নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

মেয়েদের কি আসলেই মানুষ ভাবা উচিত ?

০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২১

মেয়েদেরকে কি সত্যিই মানুষের মতো 'ভাবা' উচিত ?

প্রায়ই শুনি, 'মেয়েদেরকেও মানুষ ভাবতে শিখুন', বাক্যটা খুবই হাস্যকর লাগে ! মেয়েদেরকে মানুষ 'ভাবা' লাগবে কেনো, তবে কি তারা আদতে মানুষ নয় ?

মাঠের একটা গরু যদি বলে, আমাকে গরু ভাবতে শেখো ! কিংবা একটা ঘোড়া যদি বলে, আমাকে ঘোড়ার চোখে দেখো, কিংবা কাক যদি বলে, আমাকে পাখি ভাবো, তাহলে ব্যাপারটা কেমন হাস্যকর শোনায় না ? গরুকে গরু ভাবার কি আছে, সে তো জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গরুই, কাককে পাখি ভাবার কি আছে, সে তো পাখিই ! তেমনি মেয়েদেরকে মানুষ ভাবার কি আছে, সে তো জন্ম থেকে মৃত্য পর্যন্ত জলজ্যন্ত একটা পরিপূর্ণ মানুষ ! তাকে মানুষ 'ভাবতে হবে' কেনো আমার ?

এই 'মানুষ ভাবুন' আন্দোলনকারীদোর একটা লেইম যুক্তি আছে ! একটা মেয়ে যখন রাস্তা দিয়ে হেটে যায়, তখন আমারই কোনো কোনো জাতভাই তাকে দেখে শিষ বাজায়, তখনই সেই নারী ভাবেন, তাকে হয়তো মানুষ ভাবা হচ্ছে না ! আসলেই কি 'মানুষ' না ভাবার কারনে সে হ্যারেস হচ্ছে ?

যে টিজ করছে, তার চোখে কি আপনি মানুষ না ? মানুষ বলেই তো আপনাকে টিজ করছে, নইলে তো সে মহিলা গরু-ছাগল-কুত্তাকে টিজ করতো ! তাদের বাদ রেখে আপনাকে করছে কারন সেও মানুষ-আপনিও মানুষ, তবে পার্থক্য হচ্ছে তার মানসিক বিকাশ-মানবিক চর্চা-মানবিক গুণাবলী সুস্থ মানুষের মতো না, কারন একজন সুস্থ মানুষ কখোনো আরেকজন সুস্থ মানুষকে টিজ করে না ! যে টিজ করছে আইনের যুক্তিতে সে ক্রাইম করছে, ধর্মের যুক্তিতে সে পাপ করছে ! এটা শাস্তিযোগ্য একটা অপরাধ, ধর্মের ভিত্তিতে বিচার হলে তাকে সৃষ্টিকর্তার সামনে পাকড়াও করা হবে, চলমান আইন তাকে ধরলে তার জেল-জরিমানা হবে, চোরের চুরি করা অপরাধ, খুন করা অপরাধ, ট্রাফিক আইন না মানা অপরাধ, ঠিক তেমনি টিজও একটা অপরাধ ! আপনার পার্স কেও চুরি করলে কি তখন আপনি মনে করেন যে, আপনাকে মানুষ না ভাবার কারনে চুরি করেছ ? আপনার উপর কেও অন্যায়ভাবে আঘাত করলে কি আপনি ভাবেন, যে আপনাকে মানুষ না ভাবার কারনে আপনার সাথে এমনটি ঘটেছে ? তাহলে সেই টিজ করার সময় আপনার কেনো মনে হয়, আপনাকে ইভটিজার মানুষ করছে না ? চোরের মতো, ডাকাতের মতো, খুনীর মতো ইভটিজারও জাস্ট একজন ক্রিমিনাল ! আপনাকে টিজ করার মানে এই নয় যে, সে আপনাকে মানুষ ভাবছে না !

সুতরাং 'মেয়েদেরকে মানুষ ভাবতে শিখুন' টাইপ আজাইড়া ফালতু লাইন লেইখা হুদাই টাইম ওয়েস্ট করিয়েন না ! পারলে তারে আইনের আওতায় নিয়ে আসেন, নইলে সৃষ্টিকর্তার বিচারের আশায় ছেড়ে দেন ! যদি আইন তার বিচার করতে ব্যর্থ হয় সে দায় তো আইনের ! যদি সৃষ্টিকর্তা তাকে বিচার না করেন, তাহলে তার দায়ও তারই, এখানে সেই অপরাধী !

আপনাকে মানুষ ভাবলো নাকি গরু-ছাগল ভাবলো, তাতে আপনার কিছু যায় আসার কথা না, কারন গরুকে গরু না ভাবলে তাতে তার গরুত্ব হারিয়ে পাখিত্ব চলে আসে না, আবার কাককে পাখি না ভাবলে তার ওড়ার ক্ষমতা হারিয়ে যায় না, তাহলে সৃষ্টির সেরা জীব হিসেবে পৃথিবীতে আগমন করে আপনি যখন আরেকজনকে বলেন, 'নারীদেরকেও মানুষ ভাবতে শিখুন' কিংবা 'নারীদের মানুষ মনে হয় না আপনার' তখন ব্যাপারটা খুবই বিদঘুটে শোনায়, আপনার মাথায় রাখা উচিত, কেও আপনাকে মানুষ না ভাবলে আপনার মাঝ থেকে মাননীয় গুনাবলী হারিয়ে যাচ্ছে না, নিজের উপর বিশ্বাস রাখুন, আপনি আসলে একজন মানুষই ! কেও যদি আপনার প্রতি কোনো অন্যায় করে তাহলে সে অপরাধ করছে, এখানে মানুষ ভাবাভাবির কিছু নেই !

আপনি নারী মানে আপনি মানুষই ! একজন পুরুষ যেসকল গুনাবলীর জন্যে 'মানুষ' হিসেবে স্বীকৃত আপনিও তার প্রতিটি গুনাবলীর জন্যই মানুষ হিসেবে স্বীকৃত ! এখানে ভাবভাবির কোনো ব্যাপার নাই, 'আপনি সর্বদাই একজন মানুষ' !

নারীদের মানুষ ভাবার কিছু নেই, তারা মানুষই !

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৯

বিজন রয় বলেছেন: আইচ্ছা বুঝছি, আপনি সোজা কথা ঘুরাইয়া কইসেন।

১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩৬

মাহমুদ পিয়াস বলেছেন: জগতের সবই তো সোজা ভাই, তাকে ঘুরিয়েই চলতে হয় আমাদের

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খারাপ না।

১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩৭

মাহমুদ পিয়াস বলেছেন: ধন্যবাদ ভাই

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


নতুন এবং বিশাল সমস্যা!

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শুধু আইন করে নারী জাতিকে বাঁচানো সম্ভব নয়।
আইনের সুষ্ঠু প্রয়োগ করতে হবে আর সমাজের
প্রতিটি স্তরের মানুষকে স্ব-স্ব স্থানের পরিবর্তন আনতে হবে।
মেয়েদের প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তনের শুরুটা হোক
পরিবার থেকে। মেয়েকে মেয়ে নয় মানুষ হিসাবে সামাজিক
মর্যাদা দিতে হবে। মেয়েদের পাশে থাকবে পরিবার,
সমাজ দেশ তবেই মেয়েরাও বদলে দিবে পৃথিবীটাকে।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৫৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: কথায় যুক্তি আছে।

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৯

চাঁদগাজী বলেছেন:


ভালো সমাজে নারীদের অবস্হান ভালো; বাংলাদেশের সমাজে নারী-পুরুষ কারো অবস্হান দৃঢ় নয়; তবে, শিক্ষিত নারীর ভালো স্বামী থাকলে, নারী বিকশিত হতে পারেন।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে ভালো স্বামী পাওয়া মোটামুটি অসম্ভব ব্যাপার।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: “কাজের সময় কাজী
কাজ ফুরালেই পাজী”
অকৃতজ্ঞ’র চেহারা মানুষের মতই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.