নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

একজন ঘুষখোরের কাহিনী

২১ শে জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

রিক্সাওয়ালা লোকটি কালাম সাহেবের সামনে বসে অঝোরে কাদতে লাগল।

কালাম সাহেবের খোয়া যাওয়া টাকার ব্যাগটি টেবিলের উপর রাখা। কিছুক্ষন আগে ফেরত পেয়েছেন তিনি। ব্যাগটি হারিয়েছিলেন তিনি দুদিন আগে। হঠাৎ করে মাথা ঘুরে পড়ে গেলে রিক্সাওয়ালা তাকে একটা ঔষধের দোকানে শুইয়ে রেখে টাকা নিয়ে পালায়।

যে প্রয়োজনে টাকাগুলো নিয়ে পালিয়েছিল গরীব খেটেখাওয়া লোকটি, তা মিটে গেছে।

তার স্ত্রী ততক্ষনে বিনা চিকিৎসায় মারা গেছে জটীল এক রোগে। একটু দেরীতেই তার হাতে টাকাগুলো এসে পৌছেছিল। তাই টাকার ব্যাগ থেকে কামাল সাহেবের ঠিকানা উদ্ধার করতে পেরেই গরীব লোকটি ছুটে এসেছে টাকাগুলো ফেরত দিতে। টাকার প্রয়োজন ছিল বছরের পর বছর অনাহারে আর অসুখে ভোগতে থাকা স্ত্রীর জীবন বাচাতে, কোন প্রকার ভোগ বিলাশের জন্য নয়।

কামাল সাহেব রিক্সাওয়ালা লোকটিকে সান্তনা দিয়ে বিদায় করেন। তারপর এসে দাড়ান জানালার সামনে। তাকিয়ে থাকেন দুর আকাশের দিকে। অবৈধ উপার্জনের টাকাগুলো তিনি ব্যংকে জমিয়েছিলনে ঘুষ খেয়ে। ব্যংক থেকে টাকাগুলো উঠিয়েছিলেন তড়িঘড়ি করে মেয়েকে একটি ভাল জায়গায় পাত্রস্থ করার জন্য। তাও দেরি হয়ে গেছে। গতকালকে পাড়ার এক উঠতি মাস্তান গোছের ছেলের সাথে পালিয়েছে তার মেয়ে।

তার অন্যায়ভাবে উপার্জিত টাকাগুলো যেমন বাচাতে পারেনি একজন গরীব সৎ মানুষের জীবন, তেমনি তার বখে যাওয়া মেয়েকেও আনতে পারেনি সুপথে।

কামাল সাহেবের নিজেকে এবং তার উপার্জিত অবৈধ সম্পদগুলোকে অভিশপ্ত মনে হল।







মন্তব্য ০ টি রেটিং +৪/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.