নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

সত্যানুসন্ধান

৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:১৮

দৃষ্টি আকর্ষণ করছি তাদের যারা নিম্নোক্ত বিষয়টা খোলাসা করবেন। এর আগেও এ নিয়ে আলোচনা দেখেছি কিন্তু আলসেমি কিংবা সময় করে উঠতে না পারায় ঘাটাঘাটি করা হয়নি।

ড. মুহম্মদ জাফর ইকবাল স্যারের লেখা চুরি করেছেন যারা. . .

১) স্যার ‘অবনীল’ নামক একটি বই প্রকাশ করেন ২০০৪ সালে। আর বইটি হুবহু নকল করে ২০০০ সালে জিম হুইট আর কেন হুইট ভ্রাতৃদ্বয় ‘পিচ ব্ল্যাক’ নামে একটি হলিউড মুভি বানিয়েছেন।

২) স্যার ১৯৯৯ সালে আরেকটি বই লেখেন ‘নিতু ও তার বন্ধুরা’। স্যারের এই বইটা নকল করে দানি দেভিতো ১৯৯৪ সালে তৈরি করেছেন আরেকটি হলিউড মুভি ‘ম্যাটিল্ডা’। এই সিনেমাটি বানিয়ে তার লাভ হয়েছিল ৬৫ কোটি ডলার। অথচ স্যারকে একটা টাকাও তিনি দেন নি। বড়ই আফসোসের বিষয়!

৩) ঠিক তেমনি স্যারের ২০০৫ সালে বের হওয়া ‘আমি তপু’ বইটি নকল করেন ডেভিড পেলজার নামক এক আমিরিকান সাহিত্যক। ১৯৯৫ সালে পেলজার তার বইটির নাম দেন 'আ চাইল্ড কল্ড ইট`।

৪) স্যারের ২০০০ সালে বের হওয়া ‘মেকু কাহিনী’ বইটি চুরি করেন প্যাট্রিক রিড জনসন নামক এক হলিউড পরিচালক। ১৯৯৪ সালে তিনি বানিয়ে ফেললেন বিশ্ব বিখ্যাত শিশুতোষ ছবি ‘বেবিজ ডে আউট’।

৫) একই ভাবে স্যারের ১৯৮৮ সালে ‘ট্রাইটন একটি গ্রহের নাম’ বইটি নকল করে ১৯৭৯ সালে রিডলে স্কট তৈরি করেন ‘এলিয়ন’ মুভিটি।

সংগৃহীত লেখা।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নিজে কিছু লিখুন, ফেসবুক থেকে কপি পেস্ট না করে...

২| ৩১ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৭

মাহফুজ বলেছেন: ভাইজান আপনি মনে হয় একটু বেশী দেখেন! নীচে লেখাই আছে সংগৃহীত। বিষয়টা নিয়ে কিছু জানা না থাকলে জাস্ট ইগনোর। অবিশ্য নামের মাঝেই আপনার ব্যবহার লিপিবদ্ধ" বিচার মানি তালগাছ আমার"।

৩| ০১ লা নভেম্বর, ২০১৬ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:


ছাগল সামুতে এসে পন্ডিত হয়ে গেছেন?

৪| ০১ লা নভেম্বর, ২০১৬ রাত ২:০১

রক্তিম দিগন্ত বলেছেন:
এই পোস্ট গত চার বছর ধরে পড়ছি। আর কত?
এখন তো বিরক্তিকর হয়ে গেছে।

৫| ০২ রা নভেম্বর, ২০১৬ ভোর ৪:৪৭

মাহফুজ বলেছেন: দিগন্ত ভাই, বিরক্ত হয়েই পোস্ট দেয়া আসলে। প্রায়ই দেখি এই লেখা কিন্তু এবিষয়ে অজ্ঞ তাই কিছু বলিনা। সামুতে তো আর এফবির মতো এতো হুজুগে পাবলিক নাই। সেজন্য ভাবলাম একটা সঠিক তথ্য পাব। বিরক্ত করে থাকলে দু:খিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.