নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

ও ডাক্তার এসেছো তুমি মানুষের যন্ত্রনা ভোলাতে কিন্তু.....

০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩০

কেও কাওকে ফাঁকিবাজ বলছে না, সব ডাক্তার দায়িত্বে অবহেলা করছেন, তাও না কিন্তু অামরা এই নাই-সেই নাই বলতে অভ্যস্ত কি না !

অামেরিকার অনেক ডাক্তাররাও পিপিই না পরেই চিকিৎসা দিচ্ছেন, নার্সরা জাস্ট একটা মাস্ক পরে করোনা রোগীদের চিকিৎসা দিচ্ছেন, তারাও অভিযোগ করেছেন ট্রাম্পের বিরুদ্ধে, কিন্তু তার হাতেও সমাধান নেই কারন বিশ্বজুড়েই পিপিই সংকট ! এই হলো অর্থনৈতিক দিক দিয়ে সবচেয়ে শক্তিশালী দেশটির উদাহরন !

এবার বাংলাদেশের দিকে তাকান ! অাপনার পিপিই নাই বলে এই দূর্যোগময় মুহুর্তে অাপনি বাসায় বসে থাকবেন, এটা হতে পারে না, হতে দেয়া যায় না !

প্রয়োজনে মুখে পলিথিন বেধে সেবা দিতে হবে তবুও দিতে হবে ! কারন অাপনি ৯-৫ টার ডেস্ক জব করতে অাসেন নি, অাপনার চাকরিতে দিন থাকবে না, রাত থাকবে না, সময় বোধ থাকবে না এর সবকিছু মেনে নিয়েই অাপনি এই পেশায় এসেছেন, অাপনাকে দায়িত্ব পালন করতেই হবে ! পুলিশেরা দিনরাত বাদ দিয়ে মানুষদের মোটিভেট করছে, গান শুনিয়ে সচেতনতা তৈরী করছে, কোথাও লাশ দাফনের লোক পাওয়া না গেলে তারা নিজেরা কবর খুঁড়ে জানাজা পড়িয়ে দাফন করছে, কখনো কখনো ধাওয়া দিয়ে হলেও মানুষকে ঘরে রাখার চেষ্টা করছে যার কোনোটাই পুলিশের চুক্তিবদ্ধ দায়িত্ব না, তবুও তাকে করতে হচ্ছে দেশের প্রয়োজনে ! সাংবাদিকেরাও নিজেদের জীবন বাজি রেখে এই লকডাউনের মাঝেও রাস্তায় থাকছেন, সংবাদ কাভার করছেন ! ডাক্তারদেরকেও করতে হবে ! দেয়ার হ্যাজ নো সেকেন্ড অপশন ! পিপিই দিলেই কেবল করবেন নইলে করবেন না, তাইলে কোনো একটা মাল্টিন্যশনাল কোম্পানীর মার্কেটিং ডিপার্টমেন্টে যান, ডাক্তারী অাপনার জন্যে না !

তাহলে ডাক্তারদের বিপদে ফেলে দিয়ে কাজে বাধ্য করা, সময় থাকতে পিপিই স্টক করে না রাখার দায়ে দুর্নীতিবাজ মন্ত্রীদের কি হবে ?

সেই মন্ত্রী তো অাপনার/অামারই প্রতিনিধি ! বাসের হেল্পার যখন অাপনার কাছ থেকে ১০ টাকার ভাড়া ৩০ টাকা নেয় তখন অাপনি চুপ করে থাকেন, একদিন সেই হেল্পার শ্রমিক ইউনিয়নের বিশাল ক্যাডার হয়, প্রচুর টাকা পয়সার মালিক হয়, তারপর নির্বাচনে পানির মতো সেই টাকা উড়িয়ে অাপনার অাসনের এমপি হয়-মন্ত্রী হয় ! তো সেইসব গবেট/অজাতশূন্য হেল্পার হওয়ারও অযোগ্য লোককে মন্ত্রীত্বের চেয়ারে দিয়ে অাপনি অাপনার দেশের সুদূরপ্রসারী উপকার হবে এটা ভাবেন কি করে ?

তাই বলে তো দেশের মানুষের প্রতি ডাক্তার হিসেবে অাপনি অন্যায় করতে পারেন না ! ঢাবির যে ছেলেটা এ হাসপাতাল ও হাসপাতাল করতে করতে মারা গেলো শুধুমাত্র ডাক্তারদের অসহযোগীতার কারনে তার দায় কোন ডাক্তার নেবেন? এরকম তো অনেক ঘটছে !

সুতরাং এখন সময়টা দোষারোপের নয়, যদি রিভোলিউশন ঘটিয়ে পুরো সিস্টেমটাকে ন্যাংড়া করে দিয়ে চিকিৎসা/শিক্ষা/অর্থনীতি....ব্যবস্থাকে নতুন করে সাজাতে পারেন কেবল তখন অভিযোগের অাঙুল উচু করিয়েন, নইলে না ! বাট প্রতিটি ডাক্তারকে সেবা দিতেই হবে কারন অাপনি রাজনীতিবিদ না-অাপনি সরকারী চাটুকর না...অাপনার দায়বদ্ধতা অনেক, দিনশেষে অাপনি শুধু খেটে মরবেন প্রতিদানে কিছু পাবেন না সেটা জেনেও অাপনাকে খাটতে হবে, দেশের মানুষের জন্যে অাপনাকে কাজ করতে হবে প্রতিদান পান অার না পান !

এই বঙ্গ দেশের সমস্যার কোনো মাথা খুজে পাবেন না অাপনি, কেননা একটা সমস্যার গোড়া ঢুকে অাছে অারেকটা সমস্যার মধ্যে সুতরাং এই সমস্যার সমাধান করতে হলে সেই সমস্যার সমাধান অাগে করতে হবে এভাবে যদি অাপনি গোড়া খুজতে যান তাহলে সর্বশেষ সমস্যা হিসেবে অাপনি রাজনীতিকেই দেখবেন যার সমাধান কোনো রিভোলিউশন ছাড়া সম্ভব না, তাই বলে ততদিন বসে থাকবেন ? সিস্টেমে মানিয়ে নিতে না পারলে এই পেশায় অাসিয়েন না, অার রিভোলিউশন ঘটাতে না পারলে রাজনীতিকে দোষ দিয়েন না, কারন অাপনি/অামি/অামরা এই কুঁজো ব্যাবস্থার সাথে মানিয়ে নিয়েছি !

সো, গায়ে গতরে খাটেন, দিনশেষে জীবনের রিস্ক থাকবে তবুও অাপনাকে সেই কাজই করতে হবে, কারন অাপনার পেশা সেবাধর্মী, পয়সাধর্মী নয় !

ডাক্তার সাহেব ভালোবাসা অাপনাদের জন্যে, ইউ গায়েজ অার নাউ অাওয়ার রিয়েল হিরো ! হিরো করেই রাখতে চাই অাপনাদের, হিরো থাকেন !

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: ডাক্তার মানূষের সেবা করবে এটাই নিয়ম। অথচ আজ তারা পলাতক।

২| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫২

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশের ডাক্তার কসাই এর মত আচার-আচরণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.