নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

ভাগ্যিস আমাদের দেশে \'দুর্নীতিবাজ\' নাই

২১ শে জুলাই, ২০২০ রাত ১০:১৫

নিম্নমানের করোনা কীট কেনার দায়ে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী চাকরি হারিয়েছেন । বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশ সোমালিয়ায় হাসপাতালের সামগ্রী চুরি হয়ে যাচ্ছে পরে তা খোলাবাজারে বিক্রি হচ্ছে ।

দক্ষিন আফ্রিকায় লোকবল সংকটের কারনে নার্সদের করতে হচ্ছে ক্লিনারের কাজ আর ডাক্তাররা লণ্ড্রীর কাজ করছেন । নতুন রোগী ভর্তি করলে আয় বেশি তাই পুরাতন রোগীদের সুস্থ হওয়ার আগেই রোগমুক্তির সার্টিফিকেট দেওয়ার অভিযোগ উঠেছে গ্রিসের একটি হাসপাতালের বিরুদ্ধে । জাল কীট তৈরির অভিযোগে লন্ডন পুলিশ একজনকে গ্রেফতার করেছে ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলছে, স্বাভাবিক সময়ে স্বাস্থ্য খাতে দুর্নীতি হয় সাড়ে ৪৫ হাজার কোটি ডলার । বিশ্বব্যাপী স্বাস্থ্য খাতে বাজেট হয় ৭ট্রিলিয়ন ডলার (১ ট্রিলিয়ন ডলার=১লাখ কোটি ডলার) যার ৭ শতাংশই নষ্ট হয় দুর্নীতির কারনে । ইউরোপীয় ইউনিয়নের সদস্যদেশগুলোতে স্বাস্থ্য খাতে দুর্নীতি হয় ২৮ শতাংশ ।

আকাশ থেকে দেখতে আমেরিকার মতো লাগা এই বাংলাদেশের অর্থনীতি এখন কানাডার প্রায় সমান, তবে অর্থমন্ত্রী বলেছেন এই অর্থনীতি সামনে বছর সিঙ্গাপুরকেও ছাড়িয়ে যাবে । করোনার চেয়েও শক্তিশালী আমাদের সরকার বাবস্থার শক্তিশালিত্তের কারনে দেশের স্বাস্থ্য খাতে কোনো দুর্নীতি নেই বললেই চলে । আর বাঙালীরা করোনা নিয়ে অধিক সতর্ক এবং অধিক সচেতনতার কারনে ৫৭ হাজার বর্গমাইলের বিশাল দেশ হওয়া সত্তেও এখানে করোনা তেমন একটা সুবিধা করতে পারছে না । যেখানে ট্রাম্পের দেশে এই আক্রান্তের সংখ্যা ৩৯ লাখের কাছে আর মারা গেছে প্রায় দেড় লাখ, মোদীর দেশে ১১ লাখ আক্রান্ত, বাঙ্গালীর চিরশত্রু ইমরান খানের দেশ পাকিস্তানে আক্রান্তের সংখ্যা আড়াইলাখের বেশি, আর শেখ হাসিনার বাংলাদেশে আক্রান্তের সংখ্যা মাত্র দুই লাখ ছাড়িয়েছে আর মারা গেছে ‘””মাত্র’”” ২৬শ’র কিছু বেশি ।

দেশের সরকার কঠিন হস্তে করোনা দমন করছে তবে ভার্সিটিগুলো বন্ধ থাকায় করোনা ‘দমনকারী লাঠিয়াল’ বাহিনির লাঠি অলস পড়ে থাকায় করোনা জাস্ট একটু ভয়ভীতি দেখাচ্ছে মাত্র তবে আশা করা যায় ভার্সিটি খুলে দিলেই তাদের লাঠির আঘাতে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী রাজাকার করোনা চান্দের দেশে পালিয়ে যাবে বলে আশা করা হচ্ছে । এদিকে দেশের শ্রেষ্ঠ “টক শো সেলিব্রেটি তারকা” যিনি ক্যামেরার সামনে বর্তমান যুগের বলিষ্ঠ কণ্ঠস্বর-আল্লাহওয়ালা ধার্মিক বান্দা সূফী দরবেশ বাবা শাহেদ বোরকা পরে পর্দার সহিত নদীপথে হিন্দুদের দেশে পালিয়ে যাওয়ার সময় গ্রেফতার করেছে দুষ্টু র‌্যাব গোয়েন্দারা । অপরদিকে জেলহাজতে বসেও নামাজের কথা স্মরণ করে জায়নামাজ চাওয়া-জান্নাত থেকে পেছনের দরজা দিয়ে পালিয়ে আসা আল্লাহর এক পর্দাশীল বান্দী যিনি তার জীবনে কোনোদিন কোনো অনৈতিক কাজ করেন নি, যিনি গরীবের মিয়া খলিফা হিসেবে পরিচিত লাখো রুচিশীল যুবকের ক্রাশ, ডাক্তার সাবরিনাকে গ্রেফতার করেছে আনরোমান্টিক পুলিশ ।

আর স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রনালয় ডিজির বহাল তবিয়ৎ প্রমান করে এই দেশের স্বাস্থ্য খাতে কোনো রকম দুর্নীতি নেই, যেখানে দুর্নীতিই নেই সেখানে দুর্নীতির দায় নেওয়ার তো প্রশ্নই আসে না। তবে ৭১ চ্যানেলে দেওয়া এক সাক্ষাতকারে র‌্যাব ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেছেন,

“যেহেতু কেউ দায় নিচ্ছে না সেহেতু সব দায় আমার, আমিই আমার দায়িত্তে অবহেলা করেছি, আমি যদি করোনাক্রান্ত হওয়া সত্তেও যদি আরো এক মাস আগে রিজেন্ট হাসপাতালে অভিযান চালাতাম তাহলে ১৫হাজার মানুষ প্রতারিত হতেন না” !

সুতরাং দেশবাসীর উচিত এই “দায়িত্বে অবহেলাকারী প্রজাতন্ত্রের কর্মচারীর” পদত্যাগ চাওয়া আর দুর্নীতির কাদাপানির ছিটেফোটাও না লাগা মন্ত্রী এবং ডিজিকে ফুলেল শুভেচ্ছা জানানো ।

দুর্নীতিমুক্তির পাশ্চাত্য সারটিফিকেটও মিলেছে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পত্রিকার একটি “দ্যা নিউইয়র্ক টাইমস’’ এর কাছ থেকে, তাদের পত্রিকায় প্রকাশিত সংবাদের একটি শিরোনাম হচ্ছে

“বিগ বিজনেস ইন বাংলাদেশঃ সেলিং ফেইক করোনাভাইরাস সার্টিফিকেট”

বিশ্বের সব দেশ ছাড়িয়ে “বিগ বিজনেস” এর দেশ হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন । অভিনন্দন আমাদের করোনার চেয়েও শক্তিশালী এবং দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারী সরকারকে । বিশ্বের উচিত, জাতি হিসেবে আমাদের অভিনন্দিত করা । ট্রাম্প-ট্রুডো-জেসিন্ডা-কিম-পুতিন-জিনপিংদের উচিত আমাদের কাছে থেকে করোনা প্রতিরোধ করতে শেখা এবং সেই অনুযায়ী তাদের জনগণকে শেখানো ।

ট্রাস্ট মি, হার্ভার্ড কিংবা অক্সফোর্ডে বাংলাদেশ নিয়ে গবেষণা হওয়া উচিত “একটি দেশ এভাবেও চলতে পারে” এই টপিকে !

আপডেটঃ লিখাটি কয়েক দিন আগের । আজ স্বাস্থ্য ডিজি পদত্যাগ করেছেন !

বাকী থাকলো কে ?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২০ রাত ১০:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উনি কি সরকারী চাকরি ছেড়ে দিয়েছেন নাকি সরে গিয়ে অন্য পদে যাবেন?
চাকরি ছেড়ে দিলে উনি খাবেন কি?
উনার কি জমিদারী আছে?

২| ২১ শে জুলাই, ২০২০ রাত ১০:৩৮

শেরজা তপন বলেছেন: "একটি দেশ এভাবেও চলতে পারে"!!!!!! সত্যিই গবেষনা হওয়া দরকার

৩| ২১ শে জুলাই, ২০২০ রাত ১০:৪০

অচেনা সমুদ্রের নাবিক বলেছেন: বাংলাদেশ এমন একটা দেশে পরিনত হয়েছে। যেখানে আসলে স্বয়ং দুর্নীতি ও তার সংজ্ঞা বদলায়।

৪| ২১ শে জুলাই, ২০২০ রাত ১০:৫২

ডার্ক ম্যান বলেছেন: ডিজি যে কোন সময় গ্রেফতার হবেন

৫| ২১ শে জুলাই, ২০২০ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: দুদক কেন সমস্ত দূর্নীতিবাজদের ধরছে না?

৬| ২২ শে জুলাই, ২০২০ রাত ১২:৫৫

নেওয়াজ আলি বলেছেন: কোন জবাবদিহি নাই কারণ এর জনগণের তোয়াক্কা করে না ।

৭| ২২ শে জুলাই, ২০২০ রাত ১:৫৩

রাফা বলেছেন: ভালো হইছে ....দাড়ান দেখি ওকা ছাগলটা কোথায় । মৃত্যুর খুব কাছ থেকে ফিরে এসেও শিক্ষা হয়নি। জিবনেও ক্রস ফায়ার সমর্থন করি নাই এবং করবোনা।কিন্তু এখন চাইতেছি এমন একটা আইন পাশ করা হোক যে কোন দুর্যোগের সময়ে যে কেউ তা নিয়ে দূর্ণিতি করবে।সরাসরি ফায়ারিং স্কোয়াডে গুলি করে দেওয়ার মত একটি আইন।

ধন্যবাদ,মা.পিয়াস।

৮| ২২ শে জুলাই, ২০২০ সকাল ৮:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্বাস্থ্য ডিজি পদত্যাগ করে বেচে না যান এই আশঙ্কা করছি। উনি বাঁচলে হয়ত আরও অনেকে বাঁচবে।

৯| ২২ শে জুলাই, ২০২০ সকাল ৮:৪৭

মোঃ ইকবাল ২৭ বলেছেন: পদত্যাগই একমাত্র সমাধান নয় এবং পার পাবার সুযোগ নয়। পদত্যাগ করার পরও অপরাধী হলে তাকে শাস্তি পেতে হবে।

১০| ২২ শে জুলাই, ২০২০ দুপুর ১২:৩৬

জনৈক অপদার্থ বলেছেন: এই পোড়া দেশ নিয়ে আশা দেখি না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.