার মিরোরডডল, ব্লগার আর ইউ, আপনি, সাড়ে চুয়াত্তর এই ধরনের ব্লগারদের মডারেশনে নিলে ভালো।৷ তাতে ব্লগে ন্যায় প্রতিষ্ঠিত হবে।

৩| ২৮ শে জুন, ২০২৪ রাত ১:৩১

কামাল১৮ বলেছেন: যুক্তি সহকারে তর্ক করুন কোন সমস্যা নাই।বিশ্বাস সহকারে তর্ক করলে কিছুই করার নাই।বিশ্বাস করতে যুক্তি তথ্য প্রমান লাগে না।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫৩

লেখার খাতা বলেছেন: যে যেভাবে জীবনধারণ করে শান্তি পায় সেভাবেই করুকব।কেউ কাউকে গলা টিপে না ধরলেই আমি খুশী।

৪| ২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:১৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আপনি ইসলামের বিরুদ্ধে লেখেন সমস্যা নাই, কিন্তু আমি কি সমালোচনা করতে পারবো না? প্রশ্ন করতে পারবো না? সমালোচনা বা প্রশ্ন করলেই যদি কান্নাকাটি করেন তাইলে কেমনে হবে?

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫৪

লেখার খাতা বলেছেন: সমালোচনা করার ব্যাপারে তো আমি কিছু লিখনি। আমি লিখেছি একপক্ষ বেশি ফেভার পাচ্ছেন অন্য পক্ষ কম। ধন্যবাদ।

৫| ২৮ শে জুন, ২০২৪ সকাল ৯:৫৭

নিমো বলেছেন: যাকে জবাই করা হয়, তাকে বেশি বেশি আদর-যত্ন করা হয়। এক সময় উল্টোটা বেশ চলছিল, কিন্তু শাহবাগ আন্দোলন ও ব্লগার হত্যার পর সোনার বাংলা ব্লগের ভড়ং ধরা ছাড়া উপায় নেই। কোটির গরু ব্যর্থ, এখন লাখের ছাগলই সম্বল। তবে শেষ মেষ মতি মামুর অবস্থা না হয়ে যায়।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫৬

লেখার খাতা বলেছেন: এজন্যই কি ব্লগার সোনাগাজীর প্রতি সম্প্রতি ভালোবাসা নিবেদন করে আবার অপ্রিয় তালিকায় নিয়ে যাওয়া হয়েছে? সামনে কি তবে সোনাগাজী নিকটির কোরবানি?মতি মামু নাকি হোয়াটস এপ গ্রুপে দ্বীনের পথে আহবান করতেন।

৬| ২৮ শে জুন, ২০২৪ দুপুর ১২:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




তিনি পৃথিবীর সব চেয়ে খারাপ মানুষ।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫৭

লেখার খাতা বলেছেন: কার কথা বলছেন বুঝলাম না। আফসোস!

৭| ২৮ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ভাও বুঝে গুণ টানা হয়।

২৮ শে জুন, ২০২৪ রাত ৮:৫৭

লেখার খাতা বলেছেন: আপাতদৃষ্টিতে তো তাই মনে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.